Connect with us

আলাপচারিতা

ভক্তদের ভালোবাসার কথা ভাবলে নীরবে আমার চোখে জল চলে আসে: নাসিরউদ্দিন খান

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

নাসিরউদ্দিন খান (ছবি: ফেসবুক)

‘সিন্ডিকেট’ ও ‘মাইশেলফ অ্যালেন স্বপন’ ওয়েব সিরিজের সুবাদে অভিনেতা নাসিরউদ্দিন খানের জনপ্রিয়তা বেড়েছে। ঈদুল আজহায় মুক্তি পেয়েছে তার নতুন সিনেমা ‘প্রহেলিকা’। এতে ক্লাসিক্যাল সংগীতজ্ঞ জামশেদ চরিত্রে দেখা গেছে তাকে। চয়নিকা চৌধুরী পরিচালিত সিনেমাটি নিয়ে দারুণ সাড়া পাচ্ছেন তিনি। সিনেমাওয়ালা নিউজের সঙ্গে আলাপচারিতায় ১০ প্রশ্নের উত্তর দিয়েছেন তিনি।

সিনেমাওয়ালা নিউজ: ‘প্রহেলিকা’য় আপনার চরিত্রের কারিশমা কী?
নাসিরউদ্দিন খান: কারিশমা কী ঠিক জানি না। এখানে আমার চরিত্রটি একটু আলাদা। সে একজন ক্লাসিক্যাল সংগীতজ্ঞ। বাকিটা দর্শকরা সিনেমাহলেই দেখছেন।

‘প্রহেলিকা’ সিনেমায় নাসিরউদ্দিন খান (ছবি: রঙ্গন মিউজিক)

সিনেমাওয়ালা নিউজ: ‘প্রহেলিকা’য় মাহফুজ আহমেদের সঙ্গে অভিনয়ের অভিজ্ঞতা কেমন হলো?
নাসিরউদ্দিন খান: সত্যি বলতে, তার সঙ্গে কাজ করে আমি আপ্লুত। তিনি আমাদের দেশের অনেক পুরনো এবং খুবই ভালো অভিনেতা। আমরা তাকে নানামাত্রিক চরিত্রে দেখেছি। ‘প্রহেলিকা’র শুটিংয়ে যাওয়ার আগেই তার সঙ্গে পরিচয় হয় আমার। শুটিং শুরুর আগে প্রায় ৮-১০ বার আমাদের দেখা হয়েছে। আমরা রিহার্সেল করেছি, কথাবার্তা বলেছি, একজন আরেকজনকে জেনেছি। তখন বুঝলাম লোকটা অদ্ভুত! দূর থেকে অন্যরকম মনে হলেও পরে মিশতে গিয়ে দেখি মাহফুজ ভাই একজন অসাধারণ মানুষ। তিনি অন্যদের অনেক সম্মান দেন। তিনি যেহেতু একজন পরিচালকও, তার কাছ থেকে অনেক টিপস পেয়েছি। সবচেয়ে বড় কথা, তার কাছ থেকে সম্মান পেয়েছি। এজন্য মাহফুজ ভাইয়ের কাছে আমি কৃতজ্ঞ।

সিনেমাওয়ালা নিউজ: ‘প্রহেলিকা’য় চিত্রনায়িকা শবনম বুবলীর বিপরীতে অভিনয় করেছেন আপনি। নিখাদ রোমান্টিক সিনেমায় কাজের প্রস্তাব পেলে নায়িকা হিসেবে কাকে চাইবেন?
নাসিরউদ্দিন খান: এটি স্ক্রিপ্টের ওপর নির্ভর করবে। স্ক্রিপ্টে আমার বয়স ৬০ বছর থাকলে সহশিল্পী দরকার হবে একরকম। আর আমার বয়স ৪০ বছর হলে স্বাভাবিকভাবেই আরেক বয়সের নায়িকা লাগবে। নির্দিষ্ট কোনো নায়িকা কিংবা অভিনেত্রী নয়, অবশ্যই স্ক্রিপ্টের প্রয়োজন অনুযায়ী একজন হলেই চলবে।

‘মাইশেলফ অ্যালেন স্বপন’ ওয়েব সিরিজে নাসিরউদ্দিন খান (ছবি: চরকি)

সিনেমাওয়ালা নিউজ: আপনার ক্যারিয়ার অনেক দেরিতে শুরু হয়েছে বলে মনে করেন?
নাসিরউদ্দিন খান: কখনোই এমন মনে হয় না আমার। কারণ সব ফলেরই পাঁকার একটা সময় থাকে। আমার ফল হয়তো তখন পেঁকেছে কিংবা পর্দার সামনে কাজ করার সময় হয়েছে।

সিনেমাওয়ালা নিউজ: চাকরি করেও অভিনয় চালিয়ে যাওয়ার প্রতিবন্ধকতা কোথায়?
নাসিরউদ্দিন খান: একজন মানুষ একসঙ্গে ছয়-সাতটি কাজও করতে পারে। তবে কিন্তু আমি পারি না। আমাকে দিয়ে একসঙ্গে অনেক কাজ হয় না। আমার জন্য বিষয়টি মূলত জটিল।

নাসিরউদ্দিন খান (ছবি: ফেসবুক)

সিনেমাওয়ালা নিউজ: ওটিটি প্ল্যাটফর্মকে কি সিনেমা হলের বিকল্প মনে করেন?
নাসিরউদ্দিন খান: কোনো কিছুই কোনো কিছুর বিকল্প নয়। বাংলাদেশে টেলিভিশন আসার পর মঞ্চ কিংবা যাত্রায় কাজ করা অনেকের মনে প্রশ্ন জেগেছিলো, টেলিভিশন কি মঞ্চের বিকল্প হতে যাচ্ছে? উত্তর ছিলো, না। কারণ মঞ্চ আলাদা একটি বিষয়। একইভাবে সিনেমা আলাদা একটি বিষয়। সিনেমাহলে অনেক মানুষ একসঙ্গে সিনেমা দেখে। অন্যদিকে ওটিটি প্ল্যাটফর্মে আমরা বেশিরভাগ ক্ষেত্রে একা কন্টেন্ট দেখি। সুতরাং কোনোটা কোনোটার বিকল্প নয়।

নাসিরউদ্দিন খান (ছবি: ফেসবুক)

সিনেমাওয়ালা নিউজ: আগামী দিনে সিনেমা কিংবা ওটিটিতে কী কী পরিবর্তন দেখতে চান?
নাসিরউদ্দিন খান: পরিবর্তন তো শুরু হয়ে গেছে ইতোমধ্যে। দুই-তিন বছর ধরে যেমন পরিবর্তন দেখা যাচ্ছে, সেটি অব্যাহত থাকলেই আমি খুশি। সিনেমা কিংবা ওটিটি দুই মাধ্যমেই এখন কন্টেন্ট নির্ভর কাজ হচ্ছে। যাচাই-বাচাই করে এবং অডিশন নিয়ে অভিনয়শিল্পী চূড়ান্ত করা হচ্ছে। মেক-আপ, কস্টিউম, লাইট, ক্যামেরাসহ প্রতিটি শাখায় পরিবর্তন লক্ষ্য করছি। সবাই খুব সিরিয়াসলি কাজ করছেন।

‘মাইশেলফ অ্যালেন স্বপন’ ওয়েব সিরিজে নাসিরউদ্দিন খান (ছবি: চরকি)

সিনেমাওয়ালা নিউজ: ভাইরাল ব্যাপারটাকে কিভাবে দেখেন?
নাসিরউদ্দিন খান: কোনোভাবেই দেখি না। ভাইরাল হওয়া গুরুত্বপূর্ণ নয়। ভাইরাল অনেক কারণে হয়। গরু আছাড় খেয়ে পড়ে গেলে সেটাও ভাইরাল হয়। সুতরাং ভাইরাল হওয়াটা মূল বিষয় নয়। কন্টেন্ট কেমন সেটাই আসল কথা।

সিনেমাওয়ালা নিউজ: ‘তৈ তৈ তৈ আমার বৈয়ম পাখি কই’ গানটা নিয়ে যখন কাজ করছিলেন তখন কি ভেবেছেন এটি এতোটা সাড়া পাবে?
নাসিরউদ্দিন খান: সত্যি বলতে, কিছুটা আশা ছিলো। অন্যান্য কাজের ক্ষেত্রে সাধারণত ভাবি কতোটা ভালো হলো কিংবা কতোটা সাড়া পাবে। আগে থেকে ভাবি না কাজটি অনেক মানুষের ভালো লাগবে। কিন্তু এই গানটির বেলায় আমরা কেন জানি আশাবাদী ছিলাম। এর কথা, সুরসহ সব মিলিয়ে আমাদের মধ্যে আত্মবিশ্বাস কাজ করেছে যে, দর্শক-শ্রোতারা এটি পছন্দ করবে। এটি লিখেছে সন্ধি ও ম্যাক্স রহমান, সুর সন্ধির। গানটি আমাদের প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে। ‘বৈয়াম পাখি’ বাচ্চাদেরও গাইতে দেখেছি, এতোটা আশা করিনি।

নাসিরউদ্দিন খান (ছবি: ফেসবুক)

সিনেমাওয়ালা নিউজ: আপনার ভক্তদের উদ্দেশে কিছু বলুন।
নাসিরউদ্দিন খান: যারা আমার কাজ পছন্দ করেন, ভক্ত বলতে তাদেরই বুঝি। তাদের কথা বলে সত্যি শেষ করা যাবে না। একসময় থিয়েটার করেছি। এরপর চাকরি করতাম। পেশা বদলে পর্দার সামনে কাজ করতে এসেছি। এরপর থেকে ভক্ত-দর্শকদের কাছ থেকে যতোটা ভালোবাসা পেয়েছি সেটা আসলে ভাষায় প্রকাশ করতে পারবো না। এটা ভাবলে নীরবে একান্তে আমার চোখে জল চলে আসে। খুব ভালোও লাগে। ভক্তদের কথা ভাবতে খুব ভালো লাগে। তাদের জন্য আমার দায়বদ্ধতা অনেক বেড়ে যায়। তাই কাজের ক্ষেত্রে আরো সচেতন হই। শুধু আমার ভক্ত না, সবার ভখ্তদের জন্য শুভকামনা রইলো আমার। সবাই সবসময় ভালো থাকবেন, শরীরের যত্ন নেবেন, মনের যত্ন নেবেন। আপনাদের অনেক ধন্যবাদ।

সিনেমাওয়ালা প্রচ্ছদ