Connect with us

কান ফিল্ম ফেস্টিভ্যাল

কান ২০২২: তিশার সঙ্গী ইলহাম, আসছেন শুভ

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

গ্রে স্টুডিও

মা হওয়ার পর প্রথমবারের মতো দেশের বাইরে যাচ্ছেন অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। মেয়ে ইলহাম নুসরাত ফারুকীকে নিয়ে আগামীকাল (১৭ মে) ফ্রান্সের উদ্দেশে রওনা দেবেন তিনি। কান ফিল্ম ফেস্টিভ্যালের মার্কেট শাখা মার্শে দ্যু ফিল্মে নিজের অভিনীত ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার প্রচারণায় অংশ নেবেন তিশা। তার পাশাপাশি কানসৈকতে হাজির হবেন আরিফিন শুভ। তিনিও একই দিন ঢাকা থেকে রওনা দেবেন। আগামী ১৮ মে বিকেলে তারা কান শহরের অদূরে নিস বিমানবন্দরে পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।

নুসরাত ইমরোজ তিশার কোলে ইলহাম নুসরাত ফারুকী

নুসরাত ইমরোজ তিশার কোলে ইলহাম নুসরাত ফারুকী

‘মুজিব: একটি জাতির রূপকার’ হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক। এতে নাম ভূমিকায় আছেন আরিফিন শুভ। বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছা মুজিবের বেশি বয়সের চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা।

জানা গেছে, আগামী ১৯ মে মার্শে দ্যু ফিল্মের ভারতীয় প্যাভিলিয়নে ‘মুজিব’ সিনেমার ১ মিনিট ৩০ সেকেন্ড দৈর্ঘ্যের ট্রেলার প্রকাশ হবে। শুভ ও তিশার পাশাপাশি এই অনুষ্ঠানে অংশ নেবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তাকে আমন্ত্রণ জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর।

আরিফিন শুভ

‘মুজিব’ সিনেমার পোস্টারে আরিফিন শুভ (ছবি: ইনস্টাগ্রাম)

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় সিনেমাটি পরিচালনা করেছেন শ্যাম বেনেগাল। এর ফার্স্ট লুক প্রকাশিত হয় গত ১৪ এপ্রিল। এরপর উন্মুক্ত হয়েছে একটি পোস্টার। এতে বঙ্গবন্ধুর ভূমিকায় আরিফিন শুভকে দেখা গেছে। পোস্টারটিতে উল্লেখ করা হয়, চলতি বছরের সেপ্টেম্বরে মুক্তি পাবে ‘মুজিব: একটি জাতির রূপকার’।

বঙ্গবন্ধু বায়োপিকের ডাবিং শেষ করার কথা গত ১১ মে সামাজিক যোগাযোগ মাধ্যমে জানান তিশা। ইলহামকে সঙ্গে করে নিয়েই এই সিনেমার ডাবিং করেছেন তিনি।

গত ৫ জানুয়ারি নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী ও অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশার ঘর করে আলো করে জন্ম নিয়েছে কন্যাসন্তান। তাদের মেয়ের প্রথম কান-দর্শন হতে যাচ্ছে আর একদিন বাদেই!

পড়া চালিয়ে যান
মন্তব্য করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কান ফিল্ম ফেস্টিভ্যাল

কান ক্রিটিকস’ উইকে নির্বাচিত আদনান আল রাজীব প্রযোজিত শর্টফিল্ম

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

আদনান আল রাজীব (ছবি: রানআউট ফিল্মস)

কান ফিল্ম ফেস্টিভ্যালের প্যারালাল শাখা ক্রিটিকস’ উইকের ৬৩তম আসরে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হলো বাংলাদেশি নির্মাতা আদনান আল রাজীব প্রযোজিত শর্টফিল্ম ‘র‌্যাডিক্যালস’। আজ (১৮ এপ্রিল) রাতে তিনি নিজেই সুখবরটি জানিয়েছেন। এরপর থেকে অভিনন্দনে ভাসছেন এই তরুণ নির্মাতা।

সোশ্যাল মিডিয়ায় আদনান আল রাজীব লিখেছেন, “কানের অংশ হতে পেরে সত্যি আমরা রোমাঞ্চিত ও সম্মানিত। আমি ও তানভীর হোসেইন ফিলিপাইনের শর্টফিল্ম ‘র‌্যাডিক্যালস’ যৌথভাবে প্রযোজনা করেছি। পরিচালনা করেছেন আরভিন বেলারমিনো। তিনি ও কাইলা রোমেরো চিত্রনাট্য লিখেছেন। ৬৩তম স্যুমেন দ্যু লা ক্রিতিকে এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। অসাধারণ প্রযোজক ক্রিস্টিন ডি লিওনকে আমার আন্তরিক ধন্যবাদ।”

‘র‌্যাডিক্যালস’ শর্টফিল্মের পোস্টার (ছবি: রানআউট ফিল্মস)

সবশেষে ক্রিটিকস’ উইকের প্রধান নির্বাহী আভা কায়েনের প্রতি অশেষ কৃতজ্ঞতা জানিয়েছেন আদনান আল রাজীব। তার স্ট্যাটাসের মন্তব্যের ঘরে নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী লিখেছেন, ‘দারুণ খবর!’

‘র‌্যাডিক্যালস’ শর্টফিল্মের দৃশ্য (ছবি: রানআউট ফিল্মস)

আদনান আল রাজীবকে উদ্দেশ করে অভিনেত্রী মেহজাবীন চৌধুরী সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, ‘কান ফিল্ম ফেস্টিভ্যালে বাংলাদেশিদের নাম দেখা আমাদের জন্য গর্বের। যেকোনও শিল্পীর জন্য এটি স্বপ্ন সত্যি হওয়ার মতো এবং এখন আপনার নাম দেখছি। মনে পড়ে আমাকে বলেছিলেন, প্রযোজক হিসেবে কাজ করতে আপনি কতটা উৎসাহী এবং এই কাজ করতে কতোটা ভালো লাগে আপনার। আবার সেটি প্রমাণিত হলো: আপনি যখন ভালো লাগার মতো কাজ করেন, সাফল্য ঠিকই ধরা দেয়। সময় এখন আপনার আদনান আল রাজীব। উড়তে থাকুন!’

স্যুমেন দ্যু লা ক্রিতিকের অফিসিয়াল ওয়েবসাইটে আদনান আল রাজীবের ফোন নম্বর ও তার প্রতিষ্ঠান রানআউট ফিল্মস এবং তানভীর হোসেইনের ফোন নম্বর ও তার প্রতিষ্ঠান গ্রিন স্ক্রিনের নাম উল্লেখ রয়েছে। ছবিটি অন্য প্রযোজনা প্রতিষ্ঠানগুলো হলো ক্রিস্টিন ডি লিওনের ওয়াফ স্টুডিওস, ডমিনিক ওয়েলিনস্কির ডিডব্লিউ, গি গঞ্জালেসের অ্যা ফোর্সফুল টাইড প্রোডাকশন, ম্যাক্স নিসের নাইন ফিল্মস।

‘র‌্যাডিক্যালস’ শর্টফিল্মের দৃশ্য (ছবি: রানআউট ফিল্মস)

আরভিন বেলারমিনো সোশ্যাল মিডিয়ায় নিজের অনুভূতি জানিয়েছেন এভাবে, “আমাদের কাজ ও দর্শনকে বিশ্বাস করার জন্য কান ক্রিটিকস’ উইককে ধন্যবাদ। আমরা ভীষণ সম্মানিত। পুরো টিমের প্রতি আমার ভালোবাসা ও কৃতজ্ঞতা, যারা ছবিটি তৈরির জন্য উৎসাহী ও আন্তরিক ছিলেন।”

‘র‌্যাডিক্যালস’ শর্টফিল্মের দৃশ্য (ছবি: রানআউট ফিল্মস)

‘র‌্যাডিক্যালস’ শর্টফিল্মের গল্পে দেখা যাবে, একটি চিকেন-ড্যান্স গ্রুপের আনাড়ি এক তরুণ বাজে নাচের কারণে উপহাসের মুখে পড়ে। একের পর এক অদ্ভুত ঘটনার সম্মুখীন হয়ে সে বুঝতে পারে গ্রুপটি তাদের দুর্বলতম দিকে কী করে। এতে অভিনয় করেছেন টিমোথি কাস্তিলো, রস পেসিগ্যান, এলোরা এসপানো।

পড়া চালিয়ে যান

কান ফিল্ম ফেস্টিভ্যাল

কানসৈকতে ৯ বছর পর ফিরছে ‘ফিউরিওসা’

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘ফিউরিওসা: অ্যা ম্যাড ম্যাক্স সাগা’র দৃশ্যে আনিয়া টেলর-জয় (ছবি: ওয়ার্নার ব্রাদার্স পিকচার্স)

কান ফিল্ম ফেস্টিভ্যালের ৭৭তম আসরের অফিসিয়াল সিলেকশনে প্রথমে যুক্ত হলো ‘ফিউরিওসা: অ্যা ম্যাড ম্যাক্স সাগা’। আগামী ১৫ মে প্রতিযোগিতার বাইরে এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে এই প্রদর্শনীতে উপস্থিত থাকবেন সিনেমাটির পরিচালক জর্জ মিলার, আমেরিকান অভিনেত্রী আনিয়া টেলর-জয়, অস্ট্রেলিয়ান অভিনেতা ক্রিস হেমসওয়ার্থ ও ব্রিটিশ অভিনেতা টম বার্ক।

২০১৫ সালে কান উৎসবের প্রতিযোগিতার বাইরে দেখানো হয় ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’। সেই সিনেমার প্রিক্যুয়েল হিসেবে ৯ বছর পর তৈরি হয়েছে ‘ফিউরিওসা: অ্যা ম্যাড ম্যাক্স সাগা’। সব মিলিয়ে ‘ম্যাড ম্যাক্স’ ফ্রাঞ্চাইজের পঞ্চম কিস্তি এটি। অন্য সিনেমাগুলো হলো– ‘ম্যাড ম্যাক্স’ (১৯৭৯), ‘ম্যাড ম্যাক্স টু: দ্য চ্যালেঞ্জ’ (১৯৮১), ‘ম্যাড ম্যাক্স: বিয়ন্ড থান্ডারডোম’ (১৯৮৫)। সবই পরিচালনা করেছেন জর্জ মিলার।

‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’ পাঁচটি শাখায় অস্কার জিতেছে। এতে ফিউরিওসা চরিত্রে অভিনয় করেছেন দক্ষিণ আফ্রিকান-আমেরিকান তারকা শার্লিজ থেরন। কে এই ফিউরিওসা? তার শৈশব থেকে কৈশোরে পরিণত হওয়ার গল্প দেখা যাবে এবার। নতুন সিনেমায় নাম ভূমিকায় থাকছেন আনিয়া টেলর-জয়। লুটেরা দলের অন্যতম সদস্যের ভূমিকায় দেখা দেবেন ‘থর’ তারকা ক্রিস হেমসওয়ার্থ। এছাড়া আছেন অস্ট্রেলিয়ান তিন অভিনেতা লকি হিউম, নাথান জোন্স ও জন হাওয়ার্ড।

‘ফিউরিওসা: অ্যা ম্যাড ম্যাক্স সাগা’র শুটিংয়ে আনিয়া টেলর-জয়, জর্জ মিলার ও ক্রিস হেমসওয়ার্থ (ছবি: ওয়ার্নার ব্রাদার্স পিকচার্স)

নতুন পর্বে থাকছে ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’-এর ১৫-২০ বছর আগের গল্প, যখন অল্প বয়সী মেয়ে ফিউরিওসাকে ছিনিয়ে নিয়ে যায় লুটেরা বাহিনী। তার মা লড়াকু মনোভাবের। মেয়েকে সেভাবেই তৈরি করেছেন তিনি। মাকে দেওয়া প্রতিশ্রুতি রক্ষায় ভয়ঙ্কর সব বাধা পেরিয়ে ঘরে ফেরার রুদ্ধশ্বাস পথচলা শুরু করে ফিউরিওসা।

কান উৎসবে প্রদর্শনীর পর আগামী ২২ মে ওয়ার্নার ব্রাদার্স ডিসকভারির পরিবেশনায় ফ্রান্সে এবং আগামী ২৪ মে যুক্তরাষ্ট্রে মুক্তি পাবে ‘ফিউরিওসা: অ্যা ম্যাড ম্যাক্স সাগা’। এটি প্রযোজনা করেছেন ডগ মিচেল ও জর্জ মিলার। সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন জর্জ মিলার ও নিকো লাথাউরিস।

‘ফিউরিওসা: অ্যা ম্যাড ম্যাক্স সাগা’র পোস্টার (ছবি: ওয়ার্নার ব্রাদার্স পিকচার্স)

২০১৬ সালে কান ফিল্ম ফেস্টিভ্যালের ৬৯তম আসরের মূল প্রতিযোগিতা শাখার বিচারকদের প্রধান ছিলেন জর্জ মিলার। সর্বশেষ ২০২২ সালে ৭৫তম কান উৎসবে তার পরিচালিত ‘থ্রি থাউজেন্ড ইয়ারস অব লংগিং’ দেখানো হয় প্রতিযোগিতার বাইরে। আবার কানসৈকতে ফিরতে পারছেন বলে রোমাঞ্চিত ৭৯ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান নির্মাতা।

‘ফিউরিওসা: অ্যা ম্যাড ম্যাক্স সাগা’র পোস্টার (ছবি: ওয়ার্নার ব্রাদার্স পিকচার্স)

এবারের কান ফিল্ম ফেস্টিভ্যালের ৭৭তম আসরের পুরো অফিসিয়াল সিলেকশন ঘোষণা করা হবে আগামী ১১ এপ্রিল। আগামী ১৪ মে উৎসবটির উদ্বোধন হবে। দক্ষিণ ফ্রান্সে ভূমধ্যসাগরের তীরে ১১ দিনের মহাযজ্ঞ চলবে ২৫ মে পর্যন্ত।

পড়া চালিয়ে যান

কান ফিল্ম ফেস্টিভ্যাল

কান ২০২৪: উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান সঞ্চালনা করবেন যিনি

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

ক্যামিল কোতাঁন (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

কান ফিল্ম ফেস্টিভ্যালের ৭৭তম আসরে মিস্ট্রেস অব সিরিমনিস থাকছেন ফরাসি অভিনেত্রী ও কমেডিয়ান ক্যামিল কোতাঁন। উদ্বোধনী অনুষ্ঠান ও সমাপনী আয়োজন সঞ্চালনা করবেন তিনি। আয়োজকরা গতকাল (১৫ মার্চ) সোশ্যাল মিডিয়ায় এই তথ্য জানিয়েছে।

কানের অফিসিয়াল সিলেকশনে ক্যামিল কোতাঁনের দুটি সিনেমা জায়গা পেয়েছে। ২০১৯ সালে আঁ সার্তাঁ রিগা শাখায় ছিল ক্রিস্তফ অঁনোরে পরিচালিত ‘অন অ্যা ম্যাজিক্যাল নাইট’। ২০২১ সালে প্রতিযোগিতার বাইরে দেখানো হয় টম ম্যাককার্থি পরিচালিত ও ম্যাট ডেমন অভিনীত ‘স্টিলওয়াটার’।

ক্যামিল কোতাঁন মূলত ফরাসি কমেডি ধাঁচের সিনেমা ও টিভি সিরিজের পরিচিত মুখ। ‘স্টিলওয়াটার’সহ আমেরিকান কয়েকটি প্রযোজনায় কাজ করেছেন ৪৫ বছর বয়সী এই তারকা। রবার্ট জেমেকিস পরিচালিত ও ব্র্যাড পিট অভিনীত ‘অ্যালাইড’ (২০১৬) ইংরেজি ভাষায় তার প্রথম সিনেমা।

রিডলি স্কট পরিচালিত ‘হাউস অব গুচি’তে (২০২১) ইতালিয়ান ফ্যাশন ডিজাইনার মাউরিৎসিও গুচির প্রেমিকা পাওলা ফ্রাঞ্চি চরিত্রে অভিনয় করেন ক্যামিল কোতাঁন। হলিউডে তার কাজের তালিকায় আরও আছে কেনেথ ব্রানা পরিচালিত ‘অ্যা হন্টিং ইন ভেনিস’ (২০২৩)।

ক্যামিল কোতাঁন (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

সর্বশেষ গত বছর ইসরায়েলি প্রধানমন্ত্রী গোল্ডা মেয়ারের ব্যক্তিগত সহকারী লু কাড্ডার চরিত্রে দেখা গেছে ফরাসি এই তারকাকে। ৭৪তম বার্লিন ফিল্ম ফেস্টিভ্যালের মূল প্রতিযোগিতায় স্বর্ণভালুকের জন্য লড়েছে ব্রুনো দ্যুমোঁর পরিচালনায় তার অভিনীত ‘দ্য এম্পায়ার’।

ভূমধ্যসাগরের তীরে দক্ষিণ ফ্রান্সের কান শহরের পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে উৎসবটির পর্দা উঠবে আগামী ১৪ মে। উদ্বোধনী অনুষ্ঠানে ক্যামিল কোতাঁন একে একে মূল প্রতিযোগিতা শাখার বিচারকদের স্বাগত জানাবেন। এবারের জুরি প্রেসিডেন্ট থাকছেন ‘বার্বি’র পরিচালক গ্রেটা গারউইগ। আগামী ২৫ মে কানের সমাপনী আয়োজনেও সঞ্চালক থাকবেন ক্যামিল কোতাঁন।

পড়া চালিয়ে যান

সিনেমাওয়ালা প্রচ্ছদ