Connect with us

ঢালিউড

অস্কারে বাংলাদেশের ‘পায়ের তলায় মাটি নাই’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘পায়ের তলায় মাটি নাই’ সিনেমার পোস্টারে মোস্তফা মনওয়ার (ছবি: গল্পরাজ্য ফিল্মস)

মোহাম্মদ রাব্বি মৃধা পরিচালিত ‘পায়ের তলায় মাটি নাই’ ৯৬তম অস্কারের সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম (বিদেশি ভাষার প্রতিযোগিতা) শাখার জন্য বাংলাদেশ থেকে মনোনয়ন পেয়েছে। এটি তার প্রথম সিনেমা।

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম শাখায় মনোনয়নের জন্য বাংলাদেশের সিনেমা আহ্বান করা হলে দুটি সিনেমা জমা পড়ে। আরেকটি হলো মাশরুর পারভেজ পরিচালিত ‘গোয়িং হোম’। আজ (২৩ সেপ্টেম্বর) এগুলো দেখার পর ‘পায়ের তলায় মাটি নাই’ সিনেমাকে চূড়ান্ত করেছে ৯৬তম অস্কার বাংলাদেশ কমিটি।

‘পায়ের তলায় মাটি নাই’ সিনেমায় দীপান্বিতা মার্টিন (ছবি: গল্পরাজ্য ফিল্মস)

২০২১ সালে দক্ষিণ কোরিয়ার বুসান আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে ‘পায়ের তলায় মাটি নাই’ সিনেমার উদ্বোধনী প্রদর্শনী হয়। উৎসবের অ্যা উইন্ডো অন এশিয়ান সিনেমা শাখায় নির্বাচিত হয় এটি। এরপর ভারতের গোয়া আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের ৫২তম আসরের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণময়ূরের জন্য আন্তর্জাতিক প্রতিযোগিতা শাখায় জায়গা পেয়েছে সিনেমাটি।

‘পায়ের তলায় মাটি নাই’ সিনেমার গল্পে জলবায়ু পরিবর্তনের তীব্র পরিণতির প্রেক্ষাপটে দরিদ্র অ্যাম্বুলেন্স চালক সাইফুলকে দুই স্ত্রী, পরিবার, কাজ, নৈতিকতা ও সামাজিক দ্বন্দ্বের ভেতর দিয়ে যেতে হয়। নির্মাতা আবু শাহেদ ইমনের প্রযোজনায় এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মোস্তফা মনওয়ার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী অভিনেত্রী দীপান্বিতা মার্টিন, প্রিয়াম অর্চি প্রমুখ। আবহ সংগীত করেছেন ইমন চৌধুরী।

‘পায়ের তলায় মাটি নাই’ সিনেমার পোস্টার (ছবি: গল্পরাজ্য ফিল্মস)

চলতি বছরের ২১ ডিসেম্বর অস্কারের সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্মসহ কয়েকটি শাখার সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করবে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। ২০২৪ সালের ২৩ জানুয়ারি ঘোষণা করা হবে চূড়ান্ত মনোনয়ন তালিকা। আগামী বছরের ১০ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে জমকালো আয়োজনে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের সেরা আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য সিনেমা (বিদেশি ভাষার প্রতিযোগিতা) শাখায় বাংলাদেশের সিনেমা মনোনয়নের জন্য বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের উদ্যোগে সদ্যপ্রয়াত ফিল্মমেকার সৈয়দ সালাউদ্দিন জাকীকে চেয়ারম্যান করে ৭ সদস্যের কমিটি গঠন করা হয়। নিয়ম ছিলো, ২০২২ সালের ১ ডিসেম্বর থেকে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত মুক্তিপ্রাপ্ত বাংলাদেশের সিনেমাহলে ধারাবাহিকভাবে সাতদিন প্রদর্শিত ইংরেজি সাবটাইটেলসহ যেকোনো পূর্ণদৈর্ঘ্য সিনেমা বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে।

কমিটির অন্য সদস্যরা হলেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াৎ, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. একেএম ইউসুফ হাসান, চিত্রগ্রাহক পঙ্কজ পালিত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের চেয়ারম্যান এসএম ইমরান হোসেন এবং ফিল্মমেকার গোলাম রাব্বানী বিপ্লব।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ