Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

অস্কার ২০২৪: লালগালিচায় হাঁটছেন তারকারা

হলিউডে চলতি বছরের পুরস্কার মৌসুমের চূড়ান্ত আয়োজন অস্কার। চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার এটাই। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের প্রায় ১১ হাজার সদস্য বিভিন্ন দেশের অভিনেতা-অভিনেত্রী, পরিচালক, প্রযোজকসহ বিভিন্ন ক্ষেত্রে কাজ করা কলাকুশলীরা। তাদের ভোটেই ৯৬তম অস্কার বিজয়ীদের চূড়ান্ত করা হয়েছে।

March 11, 2024 5:50 am

ধন্যবাদ জ্ঞাপন

লালগালিচায় পায়চারির পর তারকারা ডলবি থিয়েটারে বসে পড়েছেন। ৯৬তম অস্কারের পুরস্কার বিতরণসহ জমকালো অনুষ্ঠান শুরু হতে যাচ্ছে। সবাইকে ধন্যবাদ।

March 11, 2024 5:45 am

‘ওপেনহাইমার’ দম্পতি

ক্রিস্টোফার নোলান ও এমা থমাস দম্পতি ‘ওপেনহাইমার’-এর সুবাদে সেরা সিনেমা শাখায় প্রযোজক হিসেবে মনোনয়ন পেয়েছেন। এছাড়া ক্রিস্টোফার নোলান সেরা পরিচালক শাখায় মনোনীত হয়েছেন। হলিউডের সবচেয়ে আলোকিত রাতটা হতে যাচ্ছে তারই!

March 11, 2024 4:40 am

বিন্দু বিন্দু গাউন

অস্কারজয়ী আমেরিকান অভিনেত্রী জেনিফার লরেন্স পোশাকে পোলকা বিন্দু নিয়ে হাজির হয়েছেন লালগালিচায়। ডিওরের গাউন পরে নজর কেড়েছেন তিনি। অস্কারমঞ্চেও দেখা যাবে তাকে।

March 11, 2024 5:40 am

আদিবাসী তারকা

‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ সিনেমার মাধ্যমে প্রথম আদিবাসী আমেরিকান হিসেবে অস্কারে সেরা অভিনেত্রী শাখায় মনোনয়ন পেয়ে ইতিহাস গড়েছেন লিলি গ্ল্যাডস্টোন। আশা করা হচ্ছে, পুরস্কারটি তিনিই জিতবেন। লালগালিচায় তার গাঢ় নীল গাউনে আদিবাসীদের হাতের কারুকাজে ফুটে উঠেছে আমেরিকান পতাকার অর্ধশত তারা।

March 11, 2024 5:35 am

গোলাপিকে বিদায়!

‘বার্বি’ তারকা মার্গো রবি গত একবছর সবখানেই গোলাপি রঙা পোশাকে হাজির হয়েছেন। অস্কারের বেলায় সেই সম্ভাবনা ছিলো। কিন্তু তিনি কিনা পরে এলেন কালো গাউন! যদিও বার্বি পুতুলকে কালো পোশাকেও দেখা গেছে। সেরা সিনেমা শাখায় ‘বার্বি’ মনোনীত হওয়ায় প্রযোজক হিসেবে আছে ৩৩ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান অভিনেত্রীরর নাম। যদিও সেরা অভিনেত্রী শাখায় জায়গা পাননি তিনি।

March 11, 2024 5:27 am

বার্বিম্যানিয়ার নেপথ্যে

বিশ্বব্যাপী সাড়া জাগানো ‘বার্বি’র পরিচালক গ্রেটা গারউইগকে দারুণ লেগেছে লালগালিচায়। ৯৬তম অস্কারে সিনেমাটি আটটি শাখায় মনোনয়ন পেয়েছে। এরমধ্যে সেরা রূপান্তরিত চিত্রনাট্যের জন্য মনোনীত হয়েছেন গ্রেটা। তবে সেরা পরিচালক শাখায় তিনি জায়গা না পাওয়ায় মিশ্র প্রতিক্রিয়া রয়েছে।

March 11, 2024 5:22 am

সস্ত্রীক নিকোলাস কেজ

আমেরিকান তারকা নিকোলাস কেজ ও তার স্ত্রী রিকো শিবাতা লালগালিচায় হেঁটেছেন। ১৯৯৬ সালে ‘লিভিং লাস ভেগাস’ সিনেমার জন্য অস্কারে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন তিনি। এছাড়া ২০০৩ সালে ‘অ্যাডাপ্টেশন’ সিনেমার সুবাদে একই বিভাগে মনোনয়ন পান নিকোলাস কেজ।

March 11, 2024 5:15 am

অস্কারে অভিষেক

প্রথমবার অস্কারের লালগালিচায় পা রাখলেন আমেরিকান অভিনেত্রী আনিয়া টেলর-জয়। ডিওর ব্র্যান্ডের কাঁধখোলা বলগাউন পরেছেন তিনি। তাকে অস্কারমঞ্চেও দেখা যাবে। ‘ফিউরিওসা: অ্যা ম্যাড ম্যাক্স সাগা’য় নাম ভূমিকায় অভিনয় করেছেন ২৭ বছর বয়সী এই তারকা। এটি মুক্তি পাবে আগামী ২৪ মে।

March 11, 2024 3:53 am

‘ওয়েস্ট সাইড স্টোরি’র রিটা

অস্কার, এমি, টনি ও গ্র্যামি– সবই জিতেছেন ১৯ জন। তাদেরই একজন পুয়ের্তোরিকান অভিনেত্রী রিটা মোরেনো এসেছেন লালগালিচায়। ‘ওয়েস্ট সাইড স্টোরি’ সিনেমার সুবাদে ১৯৬২ সালে অস্কারে সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার জিতে নেন তিনি। ৯৬তম অস্কারের মঞ্চেও দেখা যাবে তাকে।

March 11, 2024 3:45 am

জে. রবার্ট ওপেনহাইমার কে ছিলেন?

বিজ্ঞানী জে. রবার্ট ওপেনহাইমারের বায়োপিকে দেখানো হয়েছে, ম্যানহাটনে পারমাণবিক বোমা আবিষ্কারের প্রকল্পে নেতৃত্ব দিয়েছেন তিনি। এ কারণে তাকে বিশ্বের ধ্বংসকারী তকমা হজম করতে হয়েছে। ১৯৪৫ সালে প্রথম পারমাণবিক বোমা তৈরির জন্য নাৎসিদের সঙ্গে প্রতিযোগিতায় নামে আমেরিকা। নিউ মেক্সিকোর লস আলামোসের বিজ্ঞানীদের মধ্যে ছিলেন ওপেনহাইমার। তিনি ট্রিনিটি কোডনামের একটি পরীক্ষামূলক বোমা বিস্ফোরণ ঘটিয়েছিলেন। তখন তাদের বিতর্কিত উদ্ভাবন যুদ্ধের অবসান ঘটাতে হিরোশিমা ও নাগাসাকিতে ব্যবহার করা হয়, যার ধ্বংসাত্মক প্রভাব পড়ে গোটা বিশ্বে। ক্রিস্টোফার নোলান পরিচালিত এই সিনেমায় অভিনয় করেছেন কিলিয়ান মারফি, রবার্ট ডাউনি জুনিয়র ও এমিলি ব্লান্ট।

March 11, 2024 3:30 am

কে এই ১০১ বছর বয়সী নারী

৯৬তম অস্কারে আসা সবচেয়ে বয়স্ক নিঃসন্দেহে ১০১ বছর বয়সী গ্রেস লিন! তার চমৎকার পোশাকে বইয়ের প্রতি ভালোবাসার প্রমাণ পাওয়া যায়। সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র শাখায় মনোনীত ‘দ্য এবিসিস অব বুক ব্যানিং’ তাকে ঘিরেই তৈরি হয়েছে। আমেরিকা জুড়ে স্কুল ও লাইব্রেরিতে বই নিষিদ্ধ করার বিরুদ্ধে সোচ্চার হওয়ার অংশ হিসেবে তিনি একটি তোশক তৈরি করেছিলেন।

March 11, 2024 3:20 am

একদল ওসেজ কণ্ঠশিল্পী ও নৃত্যশিল্পী

আমেরিকান উপজাতি ওসেজ সম্প্রদায়ের কণ্ঠশিল্পী ও নৃত্যশিল্পীরা লালগালিচায় হাজির হয়েছেন। ১৯২০ শতকে যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যে তেল সম্পদের লোভে ওসেজ উপজাতি সদস্যদের নির্মমভাবে হত্যার ঘটনা নিয়ে নির্মিত ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ সেরা সিনেমাসহ ১০টি শাখায় মনোনীত হয়েছে। এরমধ্যে সেরা অভিনেত্রী শাখায় প্রথম আদিবাসী আমেরিকান হিসেবে মনোনয়ন পেয়ে ইতিহাস গড়েছেন লিলি গ্ল্যাডস্টোন। তিনি জিতলে হবে আরেক ইতিহাস।

March 11, 2024 3:10 am

ইউক্রেন যুদ্ধের সাক্ষী

সেরা প্রামাণ্যচিত্র শাখায় মনোনীত ‘টোয়েন্টি ডেজ ইন মারিউপোল’-এর পরিচালক মিস্তিস্লাভ চেরনোভ এসেছেন লালগালিচায়। রুশ আগ্রাসনে ইউক্রেনের যুদ্ধবিধ্বস্ত শহর মারিউপোলে ২০২২ সালের মার্চে ২০ দিন কাটিয়েছেন তিনি। আশা করা হচ্ছে, পুলিৎজার পুরস্কার জয়ী এই ইউক্রেনিয়ান সাংবাদিকের জয় হবে অস্কারে।

March 11, 2024 3:00 am

লালগালিচায় বাংলাদেশি বংশোদ্ভূত নাজরীন চৌধুরী

সেরা শর্টফিল্ম বিভাগে মনোনীত ‘রেড, হোয়াইট অ্যান্ড ব্লু’র পরিচালক বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ-আমেরিকান নাজরিন চৌধুরী অস্কারের লালগালিচায় এসেছেন। এতে অভিনয় করেছেন হলিউড অভিনেত্রী ব্রিটানি স্নো। তিনি হলুদ রঙের গাউন পরেছেন।

শর্টফিল্মটির গল্প একজন সিঙ্গেল মাকে ঘিরে, যুক্তরাষ্ট্রের আরকানসাস রাজ্যে গর্ভপাত নিষিদ্ধ থাকায় অন্যত্র গিয়ে এই পদ্ধতি অবলম্বনের জন্য আর্থিক টানাপোড়েনসহ বিভিন্ন প্রতিকূলতার সম্মুখীন হন তিনি।

বাংলাদেশি মা-বাবার সন্তান নাজরিন চৌধুরী একাধারে চিত্রনাট্যকার, অভিনেত্রী, লেখক, নাট্যকার ও টেলিভিশন প্রযোজক। তার জন্ম ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিম লন্ডনে। কিং’স কলেজ লন্ডন থেকে বায়োমেডিক্যাল সায়েন্সে বিএসসিসহ স্নাতক ডিগ্রি অর্জন করেন। এরপর নর্দার্ন ফিল্ম স্কুল থেকে চিত্রনাট্য লেখায় এমএ সম্পন্ন করেন তিনি।

March 11, 2024 2:45 am

এবারের আসরের সঞ্চালক

আমেরিকার জনপ্রিয় টিভি উপস্থাপক জিমি কিমেল ২০১৭ সালে প্রথমবার অস্কার অনুষ্ঠান সঞ্চালনা করেন। ২০১৮ সালে আবারও একই দায়িত্ব সামলেছেন তিনি। তাকেই গত বছর ৯৫তম অস্কার অনুষ্ঠান সঞ্চালনা করতে দেখা গেছে। ৫৬ বছর বয়সী এই আমেরিকান তারকা এবারের আসরে ফের সঞ্চালক হিসেবে থাকছেন। ফলে চতুর্থবারের মতো মঞ্চে দাঁড়িয়ে অনুষ্ঠান মাতাতে দেখা যাবে তাকে। তিনি রসিকতা করে সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, ‘সবসময় ঠিক চারবার অস্কার সঞ্চালনা করার স্বপ্ন দেখেছি!’

March 11, 2024 2:40 am

সেরা মৌলিক গানের পরিবেশনা

৯৬তম অস্কারে মনোনীত নিজেদের গান গেয়ে শুনিয়েছেন কানাডিয়ান অভিনেতা রায়ান গসলিং (আই’ম জাস্ট কেন), আমেরিকান গায়িকা বিলি আইলিশ (হোয়াট ওয়াজ আই মেড ফর?), বেকি জি (দ্য ফায়ার ইনসাইড), আমেরিকান গায়ক জন ব্যাটিস্ট (ইট নেভার ওয়েন্ট অ্যাওয়ে) ও ওসেজ সম্প্রদায়ের কণ্ঠশিল্পীরা (ওয়াহজাজে-অ্যা সং ফর মাই পিপল)।

March 11, 2024 2:37 am

এবারের আসরে মঞ্চে উঠবেন যেসব তারকা

বিজয়ীদের হাতে অস্কার তুলে দেবেন বিভিন্ন দেশের তারকারা। তারা হলেন– মালয়েশিয়ান অভিনেত্রী মিশেল ইয়ো, আমেরিকান অভিনেত্রী জেনিফার লরেন্স, জেন্ডায়া, আনিয়া টেলর-জয়, আমেরিকা ফেরেরা, জেমি লি কার্টিস, স্যালি ফিল্ড, রেজিনা কিং, অক্টাভিয়া স্পেন্সার, ম্যারি স্টিনবার্গেন, জেসিকা ল্যাং, মিশেল পাইফার, মেলিসা ম্যাককার্থি, ইসা রেই, অস্ট্রেলিয়ান অভিনেতা ক্রিস হেমসওয়ার্থ, কানাডিয়ান অভিনেতা রায়ান গসলিং, ব্রেন্ডন ফ্রেজার, আমেরিকান অভিনেতা কে হুই কোয়ান, ডোয়ায়েন জনসন, আল পাচিনো, নিকোলাস কেজ, ম্যাথু ম্যাকোনাহে, ফরেস্ট হুইটেকার, টিম রবিন্স, স্যাম রকওয়েল, মাহেরশালা আলি, মাইকেল কিটন, ব্রিটিশ অভিনেতা বেন কিংসলে, ব্রিটিশ অভিনেত্রী এমিলি ব্লান্ট ও সিনথিয়া এরিভো, দক্ষিণ আফ্রিকান-আমেরিকান অভিনেত্রী শার্লিজ থেরন, কেনিয়ান-মেক্সিকান অভিনেত্রী লুপিটা নিয়োঙ্গো, অস্ট্রিয়ান-জার্মান অভিনেতা ক্রিস্টোফ ওয়াল্টজ, পুয়ের্তোরিকান অভিনেত্রী রিটা মোরেনো, আমেরিকান নির্মাতা স্টিভেন স্পিলবার্গ, পুয়ের্তোরিকান র‍্যাপার ব্যাড বানি, আমেরিকান গায়িকা আরিয়ানা গ্র্যান্ড, কানাডিয়ান-আমেরিকান অভিনেত্রী ক্যাথেরিন ও’হারা, আমেরিকান কমেডিয়ান কেট ম্যাককিনোন, জন মালেনি ও রামি ইউসেফ।

অস্কারের সোশ্যাল মিডিয়া দূত ব্রিটিশ কমেডিয়ান-উপস্থাপক অ্যামেলিয়া ডিমোল্ডেনবার্গ ও টিকটক তারকা রিস ফেল্ডম্যান।

March 11, 2024 2:35 am

২৩টি বিভাগে পুরস্কার

হলিউডের সবচেয়ে তাৎপর্যপূর্ণ রাতে চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক স্বীকৃতি অস্কারের দিকে তাকিয়ে গোটা বিশ্ব। ২০২৩ সালে মুক্তিপ্রাপ্ত বিভিন্ন দেশের সিনেমায় সেরা কাজগুলোকে এবারের আসরে পুরস্কার দেবে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। এগুলো হলো সেরা সিনেমা, সেরা অভিনেতা, সেরা অভিনেত্রী, সেরা পার্শ্ব অভিনেতা, সেরা পার্শ্ব অভিনেত্রী, সেরা পরিচালক, সেরা মৌলিক চিত্রনাট্য, সেরা রূপান্তরিত চিত্রনাট্য, সেরা অ্যানিমেটেড সিনেমা, সেরা আন্তর্জাতিক সিনেমা, সেরা চিত্রগ্রহণ, সেরা পোশাক পরিকল্পনা, সেরা প্রামাণ্যচিত্র, সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র, সেরা সম্পাদনা, সেরা রূপসজ্জা ও চুলসজ্জা, সেরা মৌলিক আবহসংগীত, সেরা মৌলিক গান, সেরা শিল্প নির্দেশনা, সেরা শব্দ, সেরা ভিজ্যুয়াল ইফেক্টস, সেরা শর্টফিল্ম এবং সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড সিনেমা।

March 11, 2024 2:30 am

‘ওপেনহাইমার’ কি ‘টাইটানিক’ হতে পারবে?

অস্কারের ইতিহাসে সর্বাধিক ১১টি করে পুরস্কার জয়ের রেকর্ড যৌথভাবে ধরে রেখেছে ‘টাইটানিক’ (১৯৯৮), ‘বেন হুর’ (১৯৬০) এবং ‘দ্য লর্ড অব দ্য রিংস: দ্য রিটার্ন অব দ্য কিং’ (২০০৪)। এবারের আসরে সর্বাধিক ১৩টি মনোনয়ন পাওয়া ‘ওপেনহাইমার’ কি সেই রেকর্ড স্পর্শ করতে পারবে? সেই আশা করা কিছুটা বাড়াবাড়িই হবে! কারণ বিপরীত চিত্রও আছে অস্কারের ইতিহাসে। ১৯৮৬ সালে ‘দ্য কালার পারপল’ ১১টি এবং ২০১৪ সালে ‘আমেরিকান হাসল’ ১০টি মনোনয়ন পেলেও একটি বিভাগেও জয়ী হয়নি। ২০১৭ সালে ‘লা লা ল্যান্ড’ ১৪টি মনোনয়নের বিপরীতে ছয়টি পুরস্কার জিতেছে। তবুও এটুকু বলাই যায়, বিজয়ী তালিকায় আধিপত্য বিস্তার করবে ‘ওপেনহাইমার’।

 

৯৬তম অস্কারে সবচেয়ে বেশি মনোনয়ন পাওয়া সিনেমা
ওপেনহাইমার (১৩টি), পুয়োর থিংস (১১টি), কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন (১০টি), বার্বি (৮টি), মায়েস্ট্রো (৭টি), আমেরিকান ফিকশন, অ্যানাটমি অব অ্যা ফল, দ্য হোল্ডওভারস, দ্য জোন অব ইন্টারেস্ট (৫টি)।

March 11, 2024 2:20 am

অস্কারের সময়সূচি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় লস অ্যাঞ্জেলেসের হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটার ২৩তম বারের মতো অস্কারের ভেন্যু হয়েছে। গতবার লালগালিচার পরিবর্তে শ্যাম্পেন রঙের গালিচা বিছানো হয়। তবে এবার ডলবি থিয়েটার প্রাঙ্গণ জুড়ে রয়েছে লালগালিচা।

ডলবি থিয়েটারে ১০ মার্চ রাত ৮টা (বাংলাদেশ সময় রবিবার দিবাগত রাত ২টা) থেকে লালগালিচায় নজরকাড়া পোশাকে আসতে শুরু করেছেন তারকারা। পুরস্কার বিতরণের মূল আয়োজন শুরু হবে রাত ১১টায় (বাংলাদেশ সময় সোমবার ভোর ৫টা)। ‘রেড কার্পেট শো’ সঞ্চালনা করবেন আমেরিকান অভিনেত্রী ভ্যানেসা হাজেন্স। টানা তৃতীয়বারের মতো এই দায়িত্বে দেখা যাবে তাকে। তিনি প্রথমবার বেবি বাম্প নিয়ে প্রকাশ্যে এসেছেন। গত বছর বেসবল খেলোয়াড় কোল টাকারকে বিয়ে করেছেন ভ্যানেসা।

‘রেড কার্পেট শো’তে সহ-সঞ্চালক হিসেবে থাকবেন আমেরিকান নৃত্যশিল্পী-অভিনেত্রী জুলিয়ান হাফ। বাংলাদেশ সময় রবিবার দিবাগত রাত ৪টা ৩০ মিনিটে শুরু হবে এই আয়োজন। লালগালিচা অনুষ্ঠানের দৈর্ঘ্য কমিয়ে এবার করা হয়েছে আধাঘণ্টা। পুরস্কার বিতরণের জাঁকজমকপূর্ণ আয়োজন তিন ঘণ্টাব্যাপী দেখা যাবে। এরপর রাত ৪টায় (বাংলাদেশ সময় সকাল ১০টায়) ভ্যানিটি ফেয়ার ম্যাগাজিনের পার্টিতে যোগ দেবেন তারকারা।

March 11, 2024 4:20 am

স্বাগতম, এখন অস্কারের সময়!

৯৬তম অস্কারের লাইভ আপডেটে সবাইকে স্বাগত। বাংলাদেশ সময় ১১ মার্চ ভোর ৫টায় শুরু হবে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের জাঁকজমকপূর্ণ আসর। সিনেমাওয়ালা নিউজে পুরো অনুষ্ঠানের লাইভ আপডেট দেখতে থাকুন।

ওয়ার্ল্ড সিনেমা

অস্কার ২০২৪: পুরস্কার জিতলেন যারা

৯৬তম অস্কারে হলিউডসহ বিশ্ব সিনেমায় ২০২৩ সালের সেরা কাজগুলোকে ২৩টি শাখায় পুরস্কৃত করা হলো। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড …

পড়া চালিয়ে যান
ওয়ার্ল্ড সিনেমা

লাইভ অস্কার ২০২৪: বিজয়ীদের নাম ঘোষণা

হলিউডে চলতি বছরের পুরস্কার মৌসুমের চূড়ান্ত আয়োজন অস্কার। সিনেমা দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার এটাই। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড …

পড়া চালিয়ে যান
ওয়ার্ল্ড সিনেমা

বেঙ্গালুরু ফিল্ম ফেস্টিভ্যালের বিচারক বাঁধন

ভারতের বেঙ্গালুরু আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে বিচারকের আসনে থাকবেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। এশিয়ান সিনেমা প্রতিযোগিতা শাখার বিজয়ী নির্বাচনের দায়িত্ব সামলাবেন …

পড়া চালিয়ে যান