Connect with us

বলিউড

তিন দিনেই ২০০ কোটির ক্লাবে শাহরুখের ‘জওয়ান’

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘জওয়ান’ সিনেমায় শাহরুখ খান (ছবি: রেড চিলিস এন্টারটেইনমেন্ট)

একটি নতুন রেকর্ড! মাত্র তিন দিনেই ২০০ কোটির ক্লাবে ঢুকে পড়েছে বলিউড বাদশা শাহরুখ খানের ‘জওয়ান’। হিন্দি সিনেমার বক্স অফিসে আগে কখনো এমন ঘটেনি। সর্বশেষ তার অভিনীত ‘পাঠান’ ডাবল সেঞ্চুরি করতে চার দিন সময় নিয়েছে। এরপর ‘গাদার টু’র লেগেছে পাঁচ দিন।

গত ৭ সেপ্টেম্বর মুক্তির প্রথম দিনেই বক্স অফিসে ঝড় তুলে ৬৫ কোটি ৫০ লাখ রুপি আয় করে ‘জওয়ান’। তামিল ও তেলুগু সংস্করণ মিলিয়ে সংখ্যাটা দাঁড়ায় ৭৫ কোটি রুপি। দ্বিতীয় দিন কার্যদিবস হওয়া সত্ত্বেও এটি আয় করে ৫৩ কোটি ২৩ লাখ রুপি। এরমধ্যে হিন্দি সংস্করণ থেকে এসেছে ৪৬ কোটি ২৩ লাখ রুপি।

‘জওয়ান’ সিনেমায় শাহরুখ খান (ছবি: রেড চিলিস এন্টারটেইনমেন্ট)

‘জওয়ান’ সিনেমার বক্স অফিস পরিসংখ্যান
৭ সেপ্টেম্বর (৭৫ কোটি রুপি)
৮ সেপ্টেম্বর (৫৩ কোটি ২৩ লাখ রুপি)
৯ সেপ্টেম্বর (৭৭ কোটি ৮৩ লাখ রুপি)

আশা করা হচ্ছিলো, শনিবার আগের দুই দিনের ব্যবসা ছাড়িয়ে যাবে। ঠিক তাই ঘটেছে। গত ৯ সেপ্টেম্বর একদিনেই হিন্দি, তামিল ও তেলুগু সংস্করণ মিলিয়ে ৭৭ কোটি ৮৩ লাখ রুপির বিরাট অঙ্কের আয় করে এটি। এর ফলে বলিউডের প্রথম সিনেমা হিসেবে মাত্র তিন দিনেই ২০০ কোটির ক্লাবে ঢুকেছে এই সিনেমা। নতুন এই রেকর্ড গড়ার পেছনে তামিল এবং তেলেগু সংস্করণের টিকিট বিক্রি থেকে আসা অর্থের ভূমিকা রয়েছে।

‘জওয়ান’ সিনেমার গানে শাহরুখ খান ও নয়নতারা (ছবি: রেড চিলিস এন্টারটেইনমেন্ট)

শাহরুখ খান দেখিয়ে দিলেন, তিন দিনেও এমন কৃতিত্ব সম্পন্ন করা যায়। এর মাধ্যমে ‘জওয়ান’ বলিউডের জন্য নতুন মানদণ্ড নির্ধারণ করে দিয়েছে। হিন্দি, তামিল ও তেলুগু সংস্করণ মিলিয়ে শুধু ভারতেই এর আয়ের পরিমাণ ২০৬ কোটি ৬ লাখ রুপি। এর মাধ্যমে শাহরুখ নিজের রেকর্ড ভাঙলেন। তার পরবর্তী লক্ষ্য যেন ‘পাঠান’-এর মোট আয়কে ছাড়িয়ে যাওয়া। সেদিকে দুরন্ত গতিতেই ছুটে চলছে ‘জওয়ান’। ‘পাঠান’ শুধু ভারতেই আয় করেছে ৫৪৩ কোটি ৫ লাখ রুপি।

‘জওয়ান’ সিনেমার দৃশ্যে শাহরুখ খান (ছবি: রেড চিলিস এন্টারটেইনমেন্ট)

গত ২৫ জানুয়ারি ‘পাঠান’ দিয়ে অভূতপূর্ব প্রত্যাবর্তন করেন শাহরুখ খান। হিন্দি সিনেমার ইতিহাসে একদিনে সর্বকালের সর্বোচ্চ আয়ের রেকর্ড গড়েছে এটি। গত ২৬ জানুয়ারি এই সিনেমা আয় করে ৭০ কোটি ৫০ লাখ রুপি। এরমধ্যে রয়েছে দক্ষিণী সংস্করণ থেকে আসা ২ কোটি ৫০ লাখ রুপি। সেই রেকর্ড মুক্তির তৃতীয় দিনে ৭৭ কোটি ৮৩ লাখ রুপি আয় করে ভেঙে দিয়েছে ‘জওয়ান’। সেই সঙ্গে নিজেই প্রথম দিনে ৭৫ কোটি রুপি আয়ের রেকর্ড ছাড়িয়ে গেছে এটি। ফলে বলিউডে একদিনের সর্বোচ্চ আয়ের তালিকায় প্রথম দুটি স্থান দখল করেছে এই সিনেমা। মজার বিষয় হলো, শীর্ষ পাঁচের পরের তিনটি স্থানে আছে শাহরুখের ‘পাঠান’।

‘জওয়ান’ সিনেমার দৃশ্যে শাহরুখ খান (ছবি: রেড চিলিস এন্টারটেইনমেন্ট)

বলিউডে একদিনে সর্বকালের সর্বোচ্চ আয়ের পরিসংখ্যান
জওয়ান (৭৭ কোটি ৮৩ লাখ রুপি, তৃতীয় দিন)
জওয়ান (৭৫ কোটি রুপি, প্রথম দিন)
পাঠান (৭০ কোটি ৫০ লাখ রুপি, দ্বিতীয় দিন)
পাঠান (৬০ কোটি ৭৫ লাখ রুপি, পঞ্চম দিন)
পাঠান (৫৭ কোটি রুপি, প্রথম দিন)

শুধু ভারতেই নয়, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে চলছে ‘জওয়ান’ ঝড়। প্রথম দুই দিনে যুক্তরাজ্যে ৬ কোটি ৪১ লাখ রুপি, অস্ট্রেলিয়ায় ৪ কোটি ৭৭ লাখ রুপি, অস্ট্রেলিয়ার প্রতিবেশী দেশ নিউজিল্যান্ডে ৯৬ লাখ ৬ হাজার রুপি এবং জার্মানিতে ২ কোটি ৬৪ লাখ রুপি আয় করেছে এই সিনেমা। সব মিলিয়ে আন্তর্জাতিক বাজারেও যেন অপ্রতিরোধ্য এটি।

‘জওয়ান’ সিনেমার দৃশ্যে শাহরুখ খান (ছবি: রেড চিলিস এন্টারটেইনমেন্ট)

মাত্র তিন দিনে ২০২৩ সালে সর্বোচ্চ আয় করা সেরা পাঁচ সিনেমার তালিকায় তিন নম্বরে উঠে এসেছে ‘জওয়ান’। এখন পর্যন্ত এর মোট আয় হয়েছে ৩৮৬ কোটি ১ লাখ রুপি। শাহরুখের আরেক সিনেমা ‘পাঠান’ ১ হাজার ৫০ কোটি ৩ লাখ রুপি আয় নিয়ে আছে শীর্ষে। দুই নম্বরে রয়েছে ৬৭১ কোটি ২ লাখ রুপি আয় করা অনিল শর্মা পরিচালিত ব্লকবাস্টার ‘গাদার টু’। আশা করা হচ্ছে, প্রথম সপ্তাহের মধ্যেই সানি দেওলের ‘গাদার টু’কে টপকে যাবে ‘জওয়ান’। সেজন্য আর বাকি ২৮৫ কোটি ১ লাখ রুপি। ভারতের বাইরেও যেভাবে ব্যবসা করছে এই সিনেমা, তাতে এটি শুধু সময়ের ব্যাপার! এমনকি চলমান দৌরাত্ম্য অব্যাহত থাকলে তালিকার শীর্ষে উঠে যেতে পারে সিনেমাটি।

‘জওয়ান’ সিনেমার গানের দৃশ্যে শাহরুখ খান (ছবি: রেড চিলিস এন্টারটেইনমেন্ট)

২০২৩ সালের সর্বোচ্চ আয় করা সেরা ৫ হিন্দি সিনেমা
পাঠান (১ হাজার ৫০ কোটি ৩ লাখ রুপি)
গাদার টু (৬৭১ কোটি ২ লাখ রুপি)
জওয়ান (৩৮৬ কোটি ১ লাখ রুপি)
রকি অউর রানি কি প্রেম কাহানি (৩৪৩ কোটি ৯৮ লাখ রুপি)
দ্য কেরালা স্টোরি (৩০৩ কোটি ৯৭ লাখ রুপি)

‘জওয়ান’ সিনেমার গানের দৃশ্যে শাহরুখ খান (ছবি: রেড চিলিস এন্টারটেইনমেন্ট)

সিনেমাটির অগ্রিম টিকিট বুকিংয়ের হার, ব্যাপক প্রচারণা, দর্শকদের বিপুল প্রত্যাশা এবং শাহরুখ ভক্তদের উচ্ছ্বাস ও উন্মাদনা বক্স অফিসে সুনামির ভবিষ্যদ্বাণী জানান দিয়েছিলো। সেটাই ঘটেছে। দারুণ উত্তেজনাকর গল্প, দুর্দান্ত অভিনয় এবং ভক্তদের উন্মাদনাকে পুঁজি করে সোশ্যাল মিডিয়া ও টেলিভিশনসহ বিভিন্ন প্ল্যাটফর্মে কৌশলী বিপণণের সুবাদে বক্স অফিস জয় করেছে ‘জওয়ান’। এর টিজার ও ট্রেলার এবং গান দর্শকদের মধ্যে কৌতূহল জাগিয়েছে এবং বড় পর্দায় এটি মুক্তির পরপরই দেখার জন্য আকুলতা তৈরি করেছে। তাই ভারতসহ বিভিন্ন দেশের সিনেমাহল কানায় কানায় পূর্ণ যাচ্ছে।

‘জওয়ান’ সিনেমার ‘জিন্দা বান্দা’ গানে শাহরুখ খান (ছবি: রেড চিলিস এন্টারটেইনমেন্ট)

সিনেমাটির মাধ্যমে ৩৬ বছর বয়সী দক্ষিণী পরিচালক অ্যাটলির পরিচালনায় এবারই প্রথম অভিনয় করেছেন শাহরুখ। দক্ষিণী তারকা নয়নতারা ও বিজয় সেতুপতি ‘জওয়ান’-এর মাধ্যমে প্রথমবার পা রেখেছেন বলিউডে।

‘জওয়ান’ সিনেমায় আরো অভিনয় করেছেন সানিয়া মালহোত্রা, প্রিয়ামনি, সঞ্জিতা ভট্টাচার্য, আলিয়া কুরেশি, রিধি দোগরা, সুনীল গ্রোভার, মুকেশ ছাবরা, গিরিজা ওক গোদবোলে, লেহার খান, অশ্লেষা ঠাকুর। বিশেষ একটি চরিত্রে হাজির হয়েছেন বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। চমক হিসেবে আছেন সঞ্জয় দত্ত।

‘জওয়ান’ সিনেমার বাজেট ৩০০ কোটি রুপি। এর আবহ সংগীত এবং গান সুর করেছেন অনিরুদ্ধ রবিচন্দর। রেড চিলিস এন্টারটেইনমেন্টের ব্যানারে এটি যৌথভাবে প্রযোজনা করেছেন শাহরুখ-পত্নী গৌরি খান এবং গৌরব ভার্মা।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ