Connect with us

বিশ্বসংগীত

একাই পুরো টপচার্ট দখল করে টেলর সুইফটের ইতিহাস

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

টেলর সুইফট

টেলর সুইফট (ছবি: ইনস্টাগ্রাম)

দশে দশ পেলেন টেলর সুইফট! বিলবোর্ড হট হান্ড্রেড চার্টের ১ থেকে ১০ নম্বর পর্যন্ত প্রতিটি স্থান দখল করে ইতিহাস গড়েছেন ৩২ বছর বয়সী এই তারকা। তিনিই প্রথম সংগীতশিল্পী যিনি এই অর্জন করলেন। সবই তার দশম একক অ্যালবাম ‘মিডনাইটস’-এর গান।

নতুন ইতিহাস গড়ে র‌্যাপার ড্রেককে টপকে গেছেন টেলর সুইফট। গত বছরের সেপ্টেম্বরে বিলবোর্ড হট হান্ড্রেড চার্টের শীর্ষ দশের ৯টি স্থান দখল করে আগের রেকর্ডটি গড়েন তিনি। তারও আগে ১৯৬৪ সালে শীর্ষ দশের ৮টি স্থান নিজেদের করে নেয় বিটলস ব্যান্ড।

টেলর সুইফট

টেলর সুইফট (ছবি: ইনস্টাগ্রাম)

বিলবোর্ড হট হান্ড্রেড চার্টে এখন শীর্ষে আছে টেলর সুইফটের ‘অ্যান্টি-হিরো’। এটি প্রকাশের পরপরই টিকটক ট্রেন্ডিংয়ে পরিণত হয়। তালিকায় দুই থেকে ১০ নম্বরে আছে যথাক্রমে তার গাওয়া ‘ল্যাভেন্ডার হেজ’, ‘মেরুন’, ‘স্নো অন দ্য বিচ’, ‘মিডনাইট রেইন’, ‘বিজুয়েল্ড’, ‘কোয়েশন…?’, ‘ইউ আর অন ইউর ওন, কিড’, ‘কর্ম’ এবং ‘ভিজিলান্টে শিট’।

টেলর সুইফট

বিলবোর্ড হট হান্ড্রেড চার্টের শীর্ষ ১০

‘মিডনাইটস’ অ্যালবামে রয়েছে মোট ১৩টি গান। বিলবোর্ড হট হান্ড্রেড চার্টে বাকি তিনটি আছে ১৩, ১৪ ও ১৫ নম্বরে। ১১ নম্বরে স্যাম স্মিথের ‘আনহোলি’ এবং ১২ নম্বরে আছে স্টিভ লেসির ‘ব্যাড হ্যাবিটস’। ‘মিডনাইটস’ অ্যালবামের ডিলাক্স সংস্করণে থাকা সাতটি বোনাস গান বিলবোর্ড হট হান্ড্রেড চার্টে ২০ থেকে ৪৫ নম্বরের মধ্যে স্থান করে নিয়েছে।

টেলর সুইফট

টেলর সুইফট (ছবি: ইনস্টাগ্রাম)

চলতি বছর আমেরিকায় সবচেয়ে দ্রুত ১৪ লাখ কপি বিক্রি হওয়া অ্যালবামের রেকর্ড গড়েছে ‘মিডনাইটস’। ফলে এটি জায়গা করে নেয় ইউএস অ্যালবাম চার্টের শীর্ষে। স্পটিফাই, অ্যাপল ও অ্যামাজন মিউজিকে একদিনে সবচেয়ে বেশি স্ট্রিমিং হওয়া প্রথম অ্যালবাম ‘মিডনাইটস’।

টেলর সুইফট

টেলর সুইফট (ছবি: ইনস্টাগ্রাম)

এদিকে ২ লাখ ৪ হাজার কপি বিক্রি হওয়ায় ইউকে টপ চার্টের শীর্ষস্থান দখল করে ‘মিডনাইটস’। অ্যাডেলের ‘থার্টি’র পর যুক্তরাজ্যে কোনো অ্যালবামের বিক্রি ২ লাখ কপি ছাড়ালো। ইউকে চার্টে সুইফটের এটাই সেরা সাফল্য। ২০১৪ সালে তার ‘নাইনটিন এইটি নাইন’ অ্যালবামটি প্রকাশের প্রথম সপ্তাহে ৯০ হাজার ৩০০ কপি বিক্রি হয়েছিলো।

টেলর সুইফট

টেলর সুইফট (ছবি: ইনস্টাগ্রাম)

কম সময়ে ইউকে চার্টের শীর্ষে ৯টি অ্যালবামের মাধ্যমে গায়িকাদের মধ্যে ম্যাডোনাকে ছাড়িয়ে গেছেন টেলর সুইফট। ১০ বছর সময়ের মধ্যে এই অর্জন তার। ম্যাডোনার লেগেছিলো ২১ বছর।

টেলর সুইফট

টেলর সুইফট (ছবি: ইনস্টাগ্রাম)

ইউকে সিঙ্গেলস চার্টের শীর্ষে এখন টেলর সুইফটের ‘অ্যান্টি-হিরো’। তিনে ‘ল্যাভেন্ডার হেজ’ এবং চারে আছে ‘স্নো অন দ্য বিচ’। যুক্তরাজ্যে নিয়ম অনুযায়ী একই সময়ে শীর্ষ ১০০ তালিকায় একজন শিল্পীর শুধু তিনটি গান থাকতে পারে।

টেলর সুইফট

টেলর সুইফট (ছবি: ইনস্টাগ্রাম)

বিলবোর্ড হট হান্ড্রেড চার্টের ইতিহাসে শীর্ষ দশে এখন গায়িকাদের মধ্যে কেবল টেলর সুইফটের সর্বাধিক ৪০টি গান স্থান করে নিলো। পপসম্রাজ্ঞী ম্যাডোনা ৩৮টি গান নিয়ে আছেন দুই নম্বরে। তবে সব ধরনের সংগীতশিল্পী মিলিয়ে ৫৯টি জনপ্রিয় গান নিয়ে এক নম্বরে ড্রেক।

১১বার গ্র্যামি জয়ী টেলর সুইফট কয়েকদিন আগে ‘অ্যান্টি-হিরো’র মিউজিক ভিডিও সম্পাদনা করতে বাধ্য হন। এর একটি দৃশ্যে মোটা মেয়েদের খাটো করে দেখানোর কারণে সমালোচনা জন্ম নেয়।

টেলর সুইফট

টেলর সুইফট (ছবি: ইনস্টাগ্রাম)

এদিকে পাঁচ বছর পর সংগীত ট্যুরের ঘোষণা দিয়েছেন টেলর সুইফট। এর শিরোনাম হবে ‘দ্য ইরাস ট্যুর’। ২০২৩ সালের মার্চ থেকে আগস্টের মধ্যে আমেরিকার বোস্টন, নিউ ইয়র্ক, লস অ্যাঞ্জেলেস ও শিকাগো শহরের কয়েকটি স্টেডিয়ামে কনসার্ট করবেন এই পপ সেনসেশন। সবশেষ ২০১৮ সালে সংগীত ট্যুর করেছিলেন তিনি।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ