Connect with us

ঢালিউড

জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২২: বেশি স্বীকৃতি কোন কোন সিনেমার ঝুলিতে

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

চঞ্চল চৌধুরী

‘হাওয়া’ সিনেমায় চঞ্চল চৌধুরী (ছবি: ফেসবুক)

দেশের ৪৭তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হলো। এবার এককভাবে সেরা অভিনেতা হয়েছেন চঞ্চল চৌধুরী। মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’য় মাছ ধরার বড় নৌকা ‘নয়নতারা’র সরদার চাঁন মাঝি চরিত্রে অনবদ্য অভিনয়ের স্বীকৃতি পেলেন তিনি। এটি সেরা অভিনেতা হিসেবে তার তৃতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ‘মনপুরা’ (২০০৯) ও ‘আয়নাবাজি’র (২০১৬) জন্য আরো দুইবার সেরা করা হয় তাকে।

এবার যৌথভাবে সেরা অভিনেত্রীর স্বীকৃতি পেয়েছেন জয়া আহসান ও রিকিতা নন্দিনী শিমু। আবহমান বাংলার সার্কাস শিল্প নিয়ে মাহমুদ দিদার পরিচালিত ‘বিউটি সার্কাস’ সিনেমায় সার্কাসকন্যা বিউটি চরিত্রে অভিনয় করেছেন জয়া। এটি সেরা অভিনেত্রী হিসেবে তার পঞ্চম জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ‘গেরিলা’ (২০১১), ‘চোরাবালি’ (২০১২), ‘জিরো ডিগ্রি’ (২০১৫) ও ‘দেবী’র (২০১৮) জন্য আরো চারবার এককভাবে এই সম্মান পেয়েছেন তিনি।

জয়া আহসান

‘বিউটি সার্কাস’ সিনেমায় জয়া আহসান (ছবি: ইমপ্রেস টেলিফিল্ম)

অন্যদিকে রুবাইয়াত হোসেন পরিচালিত ‘শিমু’তে পোশাক উৎপাদন কারখানার শ্রমিকের ভূমিকায় মন জয় করেছেন রিকিতা নন্দিনী শিমু। তার অভিনীত সিনেমাটি সর্বাধিক চারটি শাখায় সেরা হয়েছে। এর গল্প ২৩ বছর বয়সী এক তরুণীকে কেন্দ্র করে। সে ঢাকার একটি পোশাক উৎপাদন কারখানার শ্রমিক। কর্মক্ষেত্রে অধিকার ও ন্যায্য পারিশ্রমিক আদায়ের জন্য সহকর্মীদের নিয়ে একটি সংঘ গঠনের চেষ্টা করে মেয়েটি। তার বিশ্বাস, নিজেদের পথ খুঁজে পেতে নারীদের অবশ্যই ঐক্যবদ্ধ হয়ে লড়তে হবে।

রুবাইয়াত হোসেন এর আগে নিজের পরিচালিত ‘আন্ডার কনস্ট্রাকশন’-এর (২০১৬) জন্য সেরা সংলাপ রচয়িতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। পরিচালক হিসেবে এবারই প্রথম স্বীকৃতি পেলেন তিনি। ‘শিমু’ তার পরিচালিত তৃতীয় সিনেমা। এতে নাম ভূমিকায় অভিনয়ের সুবাদে প্রথমবার সেরা অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন রিকিতা নন্দিনী শিমু। তারেক মাসুদের ‘রানওয়ে’র মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় তার। ‘আন্ডার কনস্ট্রাকশন’ ছিলো তার দ্বিতীয় সিনেমা।

‘শিমু’ সিনেমার দৃশ্য (ছবি: খনা টকিজ)

পরিচালক ও অভিনেত্রীর পাশাপাশি ‘শিমু’র জন্য সুজন মাহমুদ সেরা সম্পাদক এবং তানসিনা শাওন সেরা পোশাক ও সাজসজ্জা শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

এবার তিনটি করে পুরস্কার পেয়েছে ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’, ‘পরাণ’, ‘অপারেশন সুন্দরবন’, ‘রোহিঙ্গা’ এবং ‘পায়ের ছাপ’। এরমধ্যে যৌথভাবে সেরা সিনেমা হয়েছে ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ এবং ‘পরাণ’।

‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ সিনেমার দৃশ্য (ছবি: ধ্রুপদী চিত্রলোক)

মুহাম্মদ কাইয়ুম প্রযোজিত ও পরিচালিত ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’য় বাংলাদেশের হাওর অঞ্চলের ভূপ্রকৃতি, জলবায়ু ও চাষাবাদের পটভূমিতে মানুষের জীবন, ঐতিহ্য এবং সংস্কৃতি তুলে ধরা হয়েছে। এতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন জয়িতা মহলানবিশ ও উজ্জ্বল কবির হিমু। তাদের সঙ্গে দারুণ অভিনয়ের জন্য শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার পেয়েছে ফারজিনা আক্তার। সেরা সিনেমা প্রযোজকের পাশাপাশি সেরা চিত্রনাট্যকার হিসেবে পুরস্কৃত হয়েছেন মুহাম্মদ কাইউম।

শরিফুল রাজের সঙ্গে বিদ্যা সিনহা মিম

‘পরাণ’ সিনেমার দৃশ্যে শরিফুল রাজের সঙ্গে বিদ্যা সিনহা মিম (ছবি: লাইভ টেকনোলজিস)

রায়হান রাফী পরিচালিত ‘পরাণ’ প্রযোজনা করেছে লাইভ টেকনোলজিস লিমিটেডের তামজিদ উল আলম। সেরা সিনেমা প্রযোজক হিসেবে পুরস্কার পাচ্ছেন তিনি। ২০২২ সালের ১০ জুলাই মুক্তির পর অভাবনীয় ব্যবসায়িক সাফল্য পেয়েছে এই সিনেমা। বরগুনার আলোচিত রিফাত হত্যা মামলার ছায়া অবলম্বনে ত্রিভুজ প্রেমের গল্পে সাজানো হয়েছে এটি।

নাসিরউদ্দিন খান (ছবি: ফেসবুক)

‘পরাণ’ সিনেমায় পুলিশ কর্মকর্তার চরিত্রে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব-অভিনেতা হয়েছেন নাসির উদ্দিন খান। এটাই তার প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

সেরা পার্শ্ব-অভিনেত্রী হয়েছেন আফসানা মিমি। গিয়াস উদ্দিন সেলিম পরিচালিত ‘পাপ-পুণ্য’তে চেয়ারম্যানের বাড়ির গৃহকর্মী পারুল চরিত্রে অভিনয় করেছেন তিনি। কাহিনির শেষ পর্যায়ে জানা যায়, পারুলের একমাত্র ছেলের বাবা চেয়ারম্যান। এটাই তার প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

মুনতাহা এমিলিয়া (ছবি: ফেসবুক)

আশুতোষ সুজন পরিচালিত ‘দেশান্তর’ সিনেমার জন্য সেরা খল অভিনেতা সুভাশিষ ভৌমিক এবং দীপংকর দীপন পরিচালিত ‘অপারেশন সুন্দরবন’-এর সুবাদে সেরা কৌতুক অভিনেতা হয়েছেন দীপু ইমাম। অভিনয়ের জন্য যৌথভাবে সেরা শিশুশিল্পী হয়েছে সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ডের ‘রোহিঙ্গা’ সিনেমার বৃষ্টি আক্তার এবং সাইদুল ইসলাম রানা পরিচালিত ‘বীরত্ব’র মুনতাহা এমিলিয়া।

‘আদর্শ খোলা বই’ গানের মিউজিক ভিডিওতে বাপ্পা মজুমদার (ছবি: আরটিভি)

সংগীত শাখাগুলোর মধ্যে যৌথভাবে সেরা গায়কের স্বীকৃতি পেয়েছেন বাপ্পা মজুমদার ও চন্দন সিনহা। দুই জনেরই এটি দ্বিতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার। বাপ্পা এর আগে ‘সত্তা’ (২০১৯) সিনেমার জন্য সেরা সুরকার হন। ‘অপারেশন সুন্দরবন’ সিনেমার ‘এ মন ভিজে যায়’ গানটি এবার সেরা গায়কের সম্মান এনে দিলো। এর কথা লিখেছেন গোধূলি শর্মা, সুর করেছেন অম্লান চক্রবর্তী, সংগীতায়োজনে বব এসএন ও ইমন চৌধুরী।

অন্যদিকে ইস্পাহানি আরিফ জাহান পরিচালিত ‘হৃদিতা’য় কবির বকুলের কথা ও ইমরান মাহমুদুলের সুর-সংগীতে ‘ঠিকানাবিহীন তোমাকে’ গানের জন্য এবার যৌথভাবে সেরা গায়ক হয়েছেন চন্দন সিনহা। ২০১৩ সালে সাফিউদ্দিন সাফি পরিচালিত ‘পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী’তে কবির বকুলের কথা ও কৌশিক হোসেন তাপসের সুরে ‘আমি নিঃস্ব হয়ে যাবো’ গানটির জন্য এককভাবে সেরা গায়কের পুরস্কার পান তিনি।

আতিয়া আনিসা (ছবি: ফেসবুক)

‘পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী’র জন্য সেরা সংগীত পরিচালক হওয়া শওকত আলী ইমন এবার পেয়েছেন সেরা সুরকারের স্বীকৃতি। ‘পায়ের ছাপ’ সিনেমার ‘এই শহরের পথে পথে’ গানের জন্য এই পুরস্কার যোগ হলো তার নামের পাশে। একই গানের সুবাদে প্রথমবার সেরা গায়িকা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন আতিয়া আনিসা। গানটি লিখেছেন ‘পায়ের ছাপ’-এর পরিচালক সাইফুল ইসলাম মাননু। একই সিনেমার জন্য সেরা সংগীত পরিচালক হয়েছেন রিপন খান। এটাই তার প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

রবিউল ইসলাম জীবন (ছবি: ফেসবুক)

‘পরাণ’ সিনেমার ‘ধীরে ধীরে তোর স্বপ্নে’ গানের জন্য সেরা গীতিকার হয়েছেন রবিউল ইসলাম জীবন। এর সুর ও সংগীত পরিচালনা করেছেন ইমন চৌধুরী। তার সঙ্গে এটি গেয়েছেন জিনিয়া জাফরিন লুইপা।

রিপন নাথ (ছবি: ফেসবুক)

কারিগরি শাখার মধ্যে ‘হাওয়া’র জন্য সেরা শব্দগ্রাহক হয়েছেন রিপন নাথ। এটি তার পঞ্চম জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ‘চোরাবালি’ (২০১২), ‘আয়নাবাজি’ (২০১৬), ‘ঢাকা অ্যাটাক’ (২০১৭) ও ‘ন ডরাই’ (২০১৯) সিনেমার জন্য আরো চারবার এককভাবে এই সম্মান পেয়েছেন তিনি।

যৌথভাবে সেরা কাহিনিকার হয়েছেন ফরিদুর রেজা সাগর (দামাল) ও খোরশেদ আলম খসরু (গলুই)। সেরা সংলাপ রচয়িতার পুরস্কার জিতেছেন ‘গলুই’ সিনেমার পরিচালক এসএ হক অলিক।

‘রোহিঙ্গা’র জন্য হিমাদ্রি বড়ুয়া সেরা শিল্প নির্দেশক এবং আসাদুজ্জামান মজনু সেরা চিত্রগ্রাহক হয়েছেন। ‘অপারেশন সুন্দরবন’ সিনেমার জন্য সেরা রূপসজ্জাকর হয়েছেন খোকন মোল্লা।

এবার ২৭টি শাখায় বেশ কয়েকটি সিনেমা পুরস্কৃত হয়েছে। এস.এম. কামরুল আহসান পরিচালিত ‘ঘরে ফেরা’ সেরা স্বল্পদৈর্ঘ্য সিনেমার স্বীকৃতি পেয়েছে। সেরা প্রামাণ্যচিত্র হয়েছে ড. এ জে এম শফিউল আলম খানের ‘বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়’। জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননায় ভূষিত হবেন ‘ওরা ১১ জন’ সিনেমার নায়ক খসরু এবং চিত্রনায়িকা-নির্মাতা রোজিনা।

কোন সিনেমার ঝুলিতে কয়টি পুরস্কার

  • ৪টি পুরস্কার
    শিমু
  • ৩টি পুরস্কার
    কুড়া পক্ষীর শূন্যে উড়া
    পরাণ
    অপারেশন সুন্দরবন
    পায়ের ছাপ
    রোহিঙ্গা
  • ২টি পুরস্কার
    হাওয়া
    গলুই
  • ১টি পুরস্কার
    বিউটি সার্কাস
    পাপ-পুণ্য
    দেশান্তর
    বীরত্ব
    হৃদিতা

ঢালিউড

কোটা সংস্কার আন্দোলন ইস্যুতে আফরান নিশোর কবিতা

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

আফরান নিশো (ছবি: ফেসবুক)

কোটা সংস্কার আন্দোলন ইস্যুতে নিজের প্রতিক্রিয়া কবিতার মাধ্যমে জানালেন অভিনেতা আফরান নিশো। এতে উঠে এসেছে মুক্তিযুদ্ধ, জাতীয় পতাকা, শান্তি ও সমাধানের আহ্বান। রক্তাক্ত রাজপথ দেখে মর্মাহত তিনি। আজ (১৭ জুলাই) নিজের ফেসবুক অ্যাকাউন্টে এটি পোস্ট করেছেন তিনি।

আফরান নিশোর লেখা কবিতা
আমার সোনার বাংলা
আমাদের প্রাণ…
লাল সবুজের পতাকা
সবুজের মাঝে লাল…
বাবা মুক্তিযোদ্ধা
চেতনা–
লড়বো যদি যাক প্রাণ…
লাল সবুজের পতাকা…
তাদেরই প্রতিদান
তাদের আত্মত্যাগের ঘ্রাণ..
তবে আজ…
কেন এতো… লাল?
সবুজে লাল খুজি…
লালে নয় সবুজ
পতাকা হচ্ছে রক্তাক্ত…
পুরো জাতি কি আজ অবুঝ?
বলেন না?
মা বলেন…আর চাইনা লাল…
ফিরিয়ে দাও… আমার সবুজ।
লাল সবুজের পতকায় আজ কেনো এতো লাল?
শান্তি চাই
হোক সংস্কার
অপমান চাই না
রক্তাক্ত রাজপথ চাই না
হোক সমাধান
লাল সবুজের পতাকায় আর তো লাল চাই না।।

পড়া চালিয়ে যান

ঢালিউড

কারো মা-বাবার বুক এভাবে খালি হতে পারে না: শাকিব

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

শাকিব খান (ছবি: ফেসবুক)

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা ও শিক্ষার্থীদের প্রাণহানির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন ঢালিউড সুপারস্টার শাকিব খান। চলমান সংকটের যৌক্তিক সমাধান বের করার আহ্বান জানিয়েছেন তিনি। আজ (১৭ জুলাই) সোশ্যাল মিডিয়ায় এ বিষয়ে একটি স্ট্যাটাস দেন ‘তুফান’ তারকা।

শাকিব লিখেছেন, ‘আমার প্রাণের বাংলাদেশ এভাবে রক্তাক্ত হতে পারে না। কারো মা-বাবার বুক এভাবে খালি হতে পারে না। আপনারা যারা অভিভাবক পর্যায়ে আছেন তাদের কাছে অনুরোধ রইলো, এখনি আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে কথা বলে এই সংকটের যৌক্তিক সমাধান বের করুন। সব ধরনের সংঘাতের সমাপ্তি চাই।’

ফেসবুকে শাকিবের স্ট্যাটাসে প্রায় দেড় লাখ লাইক পড়েছে। এটি শেয়ার হয়েছে ৪ হাজার ৬০০ বার।

এদিকে ‘তুফান’ সাফল্যের পর শাকিব খানের নতুন সিনেমা ‘দরদ’ মুক্তি পেতে যাচ্ছে আগামী সেপ্টেম্বরে। এতে তার বিপরীতে অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী সোনাল চৌহান।

পড়া চালিয়ে যান

ঢালিউড

‘দরদ’ মুক্তির সময় ঘনিয়ে এসেছে! ১৫ জুলাই প্রচারণা শুরু

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘দরদ’ সিনেমায় শাকিব খান ও সোনাল চৌহান (ছবি: অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট)

ঢালিউড সুপারস্টার শাকিব খানের প্রথম প্যান ইন্ডিয়ান সিনেমা ‘দরদ’ মুক্তির সময় ঘনিয়ে এসেছে! আগামী সেপ্টেম্বরে এটি বড় পর্দায় আসবে। সোশ্যাল মিডিয়ায় খবরটি জানিয়েছেন এই সিনেমার পরিচালক অনন্য মামুন। তিনি যোগ করেছেন, ১৫ জুলাই থেকে প্রচারণা শুরু হবে। বাংলা, হিন্দি, তামিল, তেলুগু, মালায়লাম ও কান্নাডা ভাষায় মুক্তি পাবে এটি। বাংলায় নাম ‘দরদ’, হিন্দিতে ‘দর্দ’।

কলকাতায় আইটিসি রয়েল বেঙ্গল হোটেলে শাকিব খান ও প্রযোজক সরদার সানিয়াত হোসেনের সঙ্গে তোলা একটি ছবি গতকাল (৮ জুলাই) সকালে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন অনন্য মামুন। ক্যাপশনে তিনি লিখেছেন, “দেশের সঙ্গে বিশ্ববাজারে ভালো কিছু করাই আমাদের লক্ষ্য। আগামী দুই মাস ‘দরদ’-এর প্রোমোশনে থাকবে নতুন কিছু। শাকিবিয়ানদের নিয়ে প্রথম কোনও বড় আয়োজন হবে।”

চলতি বছরের ভালোবাসা দিবসে ‘দরদ’-এর ফার্স্টলুক পোস্টার প্রকাশ্যে আসে। এতে রক্তে ভেজা হাত ও এলোমেলো চুলে দেখা গেছে শাকিবকে। গত ঈদুল আজহায় প্রকাশিত হয় সাইকো-থ্রিলার ঘরানার সিনেমাটির দেড় মিনিটের টিজার। এতে ছাপোষা তরুণ, প্রেমিক ও ভয়ংকরসহ বিভিন্ন ভঙ্গিতে হাজির হন তিনি! ভরপুর অ্যাকশন ও সাসপেন্স থাকার আভাস রয়েছে টিজারে।

‘দরদ’ সিনেমায় শাকিব খান (ছবি: অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট)

‘দরদ’ সিনেমায় শাকিবের চরিত্রের নাম দুলু মিয়া। সে পেশায় অটোচালক। তার বিপরীতে শেফালি চরিত্রে অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী সোনাল চৌহান। এবারই প্রথম তাদের রসায়ন দেখা যাবে বড় পর্দায়। টিজারে দুই দেশের দুই তারকার প্রেমের ঝলক নজর কেড়েছে।

সোনাল চৌহান বলিউডের জনপ্রিয় নায়িকা। ২০০৮ সালে ইমরান হাশমির বিপরীতে ‘জান্নাত’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় তার। ২০১১ সালে অমিতাভ বচ্চনের ‘বুড্ডা হেগা তেরা বাপ’-এ দেখা গেছে তাকে। সর্বশেষ ‘বাহুবলী’ তারকা প্রভাস অভিনীত ‘আদিপুরুষ’ সিনেমায় মান্দোদারি চরিত্রে অভিনয় করেন ৩৬ বছর বয়সী এই তারকা।

সোনাল চৌহান বলিউডের জনপ্রিয় নায়িকা। ২০০৮ সালে ইমরান হাশমির বিপরীতে ‘জান্নাত’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় তার। ২০১১ সালে অমিতাভ বচ্চনের ‘বুড্ডা হেগা তেরা বাপ’-এ দেখা গেছে তাকে। সর্বশেষ ‘বাহুবলী’ তারকা প্রভাস অভিনীত ‘আদিপুরুষ’ সিনেমায় মান্দোদারি চরিত্রে অভিনয় করেন ৩৭ বছর বয়সী এই তারকা।

‘দরদ’ সিনেমায় সোনাল চৌহান ও শাকিব খান (ছবি: অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট)

গল্পে দেখা যাবে, বেনারস শহরে কয়েকটি হাইপ্রোফাইল খুনের ঘটনা ঘটে। তখন সবার আঙুল ওঠে দুলু মিয়ার ওপর। পরে আরেকটি রহস্য বেরিয়ে আসতে শুরু করে, যেখানে দুলু মিয়ার জীবনের প্রেমের গল্প জানা যায়।

সিনেমাটির মাধ্যমে রুপালি পর্দায় অভিষেক হবে মডেল সাফা মারুয়ার। তিনি থাকছেন তৃণা চরিত্রে। শাকিব খানের সঙ্গে একফ্রেমে পর্দায় হাজির হবেন এই তরুণী।

‘দরদ’ সিনেমায় শাকিব খান ও সোনাল চৌহান (ছবি: অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট)

এছাড়া অভিনয় করেছেন কলকাতার তারকা পায়েল সরকার (চরিত্রের নাম অগ্নি), বলিউড ও দক্ষিণী সিনেমার অভিনেতা রাহুল দেব (সরফরাজ), রাজেশ শর্মা (ইয়াকাত), অলোক জৈন (আশরাফ), বিশ্বজিৎ চক্রবর্তী (মিজানুর রহমান)।

বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় তৈরি হয়েছে ‘দরদ’। এর প্রযোজক হিসেবে ভারতের এসকে মুভিজের সঙ্গে আছে বাংলাদেশের কামাল মোহাম্মদ কিবরিয়ার কিবরিয়া ফিল্মস ও অনন্য মামুনের অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট।

শাকিব খান ও সোনাল চৌহান (ছবি: অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট)

এদিকে শাকিবের ‘তুফান’ নিয়ে দেশ-বিদেশে ডামাডোল অব্যাহত রয়েছে। ঈদুল আজহার দিন (১৭ জুন) মুক্তির পর থেকে দারুণ ব্যবসা করছে রায়হান রাফী পরিচালিত এই সিনেমা। গত ২৮ জুন এসভিএফের পরিবেশনায় বিশ্বের বিভিন্ন দেশের শতাধিক সিনেমাহলে মুক্তি পেয়েছে এটি। এরমধ্যে রয়েছে আমেরিকা, কানাডা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ফ্রান্স, বেলজিয়াম, সুইডেন, নেদারল্যান্ডস, স্পেন, পর্তুগাল, আবুধাবি, ওমান, কাতার ও বাহরাইন। এরপর ৫ জুলাই ভারতে মুক্তি পায় এই সিনেমা।

‘তুফান’ সিনেমায় শাকিব খান (ছবি: আলফা-আই স্টুডিওস)

‘তুফান’-এ শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন ওপার বাংলার মিমি চক্রবর্তী ও বাংলাদেশের মাসুমা রহমান নাবিলা। সিআইডি আকরাম চরিত্রে দর্শক মাতিয়েছেন চঞ্চল চৌধুরী। এছাড়া বিভিন্ন চরিত্রে পর্দায় এসেছেন ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, গাজী রাকায়েত, সালাহউদ্দিন লাভলু, সুমন আনোয়ার প্রমুখ।

সিনেমাটির সব গান সাড়া ফেলেছে। আকাশ সেনের কথা, সুর ও সংগীতে ‘দুষ্টু কোকিল’ গেয়েছেন দিলশাদ নাহার কনা। টাইটেল গানে কণ্ঠ দিয়েছেন আরিফ রহমান জয়। এতে র‍্যাপ করেছেন রাপাস্তা দাদু। এর কথা লিখেছেন তাহসান শুভ, সুর ও সংগীত পরিচালনায় নাভেদ পারভেজ। আইটেম গান ‘লাগে উরাধুরা’ গেয়েছেন প্রীতম হাসান ও দেবশ্রী অন্তরা। এটি লিখেছেন শরিফ উদ্দিন ও রাসেল মাহমুদ। সুর ও সংগীত পরিচালনা করেছেন রাজ্জাক দেওয়ান ও প্রীতম হাসান। ‘তুফান’ প্রযোজনা করেছেন প্রযোজক আলফা-আই স্টুডিওজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার শাকিল। এর ডিজিটাল পার্টনার চরকি।

পড়া চালিয়ে যান
Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ