Connect with us

বলিউড

ফারুকীকে ‘ফারাজ’ সিনেমার পরিচালক, ‘অভিনন্দন বন্ধু’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘শনিবার বিকেল’ সিনেমার পোস্টার

‘শনিবার বিকেল’ সিনেমার পোস্টার (ছবি: ফেসবুক)

সেন্সর বোর্ডে চার বছর আটকে থাকা ‘শনিবার বিকেল’ সিনেমাকে সবুজ সংকেত দিয়েছেন ফিল্ম সেন্সর আপিল কমিটির সদস্যরা। ফলে এটি সিনেমা হলে প্রদর্শনে আর কোনো বাধা নেই। সোশ্যাল মিডিয়া ফেসবুকে খবরটি শেয়ার করেছেন পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী। তার স্ট্যাটাসের কমেন্টে অভিনন্দন জানিয়েছেন ভারতীয় পরিচালক হানসাল মেহতা।

ঢাকার গুলশানে হোলি আর্টিজান বেকারিতে ২০১৬ সালের ১ জুলাই নৃশংস সন্ত্রাসী হামলার ঘটনার ছায়ায় ‘শনিবার বিকেল’ সিনেমা সাজিয়েছেন মোস্তফা সরয়ার ফারুকী। একই ঘটনা অবলম্বনে বলিউডে ‘ফারাজ’ পরিচালনা করেছেন হানসাল মেহতা। তাই তিনি কমেন্টে লিখেছেন, ‘অনেক অভিনন্দন বন্ধু। ওপার থেকে ভালোবাসা রইলো। ইতি হানসাল।’

হানসাল মেহতা (ছবি: ইনস্টাগ্রাম)

হানসাল মেহতার অভিনন্দনের উত্তরে মোস্তফা সরয়ার ফারুকী দুই হাত জোড় করে রাখা দুটি ইমোটিকনের মাঝে হৃদয় আকৃতির ইমোজি দিয়ে কৃতজ্ঞতা জানিয়েছেন।

মোস্তফা সরয়ার ফারুকী

মোস্তফা সরয়ার ফারুকী (ছবি-ফেসবুক)

২০১০ সালে আততায়ীদের হামলায় নিহত বিতর্কিত আইনজীবী শহীদ আজমির বায়োপিক ‘শহীদ’ (২০১৩) পরিচালনা করে ব্যাপক প্রশংসা কুড়ান হানসাল মেহতা। এজন্য ভারতের জাতীয় পুরস্কারে সেরা পরিচালক হন তিনি। তার পরিচালিত সিনেমার তালিকায় আরো আছে ‘সিটি লাইটস’ (২০১৪), ‘আলীগড়’ (২০১৬), ‘সিমরান’ (২০১৭) প্রভৃতি।

অনুভব সিনহা প্রযোজিত ও হানসাল মেহতা পরিচালিত ‘ফারাজ’ মুক্তি পাচ্ছে আগামী ৩ ফেব্রুয়ারি। এর পোস্টার প্রকাশের পর থেকে বাংলাদেশে ‘ফেব্রুয়ারির তিন তারিখের আগেই মুক্তি চাই’ এবং ‘ফারাজ সিনেমার একঘণ্টা আগে হলেও শনিবার বিকেল মুক্তি দেওয়া হোক’ দাবি ওঠে সোশ্যাল মিডিয়ায়।

‘ফারাজ’ সিনেমার পোস্টার (ছবি: টুইটার)

বাংলাদেশি তরুণ ফারাজ আইয়াজ হোসেনের বীরত্ব ও ত্যাগের গল্প তুলে ধরা হয়েছে ‘ফারাজ’ সিনেমায়। সোশ্যাল মিডিয়ায় এর পোস্টার শেয়ার করে মুক্তির তারিখ জানান পরিচালক হানসাল মেহতা। তিনি টুইটারে লিখেছেন, ‘ধর্মান্ধতার বিরুদ্ধে দাঁড়ানোই ধর্মান্ধতাকে পরাজিত করার একমাত্র পথ।’

‘ফারাজ’ সিনেমায় অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী কারিনা কাপুরের চাচাতো ভাই জাহান কাপুর ও অভিনেতা পরেশ রাওয়ালের ছেলে আদিত্য রাওয়াল। এর মাধ্যমে বড় পর্দায় অভিষেক হবে তাদের। এছাড়াও অভিনয় করেছেন জুহি বাব্বর, আমির আলি, পলক রালওয়ানি, শচিন লালওয়ানি, যতিন সারিন, নিনাদ ভাট, হারশাল পাওয়ার, রেশাম সাহানি প্রমুখ।

শনিবার বিকেল

‘শনিবার বিকেল’ সিনেমার দৃশ্যে নুসরাত ইমরোজ তিশা (ছবি: ফেসবুক)

২০১৯ সালে সেন্সর বোর্ডের সনদ পাওয়ার আনুষ্ঠানিকতা সম্পন্ন হলেও চার বছর আটকে ছিলো ‘শনিবার বিকেল’। অথচ সেন্সর বোর্ডের সদস্যরা এর ভূয়সী প্রশংসা করেছিলেন। ২০১৯ সালে মস্কো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের ৪১তম আসরে রাশান ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস জুরি পুরস্কার এবং কমেরসান্ত পুরস্কারসহ আরো অনেক ফেস্টিভ্যালে পুরস্কৃত হয় ‘শনিবার বিকেল’। এছাড়া মিউনিখ, বুসান ও সিডনিসহ বেশকিছু গুরুত্বপূর্ণ উৎসবের অফিসিয়াল সিলেকশনে স্থান পায় এটি। দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার আশঙ্কায় সিনেমাটির মুক্তি আটকে দেয় বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড।

‘শনিবার বিকেল’ সিনেমার দৃশ্য

‘শনিবার বিকেল’ সিনেমার দৃশ্য (ছবি: ফেসবুক)

অবশেষে গতকাল (২১ জানুয়ারি) আপিল বোর্ডের শুনানিতে ‘শনিবার বিকেল’ মুক্তিতে কোনো বাধা নেই বলে মত দেন কমিটির সদস্যরা। এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব। আহ্বায়ক হিসেবে আছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব এবং সেন্সর বোর্ডের চেয়ারম্যান। সদস্যসচিব পদে রয়েছেন বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান মুহ. সাইফুল্লাহ। সাত সদস্যের আপিল কমিটির সদস্যরা হলেন সংসদ সদস্য ও অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা, অভিনেত্রী সুচরিতা, সাংবাদিক শ্যামল দত্ত ও সাবেক অতিরিক্ত সচিব নূরুল করিম।

গতকাল সন্ধ্যায় মোস্তফা সরয়ার ফারুকী ফেসবুকে লিখেছেন, “কেমন অনুভূতি হয় যখন আপনি দেখেন সারা দুনিয়া ছুটে চলেছে আর আপনি একাই থেমে? ভীষণ অপ্রয়োজনীয় লাগে নিজেরে! এই কয় বছর তাই লাগছিলো! বাইরে থেকে কী মনে হয় জানি না, ভেতরে ভেতরে শিল্পীদের মতো একাকী মানুষ আর কেউ নাই! গত চার বছর ধরে ‘শনিবার বিকেল’ নিয়ে যখন স্ট্রাগল করছিলাম, তখন নিজেকে অদরকারি ভাবার সঙ্গে যে অনুভূতিটা আমাকে গ্রাস করতো সেটা হলো একাকীত্ব। কিন্তু এই কয় মাস ফিল্ম অ্যালায়েন্স বাংলাদেশের সতীর্থ, আমাদের দর্শক ভাই-বোন এবং সমাজের সর্বস্তরের মানুষ ‘শনিবার বিকেল’-এর মুক্তির দাবিতে যেভাবে কণ্ঠ উঁচু করেছেন, তাতে আমি আর একা বোধ করি নাই। মনে হয়েছে আমি অনেকের সঙ্গে আছি, মাঝে আছি। আপনাদের সবার কাছে আমি কৃতজ্ঞ। ছবিটার মুক্তির জন্য নেপথ্যে যে ভাইবোনেরা কাজ করেছেন তাদের সবাইকে সালাম। পত্র-পত্রিকা, ফেসবুক পেজ বা গ্রুপ সবার প্রতি কৃতজ্ঞতা। আপনাদের মতো আমিও পত্রিকা মারফত জেনেছি, আপিল বোর্ড ‘শনিবার বিকেল’ ছবিটা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তারা হয়তো তাদের ছোট কিছু অবজারভেশন জানাবেন, যেটার বিবরণ এখানে আলোচনা করতে চাচ্ছি না। আমরা আশা করি উনারা দ্রুতই আমাদের এই বিষয়ে চিঠি দেবেন যাতে আগামী শুক্রবার কিংবা তার পরের শুক্রবার ছবিটা মুক্তি পায়। মোট কথা ‘ফারাজ’-এর সঙ্গে কিংবা আগেই ছবিটা মুক্তির ব্যবস্থা করবো। এই সুযোগে আমি আপীল বিভাগের বিজ্ঞ সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানাতে চাই। শেষে একটা কথা বলতে চাই, আমার মতো এই অভিজ্ঞতার ভেতর দিয়ে যেন কোনো ফিল্মমেকার না যায়। আমরা বাঁচি আর কয়দিন। কাজের সময় খুব কম। এইভাবে তা অপচয়ের কোনো মানে নাই। সবাই ভালো থাকবেন। আমি এখন একটু ঘুমাবো!”

বলিউড

চুপিসারে বিয়ে করেছেন তাপসী

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

তাপসী পান্নু ও ম্যাথিয়াস বো (ছবি: এক্স)

বলিউড অভিনেত্রী তাপসী পান্নু চুপিসারে শুভ কাজ সেরে ফেলেছেন। দীর্ঘদিনের প্রেমিক ম্যাথিয়াস বো’কে বিয়ে করেছেন ৩৬ বছর বয়সী এই তারকা। ভারতের উদয়পুরে গত ২৩ মার্চ বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। ভারতের একটি সংবাদমাধ্যম এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। তবে তাপসী এখনো নিজে থেকে কিছু জানাননি।

ডেনমার্কের ব্যাডমিন্টন তারকা ম্যাথিয়াস বো’র ঝুলিতে আছে অলিম্পিকের স্বর্ণপদক। ৪৩ বছর বয়সী এই খেলোয়াড়ের সঙ্গে প্রায় ১০ বছরের সম্পর্ক তাপসীর। তারা নিজেদের সম্পর্কের ব্যাপারে বরাবরই গোপনীয়তা বজায় রেখেছেন। ব্যক্তিজীবন বরাবরই আড়ালে রেখেছেন দু’জনে। কেবল কয়েক মাস আগে প্রেমের কথা জানান তাপসী। এরপর থেকে তাদের বিয়ে নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছিলো।

গত ২০ মার্চ শুরু হয় প্রাক-বিবাহ অনুষ্ঠান। বিয়েতে অংশ নেন দুই পরিবারের ঘনিষ্ঠ বন্ধু ও স্বজনেরা। নিমন্ত্রিত অতিথিদের মধ্যে ছিলেন তাপসীর ‘দোবারা’ ও ‘থাপ্পড়’ সিনেমার সহশিল্পী পাভেল গুলাটি, ‘দোবারা’ ও ‘মনমর্জিয়া’ সিনেমার পরিচালক ও ‘সান্ড কি আঁখ’ সিনেমার প্রযোজক অনুরাগ কাশ্যাপ, চিত্রনাট্যকার কনিকা ধিলন।

বলিউড অভিনেত্রীদের মধ্যে সম্প্রতি বিয়ে করেছেন রাকুল প্রীত সিং ও কৃতি খারবান্দা। সেই তালিকায় তাপসী পান্নুর নাম যুক্ত হলো।

তাপসী পান্নুকে সর্বশেষ রাজকুমার হিরানি পরিচালিত ‘ডানকি’ সিনেমায় শাহরুখ খানের সঙ্গে দেখা গেছে। তার হাতে এখন আছে ‘ফির আয়ি হাসিন দিলরুবা’, ‘ও লাড়কি হ্যায় কাহা?’ এবং ‘খেল খেল মে’।

পড়া চালিয়ে যান

বলিউড

পুলকিত-কৃতির বিয়ের ছবি, কী লিখলেন নবদম্পতি

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

পুলকিত সম্রাট ও কৃতি খারবান্দা (ছবি: ইনস্টাগ্রাম)

সাত পাকে বাঁধা পড়েছেন বলিউডের দুই তারকা পুলকিত সম্রাট ও কৃতি খারবান্দা। গতকাল (১৫ মার্চ) বিয়ে করলেও একদিন পর সোশ্যাল মিডিয়ায় কয়েকটি ছবি শেয়ার করেছেন দু’জনে। এরমধ্যে একটিতে দেখা গেছে, কনের গলায় মঙ্গলসূত্র পরিয়ে দিচ্ছেন বর।

গতকাল (১৬ মার্চ) ইনস্টাগ্রামে পুলকিত ও কৃতি একই অনুভূতি জানিয়েছেন। তারা লিখেছেন, ‘রোদ ঝলমলে নীল আকাশ থেকে ভোরের শিশির, জীবনের ভালো-মন্দ যেকোনো সময়ে শুধুই তুমি। জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত আমার প্রতিটি হৃদস্পন্দনে শুধুই তুমি।’

পুলকিত সম্রাট ও কৃতি খারবান্দা (ছবি: ইনস্টাগ্রাম)

গোলাপি লেহাঙ্গার সঙ্গে মানানসই কুন্দনের গয়না পরেছেন কৃতি খারবান্দা। পুলকিতের পরনে পেস্তা রঙের শেরওয়ানি আর মাথায় পাগড়ি। শেরওয়ানিতে ‘গায়ত্রী মন্ত্র’ ছাপা। কনের লেহাঙ্গার সঙ্গে মিলিয়ে পাগড়িতে আছে গোলাপি সুতার কাজ। সংগীতানুষ্ঠান, গায়ে হলুদ, ককটেল পার্টি ও বিয়েসহ চার দিনব্যাপী জমকালো আয়োজন ছিলো দিল্লি এনসিআরের কাছে আইটিসি গ্র্যান্ড ভারত হোটেলে।

‘বীরে কি ওয়েডিং’ (২০১৮) সিনেমায় একসঙ্গে অভিনয় করতে গিয়ে সম্পর্কে জড়ান পুলকিত ও কৃতি খারবান্দা। এরপর ‘পাগলপান্তি’ (২০১৯) ও ‘তেইশ’ (২০২০) সিনেমায় তাদের একত্রে দেখা গেছে। বিয়ের মধ্য দিয়ে সফল পরিণতি পেলো তাদের প্রেম। দু’জনেরই জন্ম দিল্লিতে। তাই বিয়ের যাবতীয় অনুষ্ঠান এই শহরেই করা হয়েছে।

পুলকিত সম্রাট ও কৃতি খারবান্দা (ছবি: ইনস্টাগ্রাম)

বলিউড থেকে বিয়েতে উপস্থিত ছিলেন হাতেগোনা অতিথি। পুলকিত অভিনীত ‘ফুকরে’ সিনেমার অভিনয়শিল্পীদের মধ্যে রিচা চড্ডা ও আলি ফজল দম্পতিকে দেখা গেছে। এছাড়া ফারহান আখতার ও শিবানি দান্ডেকর, সংগীতশিল্পী মিকা সিং নিমন্ত্রিত অতিথি ছিলেন।

৪০ বছর বয়সী পুলকিত সম্রাটের এটি দ্বিতীয় বিয়ে। এর আগে বলিউড সুপারস্টার সালমন খানের ‘রাখি বোন’ শ্বেতা রোহিরাকে ভালোবেসে বিয়ে করেন তিনি। সালমানের হাত ধরে ২০১২ সালে বড় পর্দায় সুযোগ পান পুলকিত। তার প্রথম সিনেমা ‘বিট্টু বস’। শ্বেতার সঙ্গে মাত্র একবছরের দাম্পত্য জীবন কেটেছে তার। এরপর ছাড়াছাড়ি হয়ে যায় তাদের।

পুলকিত সম্রাট ও কৃতি খারবান্দা (ছবি: ইনস্টাগ্রাম)

পুলকিত সম্রাটের সিনেমার তালিকায় উল্লেখযোগ্য– ‘ফুকরে’ (২০১৩), ‘জয় হো’ (২০১৪), ‘ও তেরি’ (২০১৪), ‘ডলি কি ডোলি’ (২০১৫), ‘বাঙ্গিস্তান’ (২০১৫), ‘সনম রে’ (২০১৬), ‘জুনুনিয়াত’ (২০১৬), ‘ফুকরে রিটার্নস’ (২০১৭), ‘ফুকরে থ্রি’ (২০২৩)। তার অভিনয় দর্শকদের মন জয় করেছে।

অন্যদিকে ২০০৯ সালে তেলুগু সিনেমা ‘বনি’র মাধ্যমে বড় পর্দায় পা রাখেন কৃতি খারবান্দা। ২০১৬ সালে ‘রাজ়: রিবুট’ সিনেমার মাধ্যমে বলিউডে অভিষেক হয় তার। ৩৩ বছর বয়সী এই তারকার ক্যারিয়ারে আরো আছে ‘শাদি মে জ়রুর আনা’ (২০১৭), ‘কারবান’ (২০১৮), ‘ইয়ামলা পাগলা দিওয়ানা: ফির সে’ (২০১৮), ‘হাউসফুল ফোর’ (২০১৯), ‘চৌদ্দ ফেরে’ (২০২১)।

পড়া চালিয়ে যান

বলিউড

মধুবালার বায়োপিক আসছে, নায়িকা হচ্ছেন কে?

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

মধুবালা (ছবি: এক্স)

বলিউডের কিংবদন্তি অভিনেত্রী মধুবালার বায়োপিক তৈরি হচ্ছে। এর নাম রাখা হয়েছে ‘মধুবালা’। আজ (১৫ মার্চ) সোশ্যাল মিডিয়ায় এই ঘোষণা দিয়েছে সনি পিকচার্স ইন্টারন্যাশনাল প্রোডাকশন্স। এটি পরিচালনা করবেন জাসমিত কে রিন। আলিয়া ভাট অভিনীত ‘ডার্লিংস’ (২০২২) পরিচালনা করে দর্শক ও সমালোচকদের প্রশংসা কুড়ান তিনি।

মধুবালার বায়োপিকে নাম ভূমিকায় কে অভিনয় করবেন তার নাম জানতে নেটিজেনদের মধ্যে কৌতূহল দেখা দিয়েছে। ধারণা করা হচ্ছে, আলিয়া ভাটকে নেওয়া হতে পারে এই চরিত্রে। যদিও নির্মাতারা আনুষ্ঠানিকভাবে কারও নাম ঘোষণা করেননি।

মেয়ের মা হওয়ার জনসমক্ষে খুব কম এসেছেন আলিয়া ভাট।

মধুবালাকে বলা হয় ভারতীয় সিনেমার শুকতারা। বড় পর্দায় কাজ করতে গিয়ে যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন তিনি, সেগুলো তুলে ধরা হবে বায়োপিকে।

সনি পিকচার্স ইন্টারন্যাশনাল প্রোডাকশন্সের সঙ্গে ‘মধুবালা’ প্রযোজনা করবে ব্রুইং থটস প্রাইভেট লিমিটেডের প্রশান্ত সিং ও মাধুর্য বিনয়। মধুবালার বোন মধুর ব্রিজ ভূষণ এবং অরবিন্দ কুমার মালবিয়া সহ-প্রযোজক হিসেবে থাকবেন।

মধুবালা (ছবি: এক্স)

১৯৪২ সালে ‘বসন্ত’ সিনেমার মাধ্যমে বলিউডে পা রাখেন মধুবালা। ১৯৬০ সালে মুক্তিপ্রাপ্ত ‘মোগল-এ-আজ়ম’ সিনেমায় আনারকলি চরিত্রে তার অভিনয়কে ক্যারিয়ারের সেরা কাজ মনে করা হয়।

ব্যক্তিজীবনে কিংবদন্তি গায়ক-অভিনেতা কিশোর কুমারের সঙ্গে বিয়ের বন্ধনে জড়িয়েছিলেন মধুবালা। মাত্র ৩৬ বছর বয়সে তার জীবনাবসান হয়।

পড়া চালিয়ে যান

সিনেমাওয়ালা প্রচ্ছদ