Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

প্রবাসী চিত্রশিল্পীর জীবন নিয়ে ফিল্ম নির্মাণে লেগেছে সাত বছর, শুটিং ঢাকা-স্পেন-চাঁদপুরে

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

(বাঁ থেকে) মুস্তাফা মনোয়ার, মনিরুল ইসলাম, আসাদুজ্জামান নূর, আবুল খায়ের লিটু, রুবাইয়াত হোসেন ও আশিক মোস্তফা (ছবি: খনা টকিজ)

প্রবাসী খ্যাতিমান চিত্রশিল্পী মনিরুল ইসলামের বর্ণিল জীবন তুলে ধরা হলো একটি ফিল্মে। এটি নির্মাণে লেগেছে সাত বছর। ঢাকা, স্পেন ও শিল্পীর পৈতৃক নিবাস চাঁদপুরে এর নাম রাখা হয়েছে ‘মনির: অ্যা পোর্ট্রেট অব অ্যান আর্টিস্ট’-এর দৃশ্যধারণ হয়েছে। এতে তার সাদামাটা জীবনের বিভিন্ন দিক উঠে এসেছে।

গতকাল (২৫ জুন) ঢাকার আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে ছিলো ফিল্মটির প্রদর্শনী। অনুষ্ঠানে মনিরুল ইসলামের শিক্ষক ও বরেণ্য শিল্পী মুস্তাফা মনোয়ার বলেন, ‘জলরঙ হলো কবিতার মতো। অল্প কথায় অনেক কথা বলে দিতে হয়। বেশি কারিগরি হলে চলে না, বেশি পাণ্ডিত্যও খাটে না। মনির সেসব দারুণ আয়ত্ত্বে এনেছে। স্পেনে এখন তার বেশ কদর। মনিরের সাফল্য দেখে আমার খুব ভালো লেগেছে।’

(বাঁ থেকে) মুস্তাফা মনোয়ার, মনিরুল ইসলাম, আসাদুজ্জামান নূর, আবুল খায়ের লিটু, রুবাইয়াত হোসেন ও আশিক মোস্তফা (ছবি: খনা টকিজ)

আশিক মোস্তফা পরিচালিত ফিল্মটি প্রযোজনা করেছেন ফিল্মমেকার রুবাইয়াত হোসেন। তাদের ধন্যবাদ জানিয়ে মনিরুল ইসলাম বলেন, ‘তারা না থাকলে এই সিনেমা হতো না। দুইজন অনেক পরিশ্রম করে এটি বানিয়েছে।’

(বাঁ থেকে) মুস্তাফা মনোয়ার, মনিরুল ইসলাম ও আসাদুজ্জামান নূর (ছবি: খনা টকিজ)

পরিচালক আশিক মোস্তফা বলেন, ‘ফিল্মটি বানাতে গিয়ে আমাদের দারুণ সব অভিজ্ঞতা হয়েছে। একজন বড়মাপের শিল্পীকে ভীষণ সাধারণভাবে দেখেছি। রান্না ও বাজার করার মতো ব্যক্তিজীবনের বিভিন্ন প্রসঙ্গের পাশাপাশি আঁকাআঁকির তাত্ত্বিক অনেক আলাপ করেছেন খ্যাতিমান এই শিল্পী।’

প্রায় দুই দশক ধরে বইয়ের মধ্যে ছবি আঁকেন মনিরুল ইসলাম, যেগুলো বিক্রির জন্য নয়। সেসব ছবির প্রদর্শনীও করেন না তিনি। এটি অনুসন্ধান করতে গিয়েই তাকে নিয়ে ফিল্ম বানানোর আগ্রহ জন্মে বলে জানালেন পরিচালক আশিক মোস্তফা।

রুবাইয়াত হোসেন ও আশিক মোস্তফা (ছবি: খনা টকিজ)

প্রযোজক রুবাইয়াত হোসেন বলেন, ‘আমরা শিল্পী মনিরুল ইসলামকে খুব কাছ থেকে দেখতে পেরেছি। তিনি দারুণ একজন শিল্পী মানুষ। ফিল্মটি দেশের বিভিন্ন জায়গায় প্রদর্শনের পরিকল্পনা আছে আমাদের। আমরা অনেক মানুষকে এটি দেখাতে চাই।’

‘মনির: অ্যা পোর্ট্রেট অব অ্যান আর্টিস্ট’ ফিল্মের প্রদর্শনীতে আরো ছিলেন সংসদ সদস্য ও অভিনেতা আসাদুজ্জামান নূর, বেঙ্গল গ্রুপের চেয়ারম্যান আবুল খায়ের লিটু, শিল্পী রফিকুন নবী, ইতিহাসবিদ মুনতাসীর মামুন এবং ঢালী আল মামুন।

১৯৪৩ সালে চাঁদপুরে জন্মগ্রহণ করেন মনিরুল ইসলাম। তিনি পড়াশোনা করেছেন ঢাকার তৎকালীন আর্ট কলেজে। ১৯৬৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে শিক্ষকতার মধ্য দিয়ে তার কর্মজীবন শুরু। এর তিন বছর পর বৃত্তি নিয়ে স্পেনে পাড়ি জমান তিনি। এরপর থেকে সেখানেই বসবাস। বছরের কয়েক মাস থাকেন বাংলাদেশে।

স্পেন, তুরস্ক, নেদারল্যান্ডস, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে মনিরুল ইসলামের একক ও যৌথ চিত্রপ্রদর্শনী হয়েছে। স্পেনের সম্মানসূচক ‘রয়েল স্প্যানিশ অর্ডার অব মেরিট’ পুরস্কার পেয়েছেন তিনি। ১৯৯৭ সালে স্পেনের রাষ্ট্রীয় পদক, ২০১০ সালে স্পেনের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ সম্মাননা ‘দ্য ক্রস অব দ্য অফিসার অব দ্য অর্ডার অব কুইন ইসাবেলা’, ১৯৯৯ সালে বাংলাদেশে একুশে পদক ছাড়াও শিল্পকলা একাডেমি পদকসহ বিভিন্ন পদক ও সম্মাননা এসেছে তার হাতে।

পড়া চালিয়ে যান
মন্তব্য করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ওয়ার্ল্ড সিনেমা

অস্কার ২০২৪: পুরস্কার জিতলেন যারা

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

(বাঁ থেকে) রবার্ট ডাউনি জুনিয়র, ডে’ভাইন জয় র‌্যান্ডলফ, এমা স্টোন ও কিলিয়ান মারফি (ছবি: অস্কার)

৯৬তম অস্কারে হলিউডসহ বিশ্ব সিনেমায় ২০২৩ সালের সেরা কাজগুলোকে ২৩টি শাখায় পুরস্কৃত করা হলো। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের প্রায় ১১ হাজার ভোটার বিজয়ীদের নির্বাচন করেছেন।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের লস অ্যাঞ্জেলেসে হলিউডের ডলবি থিয়েটারে অস্কারের মহাযজ্ঞ শুরু হয় আজ (১১ মার্চ) বাংলাদেশ সময় ভোর ৫টায়। জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানটি চতুর্থবারের মতো সঞ্চালনা করেছেন আমেরিকান টিভি তারকা জিমি কিমেল। এমি অ্যাওয়ার্ড জয়ী ৫৪ বছর বয়সী এই উপস্থাপক-প্রযোজক ২০১৭ সালে ৮৯তম, ২০১৮ সালে ৯০তম এবং ২০২৩ সালে ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস মাতিয়েছেন।

অনুষ্ঠানে নিজেদের মনোনীত গান গেয়ে শুনিয়েছেন কানাডিয়ান অভিনেতা রায়ান গসলিং, আমেরিকান গায়িকা বিলি আইলিশ, বেকি জি, আমেরিকান গায়ক জন ব্যাটিস্ট ও ওসেজ সম্প্রদায়ের কণ্ঠশিল্পীরা। ‘ইন মেমোরিয়াম’ পর্বে গত ১২ মাসে প্রয়াত হওয়া বিশ্ব সিনেমার গুণীদের স্মরণ করা হয়েছে। মূল আয়োজন শুরুর আগে লালগালিচায় জৌলুস ছড়িয়েছেন তারকারা।

ওয়াল্ট ডিজনি কোম্পানির মালিকানাধীন এবিসি টেলিভিশন নেটওয়ার্ক বাংলাদেশসহ ২০০টিরও বেশি দেশে সরাসরি সম্প্রচার করেছে অস্কারের জমকালো অনুষ্ঠান। বিশ্বের কোটি কোটি দর্শক টিভি সেটের সামনে বসে উপভোগ করেছেন এই আয়োজন।

৯৬তম অস্কারের বিজয়ী তালিকা
সেরা সিনেমা
ওপেনহাইমার (ক্রিস্টোফার নোলান, এমা থমাস)

সেরা অভিনেতা
কিলিয়ান মারফি (ওপেনহাইমার)

সেরা পার্শ্ব অভিনেতা
রবার্ট ডাউনি জুনিয়র (ওপেনহাইমার)

সেরা অভিনেত্রী
এমা স্টোন (পুয়োর থিংস)

সেরা পার্শ্ব অভিনেত্রী
ডে’ভাইন জয় র‌্যান্ডলফ (দ্য হোল্ডওভারস)

সেরা পরিচালক
ক্রিস্টোফার নোলান (ওপেনহাইমার)

সেরা মৌলিক চিত্রনাট্য
অ্যানাটমি অব অ্যা ফল (জাস্টিন ত্রিয়ে, আর্থার হারারি)

সেরা রূপান্তরিত চিত্রনাট্য
আমেরিকান ফিকশন (কর্ড জেফারসন)

সেরা অ্যানিমেটেড সিনেমা
দ্য বয় অ্যান্ড দ্য হেরন (হায়াও মিয়াজাকি ও তোশিও সুজুকি)

সেরা আন্তর্জাতিক সিনেমা
দ্য জোন অব ইন্টারেস্ট (যুক্তরাজ্য)

সেরা চিত্রগ্রহণ
ওপেনহাইমার (হয়তে ফন হয়তেমা)

সেরা পোশাক পরিকল্পনা
পুয়োর থিংস (হলি ওয়াডিংটন)

সেরা প্রামাণ্যচিত্র
টোয়েন্টি ডেজ ইন মারিউপোল (মিস্তিস্লাভ চেরনোভ)

সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র
দ্য লাস্ট রিপেয়ার শপ (বেন প্রাউডফুট ও ক্রিস বাওয়ার্স)

সেরা সিনেমা সম্পাদনা
ওপেনহাইমার (জেনিফার লেম)

সেরা রূপসজ্জা ও চুলসজ্জা
পুয়োর থিংস (নাদিয়া স্টেসি, জশ ওয়েস্টন ও মার্ক কুলিয়ার)

সেরা মৌলিক আবহসংগীত
লুদবিগ গোরানসন (ওপেনহাইমার)

সেরা মৌলিক গান
হোয়াট ওয়াজ আই মেড ফর? (গীতিকবি ও সুরকার বিলি আইলিশ, ফিনিয়াস ও’কনেল, সিনেমা: বার্বি)

সেরা শিল্প নির্দেশনা
পুয়োর থিংস (জেমস প্রাইস, শনা হিথ ও জুজা মিহালেক)

সেরা শব্দ
দ্য জোন অব ইন্টারেস্ট (জনি বার্ন, টার্ন উইলার্স)

সেরা ভিজ্যুয়াল ইফেক্টস
গডজিলা মাইনাস ওয়ান (তাকাশি ইয়ামাজাকি, কিয়োকো শিবুয়া, মাসাকি তাকাহাশি, তাতসুজি নোজিমা)

সেরা শর্টফিল্ম
দ্য ওয়ান্ডারফুল স্টোরি অব হেনরি সুগার (ওয়েস অ্যান্ডারসন, স্টিভেন রালস)

সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড সিনেমা
ওয়ার ইজ ওভার! ইন্সপায়ার্ড বাই দ্য মিউজিক অব জন অ্যান্ড ইয়োকো (ডেভ মালিন্স, ব্র্যাড বুকার)

সম্মানসূচক অস্কার
আমেরিকান অভিনেত্রী অ্যাঞ্জেলা ব্যাসেট, আমেরিকান কমেডিয়ান, চিত্রনাট্যকার ও পরিচালক মেল ব্রুকস, চলচ্চিত্র সম্পাদক ক্যারল লিটেলটন

জিন হার্শোল্ট মানবিক অ্যাওয়ার্ড
সানড্যান্স চলচ্চিত্র উৎসবের নির্বাহী মিশেল স্যাটার

পড়া চালিয়ে যান

ওয়ার্ল্ড সিনেমা

লাইভ অস্কার ২০২৪: বিজয়ীদের নাম ঘোষণা

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

হলিউডে চলতি বছরের পুরস্কার মৌসুমের চূড়ান্ত আয়োজন অস্কার। সিনেমা দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার এটাই। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের প্রায় ১১ হাজার সদস্য বিভিন্ন দেশের অভিনেতা-অভিনেত্রী, পরিচালক, প্রযোজকসহ বিভিন্ন ক্ষেত্রে কাজ করা কলাকুশলীরা। তাদের ভোটেই ৯৬তম অস্কার বিজয়ীদের চূড়ান্ত করা হয়েছে।

পড়া চালিয়ে যান

ওয়ার্ল্ড সিনেমা

অস্কার ২০২৪: লালগালিচায় হাঁটছেন তারকারা

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

হলিউডে চলতি বছরের পুরস্কার মৌসুমের চূড়ান্ত আয়োজন অস্কার। চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার এটাই। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের প্রায় ১১ হাজার সদস্য বিভিন্ন দেশের অভিনেতা-অভিনেত্রী, পরিচালক, প্রযোজকসহ বিভিন্ন ক্ষেত্রে কাজ করা কলাকুশলীরা। তাদের ভোটেই ৯৬তম অস্কার বিজয়ীদের চূড়ান্ত করা হয়েছে।

পড়া চালিয়ে যান

সিনেমাওয়ালা প্রচ্ছদ