Connect with us

টালিউড

চতুর্থবার ফিল্মফেয়ারের ব্ল্যাক লেডি জিতলেন জয়া

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

ফিল্মফেয়ারের ব্ল্যাক লেডি হাতে জয়া আহসান (ছবি: ফিল্মফেয়ার)

দুই বাংলার নন্দিত অভিনেত্রী জয়া আহসান চতুর্থবারের মতো ফিল্মফেয়ারের মর্যাদাসম্পন্ন ব্ল্যাক লেডি পেলেন। ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলার সপ্তম আসরে ‘অর্ধাঙ্গিনী’র জন্য সেরা পার্শ্ব অভিনেত্রী শাখায় পুরস্কার জিতেছেন তিনি। গতকাল (২৯ মার্চ) রাতে কলকাতার আইটিসি রয়েল বেঙ্গল হোটেলে তার হাতে এই স্বীকৃতি তুলে দেন পরিচালক রাজ চক্রবর্তী ও অভিনেত্রী শুভশ্রী গাঙ্গুলী দম্পতি।

ব্ল্যাক লেডি হাতে তোলা কয়েকটি স্থিরচিত্র সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে জয়া আহসান লিখেছেন, ‘চতুর্থবারের মতো সম্মানজনক ব্ল্যাক লেডি আমার ঘরে এসেছে। ‘অর্ধাঙ্গিনী’র জন্য সেরা পার্শ্ব অভিনেত্রী পুরস্কার পেয়ে আমি আনন্দিত। চমৎকার সিনেমাটির পুরো টিম এবং ফিল্মফেয়ারকে ধন্যবাদ জানাই।’

ফিল্মফেয়ারের ব্ল্যাক লেডি হাতে জয়া আহসান (ছবি: ফিল্মফেয়ার)

‘অর্ধাঙ্গিনী’র প্রযোজনা প্রতিষ্ঠান সুরিন্দর ফিল্মস এবং পরিচালক কৌশিক গাঙ্গুলীকে ট্যাগ করেছেন জয়া আহসান। সেরা পার্শ্ব অভিনেত্রী শাখায় তার পাশাপাশি মনোনয়ন পান অনসূয়া মজুমদার (রক্তবীজ), অপরাজিতা আঢ্য (চিনি ২), মল্লিকা মজুমদার (নীহারিকা) ও শ্রাবন্তী চট্টোপাধ্যায় (কাবেরী অন্তর্ধান)।

গত বছরের ২ জুন ভারতের পশ্চিমবঙ্গে মুক্তি পেয়েছে কৌশিক গাঙ্গুলী পরিচালিত ‘অর্ধাঙ্গিনী’। এতে সিনেমায় বাংলাদেশি উঠতি গায়িকা মেঘনা চরিত্রে জয়া আহসানের অনবদ্য অভিনয় মুগ্ধ করেছে দর্শক ও সমালোচকদের। গল্পে দেখা যায়, সুমন চ্যাটার্জি ও শুভ্রা দম্পতি নিঃসন্তান। একপর্যায়ে তাদের ছাড়াছাড়ি হয়। এরপর বিধবা মেঘনাকে নিয়ে ঘর বাঁধে সুমন। কিন্তু কিছুদিন পর চরম বাস্তবতার মুখোমুখি হয় মেয়েটি। সুমনের ভূমিকায় কৌশিক সেন ও শুভ্রা চরিত্রে অভিনয় করেছেন চূর্ণী গাঙ্গুলী।

ফিল্মফেয়ারের ব্ল্যাক লেডি হাতে জয়া আহসান (ছবি: ফিল্মফেয়ার)

ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলার এবারের আসরে ‘দশম অবতার’-এর জন্য সেরা অভিনেত্রী শাখাতে মনোনয়ন পেয়েছেন জয়া আহসান। তবে পুরস্কারটি জিতেছেন তার ‘অর্ধাঙ্গিনী’ সিনেমার সহশিল্পী চূর্ণী গাঙ্গুলী। একই শাখায় আরো মনোনীত হয়েছেন কোয়েল মল্লিক (জঙ্গলে মিতিন মাসি), ঋতাভরী (ফাটাফাটি), শোলাঙ্কি রায় (শহরের উষ্ণতম দিনে) ও স্বস্তিকা মুখোপাধ্যায় (শিবপুর)।

(বাঁ থেকে) রাজ চক্রবর্তী, জয়া আহসান ও শুভশ্রী গাঙ্গুলী (ছবি: ফিল্মফেয়ার)

ভারতের ফিল্মফেয়ার ম্যাগাজিনের কাছ থেকে এর আগে ‘বিনিসুতোয়’ সিনেমার জন্য সেরা অভিনেত্রী (২০২২), ‘বিসর্জন’ সিনেমার জন্য সেরা অভিনেত্রী (২০১৮), ‘বিজয়া’ এবং ‘রবিবার’ সিনেমার সুবাদে ২০১৯ সালে সেরা অভিনেত্রী (সমালোচক) স্বীকৃতি পান জয়া আহসান। ‘বিনিসুতোয়’ পরিচালনা করেছেন অতনু ঘোষ। বাকিগুলোর পরিচালক কৌশিক গাঙ্গুলী। আবার তার সিনেমার সুবাদেই ফিল্মফেয়ারের ব্ল্যাক লেডি হাতে এলো জয়ার।

জামদানি শাড়িতে জয়া আহসান (ছবি: ফিল্মফেয়ার)

‘অর্ধাঙ্গিনী’র জন্য সেরা পার্শ্ব অভিনেতা স্বীকৃতি পেয়েছেন অম্বরীশ ভট্টাচার্য। ‘আরো এক পৃথিবী’র সুবাদে যৌথভাবে পুরস্কারটি পেয়েছেন কৌশিক গাঙ্গুলী। সেরা সিনেমার সম্মানও জিতেছেন তিনি। ‘অর্ধাঙ্গিনী’র জনপ্রিয় গান ‘আলাদা আলাদা’র জন্য ইমন চক্রবর্তী সেরা গায়িকা হয়েছেন। ‘নীহারিকা’ সিনেমার গান ‘মলয় বাতাসে’র জন্য যৌথভাবে পুরস্কারটি জিতেছেন অবর্ণা রায়।

‘আলাদা আলাদা’ গানের মাধ্যমে সেরা গীতিকবি পুরস্কার পেয়েছেন অনুপম রায়। ‘দশম অবতার’ সিনেমার জন্য সেরা গানের অ্যালবাম শাখার পুরস্কারও জিতেছেন তিনি।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ