Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

জানেন কি, অস্কারকে কেনো অস্কার বলা হয়?

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

হলিউডের ডলবি থিয়েটার অস্কার মূর্তি (ছবি: দ্য অ্যাকাডেমি)

বিশ্ব সিনেমার সবচেয়ে তাৎপর্যপূর্ণ পুরস্কারটির আনুষ্ঠানিক নাম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস। তবে এটি কয়েক দশক ধরে অস্কার হিসেবে গোটা বিশ্বে পরিচিত। এর পেছনে রয়েছে তিনটি ধারণা। চলুন জেনে নিই সেগুলো।

১. প্রয়াত আমেরিকান কলামিস্ট সিডনি স্কলস্কি দাবি করেছিলেন, তিনিই পুরস্কারটির ডাকনাম ‘অস্কার’ দিয়েছেন।

২. আমেরিকান অভিনেত্রী বেটি ডেভিস দাবি করতেন, ট্রফির পেছনের দিকটি তাঁর স্বামী সংগীতশিল্পী হারমন অস্কার নেলসনের মতো দেখতে। তার এই পর্যবেক্ষণ থেকে নামটি এসেছে।

৩. তবে সবচেয়ে জনপ্রিয় তত্ত্ব হলো– অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের সাবেক লাইব্রেরিয়ান মার্গারেট হেরিক ঘোষণা করেন, সোনার মূর্তিটি তাঁর চাচা অস্কারের মতো দেখতে।

হলিউডের ডলবি থিয়েটার (ছবি: দ্য অ্যাকাডেমি)

৯৫তম অস্কার অনুষ্ঠানের সময়সূচি
যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে হলিউডের ডলবি থিয়েটারে ১২ মার্চ (বাংলাদেশ সময় ১৩ মার্চ সকাল ৮টায়) শুরু হবে ৯৫তম অস্কারের জমকালো আসর। আমেরিকান টিভি ব্যক্তিত্ব জিমি কিমেলের সঞ্চালনায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন তারকারা। তিনি ২০১৭ ও ২০১৮ সালে অস্কার অনুষ্ঠান সঞ্চালনা করেন। ৫৪ বছর বয়সী এই আমেরিকান তারকাকে তৃতীয়বারের মতো অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের সঞ্চালক হিসেবে বেছে নিয়েছে আয়োজকরা।

(বাঁ থেকে) আরিয়ানা ডিবোজ, ট্রয় কটসার ও জেসিকা চ্যাস্টেইন (ছবি: টুইটার)

পুরস্কার তুলে দেবেন যেসব তারকা
অস্কার অনুষ্ঠানে পুরস্কার তুলে দেওয়া ও বিভিন্ন অংশে থাকছেন বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন, স্প্যানিশ অভিনেতা অ্যান্টোনিও ব্যান্ডেরাস, ব্রিটিশ অভিনেতা রিজ আহমেদ, আমেরিকান অভিনেতা হ্যারিসন ফোর্ড, জন ট্রাভোল্টা, অ্যান্ড্রু গারফিল্ড, স্যামুয়েল এল. জ্যাকসন, ডোয়ায়েন জনসন, মাইকেল বি. জর্ডান, জনাথান মেজরস, হিউ গ্র্যান্ট, পল ড্যানো, পেড্রো পাসকাল, জন চো, হংকংয়ের ডনি ইয়েন, মেক্সিকান অভিনেত্রী সালমা হায়েক, অস্ট্রেলিয়ান অভিনেত্রী নিকোল কিডম্যান, ব্রিটিশ অভিনেত্রী ফ্লোরেন্স পিউ, এমিলি ব্লান্ট, কারা ডেলেভিন, আমেরিকান অভিনেত্রী হ্যালি বেরি, জোয়ি স্যালডানা, এলিজাবেথ ওলসেন, এলিজাবেথ ব্যাঙ্কস, সিগোর্নি উইভার, গ্লেন ক্লোজ, জেনিফার কনেলি, মেলিসা ম্যাককার্থি, কেট হাডসন, মিন্ডি ক্যালিং, ইভা লঙ্গোরিয়া, জুলিয়া লুইস-ড্রেফাস, অ্যান্ডি ম্যাকডাউয়েল, ডানাই গুরিরা, সংগীতশিল্পী হ্যালে বেইলি, জানেল মনো, কোয়েস্টলাভ।

চেনা রীতি অনুযায়ী ৯৪তম অস্কারের সেরা অভিনেত্রী জেসিকা চ্যাস্টেইন, সেরা পার্শ্ব অভিনেত্রী আরিয়ানা ডিবোজ এবং সেরা পার্শ্ব অভিনেতা ট্রয় কটসার পুরস্কার তুলে দিতে মঞ্চে আসবেন। কিন্তু ক্রিস রককে চড় দেওয়ার কারণে অস্কার অনুষ্ঠানে ১০ বছরের জন্য নিষিদ্ধ থাকায় গতবারের সেরা অভিনেতা উইল স্মিথের আসা হবে না।

‘আরআরআর’ সিনেমার ‘নাটু নাটু’ গানের দৃশ্যে এনটিআর জুনিয়র ও রাম চরণ (ছবি: টুইটার)

গানের আকর্ষণ
সেরা মৌলিক গান শাখায় মনোনীত ‘টেল ইট লাইক অ্যা ওম্যান’ সিনেমার ‘অ্যাপ্লজ’ পরিবেশন করবেন সোফিয়া কারসন ও ডায়েন ওয়ারেন। ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরেভার’-এর ‘লিফট মি আপ’ গাইবেন রিয়ানা। ‘আরআরআর’ সিনেমার ‘নাটু নাটু’ গেয়ে শোনাবেন কালা ভৈরবা ও রাহুল সিপলিগুঞ্জ। ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’-এর ‘দিস ইজ অ্যা লাইফ’ পরিবেশন করবেন ডেভিড বায়ার্ন, সান লুক্স ও স্টেফানি সু। গত একবছরে যারা প্রয়াত হয়েছেন তাদের স্মরণে ‘ইন মেমোরিয়াম’ পর্বে গাইবেন গ্র্যামি জয়ী আমেরিকান সংগীতশিল্পী লেনি ক্রাভিৎজ।

‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ সিনেমায় কে হুই কোয়ান ও মিশেল ইয়ো

মনোনয়নে এগিয়ে
সেরা সিনেমাসহ সর্বাধিক ১১টি বিভাগে মনোনীত হয়ে তালিকায় শীর্ষে আছে ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’। দ্বিতীয় সর্বাধিক ৯টি করে মনোনয়ন পেয়েছে প্রথম বিশ্বযুদ্ধ অবলম্বনে নির্মিত ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ ও দুই বন্ধুর গল্প ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’। সেরা সিনেমা শাখায় আরও মনোনীত হয়েছে ব্যাজ লারম্যান পরিচালিত এলভিস প্রিসলির বায়োপিক ‘এলভিস’, স্টিভেন স্পিলবার্গের শৈশবে অনুপ্রাণিত গল্প নিয়ে সাজানো ‘দ্য ফেবলম্যানস’, টড ফিল্ড পরিচালিত ‘টার’, রুবেন অস্টলান্ডের স্বর্ণপাম জয়ী ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’ এবং সারাহ পলি পরিচালিত ‘উইমেন টকিং’।

ওয়ার্ল্ড সিনেমা

অস্কার ২০২৪: পুরস্কার জিতলেন যারা

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

(বাঁ থেকে) রবার্ট ডাউনি জুনিয়র, ডে’ভাইন জয় র‌্যান্ডলফ, এমা স্টোন ও কিলিয়ান মারফি (ছবি: অস্কার)

৯৬তম অস্কারে হলিউডসহ বিশ্ব সিনেমায় ২০২৩ সালের সেরা কাজগুলোকে ২৩টি শাখায় পুরস্কৃত করা হলো। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের প্রায় ১১ হাজার ভোটার বিজয়ীদের নির্বাচন করেছেন।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের লস অ্যাঞ্জেলেসে হলিউডের ডলবি থিয়েটারে অস্কারের মহাযজ্ঞ শুরু হয় আজ (১১ মার্চ) বাংলাদেশ সময় ভোর ৫টায়। জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানটি চতুর্থবারের মতো সঞ্চালনা করেছেন আমেরিকান টিভি তারকা জিমি কিমেল। এমি অ্যাওয়ার্ড জয়ী ৫৪ বছর বয়সী এই উপস্থাপক-প্রযোজক ২০১৭ সালে ৮৯তম, ২০১৮ সালে ৯০তম এবং ২০২৩ সালে ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস মাতিয়েছেন।

অনুষ্ঠানে নিজেদের মনোনীত গান গেয়ে শুনিয়েছেন কানাডিয়ান অভিনেতা রায়ান গসলিং, আমেরিকান গায়িকা বিলি আইলিশ, বেকি জি, আমেরিকান গায়ক জন ব্যাটিস্ট ও ওসেজ সম্প্রদায়ের কণ্ঠশিল্পীরা। ‘ইন মেমোরিয়াম’ পর্বে গত ১২ মাসে প্রয়াত হওয়া বিশ্ব সিনেমার গুণীদের স্মরণ করা হয়েছে। মূল আয়োজন শুরুর আগে লালগালিচায় জৌলুস ছড়িয়েছেন তারকারা।

ওয়াল্ট ডিজনি কোম্পানির মালিকানাধীন এবিসি টেলিভিশন নেটওয়ার্ক বাংলাদেশসহ ২০০টিরও বেশি দেশে সরাসরি সম্প্রচার করেছে অস্কারের জমকালো অনুষ্ঠান। বিশ্বের কোটি কোটি দর্শক টিভি সেটের সামনে বসে উপভোগ করেছেন এই আয়োজন।

৯৬তম অস্কারের বিজয়ী তালিকা
সেরা সিনেমা
ওপেনহাইমার (ক্রিস্টোফার নোলান, এমা থমাস)

সেরা অভিনেতা
কিলিয়ান মারফি (ওপেনহাইমার)

সেরা পার্শ্ব অভিনেতা
রবার্ট ডাউনি জুনিয়র (ওপেনহাইমার)

সেরা অভিনেত্রী
এমা স্টোন (পুয়োর থিংস)

সেরা পার্শ্ব অভিনেত্রী
ডে’ভাইন জয় র‌্যান্ডলফ (দ্য হোল্ডওভারস)

সেরা পরিচালক
ক্রিস্টোফার নোলান (ওপেনহাইমার)

সেরা মৌলিক চিত্রনাট্য
অ্যানাটমি অব অ্যা ফল (জাস্টিন ত্রিয়ে, আর্থার হারারি)

সেরা রূপান্তরিত চিত্রনাট্য
আমেরিকান ফিকশন (কর্ড জেফারসন)

সেরা অ্যানিমেটেড সিনেমা
দ্য বয় অ্যান্ড দ্য হেরন (হায়াও মিয়াজাকি ও তোশিও সুজুকি)

সেরা আন্তর্জাতিক সিনেমা
দ্য জোন অব ইন্টারেস্ট (যুক্তরাজ্য)

সেরা চিত্রগ্রহণ
ওপেনহাইমার (হয়তে ফন হয়তেমা)

সেরা পোশাক পরিকল্পনা
পুয়োর থিংস (হলি ওয়াডিংটন)

সেরা প্রামাণ্যচিত্র
টোয়েন্টি ডেজ ইন মারিউপোল (মিস্তিস্লাভ চেরনোভ)

সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র
দ্য লাস্ট রিপেয়ার শপ (বেন প্রাউডফুট ও ক্রিস বাওয়ার্স)

সেরা সিনেমা সম্পাদনা
ওপেনহাইমার (জেনিফার লেম)

সেরা রূপসজ্জা ও চুলসজ্জা
পুয়োর থিংস (নাদিয়া স্টেসি, জশ ওয়েস্টন ও মার্ক কুলিয়ার)

সেরা মৌলিক আবহসংগীত
লুদবিগ গোরানসন (ওপেনহাইমার)

সেরা মৌলিক গান
হোয়াট ওয়াজ আই মেড ফর? (গীতিকবি ও সুরকার বিলি আইলিশ, ফিনিয়াস ও’কনেল, সিনেমা: বার্বি)

সেরা শিল্প নির্দেশনা
পুয়োর থিংস (জেমস প্রাইস, শনা হিথ ও জুজা মিহালেক)

সেরা শব্দ
দ্য জোন অব ইন্টারেস্ট (জনি বার্ন, টার্ন উইলার্স)

সেরা ভিজ্যুয়াল ইফেক্টস
গডজিলা মাইনাস ওয়ান (তাকাশি ইয়ামাজাকি, কিয়োকো শিবুয়া, মাসাকি তাকাহাশি, তাতসুজি নোজিমা)

সেরা শর্টফিল্ম
দ্য ওয়ান্ডারফুল স্টোরি অব হেনরি সুগার (ওয়েস অ্যান্ডারসন, স্টিভেন রালস)

সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড সিনেমা
ওয়ার ইজ ওভার! ইন্সপায়ার্ড বাই দ্য মিউজিক অব জন অ্যান্ড ইয়োকো (ডেভ মালিন্স, ব্র্যাড বুকার)

সম্মানসূচক অস্কার
আমেরিকান অভিনেত্রী অ্যাঞ্জেলা ব্যাসেট, আমেরিকান কমেডিয়ান, চিত্রনাট্যকার ও পরিচালক মেল ব্রুকস, চলচ্চিত্র সম্পাদক ক্যারল লিটেলটন

জিন হার্শোল্ট মানবিক অ্যাওয়ার্ড
সানড্যান্স চলচ্চিত্র উৎসবের নির্বাহী মিশেল স্যাটার

পড়া চালিয়ে যান

ওয়ার্ল্ড সিনেমা

লাইভ অস্কার ২০২৪: বিজয়ীদের নাম ঘোষণা

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

হলিউডে চলতি বছরের পুরস্কার মৌসুমের চূড়ান্ত আয়োজন অস্কার। সিনেমা দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার এটাই। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের প্রায় ১১ হাজার সদস্য বিভিন্ন দেশের অভিনেতা-অভিনেত্রী, পরিচালক, প্রযোজকসহ বিভিন্ন ক্ষেত্রে কাজ করা কলাকুশলীরা। তাদের ভোটেই ৯৬তম অস্কার বিজয়ীদের চূড়ান্ত করা হয়েছে।

পড়া চালিয়ে যান

ওয়ার্ল্ড সিনেমা

অস্কার ২০২৪: লালগালিচায় হাঁটছেন তারকারা

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

হলিউডে চলতি বছরের পুরস্কার মৌসুমের চূড়ান্ত আয়োজন অস্কার। চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার এটাই। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের প্রায় ১১ হাজার সদস্য বিভিন্ন দেশের অভিনেতা-অভিনেত্রী, পরিচালক, প্রযোজকসহ বিভিন্ন ক্ষেত্রে কাজ করা কলাকুশলীরা। তাদের ভোটেই ৯৬তম অস্কার বিজয়ীদের চূড়ান্ত করা হয়েছে।

পড়া চালিয়ে যান

সিনেমাওয়ালা প্রচ্ছদ