Connect with us

টালিউড

প্রথম সিনেমাতেই ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড জিতলেন তাসনিয়া ফারিণ

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

ফিল্মফেয়ারের ব্ল্যাক লেডি হাতে তাসনিয়া ফারিণ (ছবি: ফেসবুক)

ভারতের মর্যাদাসম্পন্ন ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলার সপ্তম আসরে সেরা নবাগতা অভিনেত্রী শাখায় পুরস্কার জিতলেন বাংলাদেশের তাসনিয়া ফারিণ। ‘আরো এক পৃথিবী’ সিনেমার জন্য এই স্বীকৃতি পেলেন তিনি।

গতকাল (২৯ মার্চ) রাতে কলকাতার আইটিসি রয়েল বেঙ্গল হোটেলে তাসনিয়া ফারিণের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। ব্ল্যাক লেডি হাতে একটি স্থিরচিত্র সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে ভারতের ফিল্মফেয়ার ম্যাগাজিন, ‘আরো এক পৃথিবী’র প্রযোজনা প্রতিষ্ঠান এসকে মুভিজকে ধন্যবাদ দিয়েছেন তিনি।

তাসনিয়া ফারিণ লিখেছেন, ‘আমার ওপর আস্থা রাখায় পরিচালক অতনু ঘোষকে ধন্যবাদ। আমাকে সবসময় ভালোবাসা ও সমর্থন দেওয়ার জন্য দর্শকদের কাছে আমি চিরকৃতজ্ঞ থাকবো।’

সেরা নবাগতা শাখায় তাসনিয়া ফারিণের পাশাপাশি মনোনয়ন পেয়েছেন সৌমিতৃষা কুন্ডু (প্রধান) এবং শ্রীজা দত্ত (বাঘা যতীন)। তবে শেষ হাসি হেসেছেন এপারের তারকা।

গত বছরের ৩ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গে মুক্তি পায় ‘আরো এক পৃথিবী’। এর মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় তাসনিয়া ফারিণের। এতে প্রতীক্ষা চরিত্রে দেখা গেছে তাকে, যার ১১ বছর বয়স থেকে মাথার ওপর বিশ্বস্ত কোনো ছাদ নেই। সেই ছাদের খোঁজে এক সম্পর্কের জেরে মেয়েটি লন্ডন পাড়ি দেয়। কিন্তু সেখানে পৌঁছেও তার মুশকিল আসান হয় না।

‘আরো এক পৃথিবী’ সিনেমার দৃশ্যে তাসনিয়া ফারিণ ও কৌশিক গাঙ্গুলি (ছবি: এসকে মুভিজ)

ভারতের ওটিটি প্ল্যাটফর্ম জিফাইভে মোস্তফা সরয়ার ফারুকীর ‘লেডিস অ্যান্ড জেন্টেলম্যান’ ওয়েব সিরিজে তাসনিয়া ফারিণকে দেখে ‘আরো এক পৃথিবী’র জন্য নির্বাচন করেন অতনু ঘোষ। প্রতীক্ষা চরিত্রে তার অভিনয়ের প্রশংসা করেছেন কলকাতার সিনেবোদ্ধারা। তাদের চোখে– প্রতীক্ষার মতো নারী চরিত্র বাংলা সিনেমায় আগে দেখা যায়নি। মেয়েটির জটিল স্তর সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন তাসনিয়া ফারিণ। তার স্বল্প কথা, মাপা আবেগ, ভেঙে না পড়ার অভিব্যক্তি মন ছুঁয়ে যায়।

ট্যামসেন কোর্টনের লেখা ‘ফোর ফিট আন্ডার’ নামের একটি বই পড়ে ‘আরো এক পৃথিবী’র গল্পের সূত্র পান অতনু ঘোষ। সিনেমাটির গল্প চারটি চরিত্রকে ঘিরে, যাদের মাথার ওপর ছাদ নেই। অর্থাৎ স্বস্তি বোধ করা ও শান্তি পাওয়ার মতো নিজস্ব কোনো আশ্রয় নেই। কীভাবে তারা একসুতায় বাঁধা পড়ে তা নিয়েই কাহিনি।

‘আরো এক পৃথিবী’ সিনেমার পোস্টার (ছবি: এসকে মুভিজ)

‘আরো এক পৃথিবী’র অন্য তিনটি চরিত্রের মধ্যে শ্রীকান্তের ভূমিকায় কৌশিক গাঙ্গুলি, অরিত্র চরিত্রে সাহেব ভট্টাচার্য এবং আয়েষা হিসেবে পর্দায় এসেছেন অনিন্দিতা বসু। এতে আরো অভিনয় করেছেন সৌমিত্র চক্রবর্তী, স্বাতী মুখার্জি, ঐসিকি বোস, অভিজিৎ মুখার্জি। সংগীত পরিচালনা করেছেন দেবজ্যোতি মিশ্র। গান লিখেছেন অনির্বাণ মুখোপাধ্যায়। গান গেয়েছেন পোর্শিয়া সেন ও সামন্তক সিনহা।

সম্প্রতি ইরানের ৪২তম ফজর আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কার পেয়েছেন তাসনিয়া ফারিণ। ধ্রুব হাসান পরিচালিত ‘ফাতিমা’ সিনেমায় অসাধারণ অভিনয়ের জন্য ইস্টার্ন ভিস্তা শাখায় ক্রিস্টাল সিমোর্গ স্বীকৃতি দেওয়া হয়েছে তাকে।

তাসনিয়া ফারিণ (ছবি: ফেসবুক)

মুক্তিযুদ্ধের সময়কার গল্প নিয়ে ‘ফাতিমার শুটিং শুরু হয় ২০১৭ সালে। এতে প্রথমবার অভিনয় করেছেন সংগীতশিল্পী পান্থ কানাই। এছাড়া আছেন ইয়াশ রোহান, সুমিত সেনগুপ্ত, তারিক আনাম খান, মানস বন্দ্যোপাধ্যায়, আয়েশা মনিকা, শতাব্দী ওয়াদুদ, শাহেদ আলী।

আউটকাস্ট ফিল্মস প্রযোজিত ‘ফাতিমা’র নাম শুরুতে ছিলো ‘দাহকাল’। অর্থনৈতিক জটিলতার কারণে এর শুটিং শেষ করতে সাত বছর লেগেছে। তুহিন তমিজুলের চিত্রগ্রহণে এর একটি গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন পাভেল আরীন। শারমিন সুলতানা সুমি লেখার পাশাপাশি এতে কণ্ঠ দিয়েছেন। এছাড়া রয়েছে মাশা ইসলামের গাওয়া একটি গান। সিনেমাটির নির্বাহী প্রযোজক আদনান হাবিব, সহ-প্রযোজক শামসুর রাহমান আলভী ও আরমান কাদেরী।

সিনেমাওয়ালা প্রচ্ছদ