Connect with us

গান বাজনা

গভীর রাতে কোক স্টুডিও বাংলায় ‘বনবিবি’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘বনবিবি’ গানের দৃশ্য (ছবি: কোক স্টুডিও বাংলা)

কোক স্টুডিও বাংলার নতুন গান ‘বনবিবি’ প্রকাশিত হলো। কোক স্টুডিও বাংলার অফিসিয়াল ইউটিউব ও স্পটিফাই চ্যানেলে বৃহস্পতিবার দিবাগত রাত ১টায় অবমুক্ত হয়েছে এটি। কারণ এ সময় বনের পরিবেশ থাকে শান্ত। তাছাড়া গভীর রাতে দর্শক-শ্রোতারা দৈনন্দিন জীবনের কোলাহলমুক্ত পরিবেশে থাকেন।

ফোক ফিউশন ধাঁচের গান ‘বনবিবি’তে অংশ নিয়েছে মেঘদল ব্যান্ড এবং জহুরা বাউল। গানটির সুর ও প্রযোজনা করেছে মেঘদল। এবারই প্রথম বাংলাদেশের কোনো রক ব্যান্ড কোক স্টুডিও বাংলার গানে অংশ নিলো।

বনবিবি একটি পৌরাণিক চরিত্র। লৌকিক বিশ্বাস অনুযায়ী, সকল অশুভের হাত থেকে তিনি বনকে রক্ষা করেন। সুন্দরবনের উপকূলীয় অঞ্চলের প্রচলিত বিশ্বাস অনুযায়ী, বনবিবি চরিত্রের মাধ্যমে মানুষ প্রকৃতির অনিশ্চিত অবস্থাকে মেনে নেয়। তাই এই চরিত্রে অনুপ্রাণিত হয়ে গানটি সাজানো হয়েছে। পুরো গানে একটি রহস্যময় ও আধ্যাত্মিক বিষয় রয়েছে।

গানটির মূল সংগীত মেঘদলের। বাংলাদেশি রক ব্যান্ডের সমৃদ্ধ ধারার সঙ্গে এতে মেশানো হয়েছে খনার বচনের গভীরতা। শত শত বছর ধরে খনার বচন বাঙালিদের প্রকৃতির সঙ্গে বন্ধুত্বপূর্ণভাবে জীবনযাপন করতে শিখিয়েছে। সেই সঙ্গে জোহরা বাউলের পরিবেশনা গানে যুক্ত করেছে লোকসংগীতের স্বাদ। এর মাধ্যমে তৈরি হয়েছে চমৎকার একটি ফোক ফিউশন।

গানটির সুরে ভিন্নতা আনকেত বাদ্যযন্ত্র হিসেবে ব্যবহার হয়েছে ঢেঁকি ও কুলা। ‘বনবিবি’র সেটের সৌন্দর্য বাড়িয়েছে এস এম সুলতানের শিল্পকর্ম। বরেণ্য এই চিত্রশিল্পীর কাজে প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণের ব্যাপারটি বরাবরই গুরুত্ব পেয়েছে।

বনবিবি প্রসঙ্গে মেঘদলের সদস্যরা বলেন, ‘এটি এমন একটি গান, যা দর্শক-শ্রোতাদের এই পৃথিবীর যত কোলাহল ও জটিলতা ভুলিয়ে দেয়। আমরা আশা করছি, এটি শোনার পর সবাই নিজেদের প্রকৃতির আরো কাছে অনুভব করবেন। কোক স্টুডিও বাংলার প্রতিভাবান শিল্পীদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা দারুণ লেগেছে।’

কোক স্টুডিও বাংলার সংগীত প্রযোজক শায়ান চৌধুরী অর্ণব বলেন, ‘গানটি প্রকৃতির বন্দনা করে। প্রকৃতির সঙ্গে একাত্ম হওয়ার বিষয়টি এখানে গুরুত্ব পেয়েছে। আমাদের লোকসংগীত ও নিজেদের শহুরে সুরের মধ্যে চমৎকার ফিউশন তৈরি করেছে মেঘদল। তারা খনার বচন ও বনবিবি’র কিংবদন্তির মতো বিভিন্ন উপাদানের সঙ্গে প্রকৃতিতে শুনতে পাওয়া নানান সুরের মিশ্রণ ঘটিয়েছেন। এর সঙ্গে যুক্ত হয়েছে ঢেঁকি ও কুলার শব্দ। আবহমান বাংলার চিত্র এখানে খুব সুন্দরভাবে উঠে এসেছে। মেঘদলের সঙ্গে কাজ করা দারুণ উপভোগ্য ছিলো। গানটি যেন আমাদের নিয়ে যায় দূরের কোনো বনে, যেখানে আমরা নিজেদের প্রকৃতির কাছাকাছি অনুভব করতে পারি। দর্শক-শ্রোতাদের আমরা একটি ম্যাজিক্যাল অভিজ্ঞতা উপহার দিতে চেয়েছি।’

‘বনবিবি’ গানে নাম ভূমিকায় শিরিন আক্তার শীলা (ছবি: কোক স্টুডিও বাংলা)

‘বনবিবি’ গানের ভিডিওতে নাম ভূমিকায় পারফর্ম করেছেন শিরিন আক্তার শীলা। এটি নির্মাণ করেছেন কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়। ধারাবর্ণনা দিয়েছেন আরমীন মুসা।

সিনেমাওয়ালা প্রচ্ছদ