Connect with us

টেলিভিশন

ঝালকাঠিতে পাঁচ নদীর মোহনায় ‘ইত্যাদি’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

ইত্যাদি

ঝালকাঠিতে পাঁচ নদীর মোহনায় ‘ইত্যাদি’র মঞ্চে রবি চৌধুরী ও শফি মন্ডল (ছবি: ফাগুন অডিও ভিশন)

ঝালকাঠিতে পাঁচ নদীর মোহনায় হানিফ সংকেতের রচনা, পরিচালনা ও উপস্থাপনায় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র শুটিং হলো। ধানসিঁড়ি, সুগন্ধা, বিষখালী, বাসন্ডা, গাবখান নদীর মোহনায় দৃষ্টিনন্দন মঞ্চ নির্মাণ করা হয়। বর্ণিল আলো এবং ঝালকাঠির বিভিন্ন ঐতিহ্যবাহী পণ্য ও ঐতিহাসিক স্থাপনার প্রতিকৃতি দিয়ে সাজানো হয় মঞ্চ।

গত ১৮ সেপ্টেম্বর ‘ইত্যাদি’র শুটিংকে ঘিরে দর্শক জোয়ারে ছিলো উৎসবের আমেজ। স্থানীয়রা জানান, কর্দমাক্ত ও অপ্রশস্ত রাস্তা ছিলো গাড়ি চলাচলের জন্য অনুপযুক্ত। তাই দর্শকদের প্রায় দেড় কিলোমিটার পথ হেঁটে অনুষ্ঠানস্থলে আসতে হয়েছে। বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত ‘ইত্যাদি’র শুটিং দেখেন তারা।

এবারের অনুষ্ঠানে জন্ম ও মৃত্যু একসূত্রে গাঁথা বিষয়ের ওপর একটি দ্বৈত গান গেয়েছেন সংগীতশিল্পী রবি চৌধুরী ও শফি মন্ডল। এর কথা লিখেছেন কবির বকুল। ঝালকাঠির নদী ও গৌরবগাঁথা নিয়ে একটি পরিচিতিমূলক গানের সঙ্গে রয়েছে স্থানীয় নৃত্যশিল্পীদের পরিবেশনা। গানটির কথা লিখেছেন মনিরুজ্জামান পলাশ, নৃত্য পরিচালনা করেছেন দেবাশীষ সেন গুপ্ত। দুটি গানই সুর করেছেন হানিফ সংকেত, সংগীতায়োজনে মেহেদি।

ইত্যাদি

ঝালকাঠিতে পাঁচ নদীর মোহনায় ‘ইত্যাদি’র মঞ্চে সাধারণ দর্শক, হানিফ সংকেত ও তার সহকারীরা (ছবি: ফাগুন অডিও ভিশন)

ঝালকাঠিকে নিয়ে প্রশ্নোত্তরের মাধ্যমে চারজন দর্শক নির্বাচন করা হয়। ঝালকাঠিতে ১৫০ বছর আগে নাথ ও নট্ট নামে বাংলার শ্রেষ্ঠ দুটি যাত্রাদলের পথচলা শুরু হয়। তাই নির্বাচিত দর্শকদের জন্য বিষয় হিসেবে যাত্রাভিনয় নির্বাচন করা হয়।

এবারের পর্বে রয়েছে ঝালকাঠির ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি-সংস্কৃতি, প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত দর্শনীয় স্থান, নদী-খাল-চ্যানেল, বিভিন্ন ঐতিহ্যবাহী পণ্য এবং কীর্তিমান ব্যক্তিদের ওপর কয়েকটি তথ্যভিত্তিক প্রতিবেদন। এছাড়া থাকছে আঘাতজনিত কিংবা বিকলাঙ্গ রোগীদের ব্যতিক্রমধর্মী ইলিজারভ চিকিৎসা পদ্ধতি, অজানা-অচেনা-দূরদূরান্তের পথিকদের জন্য নীলফামারীর একজন মহান ব্যক্তির গড়া মুসাফিরখানা, নোয়াখালী জেলার সুবর্ণচরের একসময়ের রিকশাচালক সৈয়দ আহমেদ এবং আমেরিকার মিনেসোটা রাজ্যের ওপর প্রতিবেদন।

ইত্যাদি

ঝালকাঠিতে পাঁচ নদীর মোহনায় ‘ইত্যাদি’র মঞ্চে হানিফ সংকেত (ছবি: ফাগুন অডিও ভিশন)

মঞ্চে ছিলেন নাতি ও ভাগ্নে। নানাহারা নাতি এবং মামা ছাড়া ভাগ্নের অবস্থা দেখা যাবে এবার। বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে সরস নাট্যাংশের মাধ্যমে সামাজিক বক্তব্য তুলে ধরা হয়েছে। এগুলোর বিষয়বস্তু হলো সংস্কৃতির সুস্থধারাকে অসুস্থ করার প্রতিযোগিতা, ভার্চুয়াল প্রভাবে অ্যাকচিউয়্যাল অবস্থা, চিত্ত প্রশান্তির প্রত্যাশা, শাড়ি নিয়ে সাংসারিক দ্বন্দ্ব, হৃদয়ছোঁয়া শিল্পী বনাম তালি ভিক্ষা চাওয়া শিল্পী, জন্মদিনে শোক পালন, প্রচারলোভী ডিজিটাল নেতা, উপেক্ষিত জনতার পক্ষে ক্ষোভ।

হানিফ সংকেত

ঝালকাঠিতে পাঁচ নদীর মোহনায় ‘ইত্যাদি’র মঞ্চে হানিফ সংকেত (ছবি: ফাগুন অডিও ভিশন)

এবারের ‘ইত্যাদি’তে উল্লেখযোগ্য অভিনয়শিল্পীদের মধ্যে আছেন ‘মীরাক্কেল আক্কেল চ্যালেঞ্জার’ প্রতিযোগিতা থেকে পরিচিতি পাওয়া আবু হেনা রনি, জামিল হোসেন ও আনোয়ারুল আলম সজল। শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনা করেছেন মুকিমুল আনোয়ার মুকিম। পরিচালকের সহকারী ছিলেন যথারীতি রানা সরকার ও মোহাম্মদ মামুন।

‘ইত্যাদি’র নতুন পর্ব বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে আগামী ৩০ সেপ্টেম্বর রাত ৮টার বাংলা সংবাদের পর প্রচার হবে।

সিনেমাওয়ালা প্রচ্ছদ