Connect with us

কান ফিল্ম ফেস্টিভ্যাল

কান ২০২৩: স্বর্ণপাম জিতলেন ফরাসি নারী

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

জেন ফন্ডা ও জাস্টিন ত্রিয়েত (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

একনজরে

  • স্বর্ণপাম জিতেছে ‘অ্যানাটমি অব অ্যা ফল’
  • স্বর্ণপাম জয়ী তৃতীয় নারী জাস্টিন ত্রিয়েত
  • মূল প্রতিযোগিতায় স্থান পায় ২০টি পূর্ণদৈর্ঘ্য সিনেমা ও ১টি প্রামাণ্যচিত্র
  • দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার জিতেছে ‘দ্য জোন অব ইন্টারেস্ট’

স্বর্ণপাম হাতে জাস্টিন ত্রিয়েত (ছবি: টুইটার)

কান ফিল্ম ফেস্টিভ্যালের আবার নারীর জয়গান। উৎসবটির সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম জিতলেন ফ্রান্সের জাস্টিন ত্রিয়েত। ‘অ্যানাটমি অব অ্যা ফল’ সিনেমার সুবাদে সম্মানটি উঠলো তার হাতে। গতকাল (২৭ মে) দক্ষিণ ফ্রান্সে ভূমধ্যসাগরের তীরে পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ৪৪ বছর বয়সী এই পরিচালকের হাতে স্বর্ণপাম তুলে দেন আমেরিকান অভিনেত্রী জেন ফন্ডা।

জাস্টিন ত্রিয়েত (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

জাস্টিন ত্রিয়েত কান ফিল্ম ফেস্টিভ্যালের স্বর্ণপাম জয়ী তৃতীয় নারী। এর আগে ১৯৯৩ সালে নিউজিল্যান্ডের জেন ক্যাম্পিয়ন (দ্য পিয়ানো) এবং ২০২১ সালে ফ্রান্সের জুলিয়া দুকুরনো (তিতান) স্বর্ণপাম জিতেছেন। এবারের আসরে মূল প্রতিযোগিতা বিভাগে বিচারক হিসেবে কাজ করেছেন জুলিয়া দুকুরনো। তার পাশাপাশি বিচারক প্যানেলে ছিলেন ‘ক্যাপ্টেন মারভেল’ তারকা ব্রি লারসন, আমেরিকান অভিনেতা পল ড্যানো, মরোক্কান পরিচালক মরিয়ম টুজানি, ফরাসি অভিনেতা দঁনি মিনোশেঁ, জাম্বিয়ান-ওয়েলশ পরিচালক-চিত্রনাট্যকার রুঙ্গানো নিয়োনি, আফগান কথাসাহিত্যিক-নাট্যকার আতিক রহিমি, আর্জেন্টাইন পরিচালক দামিয়ান সিফ্রন। জুরি প্রেসিডেন্টের দায়িত্ব সামলেছেন দুইবারের স্বর্ণপাম জয়ী সুইডিশ নির্মাতা রুবেন অস্টলান্ড।

স্বর্ণপাম হাতে জাস্টিন ত্রিয়েত (ছবি: টুইটার)

এবারের আসরে মূল প্রতিযোগিতা শাখায় স্থান পায় ২০টি পূর্ণদৈর্ঘ্য সিনেমা ও ১টি প্রামাণ্যচিত্র। এরমধ্যে স্বর্ণপাম জিতলো ‘অ্যানাটমি অব অ্যা ফল’ । দুইবার স্বর্ণপাম জয়ী কেন লোচ, একবার স্বর্ণপাম জয়ী ভিম ভেন্ডার্স, কোরি-এদা হিরোকাজু, নুরি বিলগে জেলান ও নান্নি মোরেত্তির মতো নির্মাতাদের হটিয়ে সেরা হয়েছেন জাস্টিন ত্রিয়েত। এবারের আসরে মূল প্রতিযোগিতায় স্থান পাওয়া রেকর্ডসংখ্যক সাত নারীর একজন তিনি।

পুরস্কার গ্রহণের পর মঞ্চে দাঁড়িয়ে ফ্রান্সে পেনশন সংস্কারের বিরুদ্ধে প্রতিবাদী কথা বলেন জাস্টিন ত্রিয়েত। পাশাপাশি তরুণ নির্মাতাদের জন্য আরও সুযোগ বৃদ্ধির আহ্বান জানান তিনি।

‘অ্যানাটমি অব অ্যা ফল’ সিনেমার গল্পে দেখা যায়, তুষারপাতে স্বামীর মৃত্যুর পর প্রধান সন্দেহভাজন হিসেবে গ্রেফতার হয় জার্মান লেখক সান্ড্রা। আদালতে বিচারকার্যের সময় নিজেকে নির্দোষ প্রমাণের আপ্রাণ চেষ্টা চালিয়ে যান এই নারী। এর চিত্রনাট্য লিখেছেন জাস্টিন ত্রিয়েত ও আর্থার হারারি। গত ২১ মে এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। আগামী ২৩ আগস্ট ফ্রান্সের সিনেমা হলে মুক্তি পাবে এটি।

গত ২৬ মে পাম ডগ পুরস্কার জিতেছে ‘অ্যানাটমি অব অ্যা ফল’ সিনেমার কুকুর মেসি। স্নুপ চরিত্রে সীমান্তে ঘুরে বেড়ায় সে।

আর্থার হারারি ও জাস্টিন ত্রিয়েত (ছবি: টুইটার)

কান উৎসবের মূল প্রতিযোগিতায় ‘সিবিল’ সিনেমার মাধ্যমে ২০১৯ সালে প্রথমবার জায়গা পান জাস্টিন ত্রিয়েত। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন জার্মান অভিনেত্রী সান্ড্রা হুলার। এবার ‘অ্যানাটমি অব অ্যা ফল’ সিনেমায় সান্ড্রা চরিত্রে দেখা গেছে তাকে।

জনাথন গ্লেজার (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

চমকপ্রদ ব্যাপার হলো, দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার গ্রাঁ প্রিঁ জয়ী জনাথন গ্লেজারের ‘দ্য জোন অব ইন্টারেস্ট’ সিনেমাতেও অভিনয় করেছেন সান্ড্রা হুলার। এতে পোল্যান্ডের আউশউইৎস বন্দিশিবিরের কমান্ড্যান্ট রুডলফ হোসের স্ত্রী হেদবিৎসের ভূমিকায় দেখা গেছে ৪৫ বছর বয়সী এই তারকাকে। সিনেমাটির গল্পে রয়েছে বন্দিশিবিরের পাশেই বসতি গড়া একটি পরিবার। দ্বিতীয় বিশ্বযুদ্ধে সেখানে ১১ লাখের বেশি মানুষকে হত্যা করেছিল নাৎসিরা।

মারভে দিজদার (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

যদিও সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন তুরস্কের মারভে দিজদার। নুরি বিলগে জেলান পরিচালিত ‘অ্যাবাউট ড্রাই গ্রাসেস’ সিনেমায় প্রত্যন্ত একটি গ্রামের একজন শিক্ষকের চরিত্রে অভিনয় করেছেন তিনি।

কোজি ইয়াকুশো (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

ভিম ভেন্ডার্স পরিচালিত ‘পারফেক্ট ডেজ’ সিনেমায় জাপানের রাজধানী টোকিওর একজন টয়লেট ক্লিনারের চরিত্রে দারুণ নৈপুণ্য দেখিয়ে সেরা অভিনেতা হয়েছেন কোজি ইয়াকুশো। গল্পে লোকটি শুধু বই পড়ে এবং গান শোনে।

আলমা পয়েস্তি ও ইউসি ভাতানেন (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

একদশকেরও বেশি সময় মূল প্রতিযোগিতায় ফেরা ফিনল্যান্ডের আকি কাউরিসমাকির ‘ফলেন লিভস’ পেয়েছে জুরি প্রাইজ। তিনি সমাপনী অনুষ্ঠানে না থাকায় পুরস্কারটি গ্রহণ করেন তার সিনেমার প্রধান নায়ক-নায়িকা আলমা পয়েস্তি ও ইউসি ভাতানেন। এর গল্পে রয়েছে এক শান্ত তরুণী ও মদে আসক্ত এক তরুণের মধ্যে গড়ে ওঠা অন্যরকম প্রেম।

ট্র্যান আন হাং (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

ফরাসি-ভিয়েতনামিজ নির্মাতা ট্র্যান আন হাং জিতেছেন সেরা পরিচালকের পুরস্কার। ঊনিশ শতকের পটভূমিতে নির্মিত খাবারকেন্দ্রিক সিনেমা ‘দ্য পত-অঁ-ফো’র সুবাদে তার হাতে এসেছে এই স্বীকৃতি। এতে দম্পতির ভূমিকায় অভিনয় করেছেন ফরাসি তারকা জুলিয়েট বিনোশ ও বুঁনোয়া ম্যাজিমেল।

সেরা চিত্রনাট্যের পুরস্কার দিতে মঞ্চে এসে হলিউডের রাইটার্স গিল্ড অব আমেরিকার ধর্মঘটকে সমর্থন জানান আমেরিকান অভিনেতা জন সি. রাইলি। এজন্য প্রায় ১ মিনিট নির্বাক থেকে তিনি বলেন, ‘চিত্রনাট্যকার ছাড়া সিনেমা কেমন হতে পারে সেটা নিশ্চয়ই বুঝেছি আমরা।’

কোরি-এদা হিরোকাজু (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

সেরা চিত্রনাট্যকার হয়েছেন জাপানের ইউজি সাকামোতো। তিনি অনুষ্ঠানে না থাকায় পুরস্কার গ্রহণ করেন ‘মনস্টার’ সিনেমার পরিচালক জাপানের কোরি-এদা হিরোকাজু। এর গল্পে দেখা যায়, দুই স্কুলছাত্রের বন্ধুত্বকে ঘিরে ক্রমাগত ভুল বোঝাবুঝির চিত্র।

আনাইস দ্যুমোস্তিয়ের ও থিয়েন আন ফাম (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

নবাগত পরিচালকের পুরস্কার সোনার ক্যামেরা জিতেছেন ভিয়েতনামের তরুণ থিয়েন আন ফাম। তার পরিচালিত ‘ইনসাইড দ্য ইয়েলো কোকুন শেল’ ক্যামেরা দ’র শাখার বিচারক ফরাসি অভিনেত্রী আনাইস দ্যুমোস্তিয়েরের মন জয় করেছে। অফিসিয়াল সিলেকশন ও প্যারালাল শাখায় (ডিরেক্টরস’ ফোর্টনাইট ও ইন্টারন্যাশনাল ক্রিটিকস’ উইক) নির্বাচিত সিনেমার মধ্য থেকে সেরা নবাগত পরিচালক নির্বাচন করা হয়েছে। ‘ইনসাইড দ্য ইয়েলো কোকুন শেল’ স্থান পায় ডিরেক্টরস’ ফোর্টনাইটে।

কুন্নুর মার্তিন্সদত্তির স্লুতার ও ফ্লোরা আন্না বুদা (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

শর্টফিল্মের স্বর্ণপাম জিতেছেন হাঙ্গেরির নারী ফ্লোরা আন্না বুদা। তার পরিচালিত ‘টোয়েন্টি সেভেন’ এই স্বীকৃতি পেয়েছে। তাকে স্বর্ণপাম তুলে দেন এবারের শর্টফিল্ম ও লা সিনেফ শাখার প্রধান বিচারক হাঙ্গেরির পরিচালক ইলদিকো এনিয়াদি। তার দৃষ্টিতে শর্টফিল্ম শাখায় স্পেশাল মেনশন পেয়েছে আইসল্যান্ডের তরুণী কুন্নুর মার্তিন্সদত্তির স্লুতার পরিচালিত ‘ইন্ট্রুশন’।

কুন্নুর মার্তিন্সদত্তির স্লুতার ও ফ্লোরা আন্না বুদা (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

পুরস্কার বিতরণ শেষে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দেখানো হয় পিক্সার স্টুডিওসের অ্যানিমেটেড সিনেমা ‘এলেমেন্টাল’। এর গল্প একটি শহরকে কেন্দ্র করে যেখানে চারটি উপাদান একসঙ্গে বসবাস করে। এগুলো হলো আগুন, পানি, মাটি ও বাতাস।

কান উৎসবের এবারের আসরে হলিউডের প্রথম সারির অনেকে অংশ নিয়েছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য লিওনার্দো ডিক্যাপ্রিও, হ্যারিসন ফোর্ড, রবার্ট ডি নিরো, শন পেন প্রমুখ।

কান ফিল্ম ফেস্টিভ্যাল

কান ২০২৪: আঁ সাঁর্তে রিগা শাখায় নির্বাচিত ১৮ সিনেমা

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘সন্তোষ’ সিনেমার দৃশ্যে শাহানা গোস্বামী (ছবি: এমকেটু ফিল্মস)

কান ফিল্ম ফেস্টিভ্যালের ৭৭তম আসরে অফিসিয়াল সিলেকশনের অংশ আঁ সাঁর্তে রিগা শাখায় নির্বাচিত হয়েছে ১৮টি সিনেমা। এগুলোর মধ্যে সেরা কাজগুলো বেছে নিতে প্রধান বিচারকের দায়িত্বে থাকছেন কানাডিয়ান পরিচালক-অভিনেতা জেভি দোলান। তার নেতৃত্বাধীন বিচারক প্যানেলে থাকছেন মরক্কোর পরিচালক আজমেই এল মুদির, ফরাসি পরিচালক মাইমুনা দুকুরে, লাক্সামবার্গিশ-জার্মান অভিনেত্রী ভিকি ক্রিপস, আমেরিকান সমালোচক টড ম্যাকার্থি।

ফ্রান্সের ভূমধ্যসাগরীয় শহর কানে আগামী ১৪ মে উৎসবের পর্দা উঠবে। এর পরদিন পালে দে ফেস্টিভ্যাল ভবনের দ্যুবুসি থিয়েটারে রয়েছে আঁ সাঁর্তে রিগার উদ্বোধনী অনুষ্ঠান। এতে দেখানো হবে আইসল্যান্ডের রুনার রুনারসন পরিচালিত ‘হোয়েন দ্য লাইট ব্রেকস’।

‘দ্য শেমলেস’ সিনেমার দৃশ্য (ছবি: আরবান ফ্যাক্টরি)

এবারের কান উৎসব চলবে ২৫ মে পর্যন্ত। এর আগের দিন (২৪ মে) স্থানীয় সময় রাত ৮টায় পালে দে ফেস্টিভ্যাল ভবনের দ্যুবুসি থিয়েটারে আঁ সাঁর্তে রিগার সমাপনী অনুষ্ঠানে পুরস্কার বিতরণ করা হবে।

‘নোরা’ সিনেমার পোস্টার (ছবি: ব্ল্যাক সুগার পিকচার্স)

আঁ সাঁর্তে রিগা শাখায় নির্বাচিত ১৮টি সিনেমা

  • আরমান্ড (হল্ফদান উলমন তন্দেল, নরওয়ে; প্রথম সিনেমা)
  • ফ্লো (গিন্ট জিলবালোদিস, লাটভিয়া)
  • ব্ল্যাক ডগ (গুয়ান হু, চীন)
  • দ্য স্টোরি অব সুলেমান (বরিস লোজকাইন)
  • ডগ অন ট্রায়াল (লেটিটিয়া ডশ, ফ্রান্স/সুইজারল্যান্ড; প্রথম সিনেমা)
  • দ্য কিংডম (জুলিয়ান কোলোনা, ফ্রান্স; প্রথম সিনেমা)
  • হোয়েন দ্য লাইট ব্রেকস (রুনার রুনারসন, আইসল্যান্ড)
  • মাই সানশাইন (হিরোশি ওকুয়ামা, জাপান)
  • নিকি (সেলিন স্যালে, ফ্রান্স; প্রথম সিনেমা)
  • নোরা (তৌফিক আল জায়দি, সৌদি আরব)
  • অন বিকামিং অ্যা গিনি ফাউল (রুঙ্গানো নিয়োনি, জাম্বিয়া/ওয়েলশ)
  • সন্তোষ (সন্ধ্যা সুরি, ভারত/যুক্তরাজ্য)
  • সেপ্টেম্বর সেইস (আরিয়েন লাবেদ, গ্রিস/ফ্রান্স; প্রথম সিনেমা)
  • দ্য ড্যামড (রবার্তো মিনারভিনি, ইতালি)
  • দ্য শেমলেস (কনস্তান্তিন বোজানভ, বুলগেরিয়া)
  • দ্য ভিলেজ নেক্সট টু প্যারাডাইস (মো হারাবে, সোমালিয়া; প্রথম সিনেমা)
  • ভিয়েত অ্যান্ড নাম (ট্রুয়ং মিন কুই, ভিয়েতনাম)
  • হলি কাউ (লুইস কুরভয়জিয়ের, ফ্রান্স; প্রথম সিনেমা)
পড়া চালিয়ে যান

কান ফিল্ম ফেস্টিভ্যাল

কান ২০২৪: মূল প্রতিযোগিতা শাখায় নির্বাচিত ২২ সিনেমা

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘মেগালোপলিস’ সিনেমায় অ্যাডাম ড্রাইভার ও নাতালি এমানুয়েল (ছবি: আমেরিকান জোয়িট্রোপ)

কান ফিল্ম ফেস্টিভ্যালের ৭৭তম আসরের মধ্য দিয়ে আবার মেতে উঠবে ফ্রান্সের ভূমধ্যসাগরীয় তীর। আগামী ১৪ মে সাগরপাড়ের শহরে পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে উৎসবটির পর্দা উঠবে।

মূল প্রতিযোগিতা শাখায় প্রধান বিচারকের দায়িত্বে থাকছেন ‘বার্বি’র পরিচালক গ্রেটা গারউইগ। তার নেতৃত্বাধীন বিচারক প্যানেলে থাকছেন আমেরিকান অভিনেত্রী লিলি গ্ল্যাডস্টোন, ফরাসি অভিনেত্রী এভা গ্রিন, অভিনেতা ওমর সি, লেবানিজ পরিচালক নাদিন লাবাকি, জাপানিজ পরিচালক হিরোকাজু কোরি-এদা, ইতালিয়ান অভিনেতা পিয়ারফ্রান্সেসকো ফাভিনো, স্প্যানিশ পরিচালক হুয়ান আন্তোনিও বায়োনা ও তুর্কি চিত্রনাট্যকার এব্রু জেলান।

এবারের কান উৎসব চলবে ২৫ মে পর্যন্ত। সমাপনী অনুষ্ঠানে দেওয়া হবে সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম। মূল প্রতিযোগিতা শাখায় নির্বাচিত ২২টি সিনেমার মধ্যে একটি জিতবে এটি। তালিকাটি দেখে নিন।

মূল প্রতিযোগিতা শাখায় নির্বাচিত ২২টি সিনেমা

‘দ্য অ্যাপ্রেনটিস’ সিনেমার দৃশ্য (ছবি: স্কাইথিয়া ফিল্মস)

  • দ্য অ্যাপ্রেনটিস (আলি আব্বাসি, ইরান/ডেনমার্ক)
  • মোটেল ডেস্টিনো (করিম আইনুজ, ব্রাজিল)

‘বার্ড’ সিনেমার দৃশ্য (ছবি: বিবিসি ফিল্ম)

  • বার্ড (আন্ড্রেয়া আর্নল্ড, যুক্তরাজ্য)

‘এমিলিয়া পেরেস’ সিনেমায় সেলেনা গোমেজ (ছবি: ফ্রান্স টু সিনেমা)

  • এমিলিয়া পেরেস (জ্যাক অদিয়াঁর, ফ্রান্স)

‘আনোরা’ সিনেমার দৃশ্য (ছবি: নিয়ন)

  • আনোরা (শন বেকার, যুক্তরাষ্ট্র)
  • মেগালোপলিস (ফ্রান্সিস ফোর্ড কপোলা, যুক্তরাষ্ট্র)
  • দ্য শ্রাউডস (ডেভিড ক্রোনেনবার্গ, কানাডা)
  • দ্য সাবস্ট্যান্স (কোরালি ফারজাঁ, ফ্রান্স)
  • গ্র্যান্ড ট্যুর (মিগেল গোমেজ, পর্তুগাল)

‘মার্সেলো মিয়ো’র পোস্টার (ছবি: আদ ভিতাম ডিস্ট্রিবিউশন)

  • মার্সেলো মিয়ো (ক্রিস্তফ অনোরেঁ, ফ্রান্স)

‘কট বাই দ্য টাইডস’ সিনেমার দৃশ্য (ছবি: এক্সস্ট্রিম পিকচার্স)

  • কট বাই দ্য টাইডস (জিয়া জাং-কি, চীন)
  • অল উই ইমাজিন অ্যাজ লাইট (পায়েল কাপাডিয়া, ভারত)

‘কাইন্ডস অব কাইন্ডনেস’ সিনেমায় এমা স্টোন (ছবি: সার্চলাইট পিকচার্স)

  • কাইন্ডস অব কাইন্ডনেস (ইয়োর্গোস লানতিমোস, গ্রিস)
  • বিটিং হার্টস (জিল লুঁলুশ, ফ্রান্স)
  • ওয়াইল্ড ডায়মন্ড (আগাত রিদাঁজে, প্রথম সিনেমা, ফ্রান্স)

‘ও কানাডা’ সিনেমায় জ্যাকব এলোর্ডি (ছবি: ফরগন ফিল্ম পিএসসি)

  • ও কানাডা (পল শ্রেডার, যুক্তরাষ্ট্র)

‘লিমোনোভ: দ্য ব্যালাড’ সিনেমায় বেন হুইশো (ছবি: ফ্রান্স থ্রি সিনেমা)

  • লিমোনোভ–দ্য ব্যালাড (কিরিল সেরেব্রেনিকোভ, রাশিয়া)
  • পার্তেনোপে (পাওলো সরেন্তিনো, ইতালি)

‘দ্য গার্ল উইথ দ্য নিডেল’ সিনেমার দৃশ্য (ছবি: নরডিস্ক ফিল্ম ডেনমার্ক)

  • দ্য গার্ল উইথ দ্য নিডেল (মান্নেস ফন হোর্ন, সুইডেন)
  • দ্য মোস্ট প্রেসাস অব কারগোজ (মিশেল অ্যাজানাভিসুস, ফ্রান্স)
  • দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ (মোহাম্মদ রাসুলফ)

‘থ্রি কিলোমিটারস টু দ্য এন্ড অব দ্য ওয়ার্ল্ড’ সিনেমার দৃশ্য (ছবি: মেমেন্টো ডিস্ট্রিবিউশন)

  • থ্রি কিলোমিটারস টু দ্য এন্ড অব দ্য ওয়ার্ল্ড (এমানুয়েল পারবু, রোমানিয়া)
পড়া চালিয়ে যান

কান ফিল্ম ফেস্টিভ্যাল

কানের অফিসিয়াল পোস্টারে আকিরা কুরোসাওয়ার প্রতি সম্মান

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

৭৭তম কান ফিল্ম ফেস্টিভ্যালের অফিসিয়াল পোস্টার (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

৭৭তম কান ফিল্ম ফেস্টিভ্যালের অফিসিয়াল পোস্টারে জাপানের কিংবদন্তি পরিচালক আকিরা কুরোসাওয়ার প্রতি সম্মান জানানো হয়েছে। তার পরিচালিত ‘র‌্যাপসোডি ইন অগাস্ট’ সিনেমার একটি দৃশ্য রাখা হয়েছে পোস্টারে। ১৯৯১ সালে ৪৪তম কান উৎসবে প্রতিযোগিতার বাইরে এর উদ্বোধনী প্রদর্শনী হয়। এরপর ১৯৯৩ সালে ৪৬তম কান ফিল্ম ফেস্টিভ্যালে প্রতিযোগিতার বাইরে প্রদর্শিত হয় তাঁর শেষ সিনেমা ‘মাদাদায়ো’।

কানের এবারের আসরের অফিসিয়াল পোস্টারে দেখা যাচ্ছে, রাতে খোলা আকাশের নিচে পাশাপাশি বসে আছে শিশু থেকে শুরু করে বিভিন্ন বয়সী নারী-পুরুষ। তাদের ওপর ঠিকরে পড়েছে চাঁদের আলো। সামনে বিস্তৃত আকাশ, পাহাড় ও সবুজ বন। এতে ফুটে উঠেছে কাব্যিক সৌন্দর্য, সম্মোহনী জাদু ও চলচ্চিত্রের দৃশ্যমান সরলতা।

কান উৎসবের অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে, ‘পোস্টারটি আমাদের একত্রিত থাকা ও সবকিছুর মধ্যে সম্প্রীতির গুরুত্বের কথা মনে করিয়ে দেয়।’ এটি ডিজাইন করেছে প্যারিসের চারু ও কারুশিল্প প্রতিষ্ঠান হার্টল্যান্ড ভিলার লিওনেল আভিনিয়োঁ ও স্টেফান দে ভিভিয়েজ।

আকিরা কুরোসাওয়া (জন্ম: ২৩ মার্চ, ১৯১০; মৃত্যু: ৬ সেপ্টেম্বর, ১৯৯৮)

‘র‌্যাপসোডি ইন অগাস্ট’ সিনেমার গল্পে দেখা যায়, ১৯৪৫ সালের ৯ আগস্ট নাগাসাকি বোমা হামলার শিকার একজন বৃদ্ধা যুদ্ধের বিরুদ্ধে প্রাচীর হিসেবে প্রেম ও সততার প্রতি নিজের বিশ্বাসকে নাতি-নাতনি ও আমেরিকান ভাগ্নের চিন্তাভাবনায় ছড়িয়ে দেন।

আগামী ১৪ মে ভূমধ্যসাগরের তীরে দক্ষিণ ফ্রান্সের কান শহরের পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে এবারের কান উৎসবের পর্দা উঠবে। মূল প্রতিযোগিতা শাখায় প্রধান বিচারকের দায়িত্বে থাকছেন ‘বার্বি’র পরিচালক গ্রেটা গারউইগ। আঁ সাঁর্তে রিগা শাখায় প্রধান বিচারক থাকবেন কানাডিয়ান পরিচালক-অভিনেতা হাভিয়ার দোলান।

৭৭তম কান উৎসব চলবে ২৫ মে পর্যন্ত। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান সঞ্চালনা করবেন ফরাসি কমেডিয়ান-অভিনেত্রী ক্যামিল কোতাঁন।

পড়া চালিয়ে যান

সিনেমাওয়ালা প্রচ্ছদ