Connect with us

শুভেচ্ছা

‘একজন রুনা লায়লা একটা বাংলাদেশ’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

রুনা লায়লা

রুনা লায়লা (ছবি: ফেসবুক)

কিংবদন্তি সংগীতশিল্পী রুনা লায়লা জীবনের ৬৯টি বসন্ত পেরিয়ে আজ সত্তরে পা রাখলেন। ১৯৫২ সালের ১৭ নভেম্বর সিলেটে জন্মগ্রহণ করেন তিনি। দীর্ঘ পাঁচ দশকের বেশি সময় ধরে অসংখ্য কালজয়ী গান উপহার দিয়েছেন এই গুণী শিল্পী। তাঁর গানের সংখ্যা ১০ হাজারের বেশি। গানের জন্য সাতবার জাতীয় পুরস্কার পাওয়া এই বরেণ্য গায়িকাকে জন্মদিনে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানিয়েছেন তারকারা।

ঢালিউড সুপারস্টার শাকিব খান তার প্রযোজনা প্রতিষ্ঠান এসকে ফিল্মসের একটি পোস্ট শেয়ার করেছেন। এতে লেখা, ‘প্রজন্মের পর প্রজন্ম যার মনমাতানো সব গানে মেতে আছে, তিনি আমাদের জীবন্ত কিংবদন্তি কণ্ঠশিল্পী রুনা লায়লা। গান দিয়ে আন্তর্জাতিক খ্যাতি ও উপমহাদেশের দর্শক শ্রোতাদের হৃদয় জয় করে নেওয়া বাংলাদেশের প্রথম শিল্পী রুনা লায়লার জন্মদিনে শুভেচ্ছা।’

চিত্রনায়ক ওমর সানী লিখেছেন, ‘আমাদের গর্ব আমাদের একজন রুনা লায়লা আছে। একজন রুনা লায়লা একটা বাংলাদেশ।’

রুনা লায়লা

রুনা লায়লার সঙ্গে মেহের আফরোজ শাওন (ছবি: ফেসবুক)

অভিনেত্রী মেহের আফরোজ শাওন লিখেছেন, ‘শুভ জন্মদিন কিংবদন্তি! শ্রদ্ধা, ভালোবাসা।’

রুনা লায়লা

রুনা লায়লা, অঞ্জনা রহমান ও সাবিনা ইয়াসমিন (ছবি: ফেসবুক)

চিত্রনায়িকা অঞ্জনার বেশকিছু সিনেমায় রুনা লায়লার কালজয়ী গান রয়েছে। এরমধ্যে ১৮টির শিরোনাম উল্লেখ করেছেন তিনি। তার চোখে রুনা লায়লা হলেন বাংলা সংগীতের অহংকার, উপমহাদেশের অন্যতম সর্বশ্রেষ্ঠ কিংবদন্তি সংগীতশিল্পী এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সুরের পাখি। তিনি বলেন, ‘বাংলা সিনেমা ও সংগীতাঙ্গনে আপনার অবদান দীপ্তিমান সূর্যের ন্যায়। আপনার তুলনা শুধুই আপনি রুনা আপা। প্রার্থনা করি, এভাবেই আপনার শ্রুতিমধুর কণ্ঠের জাদুতে আমাদের বিমোহিত করে রাখুন আরো বহু যুগ।’

রুনা লায়লা

পারিবারিক আয়োজনে রুনা লায়লা (ছবি: ফেসবুক)

কণ্ঠশিল্পী আঁখি আলমগীরের কথায়, ‘তিনি এলেন, গাইলেন, জয় করলেন। তিনি আমাদের রুনা লায়লা, দেশের অহংকার। তিনি অনেকের শিল্পী হওয়ার অনুপ্রেরণা। আপনার ৭০ বসন্ত চিরকাল ১৭ থাকুক এবং চিরকাল এই জাদুময় ও মনোরম পথচলা চলুক। হীরার মতো জ্বলজ্বল করতে থাকুন।’

রুনা লায়লা

রুনা লায়লা (ছবি: ফেসবুক)

সুরকার ইমন সাহা বলেন, ‘আপনি এই দেশের সংগীতশিল্পের অনুপ্রেরণা। আপনার সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি ধন্য।’

রুনা লায়লা

রুনা লায়লার সঙ্গে আলী আকরাম শুভ (ছবি: ফেসবুক)

প্রয়াত সুরকার আবু তাহেরের ছেলে আলী আকরাম শুভ লিখেছেন, “যখনই বড় আপাকে দিয়ে গান রেকর্ডিং রাখি, খুব টেনশনে থাকি। আপা মাইক্রফোনের সামনে দাঁডাঁলেই আমার হাটু কাঁপতে থাকতো। এখনো কাঁপে। একদিন আপাকে বলেছিলামও। বড় আপাকে খুব ভয় লাগে। আপাকে অনেক শ্রদ্ধা করি এবং ভালোবাসি। কারণ অনেক অল্প বয়সে সংগীত পরিচালক হয়ে যাতে কোনো ভুল না করে বসি, সেজন্য বড় আপা আমাকে জানিয়ে না জানিয়ে আমার অনেক উপকার করেছিলেন। রেকর্ডিংয়ে এসে গান তোলার সময় আমাকে অনেকবার ধমকেছেন, শাসন করেছেন, উৎসাহ ও উপদেশ দিয়েছেন। আমাকে আপা অনেক স্নেহ করতেন। আপাকে প্রথমে জিজ্ঞেস করেছিলাম, আপনাকে কী বলে ডাকবো ম্যাডাম, আপা না আন্টি? আপা বললেন, ‘তাহের বলতো বড় আপা, তুমি তাই বলো।’ তখন থেকে রুনা আপা বড় আপা হয়ে গেলেন। বড় আপার কাছে অনেক কিছু শিখেছি। প্লেব্যাক কীভাবে গাইতে হয়, কীভাবে আবেগ-অভিব্যক্তি দিতে হয়, গানের কথায় সুরের সঙ্গে প্রাণ আনতে হয়। একই কথা ও সুরে একই গান কীভাবে হ্যাপি, স্যাড বা সাস্পেন্সিভ করে গাইতে হয়। অনেক নতুন গায়ক-গায়িকার সঙ্গে এসব ভাগাভাগি করেছি। যারা ধরতে পেরেছেন তারা সফল প্লেব্যাক সিঙ্গার হয়েছেন। আপনার কাছে প্রজন্ম থেকে প্রজন্ম আরো শিখুক। বংলাদেশ ও বাংলা গানকে আরো সমৃদ্ধ করুন।”

রুনা লায়লা

রুনা লায়লার সঙ্গে চয়নিকা চৌধুরী (ছবি: ফেসবুক)

নির্মাতা চয়নিকা চৌধুরীর মন্তব্য, “বটগাছ যত বড় হয় তত নুয়ে থাকে। রুনা লায়লা বটবৃক্ষের মতোই। যত বিনয়, সব তাঁর। তাকে দেখলে মাঝে মধ্যে অবাক হই। আমরা কিছুই না। তার কাছ থেকে অনেক কিছু শিখি, যার গান মুগ্ধ হয়ে শুনে বড় হয়েছি। আজও তাঁর গান হলে বসে পড়ি বা কান পাতি। এত বড় একজন মানুষ, দেখা হলেই বলেন, ‘কেমন আছো? তোমার নাটক, তোমার কাজ ভালো হয়।’ এতেই মাথা নুয়ে আসে। তিনি আমাদের দেশের গর্ব। সারা পৃথিবীতে তিনি অমলিন। কে না চেনে তাঁকে! চমৎকার প্রিয় মানুষটি আমাদের দেশের অহংকার। আপনার জন্য অনেক শ্রদ্ধা, ভালোবাসা ও শুভকামনা। আনন্দময় হোক জীবন। সুস্থভাবে অনেক বছর বেঁচে থাকেন আমাদের মাঝে, এই প্রার্থনা। আপনাকে এই প্রজন্মের বড় প্রয়োজন।”

রুনা লায়লা

রুনা লায়লার সঙ্গে সানিয়া সুলতানা লিজা (ছবি: ফেসবুক)

কণ্ঠশিল্পী সানিয়া সুলতানা লিজা বলেন, ‘আমার পরম সৌভাগ্য হয়েছে আপনাকে একটু কাছ থেকে দেখার, আপনার কথা শোনার, সরাসরি আপনার গান শোনার। আপনার কিন্নর কণ্ঠ যেমন আমাকে আকৃষ্ট করে, তেমনি আপনার কথাগুলো আমাকে অনুপ্রেরণা দিয়েছে, শক্তি দিয়েছে। এটা আমার সংগীতজীবনের বিশাল প্রাপ্তি হয়ে থাকবে। ছোটদের জন্য আপনার উদারতা, ভালোবাসা, আদর আমাকে আপ্লুত করেছে, মুগ্ধ হয়েছি বারবার।’

শুভেচ্ছা

টাইমস স্কয়ার থেকে দুবাই, নতুন গানসহ শাকিবের জন্মদিন যেন উৎসব

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘রাজকুমার’ সিনেমায় শাকিব খান (ছবি: ভার্সেটাইল মিডিয়া)

ঢালিউড সুপারস্টার শাকিব খানের এবারের জন্মদিন ভক্তদের জন্য বয়ে এনেছে অন্যরকম আনন্দ। সোশ্যাল মিডিয়ায় তারকাদের শুভেচ্ছা জ্ঞাপন, ঈদে মুক্তি প্রতীক্ষিত সিনেমার গান প্রকাশ, দুবাইয়ে আরেক সিনেমার প্রচারণাসহ কতো কিছুই না হলো দিনভর!

আসন্ন ঈদুল ফিতরে মুক্তি পাচ্ছে আরশাদ আদনানের প্রযোজনা ও হিমেল আশরাফের পরিচালনায় শাকিবের ‘রাজকুমার’। এর প্রথম গান ‘জনম জনমের ভালোবাসা তোমার আর আমার/ তোমার রূপকথাতে আমি হবো রাজকুমার’ প্রকাশিত হয়েছে আজ (২৮ মার্চ) সন্ধ্যা ৭টায়। ‘প্রিয়তমা’ গানের সঙ্গে সম্পৃক্ত সবার অংশগ্রহণ আছে এতে। এটি গেয়েছেন বালাম ও কোনাল, লিখেছেন আসিফ ইকবাল এবং সুর ও সংগীত পরিচালনা করেছেন আকাশ সেন।

‘রাজকুমার’ সিনেমায় কোর্টনি কফি ও শাকিব খান (ছবি: ভার্সেটাইল মিডিয়া)

‘প্রিয়তমা’য় শাকিবের সঙ্গে কলকাতার ইধিকা পালের রসায়ন দেখা গেছে। তবে ‘রাজকুমার’ গানের নায়িকা আমেরিকান তরুণী কোর্টনি কফি। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শুটিং করেছেন তারা। শুরুর অংশের লোকেশন টাইমস স্কয়ার। শাকিব ভক্তরা সেখানেই বিশাল ডিজিটাল পর্দা ভাড়া করে প্রিয় নায়ককে শুভেচ্ছা জানিয়েছেন। টাইমস স্কয়ারেই কেক কেটেছেন তারা। এছাড়া দেশে শাকিব ভক্তদের একাধিক গ্রুপ দিনটি উদযাপন করেছে।

এদিকে শাকিবের জন্মদিন উপলক্ষে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে মরুভূমিতে ‘দরদ’ সিনেমার পতাকা হাতে ছবি তুলেছেন পরিচালক অনন্য মামুন। এছাড়া ‘দরদ’ পোস্টার সংবলিত পতাকা নিয়ে মরুর বুকে চালানো হয়েছে তিনটি গাড়ি। এর আগে আলি আকবর আশা নামের এক তরুণ ‘দরদ’-এ শাকিবের ফার্স্টলুক সংবলিত টি-শার্ট পরে ১৫ হাজার ফুট ওপর থেকে স্কাই ডাইভিং করেছেন। এছাড়া চার তরুণ ‘দরদ’-পতাকা হাতে ‘রাজকুমার’ সিনেমাকে শুভকামনা ও অভিনন্দন জানিয়েছেন।

শাকিবের ‘দরদ’ সিনেমার ফার্স্টলুক সংবলিত টি-শার্ট পরে ১৫ হাজার ফুট ওপর থেকে স্কাই ডাইভিং (ছবি: ফেসবুক)

গত ২৭ মার্চ শাকিবকে আগাম জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে প্রকাশিত হয়েছে ‘তুফান’ সিনেমার অফিসিয়াল ফার্স্টলুক। সময় গড়ানোর সঙ্গে পোস্টারটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন অনেকে। তার এই সিনেমা মুক্তি পাবে ঈদুল আজহায়। এটি যৌথভাবে প্রযোজনা করছে বাংলাদেশের চরকি, আলফা-আই স্টুডিওস এবং ভারতের এসভিএফ। এতে তার বিপরীতে থাকছেন পশ্চিমবঙ্গের অভিনেত্রী মিমি চক্রবর্তী ও বাংলাদেশের ‘আয়নাবাজি’ তারকা নাবিলা।

‘রাজকুমার’ সিনেমায় শাকিব খান (ছবি: ভার্সেটাইল মিডিয়া)

১৯৭৯ সালের ২৮ মার্চ নারায়ণগঞ্জে জন্মগ্রহণ করেন শাকিব খান। তার প্রকৃত নাম মাসুদ রানা। ১৯৯৯ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘অনন্ত ভালোবাসা’র মাধ্যমে বড় পর্দায় তার অভিষেক হয়। দেশের ইতিহাসে সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া এই নায়ক চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

পড়া চালিয়ে যান

শুভেচ্ছা

তিশার অন্যরকম অভিজ্ঞতা, হাসপাতালে বসে জন্মদিন

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

নুসরাত ইমরোজ তিশা (ছবি: ফেসবুক)

অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশার অন্যরকম অভিজ্ঞতা হলো। প্রথমবার হাসপাতালে বসে জন্মদিন পালন করলেন তিনি। কারণ তার মেয়ে ইলহাম অসুস্থ।

আজ (২০ ফেব্রুয়ারি) সোশ্যাল মিডিয়ায় তিশা লিখেছেন, ‘আমার জীবনে অনেক অভিজ্ঞতার মধ্যে আরো একটি অভিজ্ঞতা যোগ হলো। হাসপাতালে বসে জন্মদিন পালন করলাম। ধন্যবাদ ফারুকী, জীবনের এতো ঝড়ের মধ্যে আমার জন্মদিনটা মনে রাখার জন্য।’

ফেসবুক স্ট্যাটাসের সঙ্গে একটি ছবি জুড়ে দিয়েছেন তিশা। এতে একটি সাদা প্লেটের ওপর ছোট্ট কেক ও খোলা বাক্সে সোনালি আংটি রয়েছে। হ্যাশট্যাগের মাধ্যমে তিনি জানিয়েছেন, এগুলো তার জন্মদিনের উপহার।

সোশ্যাল মিডিয়ায় তিশাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন অনেকে। পরিবার, স্বজন, বন্ধু ও ভক্তদের পাশাপাশি সহকর্মীদের শুভেচ্ছা সিক্ত হয়েছেন তিনি। অভিনেতা চঞ্চল চৌধুরী অনেক আগে তোলা তার, তিশার ও মোশাররফ করিমের একটি ছবি শেয়ার দিয়ে লিখেছেন,‌ ‘শুভ জন্মদিন তিশু। অনেক ঝড় বইছে জানি, সব ঠিক হয়ে যাবে।’

ফারুকী লিখেছেন, ‘শুভ জন্মদিন, নুসরাত ইমরোজ তিশা! ভালোবাসি তোমাকে!’

মোস্তফা সরয়ার ফারুকী, নুসরাত ইমরোজ তিশা ও তাদের মেয়ে ইলহাম (ছবি: সিনেমাওয়ালা নিউজ)

গত ১৭ ফেব্রুয়ারি হাসপাতালে ইলহামের ব্যান্ডেজ করা হাতের ছবি শেয়ার দিয়ে তিশা লেখেন, ‘আল্লাহ মানুষের অনেকভাবেই পরীক্ষা নেয়। আমার পরিবারেরও পরীক্ষা চলছে। সবাই ইলহামের জন্য দোয়া করবেন।’ তার এমন স্ট্যাটাসের কারণ, গত মাসে মোস্তফা সরয়ার ফারুকী অসুস্থ হয়ে কয়েকদিন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

নুসরাত ইমরোজ তিশা (ছবি: ফেসবুক)

সম্প্রতি হারপিক-এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর হয়েছেন নুসরাত ইমরোজ তিশা। বাংলাদেশে তিনিই প্রথম হারপিক ব্র্যান্ডের নারী অ্যাম্বাসেডর।

নুসরাত ইমরোজ তিশা (ছবি: ফেসবুক)

তিশাকে সর্বশেষ মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ সিনেমায় দেখা গেছে। গত ১৪ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় ফিল্ম সোসাইটির আয়োজনে টিএসসি মিলনায়তনে এর একটি প্রদর্শনীতে অংশ নেন তিনি।

পড়া চালিয়ে যান

শুভেচ্ছা

বিয়ের পর বরের সঙ্গে বাঁশবাগানে অর্ষা

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

নতুন বছরে দেশীয় শোবিজ তারকাদের মধ্যে অভিনেত্রী মৌসুমী হামিদ ও অভিনেতা ফারহান আহমেদ জোভানের পর এবার বিয়ের সুখবর জানালেন অভিনেত্রী নাজিয়া হক অর্ষা। অভিনেতা মোস্তাফিজুর নূর ইমরানের সঙ্গে ঘর বেঁধেছেন তিনি। শুভ কাজ সেরে নেওয়ার খবর গতকাল (১৪ জানুয়ারি) সকালে জানিয়েছেন দু’জনে। 

ভালোবেসে বিয়ে করেছেন নাজিয়া হক অর্ষা ও মোস্তাফিজুর নূর ইমরানের। দুই-তিন মাস আগে দুই পরিবারের সদস্য ও ঘনিষ্ঠ বন্ধুদের উপস্থিতিতে ঘরোয়া আয়োজনে কবুল বলেছেন তারা।

প্রকৃতির সান্নিধ্যে বাঁশবাগানে ছবি তুলেছেন বর-কনে। বেনারসি শাড়িতে অর্ষা আর সাদা পাঞ্জাবি-পাজামায় মোস্তাফিজুর নূর ইমরান।

বিয়ের পর তোলা ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে অর্ষা লিখেছেন, ‘প্রকৃতি আর পরিবার নিয়ে এখন আমি থেকে আমরা। আনুষ্ঠানিকভাবে বিবাহিত।’

নবদম্পতিকে সোশ্যাল মিডিয়ায় অভিনন্দনে সিক্ত করেছেন তারকারা। তাদের মধ্যে উল্লেখযোগ্য অভিনেতা তারিক আনাম খান, শতাব্দী ওয়াদুদ, অভিনেত্রী তানভীন সুইটি, নাদিয়া আহমেদ, নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী।

লাক্স-চ্যানেল আই সুপারস্টার ২০০৯ প্রতিযোগিতার মাধ্যমে শোবিজে পরিচিতি পেয়েছেন অর্ষা। এরপর অনেক টিভি নাটক, ওয়েব ফিল্ম ও ওয়েব সিরিজে নিজের অভিনয় দক্ষতার প্রমাণ রেখেছেন তিনি।

‘মহানগর’ সিরিজে পুলিশ কর্মকর্তা মলয় চরিত্রে মোস্তাফিজুর নূর ইমরানের অভিনয় প্রশংসা কুড়িয়েছে।ওটিটিতে তার উল্লেখযোগ্য আরো দুটি কাজ ওয়েব ফিল্ম ‘সাহস’ এবং ওয়েব সিরিজ ‘কাইজার’। বড় পর্দায় ‘গেরিলা’ এবং ‘ইতি তোমারই ঢাকা’ সিনেমায় দেখা গেছে তাকে।

চরকির ‘জাহান’ এবং পূর্ণদৈর্ঘ্য সিনেমা ‘সাহস’-এ একসঙ্গে অভিনয় করেছেন অর্ষা ও মোস্তাফিজুর নূর ইমরান।

পড়া চালিয়ে যান

সিনেমাওয়ালা প্রচ্ছদ