Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

ইরানের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ‘ফেরেশতে’ ও জয়ার জয়

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

ইরানের ৪২তম ফজর ফিল্ম ফেস্টিভ্যালে ‘ফেরেশতে’ টিমের মাঝে জয়া আহসান (ছবি: ফেসবুক)

ইরানের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতলো জয়া আহসান অভিনীত ‘ফেরেশতে’। মানবিক দৃষ্টিভঙ্গির জন্য এই স্বীকৃতি পেয়েছে দেশটির নির্মাতা মুর্তজা অতাশ জমজম পরিচালিত সিনেমাটি। পাশাপাশি এর মূল দুই অভিনয়শিল্পী জয়া আহসান ও সুমন ফারুক পেয়েছেন ‘খয়র-ই-মান্দেগার’ স্মারক। গতকাল (২০ ফেব্রুয়ারি) সোশ্যাল মিডিয়ায় নায়িকা নিজেই এসব খবর জানিয়েছেন।

প্রতিবছর ফজর আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের পর মানবাধিকার, শিক্ষা, পরিবেশ, দাতব্য কাজ ইত্যাদি শাখায় ‘জাতীয় ইচ্ছার প্রতিফলন/বহিঃপ্রকাশ’ নামে সমাজের জন্য অনুকরণীয় সিনেমাগুলোকে জাতীয় পুরস্কার প্রদান করা হয়। ‘খয়র-ই-মান্দেগার’ নামের একটি প্রতিষ্ঠান এই স্বীকৃতি দিয়ে থাকে। ইরানের সমস্ত দাতব্য প্রতিষ্ঠান, দাতা, এনজিওর প্রতিনিধিত্ব করে ‘খয়র-ই-মান্দেগার’। ইরানে ইউনিসেফের মতো সক্রিয় এই প্রতিষ্ঠান।

ইরানের জাতীয় চলচ্চিত্র পুরস্কার হাতে ‘ফেরেশতে’র পরিচালক মুর্তজা অতাশ জমজম (ছবি: ফেসবুক)

‘ফেরেশতে’র অভিনয়শিল্পীদের দেওয়া স্মারকে উল্লেখ রয়েছে, ‘শিল্পের মাধ্যমে দানশীলতা দেখানো জীবনের সবচেয়ে সুন্দর চিত্র। এটি কখনো কখনো মানুষকে নিজের প্রকৃতির মহাসাগরের গভীরে টেনে নিয়ে যায়, যাতে তার অস্তিত্বের মুক্তা আহরণ করতে পারে। ‘ফেরেশতে’ ভালোবাসা এবং শিল্পের এক অসাধারণ মিশ্রণ, যেখানে প্রতিটি মুহূর্তে দয়ার উজ্জ্বল আভা দেখা যায়। চিরন্তন এই কাজে ভূমিকা রাখায় খয়র-ই-মান্দেগার দাতব্য সংস্কৃতি কেন্দ্রের ‘জাতীয় ইচ্ছার প্রতিফলন/বহিঃপ্রকাশ’ শাখায় দাতব্য দৃষ্টিকোণ থেকে সেরা কাজের জন্য আপনাকে পুরস্কার দেওয়া হচ্ছে।’

ইরানের ৪২তম ফজর ফিল্ম ফেস্টিভ্যালে ‘ফেরেশতে’ টিমের মাঝে জয়া আহসান (ছবি: ফেসবুক)

ইরানি বিখ্যাত নির্মাতাদের সিনেমার পাশাপাশি ‘ফেরেশতে’ চলচ্চিত্রটি ৪২তম ফজর ফিল্ম ফেস্টিভ্যালের মূল প্রতিযোগিতা শাখার উদ্বোধনী সিনেমা হিসেবে দর্শক, গণমাধ্যম ও সমালোচকদের মধ্যে সমাদৃত হয়। সিনেমাটির প্রচারণায় সংবাদ সম্মেলনে অংশ নিতে ইরানের রাজধানী তেহরানে গিয়েছিলেন জয়া। তখন তোলা কয়েকটি ছবি গতকাল (২০ ফেব্রুয়ারি) রাতে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন তিনি। এছাড়া মুর্তজা অতাশ জমজম ইরানের জাতীয় চলচ্চিত্র পুরস্কার গ্রহণ করছেন এমন দুটি ছবি জুড়ে দিয়েছেন এই তারকা।

‘ফেরেশতে’র দৃশ্যে রিকিতা নন্দিনী শিমু ও জয়া আহসান (ছবি: ইমাশ সিনেমা)

ইরানে সিনেমাটি ‘দুরুগহায়ে যিবা’ নামে পরিচিত। এতে জয়া ও সুমন ফারুকের পাশাপাশি অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, শহীদুজ্জামান সেলিম, শাহেদ আলী, শাহীন মৃধা ও শিশুশিল্পী সাথী।

‘ফেরেশতে’র দৃশ্যে সুমন ফারুক, রিকিতা নন্দিনী শিমু, সাথী ও জয়া আহসান (ছবি: ইমাশ সিনেমা)

পরিচালক মুর্তজা অতাশ জমজমের সঙ্গে সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন বাংলাদেশের মুমিত আল-রশিদ। তিনি ও ফয়সাল ইফরান মিলে ফারসি ও বাংলা অনুবাদ করেছেন। ইরান-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত ‘ফেরেশতে’র সহ-প্রযোজক হিসেবে আছে ইমেজ সিনেমা, সি তে সিনেমা এবং ম্যাক্সিমাম এন্টারপ্রাইজ বাংলাদেশ।

সিনেমাওয়ালা প্রচ্ছদ