Connect with us

ঢালিউড

বাংলাদেশ, আমেরিকা ও কানাডায় রেকর্ডসংখ্যক সিনেমাহলে ‘এমআর-নাইন: ডু অর ডাই’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘এমআর-নাইন: ডু অর ডাই’ সিনেমার পোস্টারে এবিএম সুমন (ছবি: জাজ মাল্টিমিডিয়া)

হলিউড-বলিউড-ঢালিউডের সম্মিলনে বড় পর্দায় হাজির জনপ্রিয় গোয়েন্দা মাসুদ রানা। তাকে নিয়ে নির্মিত বহুল প্রতীক্ষিত ও আলোচিত সিনেমা ‘এমআর-নাইন: ডু অর ডাই’ মুক্তি পেলো আজ (২৫ আগস্ট)। শুধু বাংলাদেশেই নয়, যুক্তরাষ্ট্র ও কানাডায় রেকর্ডসংখ্যক ১৫১টি সিনেমাহলে একসঙ্গে মুক্তি পেয়েছে এটি।

দেশে জাজ মাল্টিমিডিয়ার পরিবেশনায় মাল্টিপ্লেক্সগুলোতে চলছে ‘এমআর-নাইন: ডু অর ডাই’। এগুলো হলো– স্টার সিনেপ্লেক্সের সব শাখা (বসুন্ধরা সিটি, এসকেএস টাওয়ার, সীমান্ত সম্ভার, সনি স্কয়ার, সামরিক জাদুঘর, চট্টগ্রামের বালি আর্কেড, রাজশাহীর বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক), যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনেমাস, চট্টগ্রামের সিলভারস্ক্রিন ও সুগন্ধা সিনেমা, কেরানীগঞ্জের লায়ন সিনেমাস, নারায়ণগঞ্জের সিনেস্কোপ, সিলেটের গ্র্যান্ড সিলেট হোটেল অ্যান্ড রিসোর্ট এবং সিরাজগঞ্জের রুটস সিনেক্লাব, বগুড়ার মম-ইন।

জানা গেছে, বাংলা সংস্করণের সেন্সর ছাড়পত্র পাওয়ার পর দ্বিতীয় সপ্তাহে সিঙ্গেল স্ক্রিনে যোগ হতে পারে এই সিনেমা। উত্তর আমেরিকায় এটি পরিবেশনা করছে স্বপ্ন স্কেয়ারক্রো। তাদের আশা, আগামী ১ সেপ্টেম্বর থেকে আমেরিকার অন্যতম মাল্টিপ্লেক্স রিগ্যালে যুক্ত হবে ‘এমআর-নাইন: ডু অর ডাই’। এর আগে বাংলাদেশি কোনো সিনেমা ১০০ সিনেমাহলে মুক্তির নজির গড়তে পারেনি। গিয়াসউদ্দিন সেলিমের ‘পাপ-পুণ্য’ ৯১টি এবং মেজবাউর রহমান সুমনের ‘হাওয়া’ ৮৮টি সিনেমাহলে মুক্তি পেয়েছিলো।

সংবাদ সম্মেলনে ‘এমআর-নাইন: ডু অর ডাই’ সিনেমার কলাকুশলীরা (ছবি: জাজ মাল্টিমিডিয়া)

গত কয়েকদিনে ঢাকার বিভিন্ন স্থানে প্রচারণা চালিয়েছেন ‘এমআর-নাইন: ডু অর ডাই’র কলাকুশলীরা। ২০ আগস্ট বিকালে ও ২২ আগস্ট সন্ধ্যায় সংবাদ সম্মেলন এবং গতকাল (২৪ আগস্ট) সন্ধ্যায় ঢাকার মহাখালীর এসকেএস টাওয়ারে স্টার সিনেপ্লেক্সে বিশেষ প্রিমিয়ারে অংশ নেন তারা।

‘এমআর-নাইন: ডু অর ডাই’ সিনেমার অভিনয়শিল্পীরা (ছবি: জাজ মাল্টিমিডিয়া)

১৯৬৬ সালে প্রকাশিত কথাসাহিত্যিক কাজী আনোয়ার হোসেনের মাসুদ রানা সিরিজের প্রথম উপন্যাস ‘মাসুদ রানা: ধ্বংস পাহাড়’ অবলম্বনে গোয়েন্দা থ্রিলারধর্মী সিনেমাটি পরিচালনা করেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী বাঙালি আসিফ আকবার। গল্পে বাংলাদেশ কাউন্টার ইন্টেলিজেন্সের (বিসিআই) দক্ষ গোয়েন্দা মাসুদ রানা। তার কোড নেম এমআর-নাইন। আন্তর্জাতিক গোয়েন্দা এজেন্টের একটি চৌকস দলে নেওয়া হয় তাকে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) দুই সদস্য ডিউক ও টেলর একটি যৌথ অপারেশনের জন্য দলটি গঠন করে। তাদের সঙ্গে আরো আছে ভারতীয় গোয়েন্দা দেবী। লাস ভেগাসকে লক্ষ্য করে একটি আন্তর্জাতিক সন্ত্রাসী হামলা প্রতিরোধের মিশনে নামে তারা। অপরাধী রোমান রসের উচ্চ প্রযুক্তি সম্পন্ন কর্পোরেশন আরএনআর থেকে এই হামলার পরিকল্পনা করা হয়।

‘এমআর-নাইন: ডু অর ডাই’ সিনেমায় এবিএম সুমন (ছবি: জাজ মাল্টিমিডিয়া)

মাসুদ রানার ভূমিকায় অভিনয় করেছেন এবিএম সুমন। এত বড় বাজেটের সিনেমার প্রধান চরিত্রে এবারই প্রথম কাজ করেছেন তিনি। ২০১৫ সালে শফিকুল ইসলাম খানের ‘অচেনা হৃদয়’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় তার। দীপংকর দীপনের ‘ঢাকা অ্যাটাক’ (২০১৭) তাকে আলোচনায় নিয়ে আসে। তার অভিনীত সিনেমার তালিকায় আরো আছে সায়েম জাফর ইমামির ‘রুদ্র–দ্য গ্যাংস্টার’ (২০১৬), ইস্পাহানি আরিফ জাহানের ‘হৃদিতা’ (২০২২) ও মাহমুদ দিদারের ‘বিউটি সার্কাস’ (২০২২)। এছাড়া মুক্তির অপেক্ষায় আছে দীপংকর দীপনের ‘অন্তর্জাল’।

‘এমআর-নাইন: ডু অর ডাই’ সিনেমার দৃশ্যে সাক্ষী প্রধান (ছবি: জাজ মাল্টিমিডিয়া)

এবিএম সুমনের সঙ্গে জুটি বেঁধেছেন ভারতের টিভি অভিনেত্রী সাক্ষী প্রধান। রিয়েলিটি শো ‘এমটিভি স্প্লিটসভিলা’র দ্বিতীয় মৌসুমে বিজয়ী হন তিনি। জিফাইভের ‘পয়জন’ (২০১৯) ওয়েব সিরিজের রানি চরিত্রে তার অভিনয় দর্শকদের নজর কাড়ে।

রাজকুমার হিরানি পরিচালিত ও আমির খান অভিনীত বলিউডের ‘থ্রি ইডিয়টস’ সিনেমার চতুর সাইলেন্সার চরিত্রের অভিনেতা ওমি বৈদ্য আছেন ‘এমআর-নাইন: ডু অর ডাই’তে। গোয়েন্দা দলের সদস্য হিসেবে দেখা যাবে তাকে। আবহ সংগীত করেছেন গ্র্যামিজয়ী ভারতীয় সুরকার রিকি কেজ।

‘এমআর-নাইন: ডু অর ডাই’ সিনেমার পোস্টার (ছবি: জাজ মাল্টিমিডিয়া)

মূল খল চরিত্র রোমান রস হিসেবে আছেন হলিউডের মারভেল স্টুডিওসের ‘ক্যাপ্টেন আমেরিকা: দ্য উইন্টার সোলজার’ (২০১৪) এবং ‘ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার’ (২০১৬) সিনেমার অভিনেতা ফ্রাঙ্ক গ্রিলো। সিআইএ সদস্য ডিউক চরিত্রে দেখা যাবে ক্রিস্টোফার নোলানের ‘দ্য ডার্ক নাইট’ সিনেমার অভিনেতা মাইকেল জেই হোয়াইটকে।

‘এমআর-নাইন’ সিনেমায় ফ্রাঙ্ক গ্রিলোর ছেলে রেমি গ্রিলোকে দেখা যাবে। এর মাধ্যমে বড় পর্দায় অভিষেক হবে তার। একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ‘জিগসো’ সিনেমার অস্ট্রেলিয়ান অভিনেতা ম্যাট পাসমোর। এছাড়া আছেন হলিউডের নিকো ফস্টার, কেলি গ্রেসন, ইউক্রেনিয়ান-আমেরিকান সাবেক পেশাদার রেসলার ওলেগ প্রুডিয়ুস।

‘এমআর-নাইন: ডু অর ডাই’ সিনেমায় (বাঁ থেকে) আলিশা, এবিএম সুমন ও জেসিয়া ইসলাম (ছবি: জাজ মাল্টিমিডিয়া)

এবিএম সুমনের ছাড়াও বাংলাদেশ থেকে সিনেমাটিতে অভিনয় করেছেন শহীদুল আলম সাচ্চু, আনিসুর রহমান মিলন, জেসিয়া ইসলাম, আলিশা, টাইগার রবি। চিত্রনাট্য লিখেছেন আসিফ আকবার, আব্দুল আজিজ ও নাজিম উদ দৌলা। এর শুটিং হয়েছে যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যের লাস ভেগাস ও ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেস এবং রাজধানী ঢাকায়।

সিনেমাটিতে যৌথভাবে লগ্নি করেছে জাজ মাল্টিমিডিয়া, দ্য ফিল্ম পোস্ট, চেজিং বাটারফ্লাইস পিকচার্স, লস অ্যাঞ্জেলস ভিত্তিক আল ব্র্যাভো ফিল্মস এবং প্রিমিয়ার এন্টারটেইনমেন্ট। জাজ মাল্টিমিডিয়ার দাবি, এর বাজেট ৮৩ কোটি টাকা। নির্বাহী প্রযোজক হিসেবে আছেন নিকো ফস্টার, পিটার নুয়েন, এনায়েত আকবার মিলন ও এয়ার ফানটিপ। প্রযোজনায় আব্দুল আজিজ, আসিফ আকবার, কলিন বেটস, ফিলিপ ট্যান, হেমডি কিওয়ানুকা এবং আল ব্র্যাভো।

সিনেমাওয়ালা প্রচ্ছদ