Connect with us

হলিউড

নতুন ‘স্টার ওয়ারস’ সিনেমা পরিচালনায় পাকিস্তানি এই নারী

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

শারমিন ওবায়েদ-চিনয় (ছবি: টুইটার)

হলিউডের ব্লকবাস্টার ‘স্টার ওয়ারস’ ফ্র্যাঞ্চাইজের নতুন ট্রিলজি সিনেমার একটি পরিচালনা করবেন পাকিস্তানি-কানাডিয়ান নারী শারমিন ওবায়েদ-চিনয়। নাম চূড়ান্ত না হওয়া এই সিনেমায় ফিরবেন ব্রিটিশ অভিনেত্রী ডেইজি রিডলি। মহাবিশ্বে শান্তি ও ন্যায়বিচার রক্ষায় প্রশিক্ষিত জেডি সদস্য রে চরিত্রে আবার দেখা যাবে তাকে।

গত ৭ এপ্রিল লন্ডনে ভক্তদের বার্ষিক সম্মেলন ‘স্টার ওয়ারস সেলিব্রেশন’-এ ওয়াল্ট ডিজনি স্টুডিওর সহযোগী প্রতিষ্ঠান লুকাসফিল্মের সভাপতি ক্যাথলিন কেনেডি নতুন ট্রিলজি নির্মাণের চূড়ান্ত পরিকল্পনার ঘোষণা দেন। অনুষ্ঠানের মঞ্চে হাজির হয়ে নিজের প্রত্যাবর্তন নিশ্চিত করেন ডেইজি রিডলি।

(বাঁ থেকে) ডেইজি রিডলি, ক্যাথলিন কেনেডি ও শারমিন ওবায়েদ-চিনয় (ছবি: টুইটার)

ওয়াল্ট ডিজনি কোম্পানি জানিয়েছে, ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘স্টার ওয়ারস: দ্য রাইজ অব স্কাইওয়াকার’ যেখানে শেষ হয়েছিলো, সেখান থেকে ১৫ বছর পরের গল্প নিয়ে সাজানো হবে শারমিন ওবায়েদ-চিনয়ের সিনেমাটি। এর কাহিনিতে নিউ জেডি অর্ডার পুনর্নির্মাণের দিকে মনোনিবেশ থাকবে। কারণ এটি ভেঙে ফেলার শক্তির উত্থান হবে এবারের গল্পে।

শারমিন ওবায়েদ-চিনয় (ছবি: টুইটার)

পাকিস্তানে এসিড হামলার শিকার দুই নারীর ন্যায়বিচারের সংগ্রাম নিয়ে স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘সেভিং ফেস’ (২০১২) পরিচালনার জন্য অস্কার এবং এমি অ্যাওয়ার্ড জিতেছেন শারমিন ওবায়েদ-চিনয়। এর মাধ্যমে প্রথম পাকিস্তানি হিসেবে অস্কার ঘরে তুলেছেন ৪৪ বছর বয়সী এই নির্মাতা। ২০১৬ সালে তার পরিচালিত ‘অ্যা গার্ল ইন দ্য রিভার: দ্য প্রাইস অব ফরগিভনেস’ স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র শাখায় অস্কার জেতে। গত বছর ডিজনি প্লাসের জন্য মারভেল স্টুডিওসের ‘মিস মারভেল’ সিরিজের দুটি পর্ব পরিচালনা করেন তিনি। এবার আরো বড় পরিসরের কাজ এলো তার হাতে।

‘স্টার ওয়ারস’ বড় পর্দায় কবে ফিরবে জানার জন্য ভক্তরা অধীর আগ্রহে অপেক্ষা করছিলো। কারণ ‘স্টার ওয়ারস: দ্য রাইজ অব স্কাইওয়াকার’ মুক্তির পর বিরতি টেনেছে ডিজনি। চলতি বছর ‘রোগ স্কোয়াড্রন’ নামে একটি সিনেমা মুক্তির কথা থাকলেও সেটি স্থগিত করা হয়েছে। এছাড়া এই ফ্র্যাঞ্চাইজ নিয়ে নতুন কোনো সম্ভাবনার আলো দেখা যাচ্ছিলো না। অবশেষে ডিজনির নতুন ঘোষণার মাধ্যমে সব মেঘ কেটে গেছে!

ডেইজি রিডলি (ছবি: টুইটার)

নতুন তিনটি সিনেমার মধ্যে দ্বিতীয়টিতে জেমস ম্যানগোল্ডের পরিচালনায় ২৫ হাজার বছর আগে মহাবিশ্বে শান্তি ও ন্যায়বিচার রক্ষায় প্রশিক্ষিত জেডি বাহিনীর শুরুর গল্প বলা হবে। ডেভ ফিলোনি পরিচালিত তৃতীয় সিনেমার পটভূমি হবে বর্তমান সময়। এতে ইম্পেরিয়াল রেমন্যান্ট এবং নতুন প্রজাতন্ত্রের মধ্যে যুদ্ধ দানা বাঁধতে দেখা যাবে।

জনপ্রিয় ‘স্টার ওয়ারস’ টিভি সিরিজ ‘দ্য ম্যান্ডালোরিয়ান’-এর পরিচালক জন ফ্যাব্রিউ নতুন ট্রিলজির শেষটি নির্মাণে যুক্ত থাকবেন। তবে সিনেমাগুলোর মুক্তির তারিখ ঘোষণা করা হয়নি।

ডিজনি ৪০০ কোটি মার্কিন ডলারে ২০১২ সালে ‘স্টার ওয়ারস’-এর প্রযোজনা প্রতিষ্ঠান লুকাসফিল্ম কিনে নেয়। এরপর ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত ‘স্টার ওয়ারস’ ফ্র্যাঞ্চাইজের তিনটি হিট সিনেমা এবং ওটিটি প্ল্যাটফর্ম ডিজনি প্লাসে বেশ কয়েকটি টিভি সিরিজ মুক্তি পেয়েছে।

সিনেমাওয়ালা প্রচ্ছদ