Connect with us

কান ফিল্ম ফেস্টিভ্যাল

কান ২০২৩: অফিসিয়াল পোস্টারে ফরাসি স্বর্ণকেশীর হাসি

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

৭৬তম কান ফিল্ম ফেস্টিভ্যালের অফিসিয়াল পোস্টার

কান ফিল্ম ফেস্টিভ্যালের ৭৬তম আসরের অফিসিয়াল পোস্টারে স্থান পেলেন বিখ্যাত ফরাসি অভিনেত্রী ক্যাথেরিন দ্যুনোভ। ১৯৬৮ সালের ১ জুন ভূমধ্যসাগরের তটভূমিতে দক্ষিণ-পূর্ব ফ্রান্সের উপকূলীয় শহর সাঁ-ত্রপে’র কাছে পঁম্পেলন সৈকতে এটি তোলা। তখন আলা কাভালিয়ের পরিচালিত ‘লা শামাদ’ সিনেমার শুটিং করছিলেন তিনি। বুধবার (১৯ এপ্রিল) আয়োজকরা এটি প্রকাশ করেছেন।

‘লা শামাদ’ সিনেমার শুটিংয়ে ক্যাথেরিন দ্যুনোভের ছবিটি তোলেন ফরাসি আলোকচিত্রী জ্যাক গ্যারোফ্যালো। গ্রাফিক ডিজাইন করেছে হার্টল্যান্ড ভিলা। প্যারিসের প্রতিষ্ঠানটির দুই কর্তা হলেন লিওনেল আঁভিনিও ও স্টেফান দ্য ভিভি।

‘লা শামাদ’ সিনেমায় লুসিল চরিত্রে অভিনয় করেন ক্যাথেরিন দ্যুনোভ। তার সহশিল্পী ছিলেন ফরাসি তারকা মিশেল পিকোলি ও বেলজিয়ামের অভিনেতা রজার ফন হোল।

ক্যাথেরিন দ্যুনোভ (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

গল্পে আরাম-আয়েশ ও বিলাসিতার স্বাদ পেতে উন্মত্ত, চঞ্চলা ও আবেগী লুসিলের হৃদয় আলোড়িত হয়। যেমন সিনেমার প্রাণ প্রতিবছর উদযাপন করে থাকে কান ফিল্ম ফেস্টিভ্যাল। এর প্রাণবন্ত ও মূর্ত অনুরণন সবখানে শোনা যায়। আর সিনেমার প্রাণ হলো শিল্পী, পেশাদার ও অপেশাদার সিনেমাকর্মী এবং সংবাদমাধ্যম।

অফিসিয়াল পোস্টারে দেখা যাচ্ছে, আনন্দময় ও সাহসী ভঙ্গিতে রোমান্টিক আমেজে স্বর্ণকেশী চুলের এক তরুণী ভবিষ্যতের সুখের ব্যাপারে আত্মবিশ্বাস নিয়ে হাসছে। এতে অনাবিল সৌন্দর্যের দ্যুতি ফুটিয়ে তুলেছেন ক্যাথেরিন দ্যুনোভ। কালজয়ী ছবি দিয়ে সাজানো পোস্টারের মাধ্যমে অব্যক্ত জাদু তুলে ধরেছে কান কর্তৃপক্ষ। এ যেন সিনেমার বর্তমান গৌরবের কথা বারবার বলা এবং প্রতিশ্রুতিপূর্ণ আগামীর কল্পনা।

৭৯ বছর বয়সী ক্যাথেরিন দ্যুনোভকে ভাবা হয় সিনেমার মূর্ত প্রতীক। ফরাসি পরিচালক ফ্রাঁসোয়া ত্রুফো, আনিয়েস ভারদা, জ্যাক দ্যুমি, আঁন্দ্রে তেশিনে, স্পেনের লুই বুনুয়েল, ইতালির মার্কো ফেরেরি, পর্তুগালের মানোয়েল ডি অলিভেইরার মতো কিংবদন্তি ফিল্মমেকারদের সঙ্গে কাজ করেছেন তিনি। ৬০ বছরের বেশি সময়ের বর্ণাঢ্য ক্যারিয়ারে নিজেকে বরাবরই ভেঙেছেন ও নতুনভাবে আবিষ্কার করেছেন এবং সাহসিকতার পরিচয় দিয়েছেন। ক্যাথেরিন দ্যুনোভ স্বতন্ত্রভাবে সিনেমার ঐশ্বর্যকে তুলে ধরেছেন, যা কান কর্তৃপক্ষ ধরে রাখতে চায়। আর সিনেমার ঐশ্বর্য হলো ফিল্মমেকারের প্রভাবিত সিনেমা, একইসঙ্গে মানসম্পন্ন জনপ্রিয় সিনেমা।

ক্যাথেরিন দ্যুনোভ (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

বিশ্বের গুরুত্বপূর্ণ উৎসবগুলোতে ক্যাথেরিন দ্যুনোভের অনেক সিনেমা পুরস্কৃত হয়েছে। ১৯৬৪ সালে কানে স্বর্ণপাম জেতে জ্যাক দ্যুমি পরিচালিত ‘দ্য আমব্রেলারস অব শেরবুর্গ’। এর পরের বছর বার্লিন ফিল্ম ফেস্টিভ্যালে ফিপরেস্কি প্রাইজ এবং অসাধারণ জুরি প্রাইজ হিসেবে রৌপ্যভালুক জেতে রোমান পোলানস্কির প্রথম ইংরেজি সিনেমা ‘রিপালসন’। ১৯৬৬ সালেই মুক্তি পায় জ্যঁ-পল রাপেন্যু পরিচালিত ‘অ্যা ম্যাটার অব রেসিস্ট্যান্স’, জ্যাক দ্যুমির ‘দ্য ইয়াং গার্লস অব রোশেফর’ এবং লুই বুনুয়েলের ‘বেল দ্য জুর’।

ক্যাথেরিন দ্যুনোভের ঝুলিতে আছে জ্যাক দ্যুমির ‘ডাংকি স্কিন’ (১৯৭০), অস্কারে সেরা বিদেশি ভাষার সিনেমা শাখায় পুরস্কৃত রেজিস ভারনিয়ের পরিচালিত ‘আন্দোশিন’ (১৯৯২)।

১৯৭১ সালে গর্ভপাত বৈধকরণের দাবি জানিয়ে একটি পিটিশনে ৩৪২ নারীর পাশাপাশি সই করেন ক্যাথেরিন দ্যুনোভ। তারা সাহস নিয়ে নিজেরা গর্ভপাত করার কথা জানান। ফ্রান্সে তখন গর্ভপাত বেআইনি ছিলো। গর্ভপাতের কথা প্রকাশ্যে স্বীকার করে ফৌজদারি বিচারের মুখে পড়েছিলেন ৩৪৩ নারী।

ক্যাথেরিন দ্যুনোভ (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

১৯৯৪ সালে কান ফিল্ম ফেস্টিভ্যালে মূল প্রতিযোগিতা শাখার বিচারকদের সহ-সভাপতি ছিলেন ক্যাথেরিন দ্যুনোভ। ২০০০ সালে কানে স্বর্ণপাম জয় করে তার অভিনীত লার্স ফন ট্রিয়ারের ‘ড্যান্সার ইন দ্য ডার্ক’। ২০০৫ সালে সম্মানসূচক স্বর্ণপাম দেওয়া হয় তাকে। ২০০৮ সালে আজীবন সম্মাননা হিসেবে স্পেশাল প্রাইজ পেয়েছেন তিনি।

আগামী ১৬ মে শুরু হবে ৭৬তম কান ফিল্ম ফেস্টিভ্যাল। এবারের উদ্বোধনী সিনেমা নির্বাচিত হয়েছে হলিউড তারকা জনি ডেপ অভিনীত ‘জান দ্যু ব্যারি’। গত ১৩ এপ্রিল অফিসিয়াল সিলেকশন ঘোষণা করা হয়। হলিউড অভিনেতা হ্যারিসন ফোর্ডকে বিশেষ সম্মান জানাবে আয়োজকরা। তার নতুন সিনেমা ‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য ডায়াল অব ডেস্টিনি’ দেখানো হবে প্রতিযোগিতা শাখার বাইরে। আগামী ২৭ মে স্বর্ণপাম বিজয়ী সিনেমার নাম ঘোষণা করা হবে। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান সঞ্চালনা করবেন ইতালিয়ান নির্মাতা মার্সেলো মাস্ত্রোইয়ান্নি ও ক্যাথেরিন দ্যুনোভের মেয়ে কিয়ারা মাস্ত্রোইয়ান্নি।

সিনেমাওয়ালা প্রচ্ছদ