Connect with us

ঢালিউড

ঢালিউড ২০২৩: ৫২ সিনেমার মধ্যে ব্লকবাস্টার ১টি, সুপারহিট ১টি

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

শাকিব খানের ‘প্রিয়তমা’ ও আফরান নিশোর ‘সুড়ঙ্গ’ (ছবি: ভার্সেটাইল মিডিয়া ও চরকি)

ঢালিউডের ২০২৩ সাল কেটেছে ভালো-মন্দে। ব্লকবাস্টার ও সুপারহিট সিনেমার সংখ্যার দিকে তাকালে মন্দার পাল্লাই ভারী মনে হবে। তবে কয়েকটি সিনেমার প্রতি দর্শকদের তুমুল আগ্রহ আশা জাগিয়েছে। চলতি বছর ঢালিউডের মোট ৫৩টি সিনেমা মুক্তি পেয়েছে বড় পর্দায়। এরমধ্যে হাতেগোনা কয়েকটি সিনেমা ভালো সাড়া পেয়েছে। বাদবাকি বেশিরভাগই ফ্লপ।

‘ও প্রিয়তমা’ গানের দৃশ্যে শাকিব খান (ছবি: ভার্সেটাইল মিডিয়া)

শাকিব খান
ঢালিউড সুপারস্টার শাকিব খানের ‘প্রিয়তমা’ ২০২৩ সালের একমাত্র ব্লকবাস্টার। এর একটি পোস্টারে বৃদ্ধ সাজে হাজির হয়ে সিনেমা মুক্তির আগেই ঝড় তোলেন তিনি। হিমেল আশরাফের পরিচালনায় এতে শাকিবের বিপরীতে বড় পর্দায় অভিষেক হয়েছে কলকাতার নায়িকা ইধিকা পালের। দি অভি কথাচিত্রের পরিবেশনায় ঈদুল আজহায় (২৯ জুন) মুক্তি পেয়েছে সিনেমাটি। স্টার সিনেপ্লেক্সের জুলাই মাসে সবচেয়ে বেশি টিকিট বিক্রি হওয়ার সিনেমার তালিকায় দুই নম্বরে ছিলো ‘প্রিয়তমা’। সিনেমাটির অভাবনীয় সাফল্যে হিমেল আশরাফকে ২৬ লাখ টাকা মূল্যের নতুন একটি গাড়ি উপহার দিয়েছেন প্রযোজক আরশাদ আদনান। তার প্রতিষ্ঠান ভার্সেটাইল মিডিয়া প্রযোজনা করেছে ‘প্রিয়তমা’। এর চিত্রনাট্য লিখেছেন সমুদ্রে ঘুরতে গিয়ে নিখোঁজ ফারুক হোসেন। শুধু দেশেই নয়; যুক্তরাষ্ট্র, কানাডা, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ফ্রান্স ও যুক্তরাজ্যে চলেছে সিনেমাটি।

ঈদুল ফিতরে ১০০টি সিনেমাহলে মুক্তি পায় শাকিব খানের ‘লিডার: আমিই বাংলাদেশ’। তপু খানের পরিচালনায় এতে শাকিবের বিপরীতে অভিনয় করেছেন শবনম বুবলী। এটাই এই জুটির শেষ সিনেমা হতে পারে। কারণ শুটিং শেষের আগে শাকিবের সঙ্গে বিয়ে ও সন্তানের খবর প্রকাশ্যে আনেন বুবলী। পরে দূরত্ব বজায় রেখেই গানের কাজ শেষ করে তারা। দর্শকদের কাছ থেকে মোটামুটি ভালো সাড়া পেলেও সিনেমাটি ব্যবসায়িকভাবে সফল কিনা সেই প্রশ্ন রয়েছে। কারণ পরিচালক সুপারহিট বললেও প্রযোজক আরটিভির প্রধান নির্বাহী সৈয়দ আশিক রহমানের দাবি, লগ্নিকৃত টাকার এক-তৃতীয়াংশও উঠে আসেনি।

‘সুড়ঙ্গ’র দৃশ্যে আফরান নিশো (ছবি: চরকি)

আফরান নিশো
ঈদুল আজহায় শাকিবের ‘প্রিয়তমা’র সঙ্গে পাল্লা দিয়ে সুপারহিট হয়েছে ‘সুড়ঙ্গ’। এর মাধ্যমে বড় পর্দায় দারুণভাবে যাত্রা শুরু করেছেন ছোট পর্দার তারকা আফরান নিশো। তাকে রুপালি পর্দায় দেখতে সিনেমাহলে ভিড় জমেছে দর্শকদের। রায়হান রাফীর পরিচালনায় এতে নিশোর বিপরীতে অভিনয় করেছেন তমা মির্জা। স্টার সিনেপ্লেক্সের জুলাই মাসে সবচেয়ে বেশি টিকিট বিক্রি হওয়ার সিনেমার তালিকায় শীর্ষে ছিলো ‘সুড়ঙ্গ’। দেশের বাইরে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পশ্চিমবঙ্গ ও যুক্তরাজ্যে চলেছে সিনেমাটি। ‘সুড়ঙ্গ’ যৌথভাবে প্রযোজনা করেছে আলফা-আই স্টুডিওস ও চরকি।

‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমায় আরিফিন শুভ (ছবি: জাজ মাল্টিমিডিয়া)

আরিফিন শুভ
২০২৩ সালে আরিফিন শুভর সিনেমা ক্যারিয়ারের ১৩ বছর পূর্ণ হয়েছে। চলতি বছর তার দুটি সিনেমা মুক্তি পেয়েছে বড় পর্দায়। কাকতালীয়ভাবে দুটিরই মুক্তির তারিখ ১৩! এরমধ্যে ১৩ জানুয়ারি সিনেমাহলে এসেছে ‘মিশন এক্সট্রিম’ (২০২১) সিনেমার দ্বিতীয় কিস্তি ‘ব্ল্যাক ওয়ার’। কপ ক্রিয়েশনের প্রযোজনা এবং সানী সানোয়ার ও ফয়সাল আহমেদের পরিচালনায় এতে শুভর সঙ্গে জুটি বাঁধেন জান্নাতুল ফেরদৌস ঐশী।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’ মুক্তি পেয়েছে ১৩ অক্টোবর। শ্যাম বেনেগালের পরিচালনায় এতে নাম ভূমিকায় অভিনয়ের জন্য ব্যাপক আলোচিত ও প্রশংসিত হয়েছেন আরিফিন শুভ। বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় এই সিনেমায় শুভর বিপরীতে দেখা গেছে নুসরাত ইমরোজ তিশা ও প্রার্থনা ফারদিন দীঘিকে।

বড় পর্দায় চলতি বছর শুভর সিনেমা দুটি ব্যবসাসফল হয়নি। এছাড়া চরকিতে মুক্তি পেয়েছে তার ওয়েব ফিল্ম ‘ঊনিশ২০’। কাকতালীয় হলো, এর মুক্তি তারিখও ১৩! ভালোবাসা দিবসকে সামনে রেখে ১৩ ফেব্রুয়ারি চরকিতে এসেছে এই সিনেমা। মিজানুর রহমান আরিয়ানের পরিচালনায় এতে শুভর বিপরীতে অভিনয় করেছেন আফসান আরা বিন্দু।

‘প্রহেলিকা’র দৃশ্যে মাহফুজ আহমেদ (ছবি: রঙ্গন মিউজিক)

মাহফুজ আহমেদ
দীর্ঘ আট বছর পর বড় পর্দায় ফিরেছেন মাহফুজ আহমেদ। ‘প্রহেলিকা’র মাধ্যমে দর্শকদের মন জয় করেছেন তিনি। ঈদুল আজহায় শাকিবের ‘প্রিয়তমা’ ও আফরান নিশোর ‘সুড়ঙ্গ’র জয়জয়কারের মধ্যেও দর্শক টেনেছে সিনেমাটি। জামাল হোসেনের প্রযোজনা ও চয়নিকা চৌধুরীর পরিচালনায় ‘প্রহেলিকা’য় মাহফুজ আহমেদের বিপরীতে অভিনয় করেছেন শবনম বুবলী।

‘অন্তর্জাল’ সিনেমায় সিয়াম আহমেদ (ছবি: মোশন পিপল স্টুডিওস)

অন্য চিত্রনায়কেরা
চলতি বছর সিয়াম আহমেদ ২টি (অ্যাডভেঞ্চার অব সুন্দরবন, অন্তর্জাল), ফেরদৌস আহমেদ ৩টি (১৯৭১ সেই সব দিন, মাইক, সুজন মাঝি), নিরব হোসেন ২টি (ক্যাসিনো, ফিরে দেখা), সজল নূর ২টি (জ্বীন, ১৯৭১ সেই সব দিন), জিয়াউল রোশান ২টি (জ্বীন, পাপ: প্রথম চাল), এবিএম সুমন ২টি (এমআর-নাইন: ডু অর ডাই, অন্তর্জাল), আদর আজাদ ২টি (লোকাল, যন্ত্রণা) এবং বাপ্পী চৌধুরী ১টি (শত্রু) সিনেমায় দর্শকদের সামনে এসেছেন। তবে বেশিরভাগ চিত্রনায়ক আহামরি সাফল্য পাননি।

‘প্রহেলিকা’র দৃশ্যে শবনম বুবলী (ছবি: নকশীকাঁথা)

সোশ্যাল মিডিয়ায় আলোচিত তিন নায়িকা
ঢালিউডে ২০২৩ সালে সিনেমার সংখ্যার দিক দিয়ে এগিয়ে ছিলেন শবনম বুবলী। তার চারটি সিনেমা মুক্তি পেয়েছে চলতি বছর। এগুলো হলো সাইফ চন্দনের ‘লোকাল’ (আদর আজাদ), তপু খানের ‘লিডার: আমিই বাংলাদেশ’ (শাকিব খান), চয়নিকা চৌধুরীর ‘প্রহেলিকা’ (মাহফুজ আহমেদ) এবং সৈকত নাসিরের ‘ক্যাসিনো’ (নিরব হোসেন)। এরমধ্যে ‘প্রহেলিকা’র জন্য কিছুটা প্রশংসিত হয়েছেন তিনি।

‘লাল শাড়ি’ সিনেমায় অপু বিশ্বাস (ছবি: অপু-জয় চলচ্চিত্র)

সিনেমার চেয়ে ব্যক্তিজীবনের কারণে বেশি আলোচনায় ছিলেন শবনম বুবলী। আরেক চিত্রনায়িকা অপু বিশ্বাসের সঙ্গে সোশ্যাল মিডিয়ায় পাল্টপাল্টি বাকবিতণ্ডায় লিপ্ত হন তিনি। বাস্তবে শাকিব খানকে কেন্দ্র করে অপুর চেয়ে পিছিয়ে ছিলেন বুবলী। তবে বড় পর্দায় তার চেয়ে পিছিয়ে ছিলেন অপু। তার অভিনীত বন্ধন বিশ্বাসের ‘লাল শাড়ি’ (সাইমন সাদিক) ও সোলায়মান আলী লেবুর ‘প্রেম প্রীতির বন্ধন’ (জয় চৌধুরী)।

‘মা’ সিনেমার দৃশ্যে পরীমণি (ছবি: অরণ্যে পুলক)

বড় পর্দার চেয়ে সোশ্যাল মিডিয়ায় বেশি আলোচিতদের তালিকায় আরো ছিলেন পরীমণি। চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে মনোমালিন্য, ফিরে আসা ও বিয়েবিচ্ছেদের কারণে খবরের শিরোনামে এসেছেন তিনি। তার অভিনীত দুটি সিনেমা মুক্তি পেয়েছে চলতি বছর। এগুলো হলো আবু রায়হান জুয়েলের ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’ এবং অরণ্য আনোয়ারের ‘মা’। কিন্তু কোনোটিই ব্যবসাসফল হয়নি। এরমধ্যে ‘মা’ ৭৬তম কান ফিল্ম ফেস্টিভ্যালের বাণিজ্যিক শাখায় প্রদর্শিত হওয়ায় আলোচিত হয়েছে।

‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমায় নুসরাত ইমরোজ তিশা (ছবি: জাজ মাল্টিমিডিয়া)

নুসরাত ইমরোজ তিশা
২০২৩ সালে ঐতিহাসিক দুটি চরিত্রে অভিনয় করে প্রশংসা কুড়িয়েছেন নুসরাত ইমরোজ তিশা। বছরের শুরুতে প্রদীপ ঘোষের ‘বীরকন্যা প্রীতিলতা’য় প্রীতিলতা ওয়াদ্দেদার চরিত্রে বড় পর্দায় এসেছেন তিনি। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’-এ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার ভূমিকায় দেখা গেছে তাকে। এছাড়া চরকিতে মুক্তি পেয়েছে তার ওয়েব ফিল্ম ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। মোস্তফা সরয়ার ফারুকীর পরিচালনায় তার সঙ্গেই এতে অভিনয় করেছেন তিশা। তাদের এই সিনেমা বুসান ও মুম্বাই ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হয়েছে।

(বাঁ থেকে) সানজানা সঙ্গী, পঙ্কজ ত্রিপাঠি, পার্বতী থিরুভোথু ও জয়া আহসান (ছবি: উইজ ফিল্মস)

জয়া আহসান
২০২৩ সাল দারুণ কেটেছে জয়া আহসানের। ‘কড়ক সিং’-এর মাধ্যমে বলিউডের হিন্দি সিনেমা এবং ওটিটি প্ল্যাটফর্মে একইসঙ্গে অভিষেক হয়েছে তার। এতে বলিউড অভিনেতা পঙ্কজ ত্রিপাঠির সঙ্গে তার অভিনয় প্রশংসিত হয়েছে। এর ফলে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের দৃষ্টিতে ২০২৩ সালের সেরা অভিনয়শিল্পীদের তালিকায় জায়গা করে নিয়েছেন তিনি। ৫৪তম গোয়া ফিল্ম ফেস্টিভ্যালে (আইএফএফআই) অনিরুদ্ধ রায় চৌধুরী পরিচালিত ‘কড়ক সিং’ সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। একই উৎসবে জয়ার আরো তিন সিনেমা দেখানো হয়েছে। এগুলো হলো কৌশিক গাঙ্গুলীর ‘অর্ধাঙ্গিনী’, মানিক বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে সুমন মুখোপাধ্যায়ের ‘পুতুলনাচের ইতিকথা’ এবং বাংলাদেশ-ইরানের যৌথ প্রযোজনায় মোর্তজা অতাশ জমজমের ‘ফেরেশতে’। পশ্চিমবঙ্গে ‘অর্ধাঙ্গিনী’র পাশাপাশি জয়া অভিনীত ও সৃজিত মুখার্জি পরিচালিত ‘দশম অবতার’ ব্যবসাসফল হয়েছে। ২০২৩ সালে টালিউডে ১০ বছর পূর্ণ করেছেন জয়া। এছাড়া ‘বিউটি সার্কাস’ সিনেমার সুবাদে বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেত্রী হয়েছেন তিনি।

‘খুফিয়া’র দৃশ্যে আজমেরী হক বাঁধন ও টাবু (ছবি: নেটফ্লিক্স)

ভারতীয় সিনেমায় আরো চার নায়িকা
জয়া আহসানের আগে বিশাল ভরদ্বাজের পরিচালনায় নেটফ্লিক্সের ‘খুফিয়া’র মাধ্যমে হিন্দি সিনেমায় অভিষেক হয়েছে আজমেরী হক বাঁধনের। এতে বলিউড অভিনেত্রী টাবুর সঙ্গে তার অভিনয়ে মুগ্ধ দর্শকেরা।

তাসনিয়া ফারিণ

‘আরো এক পৃথিবী’র দৃশ্যে তাসনিয়া ফারিণ ও কৌশিক গাঙ্গুলি (ছবি: এসকে মুভিজ)

বছরের শুরুতে পশ্চিমবঙ্গে অতনু ঘোষের পরিচালনায় ‘আরো এক পৃথিবী’র মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় তাসনিয়া ফারিণের। এরপর সৌমিক হালদার পরিচালিত ‘আবার বিবাহ অভিযান’ সিনেমায় নুসরাত ফারিয়া এবং সঞ্জয় সমদ্দারের ‘মানুষ’ সিনেমায় অভিনয় করেন বিদ্যা সিনহা মিম।

‘মায়ার জঞ্জাল’ সিনেমায় ঋত্বিক চক্রবর্তী ও অপি করিম (ছবি: ভিউজ অ্যান্ড ভিশনস)

ঢালিউডের অন্য নায়িকারা
যৌথ প্রযোজনায় নির্মিত ‘মায়ার জঞ্জাল’ সিনেমার মাধ্যমে ১৫ বছর পর বড় পর্দায় ফিরেছেন অপি করিম। অন্য চিত্রনায়িকাদের মধ্যে বিদ্যা সিনহা মিম ২টি (অন্তর্জাল, মানুষ), জাকিয়া বারী মম ২টি (ওরা ৭ জন, রেডিও), নিপুণ ২টি (সুজন মাঝি, ভাগ্য), ববি হক ২টি (পাপ: প্রথম চাল, বৃদ্ধাশ্রম), জান্নাতুল ফেরদৌস ঐশী ২টি (ব্ল্যাক ওয়ার, আদম), নুসরাত ফারিয়া ২টি (সুড়ঙ্গ, মুজিব: একটি জাতির রূপকার), পূজা চেরি ১টি (জ্বীন), মাহিয়া মাহি ১টি (বুবুজান), তমা মির্জা ১টি (সুড়ঙ্গ) এবং জাহারা মিতু ১টি (শত্রু) সিনেমায় দর্শকদের সামনে এসেছেন।

‘বলী’ সিনেমার দৃশ্যে নাসির উদ্দিন খান (ছবি: অ্যাপলবক্স ফিল্মস লিমিটেড)

উৎসবে বাংলাদেশের সিনেমা
২৮তম বুসান ফিল্ম ফেস্টিভ্যালে নিউ কারেন্টস শাখায় পুরস্কৃত হয়েছে ইকবাল হোসাইন চৌধুরীর ‘বলী’ (নাসির উদ্দিন খান, প্রিয়ম অর্চি)। একই উৎসবে জিসোক শাখায় প্রতিযোগিতা করেছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ (নুসরাত ইমরোজ তিশা, মোস্তফা সরয়ার ফারুকী) এবং নিউ কারেন্টস শাখায় নির্বাচিত হয় বিপ্লব সরকারের ‘আগন্তুক’ (সাহানা রহমান সুমি, ফেরদৌসী মজুমদার)।

রেইনড্যান্স ফিল্ম ফেস্টিভ্যালের পুরস্কার হাতে নুহাশ হুমায়ূন, (ডানে) ‘পেট কাটা ষ’র বিভিন্ন দৃশ্য (ছবি: চরকি)

ভারতের গোয়াতে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়ার (আইএফএফআই) ৫৪তম আসরে সিনেমা অব দ্য ওয়ার্ল্ড শাখায় দেখানো হয়েছে বাংলাদেশ-ইরান যৌথ প্রযোজনায় মুর্তজা অতাশ জমজম পরিচালিত ‘ফেরেশতে’ (জয়া আহসান, রিকিতা নন্দিনী শিমু), মুম্বাই ফিল্ম ফেস্টিভ্যালে ‘জেন্ডার সেনসিটিভিটি অ্যাওয়ার্ড’ জিতেছে কমলা কালেকটিভ ও গুপী বাঘা প্রোডাকশন লিমিটেড প্রযোজিত এবং লীসা গাজী পরিচালিত ‘বাড়ির নাম শাহানা’, ২৯তম কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে সৈয়দা নিগার বানুর ‘নোনা পানি’, ৪৫তম মস্কো ফিল্ম ফেস্টিভ্যালের মূল প্রতিযোগিতা শাখায় নির্বাচিত হয়েছে নূরুল আলম আতিকের ‘পেয়ারার সুবাস’, ৩১তম রেইনড্যান্স ফিল্ম ফেস্টিভ্যালের জুরি অ্যাওয়ার্ডসে সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র হয়েছে এবং রটারড্যাম ফিল্ম ফেস্টিভ্যালের অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়েছে নুহাশ হুমায়ূনের ‘পেট কাটা ষ’। ৯৬তম অস্কারে বাংলাদেশ থেকে মনোনীত হয় মোহাম্মদ রাব্বি মৃধা পরিচালিত ‘পায়ের তলায় মাটি নাই’।

‘শনিবার বিকেল’ সিনেমার দৃশ্যে নুসরাত ইমরোজ তিশা (ছবি: ছবিয়াল)

একনজরে ঢালিউড ২০২৩
ব্লকবাস্টার: প্রিয়তমা
সুপারহিট: সুড়ঙ্গ
সারপ্রাইজ সাড়া: প্রহেলিকা, ১৯৭১ সেই সব দিন, জ্বীন
হতাশা: এমআর-নাইন: ডু অর ডাই, অ্যাডভেঞ্চার অব সুন্দরবন, কিল হিম, অন্তর্জাল, ব্ল্যাক ওয়ার
আলোচিত: মুজিব: একটি জাতির রূপকার, লিডার: আমিই বাংলাদেশ
প্রশংসিত: সাঁতাও, আদিম, মায়ার জঞ্জাল, ওরা ৭ জন, জেকে ১৯৭১, বীরকন্যা প্রীতিলতা, আম কাঁঠালের ছুটি
আইটেম গার্ল: নুসরাত ফারিয়া (কলিজা আর জান, সিনেমা: সুড়ঙ্গ), ববি হক (চালাও গুলি, সিনেমা: ব্ল্যাক ওয়ার)
দেশের বাইরে মুক্তি: শনিবার বিকেল
দেশে বলিউডের সিনেমা: পাঠান, কিসি কা ভাই কিসি কি জান, জওয়ান, অ্যানিমেল, ডানকি

‘১৯৭১ সেই সব দিন’ সিনেমার পোস্টার (ছবি: জাজ মাল্টিমিডিয়া)

২০২৩ সালে মুক্তিপ্রাপ্ত ঢালিউডের ৫২ সিনেমা

  • ব্ল্যাক ওয়ার (পরিচালক: সানী সানোয়ার ও ফয়সাল আহমেদ, অভিনয়ে আরিফিন শুভ, জান্নাতুল ফেরদৌস ঐশী)
  • অ্যাডভেঞ্চার অব সুন্দরবন (পরিচালক: আবু রায়হান জুয়েল, অভিনয়ে সিয়াম আহমেদ, পরীমণি)
  • সাঁতাও (পরিচালক: খন্দকার সুমন, অভিনয়ে আইনুন পুতুল, মো. ফজলুল হক)
  • বীরকন্যা প্রীতিলতা (পরিচালক: প্রদীপ ঘোষ, অভিনয়ে নুসরাত ইমরোজ তিশা)
  • ভাগ্য (পরিচালক: মাহবুবুর রশিদ মুন্না, অভিনয়ে নিপুণ, মুন্না)
  • কথা দিলাম (পরিচালক: রকিবুল আলম রকিব, অভিনয়ে কেয়া, জামশেদ শামীম)
  • মন দিয়েছি তারে (পরিচালক: মোস্তাফিজুর রহমান বাবু, অভিনয়ে আসিফ ইমরোজ, অমৃতা খান)
  • বুবুজান (পরিচালক: শামীম আহমেদ রনি প্রধান, অভিনয়ে শান্ত খান, মাহিয়া মাহি, নিশাত নাওয়ার সালওয়া)
  • মায়ার জঞ্জাল (পরিচালক: ইন্দ্রনীল রায় চৌধুরী, অভিনয়ে অপি করিম, ঋত্বিক চক্রবর্তী, সোহেল মণ্ডল)
  • ওরা ৭ জন (পরিচালক: খিজির হায়াত খান, অভিনয়ে ইন্তেখাব দিনার, জাকিয়া বারী মম, খিজির হায়াত খান, ইমতিয়াজ বর্ষণ)
  • জেকে-১৯৭১ (পরিচালক: ফাখরুল আরেফীন খান, অভিনয়ে সৌরভ শুভ্র দাশ, সব্যসাচী চক্রবর্তী)
  • রেডিও (পরিচালক: অনন্য মামুন, অভিনয়ে রিয়াজ, জাকিয়া বারী মম)
  • একটি না-বলা গল্প (পরিচালক: পঙ্কজ পালিত, অভিনয়ে রওনক হাসান, রুনা খান, প্রাণ রায়)
  • লিডার: আমিই বাংলাদেশ (পরিচালক: তপু খান, অভিনয়ে শাকিব খান, শবনম বুবলী)
  • কিল হিম (পরিচালক: মো. ইকবাল, অভিনয়ে অনন্ত জলিল, বর্ষা)
  • জ্বীন (পরিচালক: নাদের চৌধুরী, অভিনয়ে সজল নূর, পূজা চেরি, জিয়াউল রোশান, জান্নাতুন নূর মুন)
  • শত্রু (পরিচালক: সুমন ধর, অভিনয়ে বাপ্পী চৌধুরী, জাহারা মিতু)
  • লোকাল (পরিচালক: সাইফ চন্দন, অভিনয়ে আদর আজাদ, শবনম বুবলী)
  • পাপ: প্রথম চাল (পরিচালক: সৈকত নাসির, অভিনয়ে জিয়াউল রোশান, ববি হক, জাকিয়া মাহা, আরিয়ানা জামান)
  • আদম (পরিচালক: আবু তাওহীদ হিরণ, অভিনয়ে ইয়াশ রোহান, জান্নাতুল ফেরদৌস ঐশী)
  • প্রেম প্রীতির বন্ধন (পরিচালক: সোলায়মান আলী লেবু, অভিনয়ে অপু বিশ্বাস, জয় চৌধুরী)
  • মা (পরিচালক: অরণ্য আনোয়ার, অভিনয়ে পরীমণি)
  • পায়ের তলায় মাটি নাই (পরিচালক: মোহাম্মদ রাব্বি মৃধা, অভিনয়ে মুস্তাফা মনওয়ার, দীপান্বিতা মার্টিন)
  • সুলতানপুর (পরিচালক: সৈকত নাসির, অভিনয়ে অধরা খান, সাঞ্জু জন)
  • এমআর-নাইন: ডু অর ডাই (পরিচালক: আসিফ আকবর, অভিনয়ে এবিএম সুমন, সাক্ষী প্রধান)
  • আদিম (পরিচালক: যুবরাজ শামীম, অভিনয়ে বাদশা, সোহাগী, দুলাল)
  • লাল শাড়ি (পরিচালক: বন্ধন বিশ্বাস, অভিনয়ে অপু বিশ্বাস, সাইমন সাদিক)
  • প্রিয়তমা (পরিচালক: হিমেল আশরাফ, অভিনয়ে শাকিব খান, ইধিকা পাল)
  • সুড়ঙ্গ (পরিচালক: রায়হান রাফী, অভিনয়ে আফরান নিশো, তমা মির্জা)
  • প্রহেলিকা (পরিচালক: চয়নিকা চৌধুরী, অভিনয়ে মাহফুজ আহমেদ, শবনম বুবলী)
  • ক্যাসিনো (পরিচালক: সৈকত নাসির, অভিনয়ে নিরব হোসেন, শবনম বুবলী)
  • অন্তর্জাল (পরিচালক: দীপঙ্কর দীপন, অভিনয়ে সিয়াম আহমেদ, বিদ্যা সিনহা মিম, এবিএম সুমন, সুনেরাহ বিনতে কামাল)
  • দুঃসাহসী খোকা (পরিচালক: মুশফিকুর রহমান গুলজার, অভিনয়ে সৌম্য জ্যোতি)
  • আম কাঁঠালের ছুটি (পরিচালক: মোহাম্মদ নূরুজ্জামান, অভিনয়ে লিয়ন, জুবায়ের, আরিফ, তানজিল)
  • ১৯৭১ সেই সব দিন (পরিচালক: হৃদি হক, অভিনয়ে ফেরদৌস আহমেদ, তারিন জাহান, সজল নূর, সানজিদা প্রীতি, লিটু আনাম, হৃদি হক)
  • সুজন মাঝি (পরিচালক: দেলোয়ার জাহান ঝন্টু, অভিনয়ে ফেরদৌস আহমেদ, নিপুণ)
  • যন্ত্রণা (পরিচালক: আরিফুর জামান আরিফ, অভিনয়ে আদর আজাদ, মানসী প্রকৃতি, সায়মা স্মৃতি)
  • মেঘের কপাট (পরিচালক: ওয়ালিদ আহমেদ, অভিনয়ে রাকিব হোসেন ইভন, সিন্ডি রোলিং, সাবরিনা তন্বী)
  • অসম্ভব (পরিচালক: অরুণা বিশ্বাস, অভিনয়ে সোহানা সাবা, গাজী আব্দুন নূর, স্বাগতা, অরুণা বিশ্বাস)
  • ইতি চিত্রা (পরিচালক: রাইসুল ইসলাম অনিক, অভিনয়ে রাকিব হোসেন ইভন, জান্নাতুল ঋতু)
  • গোয়িং হোম (পরিচালক: মাশরুর পারভেজ, অভিনয়ে মাশরুর পারভেজ, নুসরাত জাহান জেরী)
  • মাইক (পরিচালক: এফ এম শাহীন ও হাসান জাফরুল বিপুল, অভিনয়ে ফেরদৌস, তানভিন সুইটি)
  • বঙ্গমাতা (পরিচালক: গৌতম কৈরী, অভিনয়ে জ্যোতিকা জ্যোতি, ফারজানা ছবি, মেঘলা টুপুর)
  • ঘর ভাঙ্গা সংসার (পরিচালক: মনতাজুর রহমান আকবর, অভিনয়ে ডিপজল, ‌আঁচল, শিরিন শিলা)
  • বৃদ্ধাশ্রম (পরিচালক: এস ডি রুবেল, অভিনয়ে ববি হক, এস ডি রুবেল)
  • আমি টোকাই (পরিচালক: বাবুল রেজা, অভিনয়ে হিরো আলম)
  • ফিরে দেখা (পরিচালক: রোজিনা, অভিনয়ে নিরব হোসেন, অর্চিতা স্পর্শিয়া, ইলিয়াস কাঞ্চন, রোজিনা)
  • ফুলজান (পরিচালক: আমিনুল ইসলাম বাচ্চু, অভিনয়ে সনি রহমান, মিষ্টি জান্নাত)
  • যেমন জামাই তেমন বউ (পরিচালক: মনতাজুর রহমান আকবর, অভিনয়ে ডিপজল, মৌ খান)
  • মুজিব: একটি জাতির রূপকার (পরিচালক: শ্যাম বেনেগাল, অভিনয়ে আরিফিন শুভ, নুসরাত ইমরোজ তিশা, চঞ্চল চৌধুরী, নুসরাত ফারিয়া)
  • মুজিব ভাই (পরিচালক: চন্দন কুমার বর্মণ ও সোহেল মোহাম্মদ রানা)
  • আজব ছেলে (পরিচালক: মানিক মানবিক, অভিনয়ে রিদওয়ান সিদ্দিকী, তৌকীর আহমেদ, তাহমিনা অথৈ)
  • ফ্ল্যাশব্যাক ৭১ (পরিচালক: বাহার উদ্দিন খেলন, অভিনয়ে বাপ্পারাজ, প্রার্থনা দীঘি)

ঢালিউড

কোটা সংস্কার আন্দোলন ইস্যুতে আফরান নিশোর কবিতা

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

আফরান নিশো (ছবি: ফেসবুক)

কোটা সংস্কার আন্দোলন ইস্যুতে নিজের প্রতিক্রিয়া কবিতার মাধ্যমে জানালেন অভিনেতা আফরান নিশো। এতে উঠে এসেছে মুক্তিযুদ্ধ, জাতীয় পতাকা, শান্তি ও সমাধানের আহ্বান। রক্তাক্ত রাজপথ দেখে মর্মাহত তিনি। আজ (১৭ জুলাই) নিজের ফেসবুক অ্যাকাউন্টে এটি পোস্ট করেছেন তিনি।

আফরান নিশোর লেখা কবিতা
আমার সোনার বাংলা
আমাদের প্রাণ…
লাল সবুজের পতাকা
সবুজের মাঝে লাল…
বাবা মুক্তিযোদ্ধা
চেতনা–
লড়বো যদি যাক প্রাণ…
লাল সবুজের পতাকা…
তাদেরই প্রতিদান
তাদের আত্মত্যাগের ঘ্রাণ..
তবে আজ…
কেন এতো… লাল?
সবুজে লাল খুজি…
লালে নয় সবুজ
পতাকা হচ্ছে রক্তাক্ত…
পুরো জাতি কি আজ অবুঝ?
বলেন না?
মা বলেন…আর চাইনা লাল…
ফিরিয়ে দাও… আমার সবুজ।
লাল সবুজের পতকায় আজ কেনো এতো লাল?
শান্তি চাই
হোক সংস্কার
অপমান চাই না
রক্তাক্ত রাজপথ চাই না
হোক সমাধান
লাল সবুজের পতাকায় আর তো লাল চাই না।।

পড়া চালিয়ে যান

ঢালিউড

কারো মা-বাবার বুক এভাবে খালি হতে পারে না: শাকিব

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

শাকিব খান (ছবি: ফেসবুক)

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা ও শিক্ষার্থীদের প্রাণহানির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন ঢালিউড সুপারস্টার শাকিব খান। চলমান সংকটের যৌক্তিক সমাধান বের করার আহ্বান জানিয়েছেন তিনি। আজ (১৭ জুলাই) সোশ্যাল মিডিয়ায় এ বিষয়ে একটি স্ট্যাটাস দেন ‘তুফান’ তারকা।

শাকিব লিখেছেন, ‘আমার প্রাণের বাংলাদেশ এভাবে রক্তাক্ত হতে পারে না। কারো মা-বাবার বুক এভাবে খালি হতে পারে না। আপনারা যারা অভিভাবক পর্যায়ে আছেন তাদের কাছে অনুরোধ রইলো, এখনি আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে কথা বলে এই সংকটের যৌক্তিক সমাধান বের করুন। সব ধরনের সংঘাতের সমাপ্তি চাই।’

ফেসবুকে শাকিবের স্ট্যাটাসে প্রায় দেড় লাখ লাইক পড়েছে। এটি শেয়ার হয়েছে ৪ হাজার ৬০০ বার।

এদিকে ‘তুফান’ সাফল্যের পর শাকিব খানের নতুন সিনেমা ‘দরদ’ মুক্তি পেতে যাচ্ছে আগামী সেপ্টেম্বরে। এতে তার বিপরীতে অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী সোনাল চৌহান।

পড়া চালিয়ে যান

ঢালিউড

‘দরদ’ মুক্তির সময় ঘনিয়ে এসেছে! ১৫ জুলাই প্রচারণা শুরু

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘দরদ’ সিনেমায় শাকিব খান ও সোনাল চৌহান (ছবি: অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট)

ঢালিউড সুপারস্টার শাকিব খানের প্রথম প্যান ইন্ডিয়ান সিনেমা ‘দরদ’ মুক্তির সময় ঘনিয়ে এসেছে! আগামী সেপ্টেম্বরে এটি বড় পর্দায় আসবে। সোশ্যাল মিডিয়ায় খবরটি জানিয়েছেন এই সিনেমার পরিচালক অনন্য মামুন। তিনি যোগ করেছেন, ১৫ জুলাই থেকে প্রচারণা শুরু হবে। বাংলা, হিন্দি, তামিল, তেলুগু, মালায়লাম ও কান্নাডা ভাষায় মুক্তি পাবে এটি। বাংলায় নাম ‘দরদ’, হিন্দিতে ‘দর্দ’।

কলকাতায় আইটিসি রয়েল বেঙ্গল হোটেলে শাকিব খান ও প্রযোজক সরদার সানিয়াত হোসেনের সঙ্গে তোলা একটি ছবি গতকাল (৮ জুলাই) সকালে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন অনন্য মামুন। ক্যাপশনে তিনি লিখেছেন, “দেশের সঙ্গে বিশ্ববাজারে ভালো কিছু করাই আমাদের লক্ষ্য। আগামী দুই মাস ‘দরদ’-এর প্রোমোশনে থাকবে নতুন কিছু। শাকিবিয়ানদের নিয়ে প্রথম কোনও বড় আয়োজন হবে।”

চলতি বছরের ভালোবাসা দিবসে ‘দরদ’-এর ফার্স্টলুক পোস্টার প্রকাশ্যে আসে। এতে রক্তে ভেজা হাত ও এলোমেলো চুলে দেখা গেছে শাকিবকে। গত ঈদুল আজহায় প্রকাশিত হয় সাইকো-থ্রিলার ঘরানার সিনেমাটির দেড় মিনিটের টিজার। এতে ছাপোষা তরুণ, প্রেমিক ও ভয়ংকরসহ বিভিন্ন ভঙ্গিতে হাজির হন তিনি! ভরপুর অ্যাকশন ও সাসপেন্স থাকার আভাস রয়েছে টিজারে।

‘দরদ’ সিনেমায় শাকিব খান (ছবি: অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট)

‘দরদ’ সিনেমায় শাকিবের চরিত্রের নাম দুলু মিয়া। সে পেশায় অটোচালক। তার বিপরীতে শেফালি চরিত্রে অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী সোনাল চৌহান। এবারই প্রথম তাদের রসায়ন দেখা যাবে বড় পর্দায়। টিজারে দুই দেশের দুই তারকার প্রেমের ঝলক নজর কেড়েছে।

সোনাল চৌহান বলিউডের জনপ্রিয় নায়িকা। ২০০৮ সালে ইমরান হাশমির বিপরীতে ‘জান্নাত’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় তার। ২০১১ সালে অমিতাভ বচ্চনের ‘বুড্ডা হেগা তেরা বাপ’-এ দেখা গেছে তাকে। সর্বশেষ ‘বাহুবলী’ তারকা প্রভাস অভিনীত ‘আদিপুরুষ’ সিনেমায় মান্দোদারি চরিত্রে অভিনয় করেন ৩৬ বছর বয়সী এই তারকা।

সোনাল চৌহান বলিউডের জনপ্রিয় নায়িকা। ২০০৮ সালে ইমরান হাশমির বিপরীতে ‘জান্নাত’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় তার। ২০১১ সালে অমিতাভ বচ্চনের ‘বুড্ডা হেগা তেরা বাপ’-এ দেখা গেছে তাকে। সর্বশেষ ‘বাহুবলী’ তারকা প্রভাস অভিনীত ‘আদিপুরুষ’ সিনেমায় মান্দোদারি চরিত্রে অভিনয় করেন ৩৭ বছর বয়সী এই তারকা।

‘দরদ’ সিনেমায় সোনাল চৌহান ও শাকিব খান (ছবি: অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট)

গল্পে দেখা যাবে, বেনারস শহরে কয়েকটি হাইপ্রোফাইল খুনের ঘটনা ঘটে। তখন সবার আঙুল ওঠে দুলু মিয়ার ওপর। পরে আরেকটি রহস্য বেরিয়ে আসতে শুরু করে, যেখানে দুলু মিয়ার জীবনের প্রেমের গল্প জানা যায়।

সিনেমাটির মাধ্যমে রুপালি পর্দায় অভিষেক হবে মডেল সাফা মারুয়ার। তিনি থাকছেন তৃণা চরিত্রে। শাকিব খানের সঙ্গে একফ্রেমে পর্দায় হাজির হবেন এই তরুণী।

‘দরদ’ সিনেমায় শাকিব খান ও সোনাল চৌহান (ছবি: অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট)

এছাড়া অভিনয় করেছেন কলকাতার তারকা পায়েল সরকার (চরিত্রের নাম অগ্নি), বলিউড ও দক্ষিণী সিনেমার অভিনেতা রাহুল দেব (সরফরাজ), রাজেশ শর্মা (ইয়াকাত), অলোক জৈন (আশরাফ), বিশ্বজিৎ চক্রবর্তী (মিজানুর রহমান)।

বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় তৈরি হয়েছে ‘দরদ’। এর প্রযোজক হিসেবে ভারতের এসকে মুভিজের সঙ্গে আছে বাংলাদেশের কামাল মোহাম্মদ কিবরিয়ার কিবরিয়া ফিল্মস ও অনন্য মামুনের অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট।

শাকিব খান ও সোনাল চৌহান (ছবি: অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট)

এদিকে শাকিবের ‘তুফান’ নিয়ে দেশ-বিদেশে ডামাডোল অব্যাহত রয়েছে। ঈদুল আজহার দিন (১৭ জুন) মুক্তির পর থেকে দারুণ ব্যবসা করছে রায়হান রাফী পরিচালিত এই সিনেমা। গত ২৮ জুন এসভিএফের পরিবেশনায় বিশ্বের বিভিন্ন দেশের শতাধিক সিনেমাহলে মুক্তি পেয়েছে এটি। এরমধ্যে রয়েছে আমেরিকা, কানাডা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ফ্রান্স, বেলজিয়াম, সুইডেন, নেদারল্যান্ডস, স্পেন, পর্তুগাল, আবুধাবি, ওমান, কাতার ও বাহরাইন। এরপর ৫ জুলাই ভারতে মুক্তি পায় এই সিনেমা।

‘তুফান’ সিনেমায় শাকিব খান (ছবি: আলফা-আই স্টুডিওস)

‘তুফান’-এ শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন ওপার বাংলার মিমি চক্রবর্তী ও বাংলাদেশের মাসুমা রহমান নাবিলা। সিআইডি আকরাম চরিত্রে দর্শক মাতিয়েছেন চঞ্চল চৌধুরী। এছাড়া বিভিন্ন চরিত্রে পর্দায় এসেছেন ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, গাজী রাকায়েত, সালাহউদ্দিন লাভলু, সুমন আনোয়ার প্রমুখ।

সিনেমাটির সব গান সাড়া ফেলেছে। আকাশ সেনের কথা, সুর ও সংগীতে ‘দুষ্টু কোকিল’ গেয়েছেন দিলশাদ নাহার কনা। টাইটেল গানে কণ্ঠ দিয়েছেন আরিফ রহমান জয়। এতে র‍্যাপ করেছেন রাপাস্তা দাদু। এর কথা লিখেছেন তাহসান শুভ, সুর ও সংগীত পরিচালনায় নাভেদ পারভেজ। আইটেম গান ‘লাগে উরাধুরা’ গেয়েছেন প্রীতম হাসান ও দেবশ্রী অন্তরা। এটি লিখেছেন শরিফ উদ্দিন ও রাসেল মাহমুদ। সুর ও সংগীত পরিচালনা করেছেন রাজ্জাক দেওয়ান ও প্রীতম হাসান। ‘তুফান’ প্রযোজনা করেছেন প্রযোজক আলফা-আই স্টুডিওজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার শাকিল। এর ডিজিটাল পার্টনার চরকি।

পড়া চালিয়ে যান
Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ