Connect with us

কান ফিল্ম ফেস্টিভ্যাল

কান ফিল্ম ফেস্টিভ্যালের সমাপনী আয়োজন (লাইভ)

কান ফিল্ম ফেস্টিভ্যালের ৭৬তম আসরের সমাপনী অনুষ্ঠান শুরু হতে যাচ্ছে স্থানীয় সময় রাত ৮টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১২টা ৩০ মিনিট)। উৎসবটির প্রাণকেন্দ্র পালে দে ফেস্টিভ্যালের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে রয়েছে এই আয়োজন। এর মধ্য দিয়ে শেষ হতে যাচ্ছে ১২ দিনের মহাযজ্ঞ। সমাপনী অনুষ্ঠানের বিভিন্ন মুহূর্ত দেখতে সিনেমাওয়ালার সঙ্গে থাকুন।

 

May 28, 2023 1:25 am

স্বর্ণপাম জিতলেন ফরাসি নারী

কান ফিল্ম ফেস্টিভ্যালের ৭৬তম আসরে স্বর্ণপাম জিতলো ফ্রান্সের জাস্টিন ত্রিয়েত পরিচালিত ‘অ্যানাটমি অব অ্যা ফল’। তার হাতে স্বর্ণপাম তুলে দেন আমেরিকান অভিনেত্রী জেন ফন্ডা। ১৯৬৩ সালে প্রথমবার কান উৎসবে এসেছিলেন তিনি। এবার সাত নারী মূল প্রতিযোগিতায় স্থান পেয়েছে উল্লেখ করে তার আশা, ‘ এখন এটি ইতিহাস, কিন্তু একসময় স্বাভাবিক হয়ে যাবে এই চিত্র।’

কান উৎসবের ইতিহাসে তৃতীয়বারের মতো কোনও নারী স্বর্ণপাম পেলেন। এর আগে নিউজিল্যান্ডের জেন ক্যাম্পিয়ন (দ্য পিয়ানো, ১৯৯৩) এবং জুলিয়া দুকুরনো ফ্রান্সের (তিতান, ২০২১) স্বর্ণপাম জিতেছেন। ফরাসিদের মধ্যে জাস্টিন ত্রিয়েত দ্বিতীয় নারী হিসেবে এই সম্মান ঘরে তুললেন।

May 28, 2023 1:17 am

গ্রাঁ প্রিঁ জিতলো ‘দ্য জোন অব ইন্টারেস্ট’

গ্রাঁ প্রিঁ জিতলো জনাথন গ্লেজারের ‘দ্য জোন অব ইন্টারেস্ট’। ব্রিটিশ এই পরিচালকের হাতে পুরস্কার তুলে দেন আমেরিকান দুই ফিল্মমেকার রজার কোরম্যান ও কোয়েন্টিন টারান্টিনো।

‘দ্য জোন অব ইন্টারেস্ট’ তৈরি হয়েছে ২০১৪ সালে প্রকাশিত একই নামের উপন্যাস অবলম্বনে। গত ১৯ মে কান উৎসবে এর ওয়ার্ল্ড প্রিমিয়ারের দিনেই বইটির ব্রিটিশ লেখক মার্টিন অ্যামিস (৭৩) মারা গেছেন।

সিনেমাটির গল্প একজন উচ্চপদস্থ এসএস অফিসারের পরিবারকে কেন্দ্র করে, যারা পোল্যান্ডের আউশউইৎস বন্দিশিবিরের পাশেই বসতি গড়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে সেখানে ১১ লাখের বেশি মানুষকে হত্যা করেছিল নাৎসিরা।

‘দ্য জোন অব ইন্টারেস্ট’ সিনেমার পুরো শুটিং হয়েছে আউশউইৎসে। এতে কমান্ড্যান্ট রুডলফ হোস চরিত্রে অভিনয় করেছেন জার্মান অভিনেতা ক্রিস্টিয়ান ফ্রিডেল। রুডলফ হোসের স্ত্রী হেদবিৎসের ভূমিকায় অভিনয় করেছেন জার্মান অভিনেত্রী সান্ড্রা হুলার।

এর আগে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেসি) দৃষ্টিতে মূল প্রতিযোগিতা শাখা থেকে সেরা হয়েছে ‘দ্য জোন অব ইন্টারেস্ট’।

May 28, 2023 1:11 am

সেরা পরিচালক ভিয়েতনামের নির্মাতা

সেরা পরিচালকের পুরস্কার জিতলেন ফরাসি-ভিয়েতনামিজ নির্মাতা ট্র্যান আন হাং। ঊনিশ শতকের পটভূমিতে নির্মিত খাবারকেন্দ্রিক সিনেমা ‘দ্য পত-অঁ-ফো’র সুবাদে এই স্বীকৃতি পেলেন তিনি। তার হাতে পুরস্কার তুলে দেন পিক্সার অ্যানিমেশন স্টুডিওসের ক্রিয়েটিভ পরিচালক পিট ডক্টর। পুরস্কার বিতরণ শেষে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দেখানো হবে পিক্সার স্টুডিওসের ২৭তম অ্যানিমেটেড সিনেমা ‘এলেমেন্টাল’। এটি পরিচালনা করেছেন পিটার সোন।

May 28, 2023 1:07 am

জুরি প্রাইজ পেলো ‘ফলেন লিভস’

ফিনল্যান্ডের আকি কাউরিসমাকি পরিচালিত ‘ফলেন লিভস’ জুরি প্রাইজ পেয়েছে। তবে তিনি অনুষ্ঠানে ছিলেন না। তার পক্ষে পুরস্কার গ্রহণ করেন সিনেমাটির দুই অভিনয়শিল্পী আলমা পয়েস্তি ও ইউসি ভাতানেন।

জুরি প্রাইজ তুলে দেন ব্রিটিশ অভিনেতা অরল্যান্ডো ব্লুম।

May 28, 2023 1:03 am

সেরা চিত্রনাট্য ‘মনস্টার’

জাপানের কোরি-এদা হিরোকাজু পরিচালিত ‘মনস্টার’ সেরা চিত্রনাট্যের পুরস্কার জিতলো। সিনেমাটির চিত্রনাট্যকার ইয়ুজি সাকামোতো পেয়েছেন এটি। তবে তিনি সমাপনী অনুষ্ঠানে নেই। তার পক্ষে পুরস্কার গ্রহণ করেন হিরোকাজু।

সেরা চিত্রনাট্যের হাতে পুরস্কার তুলে দেন এবারের আঁ সাঁর্তা রিগা শাখার জুরি প্রেসিডেন্ট আমেরিকান অভিনেতা জন সি. রাইলি।

May 28, 2023 12:55 am

সেরা অভিনেত্রী মারভে দিজদার

তুরস্কের মারভে দিজদার সেরা অভিনেত্রীর পুরস্কার জিতলেন। তুর্কি পরিচালক নুরি বিলগে জেলান পরিচালিত ‘অ্যাবাউট ড্রাই গ্রাসেস’ সিনেমায় প্রত্যন্ত একটি গ্রামের একজন শিক্ষকের ভূমিকায় অনবদ্য অভিনয়ের স্বীকৃতি পেলেন তিনি। তার হাতে পুরস্কার তুলে দেন কান উৎসবের গত আসরের সেরা অভিনেতা সং কাং-হো।

এবারের মূল প্রতিযোগিতা শাখার জুরি প্রেসিডেন্ট রুবেন অস্টলান্ড সেরা অভিনেত্রীর নাম ঘোষণার দায়িত্ব দেন আমেরিকান অভিনেত্রী ব্রি লারসন ও রুঙ্গানো নিয়োনিকে।

May 28, 2023 12:51 am

সেরা অভিনেতা কোজি ইয়াকুশো

জাপানের কোজি ইয়াকুশো সেরা অভিনেতার পুরস্কার জিতলেন। জার্মানির ভিম ভেন্ডার্স পরিচালিত ‘পারফেক্ট ডেজ’ সিনেমায় টোকিওর টয়লেট ক্লিনারের ভূমিকায় অনবদ্য অভিনয়ের স্বীকৃতি পেলেন তিনি।

কোজি ইয়াকুশোর হাতে পুরস্কার তুলে দেন কান উৎসবের গত আসরের সেরা অভিনেত্রী ইরানের জার আমির ইব্রাহিমি।

এবারের মূল প্রতিযোগিতা শাখার জুরি প্রেসিডেন্ট রুবেন অস্টলান্ড সেরা অভিনেতার নাম ঘোষণার দায়িত্ব দেন ফরাসি অভিনেতা দঁনি মিনোশেঁকে।

May 28, 2023 12:47 am

সমাপনী মঞ্চে মূল প্রতিযোগিতা শাখার ৯ বিচারক

এবারের আসরে মূল প্রতিযোগিতা বিভাগের জুরি প্রেসিডেন্ট রুবেন অস্টলান্ড। দুইবারের স্বর্ণপাম জয়ী এই সুইডিশ নির্মাতার নেতৃত্বে বিচারক হিসেবে কাজ করেছেন ‘ক্যাপ্টেন মারভেল’ তারকা ব্রি লারসন, আমেরিকান অভিনেতা পল ড্যানো, মরোক্কান পরিচালক মরিয়ম টুজানি, ফরাসি অভিনেতা দঁনি মিনোশেঁ, জাম্বিয়ান-ওয়েলশ পরিচালক-চিত্রনাট্যকার রুঙ্গানো নিয়োনি, আফগান কথাসাহিত্যিক-নাট্যকার আতিক রহিমি, আর্জেন্টাইন পরিচালক দামিয়ান সিফ্রন এবং স্বর্ণপাম জয়ী ফরাসি পরিচালক জুলিয়া দুকুরনো।

এবারের আসরে মূল প্রতিযোগিতা শাখায় স্থান পায় ২০টি পূর্ণদৈর্ঘ্য সিনেমা ও ১টি প্রামাণ্যচিত্র। এর মধ্য থেকে একটিকে স্বর্ণপাম জয়ী হিসেবে নির্বাচনের গুরুদায়িত্ব সামলেছেন বিচারকরা। সমাপনী অনুষ্ঠানে বিজয়ী পরিচালকের নাম ঘোষণা করা হবে।

May 28, 2023 12:45 am

ক্যামেরা দ’র জিতলেন ভিয়েতনামের তরুণ

নবাগত পরিচালক হিসেবে ক্যামেরা দ’র জিতলেন ভিয়েতনামের তরুণ থিয়েন আন ফাম। তার পরিচালিত ‘ইনসাইড দ্য ইয়েলো কোকুন শেল’ বিচারকদের মন জয় করেছে। থিয়েনের হাতে পুরস্কার তুলে দেন ফরাসি অভিনেত্রী আনাইস দ্যুমোস্তিয়ের। ৩৫ বছর বয়সী এই তরুণী ‘‘ক্যামেরা দ’র’’ (সোনার ক্যামেরা) শাখার মূল বিচারক ছিলেন। তার নেতৃত্বে বিচারক হিসেবে কাজ করেছেন ফরাসি অভিনেতা রাফায়েল পেরসোনাজ, পরিচালক মিকাল বুঁহ, ফ্রান্সের সিনেমাটোগ্রাফিক ফটোগ্রাফি পরিচালক সমিতির ফটোগ্রাফি পরিচালক নাতালি দ্যুরোঁ, ফরাসি ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান তিত্রাফিল্মের সিইও সোফি ফিলে এবং ফরাসি সাংবাদিক নিকোলা মারকাদে।

অফিসিয়াল সিলেকশন ও প্যারালাল শাখায় (ডিরেক্টরস’ ফোর্টনাইট ও ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইক) নির্বাচিত সিনেমার মধ্য থেকে সেরা নবাগত পরিচালক নির্বাচন করা হয়েছে। ইনসাইড দ্য ইয়েলো কোকুন শেল স্থান পায় ডিরেক্টরস ফোর্টনাইটে।

May 28, 2023 12:40 am

শর্টফিল্মের স্বর্ণপাম জিতলো ‘টোয়েন্টি সেভেন’

শর্টফিল্মের স্বর্ণপাম জিতলেন হাঙ্গেরির ফ্লোরা আন্না বুদা পরিচালিত ‘টোয়েন্টি সেভেন’। এর দৈর্ঘ্য ১১ মিনিট। তার হাতে স্বর্ণপাম তুলে দেন ফরাসি অভিনেত্রী স্টেসি মার্তা এবং শর্টফিল্ম ও লা সিনেফ শাখার প্রধান বিচারক হাঙ্গেরির পরিচালক ইলদিকো এনিয়াদি।

দুটি শাখায় বিচারক হিসেবে আরো কাজ করেন ইরানি বংশোদ্ভুত আমেরিকান পরিচালক অ্যানা লিলি আমিরপার, কানাডিয়ান অভিনেত্রী-নির্মাতা শার্লো ল্যু বোঁ, ফরাসি অভিনেত্রী কারিজা তুরে এবং ইসরায়েলি নির্মাতা-অভিনেতা শ্লোমি এল্কাবেৎজ। এবার জমা পড়ে ৪ হাজার ২৮৮টি শর্টফিল্ম। এরমধ্যে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয় ১২ দেশের ১১টি ছবি।

May 28, 2023 12:35 am

সমাপনী অনুষ্ঠানের সঞ্চালক

উদ্বোধনী অনুষ্ঠানের মতো সমাপনী আয়োজন সঞ্চালনা করছেন ফরাসি অভিনেত্রী কিয়ারা মাস্ত্রোইয়ান্নি। তার মা ফরাসি অভিনেত্রী ক্যাথরিন দ্যুনোভের সাদাকালো ছবি নিয়ে সাজানো হয়েছে এবারের কান উৎসবের অফিসিয়াল পোস্টার। তিনি হলেন কিংবদন্তি ফিল্মমেকার মার্সেলো মাস্ত্রোইয়ান্নির স্ত্রী।

May 28, 2023 12:26 am

সস্ত্রীক কোয়েন্টিন টারান্টিনো

আমেরিকান পরিচালক কোয়েন্টিন টারান্টিনো ও তার স্ত্রী আইরিশ গায়িকা ড্যানিয়েলা পিক লালগালিচায় হেঁটেছেন। কিংবদন্তি ফিল্মমেকার রজার কোরম্যানের সঙ্গে মিলে গ্রাঁ প্রিঁ তুলে দেবেন টারান্টিনো।

May 28, 2023 12:08 am

স্বর্ণপাম তুলে দিতে এসেছেন জেন ফন্ডা

কান ফিল্ম ফেস্টিভ্যালের ৭৬তম আসরের সর্বোচ্চ সম্মান স্বর্ণপাম তুলে দেবেন আমেরিকান অভিনেত্রী জেন ফন্ডা। লালগালিচায় হেঁটে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বসেছেন তিনি।

কান ফিল্ম ফেস্টিভ্যাল

কানের অফিসিয়াল পোস্টারে আকিরা কুরোসাওয়ার প্রতি সম্মান

৭৭তম কান ফিল্ম ফেস্টিভ্যালের অফিসিয়াল পোস্টারে জাপানের কিংবদন্তি পরিচালক আকিরা কুরোসাওয়ার প্রতি সম্মান জানানো হয়েছে। তার পরিচালিত ‘র‌্যাপসোডি ইন অগাস্ট’ …

পড়া চালিয়ে যান
কান ফিল্ম ফেস্টিভ্যাল

ক্রিটিকস’ উইকে নির্বাচিত শর্টফিল্ম নিয়ে কানে যাচ্ছেন বাংলাদেশের দুই নির্মাতা

কান ফিল্ম ফেস্টিভ্যালের প্যারালাল শাখা ক্রিটিকস’ উইকের ৬৩তম আসরে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হলো ১০টি শর্টফিল্ম। এরমধ্যে ‘র‌্যাডিক্যালস’ সহ-প্রযোজনা করেছেন বাংলাদেশি …

পড়া চালিয়ে যান
কান ফিল্ম ফেস্টিভ্যাল

কানসৈকতে ৯ বছর পর ফিরছে ‘ফিউরিওসা’

কান ফিল্ম ফেস্টিভ্যালের ৭৭তম আসরের অফিসিয়াল সিলেকশনে প্রথমে যুক্ত হলো ‘ফিউরিওসা: অ্যা ম্যাড ম্যাক্স সাগা’। আগামী ১৫ মে প্রতিযোগিতার বাইরে …

পড়া চালিয়ে যান