ওয়ার্ল্ড সিনেমা
বক্স অফিসে সুনামি তুলেছে ‘কেজিএফ: চ্যাপ্টার টু’
![কেজিএফ: চ্যাপ্টার টু](https://www.cinemawalanews24.com/wp-content/uploads/2022/04/‘কে.জি.এফ-চ্যাপ্টার-টু-সিনেমার-দৃশ্যে-ইয়াশ1.jpg)
রেকর্ড! রেকর্ড! রেকর্ড! ‘কেজিএফ: চ্যাপ্টার টু’র অসাধারণ ব্যবসায়িক সাফল্যে এই শব্দ উচ্চারিত হচ্ছে ঘুরেফিরে। সিনেমাটি ভারতের সর্বকালের সব রেকর্ড ভেঙে দিয়েছে। বিশ্বব্যাপী বক্স অফিসে রীতিমতো সুনামি তুলেছে রকি ভাই! ফলে প্রতিদিনই নতুনভাবে লেখা হচ্ছে রেকর্ড বুক।
ভারতের বাণিজ্য বিশ্লেষক মনোবালা বিজয়াবালান টুইটারে জানিয়েছেন, মুক্তির প্রথম চার দিনে সব সংস্করণ মিলিয়ে বিশ্বব্যাপী বক্স অফিসে ৫০০ কোটি রুপি আয়ের মাইলফলক পেরিয়েছে ‘কেজিএফ: চ্যাপ্টার টু’। এটি মোট আয় করেছে ৫৫১ কোটি ৮৩ লাখ রুপি। এর মধ্যে প্রথম দিন ১৬৫ কোটি ৩৭ লাখ রুপি, দ্বিতীয় দিন ১৩৯ কোটি ২৫ লাখ রুপি, তৃতীয় দিন ১১৫ কোটি ৮ লাখ রুপি এবং চতুর্থ দিনে এসেছে ১৩২ কোটি ১৩ লাখ রুপি।
![কেজিএফ: চ্যাপ্টার টু](https://cinemawalanews24.com/wp-content/uploads/2022/04/‘কেজিএফ-চ্যাপ্টার-টু-সিনেমার-দৃশ্যে-ইয়াশ2.jpg)
‘কেজিএফ: চ্যাপ্টার টু’ সিনেমার দৃশ্যে ইয়াশ (ছবি: এক্সেল)
‘কেজিএফ: চ্যাপ্টার টু’র হিন্দি-ডাব সংস্করণ বক্স অফিসে ইতিহাস সৃষ্টি করেছে। প্রাথমিকভাবে বলিউডেরও সব সিনেমাকে ছাড়িয়ে গেছে এটি।
ভারতের চলচ্চিত্র সমালোচক ও বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শ টুইটারে জানিয়েছেন, মুক্তির প্রথম চার দিনে সিনেমাটির হিন্দি সংস্করণ আয় করেছে ১৯৩ কোটি ৯৯ লাখ রুপি। এরমধ্যে বৃহস্পতিবার ৫৩ কোটি ৯৫ লাখ, শুক্রবার ৪৬ কোটি ৭৯ লাখ, শনিবার ৪২ কোটি ৯০ লাখ রুপি এবং রবিবার এসেছে ৫০ কোটি ৩৫ লাখ রুপি।
হিন্দি সিনেমার মধ্যে মুক্তির প্রথম দিনে সর্বোচ্চ আয়ের রেকর্ডধারী এখন ‘কেজিএফ: চ্যাপ্টার টু’ (৫৩ কোটি ৯৫ লাখ রুপি)। এটি হৃতিক রোশন ও টাইগার শ্রফের ‘ওয়ার’ (৫১ কোটি ৬০ লাখ) এবং আমির খানের ‘থাগস অব হিন্দুস্তান’ (৫০ কোটি ৭৫ লাখ রুপি) সিনেমা দুটিকে টপকে গেছে এটি।
![কেজিএফ: চ্যাপ্টার টু](https://cinemawalanews24.com/wp-content/uploads/2022/04/‘কেজিএফ-চ্যাপ্টার-টু-সিনেমার-দৃশ্যে-ইয়াশ.jpg)
‘কেজিএফ: চ্যাপ্টার টু’ সিনেমার দৃশ্যে ইয়াশ (ছবি: এক্সেল)
মুক্তির প্রথম দিনে সারা ভারতে সব ভাষার সংস্করণ মিলিয়ে ১৩৪ কোটি ৫০ লাখ রুপি আয় করে রেকর্ড গড়েছে ‘কেজিএফ: চ্যাপ্টার টু’। কিছুদিন আগে মুক্তিপ্রাপ্ত এসএস রাজামৌলির ‘আরআরআর’ মুক্তির প্রথম সপ্তাহে পেয়েছিল ১৩২ কোটি ৫৯ লাখ রুপি। এরমধ্যে ১০০ কোটি রুপির মাইলফলক পেরোতে এর লেগেছে পাঁচ দিন। যেখানে প্রথম দুই দিনেই ‘কেজিএফ: চ্যাপ্টার টু’র হিন্দি সংস্করণের আয় ১০০ কোটি রুপি ছাড়িয়েছে।
এসএস রাজামৌলির আরেক সিনেমা ‘বাহুবলী টু: দ্য কনক্লুশন’ তিন দিনে আয় করেছিল ১২৮ কোটি রুপি। সেই সিনেমার ২০০ কোটি রুপি আয় করতে লেগেছিল ছয় দিন। ‘কেজিএফ: চ্যাপ্টার টু’ পঞ্চম দিনেই ২০০ কোটি রুপি আয়ের মাইলফলক স্পর্শ করেছে। ফলে সবচেয়ে দ্রুততম সময়ে ২০০ কোটি রুপির অভিজাত ক্লাবে ঢুকলো এটি।
![কেজিএফ: চ্যাপ্টার টু](https://cinemawalanews24.com/wp-content/uploads/2022/04/‘কে.জি.এফ-চ্যাপ্টার-টু-সিনেমার-দৃশ্যে-ইয়াশ.jpg)
‘কেজিএফ: চ্যাপ্টার টু’ সিনেমার দৃশ্যে ইয়াশ (ছবি: এক্সেল)
ভারতের মাত্র তিনটি ছবি বিশ্বব্যাপী হাজার কোটি রুপি আয়ের মাইলফলক ছুঁয়েছে। এগুলো হলো ‘দঙ্গল’ (২ হাজার ২৪ কোটি রুপি), ‘বাহুবলী টু: দ্য কনক্লুশন’ (১ হাজার ৮১০ কোটি রুপি) এবং ‘আরআরআর’ (১ হাজার ৮২ কোটি রুপি)।
তিন প্যান-ইন্ডিয়া (দক্ষিণী) সিনেমা ‘পুষ্পা: দ্য রাইজ’, ‘আরআরআর’ এবং ‘কেজিএফ: চ্যাপ্টার টু’ অল্প সময়ে টাকার মেশিনে পরিণত হয়ে খবরের শিরোনামে। বিশাল ক্যানভাসে নির্মিত ভারতের বাণিজ্যিক সিনেমার জাদু দর্শকদের আবারও হলমুখো হতে প্রলুব্ধ করেছে।
![কেজিএফ: চ্যাপ্টার টু](https://cinemawalanews24.com/wp-content/uploads/2022/04/কেজিএফ-চ্যাপ্টার-টু-সিনেমার-পোস্টার.jpg)
‘কেজিএফ: চ্যাপ্টার টু’ সিনেমার পোস্টার
গত ১৪ এপ্রিল বিশ্বব্যাপী ১০ হাজারের বেশি প্রেক্ষাগৃহে বিভিন্ন ভাষায় মুক্তি পেয়েছে ‘কেজিএফ: চ্যাপ্টার টু’। এটি হলো ২০১৮ সালে মুক্তি পাওয়া কন্নড় ব্লকবাস্টার ‘কেজিএফ: চ্যাপ্টার ওয়ান’ (কোলার গোল্ড ফিল্ডস) সিনেমার সিক্যুয়েল। দুটিই পরিচালনা করেছেন প্রশান্ত নীল।
![কেজিএফ: চ্যাপ্টার টু](https://cinemawalanews24.com/wp-content/uploads/2022/04/‘কে.জি.এফ-চ্যাপ্টার-টু-সিনেমার-দৃশ্যে-সঞ্জয়-দত্ত.jpg)
‘কেজিএফ: চ্যাপ্টার টু’ সিনেমার দৃশ্যে সঞ্জয় দত্ত (ছবি: এক্সেল)
নতুন পর্বেও রকি চরিত্রে অভিনয় করেছেন ইয়াশ। আগের সিনেমায় দেখা যায়, নিম্নবিত্ত এক তরুণ ক্রমে একজন বিপজ্জনক গ্যাংস্টারে পরিণত হয়। দ্বিতীয় পর্বের গল্পে রকি তার অর্জিত সোনার খনির সাম্রাজ্যকে মজবুত রাখার চেষ্টা করে যায়। ফারহান আখতার ও রিতেশ সিধওয়ানি প্রযোজিত সিনেমাটি তৈরিতে খরচ হয়েছে ১০০ কোটি রুপি।
![রাভিনা ট্যান্ডন](https://cinemawalanews24.com/wp-content/uploads/2022/04/‘কে.জি.এফ-চ্যাপ্টার-টু-সিনেমার-দৃশ্যে-রাভিনা-ট্যান্ডন১.jpg)
‘কেজিএফ: চ্যাপ্টার টু’ সিনেমার দৃশ্যে রাভিনা ট্যান্ডন
২ ঘণ্টা ২৮ মিনিট ব্যাপ্তির সিক্যুয়েলে আরও অভিনয় করেছেন সঞ্জয় দত্ত, রাভিনা ট্যান্ডন, শ্রীনিধি শেঠি, প্রকাশ রাজ, মালাবিকা অবিনাশ, জন কোকেন এবং স্মরণ।
ওয়ার্ল্ড সিনেমা
টরন্টো উৎসবে নির্বাচিত মেহজাবীনের ‘সাবা’
![](https://www.cinemawalanews24.com/wp-content/uploads/2024/07/SABA-Film-1.jpg)
‘সাবা’ সিনেমার দৃশ্যে মেহজাবীন চৌধুরী (ছবি: ফিউশন পিকচার্স)
টরন্টো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের ডিসকভারি প্রোগ্রামে নির্বাচিত হলো অভিনেত্রী মেহজাবীন চৌধুরীর ‘সাবা’। এটি পরিচালনা করেছেন বাংলাদেশের মাকসুদ হোসেন। উৎসবে সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ারে অংশ নেবেন তারা।
‘সাবা’র মাধ্যমে বড় পর্দায় নাম লিখিয়েছেন মেহজাবীন। গত ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এর অফিসিয়াল পোস্টার সোশ্যাল মিডিয়ায় শেয়ার দিয়ে ক্যারিয়ারের নতুন অধ্যায়ের খবর জানান তিনি।
![](https://www.cinemawalanews24.com/wp-content/uploads/2024/07/SABA-Film-Stills.jpg)
‘সাবা’ সিনেমার শুটিংয়ে মেহজাবীন চৌধুরী ও মাকসুদ হোসেন (ছবি: ফিউশন পিকচার্স)
‘সাবা’ অর্থ সকাল, সকালের মৃদু বাতাস। মেহজাবীনের আশা, “গল্প, চরিত্র, পরিচালকের নির্মাণ, গুণী অভিনয়শিল্পী ও নেপথ্যের মেধাবী কলাকুশলীদের সঙ্গে আমার অভিনয়ের সুযোগসহ সব মিলিয়ে ‘সাবা’ আমার জীবনে সবসময়ই বিশেষ একটি নাম হয়ে থাকবে।”
‘সাবা’ সিনেমায় নাম ভূমিকায় দেখা যাবে মেহজাবীনকে। এতে আরো অভিনয় করেছেন রোকেয়া প্রাচী ও মোস্তফা মনওয়ার। সিনেমাটির গল্প ও চিত্রনাট্য লিখেছেন ত্রিলোরা খান ও মাকসুদ হোসেন।
![](https://www.cinemawalanews24.com/wp-content/uploads/2024/07/saba_poster.jpg)
‘সাবা’ সিনেমার পোস্টারে মেহজাবীন চৌধুরী (ছবি: ফিউশন পিকচার্স)
শুধু অভিনয় নয়, ‘সাবা’ সিনেমাটি প্রযোজনা করেছেন মেহজাবীন। প্রযোজকের তালিকায় তার পাশাপাশি আছেন আরিফুর রহমান, তামিম আব্দুল মজিদ, ত্রিলোরা খান, মাকসুদ হোসেন ও বরকত হোসেন পলাশ। চিত্রগ্রহণ করেছেন বরকত হোসেন পলাশ। আবহ সংগীতে আম্মান আব্বাসি।
৪৯তম টরন্টো চলচ্চিত্র উৎসবের পর্দা উঠবে আগামী ৫ সেপ্টেম্বর। ডিসকভারি প্রোগ্রামের উদ্বোধনী সিনেমা নির্বাচিত হয়েছে ভারতীয় বংশোদ্ভুত কানাডিয়ান নারী দুর্গা চু-বোস পরিচালিত ‘বোজোঁ ত্রিস্তেস’। ফরাসি নাট্যকার-সাহিত্যিক ফ্রাঁসোয়া সেগোঁর উপন্যাস অবলম্বনে এতে অভিনয় করেছেন ক্লোয়ি সেভেনিয়ে। এবারের ডিসকভারি প্রোগ্রামে নির্বাচিত হয়েছে ‘সাবা’সহ ২৪টি সিনেমা। এরমধ্যে ২০টির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। এবারের উৎসব চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।
ডিসকভারি প্রোগ্রামে বিভিন্ন দেশের নবাগত ও উদীয়মান পরিচালকদের প্রথম ও দ্বিতীয় পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র জায়গা পেয়ে থাকে। ডিসকভারি প্রোগ্রামে পুরস্কারজয়ী পরিচালকদের তালিকায় আছেন আলফনসো কোয়ারন, ক্রিস্টোফার নোলান, ইয়োর্গোস লানতিমোস, ব্যারি জেনকিন্স, ইলদিকো আনিয়েদি, মারেন আদে ও এমা সেলিগম্যান।
ওয়ার্ল্ড সিনেমা
মস্কো উৎসবে স্পেশাল জুরি প্রাইজ পেলো বাংলাদেশের ‘নির্বাণ’
![](https://www.cinemawalanews24.com/wp-content/uploads/2024/04/438094867_10163244531458709_3150564455914562933_n.jpg)
পুরস্কার হাতে আসিফ ইসলাম (ছবি: ফেসবুক)
মস্কো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের (এমআইএফএফ) ৪৬তম আসরে স্পেশাল জুরি প্রাইজ পেলো বাংলাদেশের আসিফ ইসলাম পরিচালিত ‘নির্বাণ’। একটি ফটো অ্যালবামের মতো সাদাকালো এই নির্বাক সিনেমায় তিনটি চরিত্রের অভ্যন্তরীণ যাত্রার গল্প বলা হয়েছে।
গতকাল (২৬ এপ্রিল) উৎসবটির সমাপনীতে আসিফ ইসলামের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। তার সঙ্গে ছিলেন ‘নির্বাণ’ সিনেমার অভিনেত্রী প্রিয়াম অর্চি। এতে গল্পে বলা হয়েছে, অন্তর্নিহিত শান্তির খোঁজে প্রতিনিয়ত মানুষকে সংগ্রামের মধ্য দিয়ে যেতে হয়। আনোয়ার হোসেনের গল্প ও চিত্রনাট্য নিয়ে তৈরি হয়েছে এটি। এতে আরো অভিনয় করেছেন ফাতেমা তুজ জোহরা, ইমরান মাহাথির প্রমুখ।
গত ১৯ এপ্রিল শুরু হয় ৪৬তম মস্কো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল (এমআইএফএফ)। উদ্বোধনী আয়োজনের লালগালিচায় হেঁটেছেন প্রিয়াম অর্চি ও আসিফ ইসলাম। গত ২২ এপ্রিল তাদের সিনেমার প্রদর্শনী হয়েছে। এরপর ২৪ এপ্রিল ছিলো আরেকটি প্রদর্শনী।
![](https://www.cinemawalanews24.com/wp-content/uploads/2024/04/438861778_1996099694117387_1379898852710381417_n.jpg)
লালগালিচায় প্রিয়াম অর্চি (ছবি: ফেসবুক)
এবারের উৎসবের সর্বোচ্চ পুরস্কার গোল্ডেন সেন্ট জর্জ জিতেছে মিগেল সালগাদো পরিচালিত মেক্সিকান সিনেমা ‘শেম’। এটি যৌথভাবে প্রযোজনা করেছে মেক্সিকো ও কাতার। দুই কিশোর পেড্রো ও লুসিওকে কেন্দ্র করে এর গল্প, যারা অপহরণের পর বেঁচে থাকার জন্য একে অপরের সঙ্গে লড়াই করতে বাধ্য হয়। পেড্রো জিতে যায় এবং পালাতে সক্ষম হয়। কিন্তু লুসিওর প্রতি অপরাধবোধ তাকে পীড়া দিতে থাকে।
সেরা পরিচালক হিসেবে সিলভার সেন্ট জর্জ পুরস্কার পেয়েছেন ইরানের নাহিদ আজিজি সেদিস। তার পরিচালিত ‘কোল্ড সাই’ মোট তিনটি পুরস্কার জিতেছে। বাহা জানতে পারে, তার বাবা বাহরাম ২০ বছর পর জেল থেকে ছাড়া পেয়েছে। বাহার মাকে প্রতারণার অভিযোগে খুনের কারণে সাজা হয়েছিলো বাহরামের। সেই ঘটনায় বাবার ওপর ক্ষুব্ধ ও বিরক্ত বাহা। তবুও সে সিদ্ধান্ত নেয় বাবাকে ঘরে ফেরাবে।
রুশ প্রিমিয়ার প্রতিযোগিতা শাখায় সিলভার সেন্ট জর্জ পুরস্কার পেয়েছে ইউলিয়া ট্রফিমোভা পরিচালিত ‘লায়ার’। বিশ্ব সিনেমায় অসামান্য অবদানের জন্য এমআইএফএফ পুরস্কারে ভূষিত হয়েছেন সের্গেই উরসুলিয়াক।
বিচারকদের প্রধান ছিলেন আইসল্যান্ডের পরিচালক ফ্রিদরিক থর ফ্রিদরিকসন। তার ‘চিলড্রেন অব ন্যাচার’ অস্কারে মনোনীত হওয়া একমাত্র আইসল্যান্ডিক সিনেমা।
![](https://www.cinemawalanews24.com/wp-content/uploads/2024/04/437965296_18431903470015628_2999421554778637400_n.jpg)
লালগালিচায় প্রিয়াম অর্চি ও আসিফ ইসলাম (ছবি: ফেসবুক)
‘নির্বাণ’ ছাড়াও মস্কোতে এবার বাংলাদেশের শর্টফিল্ম ‘হইতে সুরমা’ দেখানো হয়েছে। এটি যৌথভাবে পরিচালনা করেছেন মনোজ প্রামাণিক ও সুব্রত সরকার। মস্কো উৎসবে এবারই প্রথম বাংলাদেশের শর্টফিল্ম নির্বাচিত হলো। ২০২৩ সালে ইন্টারন্যাশনাল অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া টাঙ্গুয়ার হাওরে আয়োজন করে ‘ইকো ফিল্ম ল্যাব’। সেখানেই প্রকৃতি ও জলবায়ু পরিবর্তন থিমে ‘হইতে সুরমা’র যাত্রা শুরু। টাঙ্গুয়ার হাওর, শনির হাওর ও সুনামগঞ্জ জেলার আশেপাশের অঞ্চলের নির্মল প্রাকৃতিক দৃশ্যে শল্টফিল্মটির শুটিং হয়েছে। এসব এলাকার বাসিন্দারাই এর অভিনেতা-অভিনেত্রী। প্রকৃতির ওপর মানুষের বিভিন্ন কর্মকাণ্ডের ধ্বংসাত্মক প্রভাব ও প্রাকৃতিক দুর্যোগের পরবর্তী প্রতিক্রিয়াগুলো তুলে ধরা হয়েছে এতে। সম্পাদনাসহ পোস্ট-প্রোডাকশনের কাজ তত্ত্বাবধান করেছে আমেরিকান ফিল্ম ইনস্টিটিউট। এটি যৌথভাবে প্রযোজনা করেছে বাংলাদেশের মনাপচিত্র, ওমানের ইন্টারন্যাশনাল ফোকাল ট্রেডিং, সৌদি আরবের থার্ড অ্যাকশন ও জার্মানির মোগাদর ফিল্ম।
২০২২ সালের মস্কো ফিল্ম ফেস্টিভ্যালে যুবরাজ শামীম পরিচালিত ‘আদিম’ দুটি শাখায় পুরস্কার জেতে। এছাড়া গত বছর নূরুল আলম আতিকের ‘পেয়ারার সুবাস’ এই উৎসবের প্রতিযোগিতা শাখায় প্রদর্শিত হয়েছে। ‘নির্বাণ’-এর মাধ্যমে টানা তিন আসরের অফিশিয়াল সিলেকশনে জায়গা পেলো বাংলাদেশের সিনেমা।
মস্কো উৎসব পরিচালক নিকিতা মিখালকোভ জানান, এবারের আসরে আট দিনে ৯টি পর্দায় ৫৬টি দেশের ২৪০টি সিনেমার ৩৮০টি প্রদর্শনী হয়েছে। সব প্রদর্শনী মিলিয়ে ৩৯ হাজার দর্শক উপস্থিতি ঘটেছে।
১৯৩৫ সালে শুরু হয় মস্কো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল। তবে ১৯৯৯ সাল থেকে প্রতিবছর এটি অনুষ্ঠিত হচ্ছে।
ওয়ার্ল্ড সিনেমা
অস্কার ২০২৪: পুরস্কার জিতলেন যারা
![](https://www.cinemawalanews24.com/wp-content/uploads/2024/03/96_PR_022.jpg)
(বাঁ থেকে) রবার্ট ডাউনি জুনিয়র, ডে’ভাইন জয় র্যান্ডলফ, এমা স্টোন ও কিলিয়ান মারফি (ছবি: অস্কার)
৯৬তম অস্কারে হলিউডসহ বিশ্ব সিনেমায় ২০২৩ সালের সেরা কাজগুলোকে ২৩টি শাখায় পুরস্কৃত করা হলো। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের প্রায় ১১ হাজার ভোটার বিজয়ীদের নির্বাচন করেছেন।
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের লস অ্যাঞ্জেলেসে হলিউডের ডলবি থিয়েটারে অস্কারের মহাযজ্ঞ শুরু হয় আজ (১১ মার্চ) বাংলাদেশ সময় ভোর ৫টায়। জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানটি চতুর্থবারের মতো সঞ্চালনা করেছেন আমেরিকান টিভি তারকা জিমি কিমেল। এমি অ্যাওয়ার্ড জয়ী ৫৪ বছর বয়সী এই উপস্থাপক-প্রযোজক ২০১৭ সালে ৮৯তম, ২০১৮ সালে ৯০তম এবং ২০২৩ সালে ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস মাতিয়েছেন।
অনুষ্ঠানে নিজেদের মনোনীত গান গেয়ে শুনিয়েছেন কানাডিয়ান অভিনেতা রায়ান গসলিং, আমেরিকান গায়িকা বিলি আইলিশ, বেকি জি, আমেরিকান গায়ক জন ব্যাটিস্ট ও ওসেজ সম্প্রদায়ের কণ্ঠশিল্পীরা। ‘ইন মেমোরিয়াম’ পর্বে গত ১২ মাসে প্রয়াত হওয়া বিশ্ব সিনেমার গুণীদের স্মরণ করা হয়েছে। মূল আয়োজন শুরুর আগে লালগালিচায় জৌলুস ছড়িয়েছেন তারকারা।
ওয়াল্ট ডিজনি কোম্পানির মালিকানাধীন এবিসি টেলিভিশন নেটওয়ার্ক বাংলাদেশসহ ২০০টিরও বেশি দেশে সরাসরি সম্প্রচার করেছে অস্কারের জমকালো অনুষ্ঠান। বিশ্বের কোটি কোটি দর্শক টিভি সেটের সামনে বসে উপভোগ করেছেন এই আয়োজন।
৯৬তম অস্কারের বিজয়ী তালিকা
সেরা সিনেমা
ওপেনহাইমার (ক্রিস্টোফার নোলান, এমা থমাস)
সেরা অভিনেতা
কিলিয়ান মারফি (ওপেনহাইমার)
সেরা পার্শ্ব অভিনেতা
রবার্ট ডাউনি জুনিয়র (ওপেনহাইমার)
সেরা অভিনেত্রী
এমা স্টোন (পুয়োর থিংস)
সেরা পার্শ্ব অভিনেত্রী
ডে’ভাইন জয় র্যান্ডলফ (দ্য হোল্ডওভারস)
সেরা পরিচালক
ক্রিস্টোফার নোলান (ওপেনহাইমার)
সেরা মৌলিক চিত্রনাট্য
অ্যানাটমি অব অ্যা ফল (জাস্টিন ত্রিয়ে, আর্থার হারারি)
সেরা রূপান্তরিত চিত্রনাট্য
আমেরিকান ফিকশন (কর্ড জেফারসন)
সেরা অ্যানিমেটেড সিনেমা
দ্য বয় অ্যান্ড দ্য হেরন (হায়াও মিয়াজাকি ও তোশিও সুজুকি)
সেরা আন্তর্জাতিক সিনেমা
দ্য জোন অব ইন্টারেস্ট (যুক্তরাজ্য)
সেরা চিত্রগ্রহণ
ওপেনহাইমার (হয়তে ফন হয়তেমা)
সেরা পোশাক পরিকল্পনা
পুয়োর থিংস (হলি ওয়াডিংটন)
সেরা প্রামাণ্যচিত্র
টোয়েন্টি ডেজ ইন মারিউপোল (মিস্তিস্লাভ চেরনোভ)
সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র
দ্য লাস্ট রিপেয়ার শপ (বেন প্রাউডফুট ও ক্রিস বাওয়ার্স)
সেরা সিনেমা সম্পাদনা
ওপেনহাইমার (জেনিফার লেম)
সেরা রূপসজ্জা ও চুলসজ্জা
পুয়োর থিংস (নাদিয়া স্টেসি, জশ ওয়েস্টন ও মার্ক কুলিয়ার)
সেরা মৌলিক আবহসংগীত
লুদবিগ গোরানসন (ওপেনহাইমার)
সেরা মৌলিক গান
হোয়াট ওয়াজ আই মেড ফর? (গীতিকবি ও সুরকার বিলি আইলিশ, ফিনিয়াস ও’কনেল, সিনেমা: বার্বি)
সেরা শিল্প নির্দেশনা
পুয়োর থিংস (জেমস প্রাইস, শনা হিথ ও জুজা মিহালেক)
সেরা শব্দ
দ্য জোন অব ইন্টারেস্ট (জনি বার্ন, টার্ন উইলার্স)
সেরা ভিজ্যুয়াল ইফেক্টস
গডজিলা মাইনাস ওয়ান (তাকাশি ইয়ামাজাকি, কিয়োকো শিবুয়া, মাসাকি তাকাহাশি, তাতসুজি নোজিমা)
সেরা শর্টফিল্ম
দ্য ওয়ান্ডারফুল স্টোরি অব হেনরি সুগার (ওয়েস অ্যান্ডারসন, স্টিভেন রালস)
সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড সিনেমা
ওয়ার ইজ ওভার! ইন্সপায়ার্ড বাই দ্য মিউজিক অব জন অ্যান্ড ইয়োকো (ডেভ মালিন্স, ব্র্যাড বুকার)
সম্মানসূচক অস্কার
আমেরিকান অভিনেত্রী অ্যাঞ্জেলা ব্যাসেট, আমেরিকান কমেডিয়ান, চিত্রনাট্যকার ও পরিচালক মেল ব্রুকস, চলচ্চিত্র সম্পাদক ক্যারল লিটেলটন
জিন হার্শোল্ট মানবিক অ্যাওয়ার্ড
সানড্যান্স চলচ্চিত্র উৎসবের নির্বাহী মিশেল স্যাটার
-
ছবি ও কথা12 months ago
তাসনিয়া ফারিণের বিয়ের কিছু ছবি
-
বলিউড2 years ago
‘ব্রহ্মাস্ত্র’ নিয়ে ক্যাটরিনার মধুর প্রতিশোধ!
-
নাটক2 years ago
আমেরিকায় ফুরফুরে মেজাজে মেহজাবীন-তানজিন তিশা-ফারিণ
-
ওয়ার্ল্ড সিনেমা10 months ago
বুসানে ফারুকী-তিশার সিনেমা দেখতে দর্শকদের ভিড়
-
ঢালিউড11 months ago
রাষ্ট্রপতি সিনেমাহলে সপরিবারে ‘প্রিয়তমা’ দেখলেন
-
ওয়ার্ল্ড সিনেমা11 months ago
‘জেলার’ হিট হওয়ায় ১০০ কোটি রুপি ও বিএমডব্লিউ গাড়ি উপহার পেলেন রজনীকান্ত
-
ঢালিউড1 year ago
শাকিবের ‘প্রিয়তমা’ কলকাতার এই নায়িকা
-
ঢালিউড2 years ago
‘বিউটি সার্কাস’: এমন চরিত্রে আর অভিনয় করবো না: ফেরদৌস