Connect with us

কান ফিল্ম ফেস্টিভ্যাল

এক সিনেমার সুবাদেই লালগালিচা ভরে উঠলো হলিউড তারকায়

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

টম হ্যাঙ্কস ও স্কারলেট জোহানসনসহ ‘অ্যাস্টেরয়েড সিটি’র কলাকুশলীরা (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

কান ফিল্ম ফেস্টিভ্যালের লালগালিচা এক সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ারেই ভরে উঠলো! গতকাল (২৩ মে) সন্ধ্যা ৭টায় উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের সামনে যেন বসেছিলো হলিউডের প্রথম সারির তারার মেলা। তারা সবাই আমেরিকান নির্মাতা ওয়েস অ্যান্ডারসনের ‘অ্যাস্টেরয়েড সিটি’র অভিনেতা-অভিনেত্রী। তাদের মধ্যে উল্লেখযোগ্য টম হ্যাঙ্কস, স্কারলেট জোহানসন, আড্রিয়ান ব্রডি, জেসন শোয়ার্ৎজম্যান, স্টিভ ক্যারেল, ব্রায়ান ক্র্যানস্টন, রুপার্ট ফ্রেন্ড, মায়া হোক, ম্যাট ডিলন, জেফ্রি রাইট, রিটা উইলসন।

স্কারলেট জোহানসন (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

১৯৫০ দশকের পটভূমিতে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমের কাল্পনিক একটি শহরের নাম ‘অ্যাস্টেরয়েড সিটি’। মহাকাশের আবহ থাকা এই শহরে তরুণ বিজ্ঞানীদের জন্য একটি সম্মেলনের আয়োজন করা হয়। কিন্তু অজ্ঞাত একটি উড়ন্ত বস্তু এই কার্যক্রমে ব্যাঘাত ঘটায় এবং অংশগ্রহণকারীদের জীবন উথাল-পাথাল হয়ে যায়। স্ত্রীর মৃত্যুতে শোকাহত একজন আলোকচিত্রী তিন মেয়ে ও ছেলেকে নিয়ে গন্তব্যে যাওয়ার পথে ‘অ্যাস্টেরয়েড সিটি’তে গাড়ি বিগড়ে যায়। লোকটির প্রেমিকা একজন বিখ্যাত অভিনেত্রী। মেয়েকে নিয়ে সম্মেলনে অংশ নিতে একই শহরে আসে সে।

টম হ্যাঙ্কস ও স্কারলেট জোহানসন (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

মূল প্রতিযোগিতা শাখায় মহাকাশ-থিমের কল্পকাহিনি নির্ভর ‘অ্যাস্টেরয়েড সিটি’ দেখে মুগ্ধ দর্শকরা টানা ছয় মিনিট দাঁড়িয়ে করতালির মাধ্যমে অভিবাদন জানান। এরপর নিজের সিনেমার অভিনয়শিল্পীদের ধন্যবাদ দেন ওয়েস অ্যান্ডারসন।

টম হ্যাঙ্কস, স্কারলেট জোহানসন, ওয়েস অ্যান্ডারসন, জেসন শোয়ার্ৎজম্যান (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

তবে লালগালিচায় আসেননি সিনেমাটির কয়েকজন অভিনয়শিল্পী। তারা হলেন মার্গো রবি, টিল্ডা সুইনটন, এডওয়ার্ড নর্টন, লিভ শ্রেইবার, উইলেম ড্যাফো, জেফ গোল্ডব্লাম। ওয়েস অ্যান্ডারসনের সিনেমার নিয়মিত মুখ বিল মারে ‘অ্যাস্টেরয়েড সিটি’তে নেই। কারণ শুটিং চলাকালীন করোনায় আক্রান্ত হন তিনি।

টম হ্যাঙ্কস ও স্কারলেট জোহানসনসহ ‘অ্যাস্টেরয়েড সিটি’র কলাকুশলীরা (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

ওয়ার্ল্ড প্রিমিয়ারের আগে পালে দে ফেস্টিভ্যাল ভবনের দ্যুবুসি থিয়েটারে বিকেল ৫টা ৩০ মিনিটে ও বাজিন থিয়েটারে সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে দেখানো হয় ‘অ্যাস্টেরয়েড সিটি’। আজ (২৪ মে) সকাল ৮টা ৩০ মিনিটে গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের ও আনিয়েস ভারদা থিয়েটারে ছিল এর প্রদর্শনী। আজ দুপুর ২টা ৩০ মিনিটে গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের এবং বিকেল ৪টায় সিনিয়াম আইম্যাক্সে রয়েছে সিনেমাটি আবার দেখানো হবে।

সোফিয়া ডেভিস, আড্রিয়ান ব্রডি, মায়া হোক (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

‘অ্যাস্টেরয়েড সিটি’ ওয়েস অ্যান্ডারসন পরিচালিত ১১তম সিনেমা। স্বর্ণপামের লড়াইয়ে এর আগে দুইবার জায়গা পেয়েছেন তিনি। সর্বশেষ ২০২১ সালে তার পরিচালিত ‘দ্য ফ্রেঞ্চ ডিসপাচ’ মূল প্রতিযোগিতা শাখায় ছিলো।

রুপার্ট ফ্রেন্ড ও মায়া হোক (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

‘অ্যাস্টেরয়েড সিটি’র গল্প যৌথভাবে লিখেছেন ওয়েস অ্যান্ডারসন ও রোমান কপোলা। তারা এর আগে অস্কার মনোনীত ‘মুনরাইজ কিংডম’ ও ‘আইল অব ডগস’ সিনেমার গল্প লিখেছেন। বিখ্যাত ফিল্মমেকার ফ্রান্সিস ফোর্ড কপোলার ছেলে রোমান।

জেসন শোয়ার্ৎজম্যান, ওয়েস অ্যান্ডারসন, স্কারলেট জোহানসন (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

আগামী ১৬ জুন যুক্তরাষ্ট্রের সিনেমা হলে ‘অ্যাস্টেরয়েড সিটি’ মুক্তি দেবে ফোকাস ফিচার্স।

সিনেমাওয়ালা প্রচ্ছদ