Connect with us

বলিউড

অস্কারের সদস্য হওয়ার আমন্ত্রণ পেলেন শাবানা আজমি ও রাজামৌলি

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

শাবানা আজমি ও এস. এস. রাজামৌলি (ছবি: এক্স)

অস্কারের সদস্য হওয়ার আমন্ত্রণ পেলেন ভারতের প্রখ্যাত অভিনেত্রী শাবানা আজমি। তার পাশাপাশি ভারত থেকে পরিচালক এস. এস. রাজামৌলিসহ মোট ছয় জনের নাম আছে তালিকায়।

শাবানা আজমির নামের পাশে বিনয় শুক্লা পরিচালিত ‘গডমাদার’ (১৯৯৯) ও মহেশ ভাট পরিচালিত ‘অর্থ’ (১৯৮২) সিনেমা দুটির নাম উল্লেখ করেছে অ্যাকাডেমি। এগুলোতে দারুণ নৈপুণ্যের সুবাদে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেত্রী হন তিনি।

পরিচালক শাখায় এস. এস. রাজামৌলি ছাড়াও আমন্ত্রণ পেয়েছেন রিমা দাস (“তোরা’স হাজব্যান্ড”, ‘ভিলেজ রকস্টারস’)। প্রযোজক শাখায় আমন্ত্রণ পেয়েছেন রিতেশ সিধওয়ানি (গালি বয়, দিল চাহতা হ্যায়)। কস্টিউম ডিজাইনার শাখায় রামা রাজামৌলি (আরআরআর, বাহুবলী: দ্য বিগিনিং) ও শীতল শর্মা (গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি, কেসারি), চিত্রগ্রাহক শাখায় রবি বর্মণ (জাপান, পন্নিয়িন সেলভান: পার্ট টু), প্রোডাকশন অ্যান্ড টেকনোলজি শাখায় আমন্ত্রণ পেয়েছেন নৃত্য পরিচালক প্রেম রক্ষিত। ডকুমেন্টারি শাখায় আমন্ত্রণ পাওয়া নিশা পাহুজা ভারতীয় বংশোদ্ভূত কানাডিয়ান পরিচালক (টু কিল অ্যা টাইগার, দ্য ওয়ার্ল্ড বিফোর হার)।

এবার মোট ৪৮৭ জন সদস্যকে আমন্ত্রণ জানিয়েছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস, যারা সিনেমায় অবদান রেখে নিজেদের আলাদাভাবে চিনিয়েছেন। অ্যাকাডেমি সিইও বিল ক্রেমার এবং অ্যাকাডেমি সভাপতি জ্যানেট ইয়াং বলেছেন, ‘তারা বিশ্বের বিভিন্ন প্রান্তের অসাধারণ প্রতিভাবান শিল্পী ও পেশাদার। চলচ্চিত্র নির্মাণগোষ্ঠীর ওপর তাদের উল্লেখযোগ্য প্রভাব রয়েছে। আমরা এবারের নতুন সদস্যদের স্বাগত জানাতে পেরে রোমাঞ্চিত।’

৪৮৭ জনের মধ্যে আটজনকে অস্কারের একাধিক শাখা থেকে সদস্য হিসেবে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। সদস্যপদ গ্রহণের পর তাদের অবশ্যই যেকোনো একটি শাখা নির্বাচন করতে হবে।

পেশাদার যোগ্যতা, প্রতিনিধিত্ব করার চলমান অঙ্গীকার, অন্তর্ভুক্তি ও ইক্যুইটির অগ্রাধিকারের ওপর ভিত্তি করে সদস্যপদ দেওয়া হয়ে থাকে। ২০২৪ সালের আমন্ত্রিতদের মধ্যে ৪৪ শতাংশ নারী, ৪১ শতাংশ সংখ্যালঘু ও অশ্বেতাঙ্গ এবং ৫৬ শতাংশ যুক্তরাষ্ট্রের বাইরের ৫৬টি দেশ ও অঞ্চলের কলাকুশলী। তাদের মধ্যে ৭১ জন অস্কারে মনোনয়ন পেয়েছেন, যাদের ১৯ জন পুরস্কার জিতেছেন। যারা আমন্ত্রণ গ্রহণ করবেন তাদের নাম ২০২৪ সালে অ্যাকাডেমির সদস্যপদে সংযোজন হবে।

শর্ট ফিল্মস অ্যান্ড ফিচার অ্যানিমেশন শাখায় আমন্ত্রণ পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পরিচালক নাজরিন চৌধুরী। অস্কারের গত আসরে তার পরিচালিত ‘রেড, হোয়াইট অ্যান্ড ব্লু’ মনোনীত হয়েছে।

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের সদস্য সংখ্যা ১০ হাজার ৫০০ জন। অস্কার পুরস্কার দিয়ে থাকে এই সংস্থা। সিনেমা-সম্পর্কিত বিশ্বের বৃহত্তম সংগ্রহশালা অ্যাকাডেমি মিউজিয়াম অব মোশন পিকচার্স পরিচালনা করে থাকে সংস্থাটি।

পড়া চালিয়ে যান
মন্তব্য করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বলিউড

একলাফে পারিশ্রমিক দ্বিগুণ করে কত টাকা নিচ্ছেন তৃপ্তি

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

তৃপ্তি দিমরি (ছবি: ইনস্টাগ্রাম)

বলিউড অভিনেত্রী তৃপ্তি দিমরির ক্যারিয়ার গ্রাফ এখন ঊর্ধ্বমুখী। সন্দীপ রেড্ডি বাঙ্গার ‘অ্যানিম্যাল’ সিনেমা মুক্তির পর থেকে তার বৃহস্পতি তুঙ্গে। একের পর এক কাজের প্রস্তাব পাচ্ছেন তিনি। ফলে একলাফে অনেক টাকা পারিশ্রমিক বাড়িয়েছেন ৩০ বছর বয়সী এই তারকা।

এখন প্রতি সিনেমায় প্রায় ১ কোটি রুপি নিচ্ছেন তৃপ্তি। অথচ বলিউড তারকা রণবীর কাপুরের বিপরীতে ‘অ্যানিম্যাল’ সিনেমায় অভিনয় করে ৪০ লাখ রুপি পারিশ্রমিক পেয়েছেন তিনি। এর অভাবনীয় সাফল্যের পর ‘ভুল ভুলাইয়া থ্রি’র প্রস্তাব আসে তার কাছে। এতে কার্তিক আরিয়ানের বিপরীতে কাজ করার জন্য আগের চেয়ে দ্বিগুণের বেশি পারিশ্রমিক নিচ্ছেন তিনি।

তৃপ্তি দিমরি (ছবি: ইনস্টাগ্রাম)

‘অ্যানিম্যাল’ মুক্তির পর সোশ্যাল মিডিয়ায় তৃপ্তির ফলোয়ার বেড়েছে। ইনস্টাগ্রামে সেই সংখ্যা প্রায় ৫৩ লাখ। যেকোনো নামী সংস্থার প্রচারণা করতে সোশ্যাল মিডিয়ায় প্রতিটি পোস্টের জন্য ৬০ থেকে ৯০ লাখ রুপি নিচ্ছেন এই নায়িকা।

পারিশ্রমিক বাড়িয়ে গত মাসে মুম্বাইয়ের পশ্চিম বান্দ্রায় ১৪ কোটি রুপিতে একটি বাড়ি কিনেছেন তৃপ্তি। বলেউডের অনেক তারকার বসবাস এই এলাকায়।

‘ব্যাড নিউজ’ সিনেমার পোস্টারে তৃপ্তি দিমরি (ছবি: ধর্মা প্রোডাকশন্স)

এদিকে আগামী ১৯ জুলাই মুক্তি পাবে তৃপ্তির নতুন সিনেমা ‘ব্যাড নিউজ়’। ইতোমধ্যে এর ট্রেলার ও গানগুলো উত্তাপ ছড়িয়েছে। বিশেষ করে ‘জানম’ গানে বলিউড অভিনেতা ভিকি কৌশলের সঙ্গে তার রসায়নে মজেছেন ভক্ত-দর্শকরা। এতে বেশকিছু অন্তরঙ্গ, খোলামেলা ও চুম্বন দৃশ্যে দেখা গেছে তাদের। করণ জোহরের প্রযোজনায় সিনেমাটি পরিচালনা করেছেন আনন্দ তিওয়ারি। এটি হলো ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘গুড নিউজ’ সিনেমার সিক্যুয়েল।

তৃপ্তি দিমরি (ছবি: ইনস্টাগ্রাম)

আগামী ১ নভেম্বর মুক্তি পাবে আনিস বাজমি পরিচালিত ‘ভুল ভুলাইয়া থ্রি’। এতে কার্তিক-তৃপ্তি জুটি ছাড়াও থাকছেন মাধুরী দীক্ষিত ও বিদ্যা বালান। এরপর ২২ নভেম্বর সিনেমাহলে আসবে করণ জোহর প্রযোজিত ‘ধাড়াক টু’। এতে সিদ্ধান্ত চতুর্বেদির সঙ্গে জুটি বেঁধেছেন তৃপ্তি। এটি হলো জানভি কাপুর ও ইশান খাট্টার অভিনীত ‘ধাড়াক’ (২০১৮) সিনেমার ‍সিক্যুয়েল।

তৃপ্তির হাতে এখন আরো আছে রাজ শান্ডিলিয়া পরিচালিত ‘ভিকি বিদ্যা কা বো ওয়ালা ভিডিও’। এতে তার বিপরীতে অভিনয় করছেন রাজকুমার রাও।

তৃপ্তি দিমরি (ছবি: ইনস্টাগ্রাম)

২০১৭ সালে শ্রীদেবীর ‘মম’ সিনেমায় স্বল্প উপস্থিতির একটি চরিত্রে অভিনয়ের মাধ্যমে বলিউডে পা রাখেন তৃপ্তি। এরপর ‘পোস্টার বয়েজ’ (২০১৭) ও ‘লায়লা মজনু’তে (২০১৮) প্রধান নায়িকা হলেও সফল হয়নি সিনেমা দুটি। অবশ্য নেটফ্লিক্সে মুক্তিপ্রাপ্ত ‘বুলবুল’ (২০২০) ও ‘কলা’ (২০২২) তাকে লাইমলাইটে নিয়ে আসে। আর ‘অ্যানিম্যাল’ সিনেমার মাধ্যমে তো ভারতের জাতীয় ক্রাশ বনে গেছেন তিনি!

পড়া চালিয়ে যান

বলিউড

শুটিংয়ে আহত হয়ে হাসপাতালে উর্বশী

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

উর্বশী রাউতেলা (ছবি: ইনস্টাগ্রাম)

বলিউড অভিনেত্রী উর্বশী রাউতেলা তেলুগু ভাষার একটি সিনেমার শুটিংয়ে আহত হয়েছেন। তিনি এখন হায়দরাবাদের একটি হাসপাতালে চিকিৎসাধীন আছেন। জানা গেছে, শুটিং ফ্লোরে দুর্ঘটনায় ৩০ বছর বয়সী এই তারকার হাড় মচকে গেছে। তাকে পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকরা।

উর্বশীর তেলুগু সিনেমাটির নাম চূড়ান্ত হয়নি। ‘এনবিকে ১০৯’ নামে এর শুটিং চলছে। এনবিকে হলো তেলুগু তারকা নান্দামুরি বালাকৃষ্ণের নামের অদ্যাক্ষরের মিলিত রূপ। তিনিই এই সিনেমার মূল নায়ক। এছাড়া থাকছেন ববি দেওল, দুলকার সালমান ও প্রকাশ রাজ। আগামী অক্টোবরে সিনেমাহলে এটি মুক্তি পাওয়ার কথা।

উর্বশী রাউতেলা (ছবি: ইনস্টাগ্রাম)

গত বছরের নভেম্বরে ববি কোল্লির পরিচালনায় এই সিনেমার শুটিং শুরু হয়। হায়দরাবাদে তৃতীয় ধাপের কাজ করছিলেন উর্বশী। অ্যাকশন দৃশ্যের শুটিংয়ে অংশ নিতে গিয়ে আহত হলেন তিনি।

উর্বশী রাউতেলা (ছবি: ইনস্টাগ্রাম)

২০১৩ সালে ‘সিং সাব দ্য গ্রেট’ সিনেমার মাধ্যমে বলিউডে পা রাখেন উর্বশী। তার ব্যবসাসফল সিনেমার তালিকায় আছে ‘সনম রে’ (২০১৬), ‘গ্রেট গ্র্যান্ড মাস্তি’ (২০১৬), ‘হেট স্টোরি ফোর’ (২০১৮) ও ‘পাগলপান্তি’ (২০১৯)। আইটেম গানে বেশ জনপ্রিয়তা পেয়েছেন তিনি। এরমধ্যে উল্লেখযোগ্য ‘ড্যাডি মাম্মি’ ( ভাগ জনি), ‘হাসিনো কা দিওয়ানা’ (কাবিল) প্রভৃতি। হিন্দির পাশাপাশি দক্ষিণী বিভিন্ন ভাষার সিনেমায় কাজ করেছেন তিনি।

পড়া চালিয়ে যান

বলিউড

ভিকি-তৃপ্তির আবেদনময়ী রসায়ন সাড়া ফেলেছে

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘ব্যাড নিউজ’ সিনেমার গানে তৃপ্তি দিমরি ও ভিকি কৌশল (ছবি: ধর্মা প্রোডাকশন্স)

বলিউড তারকা ভিকি কৌশল ও তৃপ্তি দিমরি ‘ব্যাড নিউজ’ নামের একটি সিনেমায় জুটি বেঁধেছেন। এর ‘জান‌ম’ শিরোনামের একটি গানে তাদের রসায়ন সোশ্যাল মিডিয়ায় সাড়া ফেলেছে। একদিনেই এটি দেখা হয়েছে ১ কোটি বার! 

সুইমিং পুলে, স্নানকক্ষে ও বিছানায় উষ্ণতায় মাখা অন্তরঙ্গ দৃশ্যে অভিনয় করেছেন দুই তারকা। এক গানেই পাঁচটি চুম্বন দৃশ্যে অভিনয় করেছেন তারা। তৃপ্তিকে লাল-নীল বিকিনিতে আবেদনময়ী রূপে দেখা গেছে।

অন্তরঙ্গ দৃশ্যে ভিকি ও তৃপ্তি যেন স্বাচ্ছন্দ্যবোধ করেন সেজন্য শুটিংয়ে ছিলেন প্রযোজক করণ জোহর। নৃত্য পরিচালনা করেছেন রেমো ডি’সুজা।

গতকাল (৯ জুলাই) ইউটিউবে সারেগামা মিউজিক চ্যানেলে প্রকাশিত হয়েছে ৩ মিনিট ১৬ সেকেন্ডের ‘জান‌ম’। এর কথা লিখেছেন, সুর করেছেন ও এটি গেয়েছেন বিশাল মিশ্র। এর আগে তৃপ্তির ‘অ্যানিম্যাল’ সিনেমার গান গেয়ে আলোচিত হন তিনি।

‘ব্যাড নিউজ’ সিনেমার পোস্টার (ছবি: ধর্মা প্রোডাকশন্স)

এর আগে সিনেমাটির ‘তওবা তওবা’ শিরোনামের একটি গান প্রকাশিত হয়েছে। এতে ভিকির নাচে মুগ্ধ হয়েছেন দর্শকরা। তৃপ্তিকে যথারীতি ঝলমলে লেগেছে।

২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘গুড নিউজ’ সিনেমার সিক্যুয়েল হিসেবে আসছে ‘ব্যাড নিউজ’। গল্পে একই নারী দুই পৃথক পুরুষের শুক্রাণু দিয়ে গর্ভধারণ করে। এতে আরো অভিনয় করেছেন অ্যামি ভার্ক। এটি পরিচালনা করেছেন আনন্দ তিওয়ারি। আগামী ১৯ জুলাই সিনেমাহলে মুক্তি পাবে ‘ব্যাড নিউজ’।

পড়া চালিয়ে যান
Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ