Connect with us

ঢালিউড

‘ঘুড্ডি’র পরিচালক সৈয়দ সালাহউদ্দিন জাকী মারা গেছেন

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

সৈয়দ সালাহউদ্দিন জাকী (জন্ম: ২৬ আগস্ট, ১৯৪৬; মৃত্যু: ১৮ সেপ্টেম্বর, ২০২৩)

ফিল্মমেকার সৈয়দ সালাহউদ্দিন জাকী আর নেই। গতকাল (১৮ সেপ্টেম্বর) রাত ১১টা ৫৩ মিনিটে রাজধানীর গুলশান ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিলো ৭৭ বছর।

জানা গেছে, গতকাল রাত ১০টার পর ঢাকার ধানমন্ডিতে নিজের বাসায় হঠাৎ সৈয়দ সালাহউদ্দিন জাকীর শারীরিক অবস্থার অবনতি ঘটে। তাকে দ্রুত ইউনাইটেড হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু চিকিৎসকেরা জানান, ততোক্ষণে তিনি মারা গেছেন। তার মৃত্যুতে সাংস্কৃতিক অঙ্গনের অনেকে শোক জানিয়েছেন।

সৈয়দ সালাহউদ্দিন জাকী (জন্ম: ২৬ আগস্ট, ১৯৪৬; মৃত্যু: ১৮ সেপ্টেম্বর, ২০২৩)

সৈয়দ সালাহউদ্দিন জাকী এক ছেলে, এক মেয়ে ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার দুই সন্তান কানাডায় থাকেন। তারা দেশে ফেরার পর মরদেহ সমাহিত করা হতে পারে বলে একটি সূত্র জানিয়েছে।

১৯৪৬ সালের ২৬ আগস্ট টাঙ্গাইলের করোটিয়ায় জন্মগ্রহণ করেন সৈয়দ সালাহউদ্দিন জাকী। তিনি ছিলেন একাধারে পরিচালক, কাহিনিকার, সংলাপ রচয়িতা, চিত্রনাট্যকার ও লেখক। ভারতের পুনে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা সম্পন্ন করার পর বেশ কিছু শর্টফিল্ম নির্মাণ করেন।

‘ঘুড্ডি’ সিনেমার পোস্টার

১৯৮০ সালে মুক্তি পায় সৈয়দ সালাহউদ্দিন জাকী পরিচালিত প্রথম সিনেমা ‘ঘুড্ডি’। দর্শকদের পাশাপাশি বোদ্ধাদের মন জয় করে এটি। এতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেন রাইসুল ইসলাম আসাদ ও সুবর্ণা মুস্তাফা। সিনেমাটিতে কাওসার আহমেদ চৌধুরীর লেখা ও হ্যাপি আখান্দের গাওয়া ‘আবার এল যে সন্ধ্যা’ গানটি ব্যাপক জনপ্রিয়তা পায়।

‘ঘুড্ডি’র জন্য শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান সৈয়দ সালাহউদ্দিন জাকী। এরপর ‘লাল বেনারসি’ ও ‘আয়না বিবির পালা’ সিনেমা দুটি পরিচালনা করেন তিনি।

নব্বই দশকের শেষ দিকে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) মহাপরিচালক হিসেবে কর্মরত ছিলেন সৈয়দ সালাহউদ্দিন জাকী। ২০২১ সালে একুশে পদকে ভূষিত হন তিনি।

সৈয়দ সালাহউদ্দিন জাকী (ছবি: ফেসবুক)

সিনে আর্ট সার্কেলের সাধারণ সম্পাদক ছিলেন সৈয়দ সালাহউদ্দিন জাকী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যচক্রের অন্যতম প্রতিষ্ঠাতা তিনি এবং ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থার (বিএফডিসি) নির্বাহী পরিচালক, ফজলুল হক ফিল্ম ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং বাংলাদেশ ফিল্ম আর্কাইভ অ্যান্ড ইনস্টিটিউটের গঠন কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ ফিল্ম ইনস্টিটিউট ও আর্কাইভ পরিচালিত অ্যাপ্রিসিয়েশন কোর্সের প্রশিক্ষক ছিলেন সৈয়দ সালাহউদ্দিন জাকী। গবেষক-লেখক অনুপম হায়াৎ রচিত ‘বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাস’ গ্রন্থটি প্রকাশের অন্যতম উদ্যোক্তা তিনি।

৯৬তম অস্কারের সেরা আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য সিনেমা (বিদেশি ভাষার প্রতিযোগিতা) শাখায় জমা দেওয়ার জন্য বাংলাদেশের সিনেমা মনোনয়নের জন্য বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের উদ্যোগে সৈয়দ সালাউদ্দিন জাকীকে চেয়ারম্যান করে ৭ সদস্যের কমিটি গঠন করা হয়। গুণী এই মানুষের প্রয়াণে সেই কার্যক্রম স্তিমিত হয়ে গেলো।

সিনেমাওয়ালা প্রচ্ছদ