Connect with us

টেলিভিশন

নাট্যনির্মাতা মোহন খান মারা গেছেন

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

মোহন খান (ছবি: ফেসবুক)

নাট্যকার ও নাট্য পরিচালক মোহন খান আর নেই। গতকাল (৩০ মে) রাত ১১টা ৫০ মিনিটে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি (ইন্নালিল্লাহি…রাজিউন)।

কিছুদিন আগে মোহন খানের ব্রেইন টিউমার ধরা পড়ে। গত ১০ এপ্রিল অপারেশন শেষে বাসায় ফেরার চার দিন পর পড়ে গিয়ে আঘাত পান তিনি। এ কারণে আবার অসুস্থ হওয়ায় ২৭ এপ্রিল হাসপাতালে ভর্তি করা হয় তাকে। গত ৪ মে লাইফ সাপোর্টে নেওয়া হয় তাকে। কিন্তু শেষ পর্যন্ত আর সুস্থ হতে পারেননি তিনি।

মোহন খানের মৃত্যুতে টেলিভিশন অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। ছোট পর্দার অভিনয়শিল্পী ও কলাকুশলীরা সোশ্যাল মিডিয়ায় শোক জানিয়েছেন ও স্মৃতিচারণ করেছেন।

মোহন খান (ছবি: ফেসবুক)

তিন দশকের বেশি সময় টেলিভিশন অঙ্গনে কাজ করেছেন মোহন খান। ছোট পর্দার জন্য ১৯৮৮ সাল থেকে নাটক পরিচালনা ও রচনা করেছেন তিনি। তার প্রথম নাটক ‘আমার দুধমা’ প্রচারিত হয় বিটিভিতে। সমুদ্রকেন্দ্রিক গল্প নিয়েই বেশি কাজ করেছেন তিনি।

মোহন খানের লেখা বিটিভির জনপ্রিয় নাটক ‘তিতির ও শঙ্খচিল’ প্রযোজনা করেন প্রয়াত আবদুল্লাহ আল মামুন। এছাড়া ‘নিঃসঙ্গ গাঙচিল’ ‘সমুদ্রে গাঙচিল’, ‘সেই আমরা’, ‘নীড়ের খোঁজে গাঙচিল’, ‘জেগে উঠো সমুদ্র’, ‘মেঘবালিকা’, ‘দূরের মানুষ’, ‘আঙ্গুর লতা’, ‘হৃদয়পুরের গল্প’সহ অনেক একক ও ধারাবাহিক নাটক এবং টেলিফিল্ম পরিচালনা করেন তিনি।

বেসরকারি টিভি চ্যানেল এটিএন বাংলার অনুষ্ঠান বিভাগে কাজ করেছেন মোহন খান। তার লেখা বেশকিছু গ্রন্থ প্রকাশিত হয়েছে।

সিনেমাওয়ালা প্রচ্ছদ