Connect with us

গান বাজনা

নরওয়েতে কী করছেন চিরকুটের সুমি

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

শারমিন সুলতানা সুমি (ছবি: ফেসবুক)

কনসার্টে সংগীত পরিবেশন করতেই সাধারণত বিভিন্ন দেশে পাড়ি দেন চিরকুট ব্যান্ডের শারমিন সুলতানা সুমি। তবে এবার গাইতে নয়, সংগীত বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেবেন এই কণ্ঠশিল্পী, গীতিকবি, সুরকার ও উদ্যোক্তা। এর আয়োজন করেছে নরওয়ের ক্রিস্টিয়ানস্যান্ড শহরের ইউনিভার্সিটি অব আগদের। বিশ্ববিদ্যালয়টির আমন্ত্রণে তিনি এখন নরওয়েতে।

ইউনিভার্সিটি অব আগদেরের অধ্যাপক ড্যানিয়েল নরগেডের আমন্ত্রণ পেয়েছেন সুমি। তিনি ছাড়াও এই সম্মেলনে যোগ দেবেন বিশ্বের বিভিন্ন প্রান্তের সংগীত বিশেষজ্ঞরা।

দশ দিনের এই আয়োজনে তিনটি সেশনে শারমিন সুলতানা সুমির উপস্থিতি থাকছে। আগামী ৩ নভেম্বর সায়েন্টিফিক কনফারেন্স-স্ট্র্যাটেজি অ্যান্ড সাস্টেইনেবিলিটি ইন মিউজিক বিজনেস’ শীর্ষক সেশনে বক্তব্য রাখার পাশাপাশি নিজের প্রস্তাবনা উত্থাপন করবেন তিনি।

শারমিন সুলতানা সুমি (ছবি: ফেসবুক)

আগামী ৭ ও ৮ নভেম্বর ‘রোল অব উইমেন ইন মিউজিক ইন্ডাস্ট্রি’ সেশনে নারী হিসেবে বাংলাদেশের সংগীতাঙ্গনে কাজের অভিজ্ঞতা তুলে ধরবেন এই তারকা।

সর্বশেষ ৯ ও ১০ নভেম্বর ‘মিউজিক অ্যান্ড ক্লাইমেট কেয়ার’ শীর্ষক সেশনে ইউনিভার্সিটি অব আগদেরের শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করবেন সুমি। এছাড়া ইউনিভার্সিটি অব সাউথ ইস্ট নরওয়েতে ড. সুলভাই কোরামের আমন্ত্রণে নরডিক কালচারাল পয়েন্টের সদস্যদের সঙ্গে ‘নদীরক্স’ ও ‘ক্লাইমেট কেয়ার’ নিয়ে সচেতনতা বৃদ্ধির জায়গা থেকে আরেকটি সেশনে কথা বলবেন তিনি।

শারমিন সুলতানা সুমি (ছবি: ফেসবুক)

সুমি বলেন, ‘আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের সংগীত বিষয়ে আলোচনা করার সুযোগ পাওয়ায় ভালো লাগছে। নিজের দেশের হয়ে বিশ্বমঞ্চে কথা বলতে পারা শান্তির, সম্মানের, গর্বের। বাংলাদেশের গান-বাজনার পাশাপাশি নারী হিসেবে নিজের অভিজ্ঞতা এবং জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব ইস্যুতে একজন শিল্পীর দায়বদ্ধতার জায়গা থেকে আমাদের নদীরক্স প্রজেক্ট নিয়ে কথা বলবো।’

এর আগে ভারত, শ্রীলঙ্কা, নরওয়ে, পর্তুগালের বিভিন্ন সংগীত বিষয়ক সম্মেলনে অংশ নিয়েছেন সুমি। আগামী ১৬ নভেম্বর দেশে ফিরে নতুন কনসার্টে যোগ দেওয়ার কথা রয়েছে তার।

সিনেমাওয়ালা প্রচ্ছদ