Connect with us

টেলিভিশন

ঝালকাঠিতে পাঁচ নদীর মোহনায় ‘ইত্যাদি’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

ইত্যাদি

ঝালকাঠিতে পাঁচ নদীর মোহনায় ‘ইত্যাদি’র মঞ্চে রবি চৌধুরী ও শফি মন্ডল (ছবি: ফাগুন অডিও ভিশন)

ঝালকাঠিতে পাঁচ নদীর মোহনায় হানিফ সংকেতের রচনা, পরিচালনা ও উপস্থাপনায় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র শুটিং হলো। ধানসিঁড়ি, সুগন্ধা, বিষখালী, বাসন্ডা, গাবখান নদীর মোহনায় দৃষ্টিনন্দন মঞ্চ নির্মাণ করা হয়। বর্ণিল আলো এবং ঝালকাঠির বিভিন্ন ঐতিহ্যবাহী পণ্য ও ঐতিহাসিক স্থাপনার প্রতিকৃতি দিয়ে সাজানো হয় মঞ্চ।

গত ১৮ সেপ্টেম্বর ‘ইত্যাদি’র শুটিংকে ঘিরে দর্শক জোয়ারে ছিলো উৎসবের আমেজ। স্থানীয়রা জানান, কর্দমাক্ত ও অপ্রশস্ত রাস্তা ছিলো গাড়ি চলাচলের জন্য অনুপযুক্ত। তাই দর্শকদের প্রায় দেড় কিলোমিটার পথ হেঁটে অনুষ্ঠানস্থলে আসতে হয়েছে। বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত ‘ইত্যাদি’র শুটিং দেখেন তারা।

এবারের অনুষ্ঠানে জন্ম ও মৃত্যু একসূত্রে গাঁথা বিষয়ের ওপর একটি দ্বৈত গান গেয়েছেন সংগীতশিল্পী রবি চৌধুরী ও শফি মন্ডল। এর কথা লিখেছেন কবির বকুল। ঝালকাঠির নদী ও গৌরবগাঁথা নিয়ে একটি পরিচিতিমূলক গানের সঙ্গে রয়েছে স্থানীয় নৃত্যশিল্পীদের পরিবেশনা। গানটির কথা লিখেছেন মনিরুজ্জামান পলাশ, নৃত্য পরিচালনা করেছেন দেবাশীষ সেন গুপ্ত। দুটি গানই সুর করেছেন হানিফ সংকেত, সংগীতায়োজনে মেহেদি।

ইত্যাদি

ঝালকাঠিতে পাঁচ নদীর মোহনায় ‘ইত্যাদি’র মঞ্চে সাধারণ দর্শক, হানিফ সংকেত ও তার সহকারীরা (ছবি: ফাগুন অডিও ভিশন)

ঝালকাঠিকে নিয়ে প্রশ্নোত্তরের মাধ্যমে চারজন দর্শক নির্বাচন করা হয়। ঝালকাঠিতে ১৫০ বছর আগে নাথ ও নট্ট নামে বাংলার শ্রেষ্ঠ দুটি যাত্রাদলের পথচলা শুরু হয়। তাই নির্বাচিত দর্শকদের জন্য বিষয় হিসেবে যাত্রাভিনয় নির্বাচন করা হয়।

এবারের পর্বে রয়েছে ঝালকাঠির ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি-সংস্কৃতি, প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত দর্শনীয় স্থান, নদী-খাল-চ্যানেল, বিভিন্ন ঐতিহ্যবাহী পণ্য এবং কীর্তিমান ব্যক্তিদের ওপর কয়েকটি তথ্যভিত্তিক প্রতিবেদন। এছাড়া থাকছে আঘাতজনিত কিংবা বিকলাঙ্গ রোগীদের ব্যতিক্রমধর্মী ইলিজারভ চিকিৎসা পদ্ধতি, অজানা-অচেনা-দূরদূরান্তের পথিকদের জন্য নীলফামারীর একজন মহান ব্যক্তির গড়া মুসাফিরখানা, নোয়াখালী জেলার সুবর্ণচরের একসময়ের রিকশাচালক সৈয়দ আহমেদ এবং আমেরিকার মিনেসোটা রাজ্যের ওপর প্রতিবেদন।

ইত্যাদি

ঝালকাঠিতে পাঁচ নদীর মোহনায় ‘ইত্যাদি’র মঞ্চে হানিফ সংকেত (ছবি: ফাগুন অডিও ভিশন)

মঞ্চে ছিলেন নাতি ও ভাগ্নে। নানাহারা নাতি এবং মামা ছাড়া ভাগ্নের অবস্থা দেখা যাবে এবার। বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে সরস নাট্যাংশের মাধ্যমে সামাজিক বক্তব্য তুলে ধরা হয়েছে। এগুলোর বিষয়বস্তু হলো সংস্কৃতির সুস্থধারাকে অসুস্থ করার প্রতিযোগিতা, ভার্চুয়াল প্রভাবে অ্যাকচিউয়্যাল অবস্থা, চিত্ত প্রশান্তির প্রত্যাশা, শাড়ি নিয়ে সাংসারিক দ্বন্দ্ব, হৃদয়ছোঁয়া শিল্পী বনাম তালি ভিক্ষা চাওয়া শিল্পী, জন্মদিনে শোক পালন, প্রচারলোভী ডিজিটাল নেতা, উপেক্ষিত জনতার পক্ষে ক্ষোভ।

হানিফ সংকেত

ঝালকাঠিতে পাঁচ নদীর মোহনায় ‘ইত্যাদি’র মঞ্চে হানিফ সংকেত (ছবি: ফাগুন অডিও ভিশন)

এবারের ‘ইত্যাদি’তে উল্লেখযোগ্য অভিনয়শিল্পীদের মধ্যে আছেন ‘মীরাক্কেল আক্কেল চ্যালেঞ্জার’ প্রতিযোগিতা থেকে পরিচিতি পাওয়া আবু হেনা রনি, জামিল হোসেন ও আনোয়ারুল আলম সজল। শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনা করেছেন মুকিমুল আনোয়ার মুকিম। পরিচালকের সহকারী ছিলেন যথারীতি রানা সরকার ও মোহাম্মদ মামুন।

‘ইত্যাদি’র নতুন পর্ব বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে আগামী ৩০ সেপ্টেম্বর রাত ৮টার বাংলা সংবাদের পর প্রচার হবে।

টেলিভিশন

শাকিব সপ্তাহে ছোট পর্দায় সাত সিনেমা

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

শাকিব খান (ছবি: ফেসবুক)

ঢালিউড সুপারস্টার শাকিব খান অভিনীত ‘তুফান’ বড় পর্দায় দর্শক মাতিয়ে যাচ্ছে। এবার ছোট পর্দায় তার সাফল্য উদযাপন করা হবে। বেসরকারি চ্যানেল দীপ্ত টিভি টানা সাতদিন দুপুর ২টায় এই তারকার একটি করে সিনেমা প্রচার করবে।

আগামী ৬ জুলাই থাকছে কাজী হায়াৎ পরিচালিত ‘বীর’। এতে শাকিবের সঙ্গে অভিনয় করেছেন শবনম বুবলী। ৭ জুলাই দেখানো হবে জাকির হোসেন রাজুর ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’। ত্রিভুজ প্রেমের এই সিনেমায় শাকিবের বিপরীতে আছেন অপু বিশ্বাস ও রুমানা খান।

‘বীর’ সিনেমায় শাকিব খান (ছবি: এসকে ফিল্মস)

আজাদী হাসনাত ফিরোজ পরিচালিত ‘তুমি আমার মনের মানুষ’ রয়েছে ৮ জুলাই। এতে শাকিবের নায়িকা অপু বিশ্বাস। ৯ জুলাই প্রচার হবে শাহীন সুমনের ‘মন যেখানে হৃদয় সেখানে’। অভিনয়ে শাকিব খান, অপু বিশ্বাস, নিরব, রত্না, ববিতা, অরুণা বিশ্বাস ও মিশা সওদাগর।

শাকিব খান (ছবি: ফেসবুক)

এনায়েত করিম পরিচালিত ‘বাহাদুর সন্তান’ থাকছে ১০ জুলাই। এতে শাকিবের বিপরীতে আছেন একা। ১১ জুলাই দেখানো হবে এফ আই মানিক পরিচালিত ‘মায়ের হাতে বেহেস্তের চাবি’। অভিনয়ে শাকিব খান ও অপু বিশ্বাস।

শাকিব সপ্তাহের শেষ দিন (১২ জুলাই) রয়েছে যৌথ প্রযোজনায় নির্মিত ‘শিকারি’। অভিনয়ে শাকিব খান, শ্রাবন্তী চট্টোপাধ্যায়, সব্যসাচী চক্রবর্তী, অমিত হাসান, খরাজ মুখোপাধ্যায়, সুপ্রিয় দত্ত ও রাহুল দেব। সিনেমাটি যৌথভাবে পরিচালনা করেছেন জাকির হোসেন সীমান্ত ও জয়দীপ মুখার্জী।

পড়া চালিয়ে যান

টেলিভিশন

আবার ভিকির পরিচালনায় মেহজাবীন, এবারের ঈদে ‘তিথি ডোর’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

মেহজাবীন চৌধুরী (ছবি: ফেসবুক)

অভিনেত্রী মেহজাবীন চৌধুরী ঈদুল আজহা উপলক্ষে কেবল একটি টেলিফিল্মে অভিনয় করেছেন। এর নাম রাখা হয়েছে ‘তিথি ডোর’। এতে তার চরিত্রের নাম নিশাত। এটি লিখেছেন ও পরিচালনা করেছেন ভিকি জাহেদ। এর মাধ্যমে তারা আবার একসঙ্গে কাজ করলেন। ঢাকা ও আশেপাশের এলাকায় শুটিং হয়েছে।

মেহজাবীন মনে করেন, বর্তমান সময়ে মেয়েদের জন্য ‘তিথি ডোর’ নাটকের গল্পটি প্রাসঙ্গিক ও গুরুত্বপূর্ণ। চারপাশে অনেকেই বিভিন্ন সমস্যায় ভুগে হতাশাগ্রস্ত হয়ে পড়েন। সেই চাপ নিতে না পেরে একপর্যায়ে কেউ কেউ আত্মহত্যার সিদ্ধান্ত নেন। তাদের কাছে তখন আত্মহত্যাই একমাত্র সমাধান মনে হয়। নাটকের মাধ্যমে এ বিষয়ে সচেতনতা বৃদ্ধি হতে পারে বলে আশা তার।

মেহজাবীন চৌধুরী (ছবি: ফেসবুক)

‘তিথি ডোর’ টেলিফিল্মের চিত্রনাট্য লিখেছেন জাহান সুলতানা। ঈদের পরদিন (১৮ জুন) দুপুর ২টা ৩০ মিনিটে চ্যানেল আইয়ে প্রচার হবে এটি।

দুই-তিন বছর ধরে হাতেগোনা নাটকে অভিনয় করছেন মেহজাবীন। গত বছর ১৬ ডিসেম্বর মেহজাবীনের সর্বশেষ নাটক ‘অনন্যা’ মুক্তি পায় ইউটিউবে সিনেমাওয়ালা চ্যানেলে। মুহাম্মদ মোস্তফা কামাল রাজের পরিচালনায় এই কাজের জন্য মেরিল-প্রথম আলো তারকা জরিপ পুরস্কার জিতেছেন তিনি।

ভিকি জাহেদ (ছবি: ফেসবুক)

এদিকে ভিকি জাহেদের পরিচালনায় মেহজাবীনের নতুন ওয়েব সিরিজ ‘মিথ্যাবাদী’ শিগগিরই মুক্তি দেবে ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম হইচই। এর গল্পে দেখা যাবে, স্বামীর প্রতি শতভাগ বিশ্বস্ত স্ত্রী। কিন্তু মা হওয়ার চার বছর পর সে জানতে পারে তার স্বামী সন্তান জন্মদানে সম্পূর্ণভাবে অক্ষম। স্ত্রীর মনে প্রশ্ন, তাহলে তার সন্তান কার! সন্দেহের বশীভূত হয়ে শ্বশুর ও ভাসুরের বিরুদ্ধে মামলা করে সে।

মেহজাবীন চৌধুরী (ছবি: ফেসবুক)

ভিকি জাহেদের পরিচালনায় ‘পুনর্জন্ম’ ফ্র্যাঞ্চাইজের সব পর্বে অভিনয় করেছেন মেহজাবীন। চরকির ‘রেডরাম’ ওয়েব ফিল্মে তারা একসঙ্গে কাজ করেছেন। তাদের ওয়েব সিরিজগুলো হলো ‘আমি কি তুমি’ (আইস্ক্রিন), ‘আরারাত’ (বিঞ্জ) ও ‘দ্য সাইলেন্স’ (বিঞ্জ)। অন্যান্য নাটকের তালিকায় আছে ‘চম্পা হাউস’, ‘শেষ দেখা’, ‘জন্মদাগ’ (চ্যানেল আই), ‘চিরকাল আজ’, ‘ঘুণ’ (আরটিভি), ‘রেহনুমা’ (সিএমভি), ‘ইরিনা’, ‘মজনু’ (লাইভ টেকনোলজিস)।

পড়া চালিয়ে যান

টেলিভিশন

বিয়েবাড়ির ঢঙে ‘আনন্দমেলা’য় পূজা চেরির নাচ, কী করলেন মিশা সওদাগর

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘আনন্দমেলা’য় মিশা সওদাগর, রুকাইয়া জাহান চমক ও সাজু খাদেম (ছবি: বিটিভি)

বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) ঈদের ম্যাগাজিন অনুষ্ঠান ‘আনন্দমেলা’য় থাকছে বিয়েবাড়ির আবহ। এবারের আয়োজন সঞ্চালনা করেছেন অভিনেতা সাজু খাদেম ও মডেল-অভিনয়শিল্পী রুকাইয়া জাহান চমক। তারা থাকছেন নবদম্পতির ভূমিকায়! তাদের বিবাহত্তোর অনুষ্ঠানে হাজির হয়ে নাচ-গান-আড্ডায় মেতে উঠবেন শোবিজের একঝাঁক জনপ্রিয় মুখ।

ঈদ ‘আনন্দমেলা’য় চিত্রনায়িকা পূজা চেরি নিজের অভিনীত সিনেমার বিভিন্ন জনপ্রিয় গানের তালে নেচেছেন। অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব ও পরিচালক শিহাব শাহীন নিজেদের নতুন ওয়েব সিরিজ ‘গোলাম মামুন’ নিয়ে কথা বলেন। নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, আবুল হায়াত, দিলারা জামান ও ওয়াহিদা জলি বিয়ে ও দাম্পত্য জীবনের ঘটনা ও দর্শন জানিয়েছেন।

‘আনন্দমেলা’য় পূজা চেরি (ছবি: বিটিভি)

‘ব্যাচেলর পয়েন্ট’ তারকা জিয়াউল হক পলাশ ও পারসা ইভানা ‘আনন্দমেলা’য় এসে খুঁনসুটি ও আড্ডায় মেতেছেন। এরপর খলনায়ক মিশা সওদাগরের উপস্থিতি আতঙ্ক ছড়িয়েছে! দর্শকদের সঙ্গে নাটিকায় অংশ নেন তিনি।

‘আনন্দমেলা’য় পারসা ইভানা, সাজু খাদেম, রুকাইয়া জাহান চমক ও জিয়াউল হক পলাশ (ছবি: বিটিভি)

বিয়েবাড়ির অনুষ্ঠানে গান গেয়েছেন সংগীতশিল্পী কনা, শফি মন্ডল ও মাহতিম সাকিব। আতিয়া আনিসা পরিবেশন করেন নিজের জনপ্রিয় গান ‘চলো নিরালায়’।

‘আনন্দমেলা’য় মাহতিম সাকিব, শফি মণ্ডল ও দিলশাদ নাহার কনা (ছবি: বিটিভি)

যমজ দুই ভাই দিব্য ও সৌম্য বিয়ের দাওয়াতে এসে চেহারায় মিল থাকায় বিড়ম্বনায় পড়েন। একটি কুইজ শোতে অংশ নেন তারা। সাজু খাদেম ও চমককে শুভেচ্ছা জানান মোটিভেশনাল স্পিকার সোলায়মান সুখন এবং কন্টেন্ট ক্রিয়েটর ডানা ভাই জোশ। তাদের সুখী দাম্পত্যের ফর্মুলা শেখান সোলায়মান সুখন।

‘আনন্দমেলা’য় জিয়াউল ফারুক অপূর্ব, সাজু খাদেম, রুকাইয়া জাহান চমক ও শিহাব শাহীন (ছবি: বিটিভি)

ক্রিকেটে নারীদের প্রথম অধিনায়ক সালমা খাতুন ও আইসিসি স্বীকৃত প্রথম বাংলাদেশি নারী আম্পায়ার জেসি আড্ডার পাশাপাশি ক্রিকেট খেলেছেন। সবশেষে জলের গানের পরিবেশনার মধ্য দিয়ে শেষ হয় এবারের ‘আনন্দমেলা’।

‘আনন্দমেলা’য় সাজু খাদেম ও রুকাইয়া জাহান চমক (ছবি: বিটিভি)

‘আনন্দমেলা’র প্রযোজক মো. মাহফুজার রহমান, মাছুদ এ হাসান ও মো. হাসান রিয়াদ জানান, এবার বিয়েবাড়ির আদলে মঞ্চ সাজিয়ে শুটিং করা হয়েছে। বিটিভিতে ঈদুল আজহার দিন রাত ১০টার ইংরেজি সংবাদের পর প্রচার হবে অনুষ্ঠানটি।

পড়া চালিয়ে যান
Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ