Connect with us

ঢালিউড

বাংলাদেশ, আমেরিকা ও কানাডায় রেকর্ডসংখ্যক সিনেমাহলে ‘এমআর-নাইন: ডু অর ডাই’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘এমআর-নাইন: ডু অর ডাই’ সিনেমার পোস্টারে এবিএম সুমন (ছবি: জাজ মাল্টিমিডিয়া)

হলিউড-বলিউড-ঢালিউডের সম্মিলনে বড় পর্দায় হাজির জনপ্রিয় গোয়েন্দা মাসুদ রানা। তাকে নিয়ে নির্মিত বহুল প্রতীক্ষিত ও আলোচিত সিনেমা ‘এমআর-নাইন: ডু অর ডাই’ মুক্তি পেলো আজ (২৫ আগস্ট)। শুধু বাংলাদেশেই নয়, যুক্তরাষ্ট্র ও কানাডায় রেকর্ডসংখ্যক ১৫১টি সিনেমাহলে একসঙ্গে মুক্তি পেয়েছে এটি।

দেশে জাজ মাল্টিমিডিয়ার পরিবেশনায় মাল্টিপ্লেক্সগুলোতে চলছে ‘এমআর-নাইন: ডু অর ডাই’। এগুলো হলো– স্টার সিনেপ্লেক্সের সব শাখা (বসুন্ধরা সিটি, এসকেএস টাওয়ার, সীমান্ত সম্ভার, সনি স্কয়ার, সামরিক জাদুঘর, চট্টগ্রামের বালি আর্কেড, রাজশাহীর বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক), যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনেমাস, চট্টগ্রামের সিলভারস্ক্রিন ও সুগন্ধা সিনেমা, কেরানীগঞ্জের লায়ন সিনেমাস, নারায়ণগঞ্জের সিনেস্কোপ, সিলেটের গ্র্যান্ড সিলেট হোটেল অ্যান্ড রিসোর্ট এবং সিরাজগঞ্জের রুটস সিনেক্লাব, বগুড়ার মম-ইন।

জানা গেছে, বাংলা সংস্করণের সেন্সর ছাড়পত্র পাওয়ার পর দ্বিতীয় সপ্তাহে সিঙ্গেল স্ক্রিনে যোগ হতে পারে এই সিনেমা। উত্তর আমেরিকায় এটি পরিবেশনা করছে স্বপ্ন স্কেয়ারক্রো। তাদের আশা, আগামী ১ সেপ্টেম্বর থেকে আমেরিকার অন্যতম মাল্টিপ্লেক্স রিগ্যালে যুক্ত হবে ‘এমআর-নাইন: ডু অর ডাই’। এর আগে বাংলাদেশি কোনো সিনেমা ১০০ সিনেমাহলে মুক্তির নজির গড়তে পারেনি। গিয়াসউদ্দিন সেলিমের ‘পাপ-পুণ্য’ ৯১টি এবং মেজবাউর রহমান সুমনের ‘হাওয়া’ ৮৮টি সিনেমাহলে মুক্তি পেয়েছিলো।

সংবাদ সম্মেলনে ‘এমআর-নাইন: ডু অর ডাই’ সিনেমার কলাকুশলীরা (ছবি: জাজ মাল্টিমিডিয়া)

গত কয়েকদিনে ঢাকার বিভিন্ন স্থানে প্রচারণা চালিয়েছেন ‘এমআর-নাইন: ডু অর ডাই’র কলাকুশলীরা। ২০ আগস্ট বিকালে ও ২২ আগস্ট সন্ধ্যায় সংবাদ সম্মেলন এবং গতকাল (২৪ আগস্ট) সন্ধ্যায় ঢাকার মহাখালীর এসকেএস টাওয়ারে স্টার সিনেপ্লেক্সে বিশেষ প্রিমিয়ারে অংশ নেন তারা।

‘এমআর-নাইন: ডু অর ডাই’ সিনেমার অভিনয়শিল্পীরা (ছবি: জাজ মাল্টিমিডিয়া)

১৯৬৬ সালে প্রকাশিত কথাসাহিত্যিক কাজী আনোয়ার হোসেনের মাসুদ রানা সিরিজের প্রথম উপন্যাস ‘মাসুদ রানা: ধ্বংস পাহাড়’ অবলম্বনে গোয়েন্দা থ্রিলারধর্মী সিনেমাটি পরিচালনা করেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী বাঙালি আসিফ আকবার। গল্পে বাংলাদেশ কাউন্টার ইন্টেলিজেন্সের (বিসিআই) দক্ষ গোয়েন্দা মাসুদ রানা। তার কোড নেম এমআর-নাইন। আন্তর্জাতিক গোয়েন্দা এজেন্টের একটি চৌকস দলে নেওয়া হয় তাকে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) দুই সদস্য ডিউক ও টেলর একটি যৌথ অপারেশনের জন্য দলটি গঠন করে। তাদের সঙ্গে আরো আছে ভারতীয় গোয়েন্দা দেবী। লাস ভেগাসকে লক্ষ্য করে একটি আন্তর্জাতিক সন্ত্রাসী হামলা প্রতিরোধের মিশনে নামে তারা। অপরাধী রোমান রসের উচ্চ প্রযুক্তি সম্পন্ন কর্পোরেশন আরএনআর থেকে এই হামলার পরিকল্পনা করা হয়।

‘এমআর-নাইন: ডু অর ডাই’ সিনেমায় এবিএম সুমন (ছবি: জাজ মাল্টিমিডিয়া)

মাসুদ রানার ভূমিকায় অভিনয় করেছেন এবিএম সুমন। এত বড় বাজেটের সিনেমার প্রধান চরিত্রে এবারই প্রথম কাজ করেছেন তিনি। ২০১৫ সালে শফিকুল ইসলাম খানের ‘অচেনা হৃদয়’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় তার। দীপংকর দীপনের ‘ঢাকা অ্যাটাক’ (২০১৭) তাকে আলোচনায় নিয়ে আসে। তার অভিনীত সিনেমার তালিকায় আরো আছে সায়েম জাফর ইমামির ‘রুদ্র–দ্য গ্যাংস্টার’ (২০১৬), ইস্পাহানি আরিফ জাহানের ‘হৃদিতা’ (২০২২) ও মাহমুদ দিদারের ‘বিউটি সার্কাস’ (২০২২)। এছাড়া মুক্তির অপেক্ষায় আছে দীপংকর দীপনের ‘অন্তর্জাল’।

‘এমআর-নাইন: ডু অর ডাই’ সিনেমার দৃশ্যে সাক্ষী প্রধান (ছবি: জাজ মাল্টিমিডিয়া)

এবিএম সুমনের সঙ্গে জুটি বেঁধেছেন ভারতের টিভি অভিনেত্রী সাক্ষী প্রধান। রিয়েলিটি শো ‘এমটিভি স্প্লিটসভিলা’র দ্বিতীয় মৌসুমে বিজয়ী হন তিনি। জিফাইভের ‘পয়জন’ (২০১৯) ওয়েব সিরিজের রানি চরিত্রে তার অভিনয় দর্শকদের নজর কাড়ে।

রাজকুমার হিরানি পরিচালিত ও আমির খান অভিনীত বলিউডের ‘থ্রি ইডিয়টস’ সিনেমার চতুর সাইলেন্সার চরিত্রের অভিনেতা ওমি বৈদ্য আছেন ‘এমআর-নাইন: ডু অর ডাই’তে। গোয়েন্দা দলের সদস্য হিসেবে দেখা যাবে তাকে। আবহ সংগীত করেছেন গ্র্যামিজয়ী ভারতীয় সুরকার রিকি কেজ।

‘এমআর-নাইন: ডু অর ডাই’ সিনেমার পোস্টার (ছবি: জাজ মাল্টিমিডিয়া)

মূল খল চরিত্র রোমান রস হিসেবে আছেন হলিউডের মারভেল স্টুডিওসের ‘ক্যাপ্টেন আমেরিকা: দ্য উইন্টার সোলজার’ (২০১৪) এবং ‘ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার’ (২০১৬) সিনেমার অভিনেতা ফ্রাঙ্ক গ্রিলো। সিআইএ সদস্য ডিউক চরিত্রে দেখা যাবে ক্রিস্টোফার নোলানের ‘দ্য ডার্ক নাইট’ সিনেমার অভিনেতা মাইকেল জেই হোয়াইটকে।

‘এমআর-নাইন’ সিনেমায় ফ্রাঙ্ক গ্রিলোর ছেলে রেমি গ্রিলোকে দেখা যাবে। এর মাধ্যমে বড় পর্দায় অভিষেক হবে তার। একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ‘জিগসো’ সিনেমার অস্ট্রেলিয়ান অভিনেতা ম্যাট পাসমোর। এছাড়া আছেন হলিউডের নিকো ফস্টার, কেলি গ্রেসন, ইউক্রেনিয়ান-আমেরিকান সাবেক পেশাদার রেসলার ওলেগ প্রুডিয়ুস।

‘এমআর-নাইন: ডু অর ডাই’ সিনেমায় (বাঁ থেকে) আলিশা, এবিএম সুমন ও জেসিয়া ইসলাম (ছবি: জাজ মাল্টিমিডিয়া)

এবিএম সুমনের ছাড়াও বাংলাদেশ থেকে সিনেমাটিতে অভিনয় করেছেন শহীদুল আলম সাচ্চু, আনিসুর রহমান মিলন, জেসিয়া ইসলাম, আলিশা, টাইগার রবি। চিত্রনাট্য লিখেছেন আসিফ আকবার, আব্দুল আজিজ ও নাজিম উদ দৌলা। এর শুটিং হয়েছে যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যের লাস ভেগাস ও ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেস এবং রাজধানী ঢাকায়।

সিনেমাটিতে যৌথভাবে লগ্নি করেছে জাজ মাল্টিমিডিয়া, দ্য ফিল্ম পোস্ট, চেজিং বাটারফ্লাইস পিকচার্স, লস অ্যাঞ্জেলস ভিত্তিক আল ব্র্যাভো ফিল্মস এবং প্রিমিয়ার এন্টারটেইনমেন্ট। জাজ মাল্টিমিডিয়ার দাবি, এর বাজেট ৮৩ কোটি টাকা। নির্বাহী প্রযোজক হিসেবে আছেন নিকো ফস্টার, পিটার নুয়েন, এনায়েত আকবার মিলন ও এয়ার ফানটিপ। প্রযোজনায় আব্দুল আজিজ, আসিফ আকবার, কলিন বেটস, ফিলিপ ট্যান, হেমডি কিওয়ানুকা এবং আল ব্র্যাভো।

ঢালিউড

‘দরদ’ মুক্তির সময় ঘনিয়ে এসেছে! ১৫ জুলাই প্রচারণা শুরু

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘দরদ’ সিনেমায় শাকিব খান ও সোনাল চৌহান (ছবি: অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট)

ঢালিউড সুপারস্টার শাকিব খানের প্রথম প্যান ইন্ডিয়ান সিনেমা ‘দরদ’ মুক্তির সময় ঘনিয়ে এসেছে! আগামী সেপ্টেম্বরে এটি বড় পর্দায় আসবে। সোশ্যাল মিডিয়ায় খবরটি জানিয়েছেন এই সিনেমার পরিচালক অনন্য মামুন। তিনি যোগ করেছেন, ১৫ জুলাই থেকে প্রচারণা শুরু হবে। বাংলা, হিন্দি, তামিল, তেলুগু, মালায়লাম ও কান্নাডা ভাষায় মুক্তি পাবে এটি। বাংলায় নাম ‘দরদ’, হিন্দিতে ‘দর্দ’।

কলকাতায় আইটিসি রয়েল বেঙ্গল হোটেলে শাকিব খান ও প্রযোজক সরদার সানিয়াত হোসেনের সঙ্গে তোলা একটি ছবি গতকাল (৮ জুলাই) সকালে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন অনন্য মামুন। ক্যাপশনে তিনি লিখেছেন, “দেশের সঙ্গে বিশ্ববাজারে ভালো কিছু করাই আমাদের লক্ষ্য। আগামী দুই মাস ‘দরদ’-এর প্রোমোশনে থাকবে নতুন কিছু। শাকিবিয়ানদের নিয়ে প্রথম কোনও বড় আয়োজন হবে।”

চলতি বছরের ভালোবাসা দিবসে ‘দরদ’-এর ফার্স্টলুক পোস্টার প্রকাশ্যে আসে। এতে রক্তে ভেজা হাত ও এলোমেলো চুলে দেখা গেছে শাকিবকে। গত ঈদুল আজহায় প্রকাশিত হয় সাইকো-থ্রিলার ঘরানার সিনেমাটির দেড় মিনিটের টিজার। এতে ছাপোষা তরুণ, প্রেমিক ও ভয়ংকরসহ বিভিন্ন ভঙ্গিতে হাজির হন তিনি! ভরপুর অ্যাকশন ও সাসপেন্স থাকার আভাস রয়েছে টিজারে।

‘দরদ’ সিনেমায় শাকিব খান (ছবি: অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট)

‘দরদ’ সিনেমায় শাকিবের চরিত্রের নাম দুলু মিয়া। সে পেশায় অটোচালক। তার বিপরীতে শেফালি চরিত্রে অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী সোনাল চৌহান। এবারই প্রথম তাদের রসায়ন দেখা যাবে বড় পর্দায়। টিজারে দুই দেশের দুই তারকার প্রেমের ঝলক নজর কেড়েছে।

সোনাল চৌহান বলিউডের জনপ্রিয় নায়িকা। ২০০৮ সালে ইমরান হাশমির বিপরীতে ‘জান্নাত’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় তার। ২০১১ সালে অমিতাভ বচ্চনের ‘বুড্ডা হেগা তেরা বাপ’-এ দেখা গেছে তাকে। সর্বশেষ ‘বাহুবলী’ তারকা প্রভাস অভিনীত ‘আদিপুরুষ’ সিনেমায় মান্দোদারি চরিত্রে অভিনয় করেন ৩৬ বছর বয়সী এই তারকা।

সোনাল চৌহান বলিউডের জনপ্রিয় নায়িকা। ২০০৮ সালে ইমরান হাশমির বিপরীতে ‘জান্নাত’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় তার। ২০১১ সালে অমিতাভ বচ্চনের ‘বুড্ডা হেগা তেরা বাপ’-এ দেখা গেছে তাকে। সর্বশেষ ‘বাহুবলী’ তারকা প্রভাস অভিনীত ‘আদিপুরুষ’ সিনেমায় মান্দোদারি চরিত্রে অভিনয় করেন ৩৭ বছর বয়সী এই তারকা।

‘দরদ’ সিনেমায় সোনাল চৌহান ও শাকিব খান (ছবি: অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট)

গল্পে দেখা যাবে, বেনারস শহরে কয়েকটি হাইপ্রোফাইল খুনের ঘটনা ঘটে। তখন সবার আঙুল ওঠে দুলু মিয়ার ওপর। পরে আরেকটি রহস্য বেরিয়ে আসতে শুরু করে, যেখানে দুলু মিয়ার জীবনের প্রেমের গল্প জানা যায়।

সিনেমাটির মাধ্যমে রুপালি পর্দায় অভিষেক হবে মডেল সাফা মারুয়ার। তিনি থাকছেন তৃণা চরিত্রে। শাকিব খানের সঙ্গে একফ্রেমে পর্দায় হাজির হবেন এই তরুণী।

‘দরদ’ সিনেমায় শাকিব খান ও সোনাল চৌহান (ছবি: অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট)

এছাড়া অভিনয় করেছেন কলকাতার তারকা পায়েল সরকার (চরিত্রের নাম অগ্নি), বলিউড ও দক্ষিণী সিনেমার অভিনেতা রাহুল দেব (সরফরাজ), রাজেশ শর্মা (ইয়াকাত), অলোক জৈন (আশরাফ), বিশ্বজিৎ চক্রবর্তী (মিজানুর রহমান)।

বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় তৈরি হয়েছে ‘দরদ’। এর প্রযোজক হিসেবে ভারতের এসকে মুভিজের সঙ্গে আছে বাংলাদেশের কামাল মোহাম্মদ কিবরিয়ার কিবরিয়া ফিল্মস ও অনন্য মামুনের অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট।

শাকিব খান ও সোনাল চৌহান (ছবি: অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট)

এদিকে শাকিবের ‘তুফান’ নিয়ে দেশ-বিদেশে ডামাডোল অব্যাহত রয়েছে। ঈদুল আজহার দিন (১৭ জুন) মুক্তির পর থেকে দারুণ ব্যবসা করছে রায়হান রাফী পরিচালিত এই সিনেমা। গত ২৮ জুন এসভিএফের পরিবেশনায় বিশ্বের বিভিন্ন দেশের শতাধিক সিনেমাহলে মুক্তি পেয়েছে এটি। এরমধ্যে রয়েছে আমেরিকা, কানাডা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ফ্রান্স, বেলজিয়াম, সুইডেন, নেদারল্যান্ডস, স্পেন, পর্তুগাল, আবুধাবি, ওমান, কাতার ও বাহরাইন। এরপর ৫ জুলাই ভারতে মুক্তি পায় এই সিনেমা।

‘তুফান’ সিনেমায় শাকিব খান (ছবি: আলফা-আই স্টুডিওস)

‘তুফান’-এ শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন ওপার বাংলার মিমি চক্রবর্তী ও বাংলাদেশের মাসুমা রহমান নাবিলা। সিআইডি আকরাম চরিত্রে দর্শক মাতিয়েছেন চঞ্চল চৌধুরী। এছাড়া বিভিন্ন চরিত্রে পর্দায় এসেছেন ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, গাজী রাকায়েত, সালাহউদ্দিন লাভলু, সুমন আনোয়ার প্রমুখ।

সিনেমাটির সব গান সাড়া ফেলেছে। আকাশ সেনের কথা, সুর ও সংগীতে ‘দুষ্টু কোকিল’ গেয়েছেন দিলশাদ নাহার কনা। টাইটেল গানে কণ্ঠ দিয়েছেন আরিফ রহমান জয়। এতে র‍্যাপ করেছেন রাপাস্তা দাদু। এর কথা লিখেছেন তাহসান শুভ, সুর ও সংগীত পরিচালনায় নাভেদ পারভেজ। আইটেম গান ‘লাগে উরাধুরা’ গেয়েছেন প্রীতম হাসান ও দেবশ্রী অন্তরা। এটি লিখেছেন শরিফ উদ্দিন ও রাসেল মাহমুদ। সুর ও সংগীত পরিচালনা করেছেন রাজ্জাক দেওয়ান ও প্রীতম হাসান। ‘তুফান’ প্রযোজনা করেছেন প্রযোজক আলফা-আই স্টুডিওজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার শাকিল। এর ডিজিটাল পার্টনার চরকি।

পড়া চালিয়ে যান

ঢালিউড

ব্লকবাস্টার হিট ‘তুফান’ যাচ্ছে ভারতে, বলিউড বিশ্লেষকের ঘোষণা

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘তুফান’ সিনেমায় শাকিব খান (ছবি: আলফা-আই স্টুডিওস)

বলিউডের বাণিজ্য বিশ্লেষক হিসেবে তরণ আদর্শ আলোচিত একজন ব্যক্তিত্ব। একসময়ের এই সাংবাদিক অনেক বছর ধরে হিন্দি সিনেমার ব্যবসার হিসাব-নিকাষ সোশ্যাল মিডিয়ায় তুলে ধরছেন। এবার ঢালিউডের ‘তুফান’ জায়গা পেলো তার অফিসিয়াল পেজগুলোতে। তিনি উল্লেখ করেছেন, আগামী ৫ জুলাই ভারতে মুক্তি পাবে সিনেমাটি।

ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটারে তরণ আদর্শ লিখেছেন, “তাণ্ডব সৃষ্টি করা বাংলাদেশি সিনেমা ‘তুফান’ ভারতে মুক্তি পেতে চলেছে। শাকিব খান, মিমি চক্রবর্তী, নাবিলা ও চঞ্চল চৌধুরী অভিনীত বাংলাদেশি সিনেমা ‘তুফান’ আগামী ৫ জুলাই ভারতে মুক্তি পাবে। এটি পরিবেশনা করছে এসভিএফ।”

‘তুফান’ সিনেমার আন্তর্জাতিক পরিবেশক এসভিএফ-এর দুই কর্তা মহেন্দ্র সোনি ও শ্রীকান্ত মোহতার নাম হ্যাশট্যাগে জুড়ে দিয়েছেন তরণ আদর্শ। তার ফেসবুক পোস্টে লাইক পড়েছে ২৯ হাজারের বেশি। শেয়ার হয়েছে ২ হাজার বার।

তরণ আদর্শ (ছবি: এক্স)

এদিকে গতকাল (২৮ জুন) বিশ্বের ১৫টি দেশের শতাধিক সিনেমাহলে মুক্তি পেয়েছে রায়হান রাফী পরিচালিত ‘তুফান’। এরমধ্যে রয়েছে আমেরিকা, কানাডা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ফ্রান্স, বেলজিয়াম, সুইডেন, জার্মানি, নেদারল্যান্ডস, স্পেন, পর্তুগাল, আবুধাবি, ওমান, কাতার ও বাহরাইন। বেশিরভাগ দেশেই অগ্রিম টিকিট বিক্রি বেশ আশাব্যঞ্জক।

স্টার সিনেপ্লেক্সে দর্শকদের সঙ্গে ‘তুফান’ দেখছেন শাহরিয়ার শাকিল ও রায়হান রাফী (ছবি: আলফা-আই স্টুডিওস)

ঈদুল আজহার দিন (১৭ জুন) মুক্তির পর থেকে দারুণ ব্যবসা করছে ‘তুফান’। স্টার সিনেপ্লেক্সে একদিনে রেকর্ডসংখ্যক ৫৬টি শো চালানো হয়েছে। এর মাধ্যমে ভেঙেছে ২০ বছরের সব রেকর্ড। এখন সিনেপ্লেক্সের সাতটি শাখায় ৫০টি করে শো চলছে। প্রযোজক শাহরিয়ার শাকিলের দাবি, প্রায় ২৫ কোটি টাকার টিকিট বিক্রি হয়েছে।

‘তুফান’ সিনেমায় শাকিব খান (ছবি: আলফা-আই স্টুডিওস)

সিনেমাটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, গাজী রাকায়েত, সালাহউদ্দিন লাভলু, সুমন আনোয়ার প্রমুখ।

‘তুফান’ সিনেমায় মিমি চক্রবর্তী ও শাকিব খান (ছবি: আলফা-আই স্টুডিওস)

সিনেমাটির গানগুলো সাড়া ফেলেছে। ‘দুষ্টু কোকিলা’ শিরোনামের গানে আকাশ সেনের কথা, সুর ও সংগীতে এতে কণ্ঠ দিয়েছেন দিলশাদ নাহার কনা। টাইটেল গান ‘তুফান’ গেয়েছেন আরিফ রহমান জয়। এতে র‍্যাপ করেছেন রাপাস্তা দাদু। এর কথা লিখেছেন তাহসান শুভ, সুর ও সংগীত পরিচালনায় নাভেদ পারভেজ। আইটেম গান ‘লাগে উরাধুরা’ গেয়েছেন প্রীতম হাসান ও দেবশ্রী অন্তরা। এর কথা লিখেছেন শরিফ উদ্দিন ও রাসেল মাহমুদ। সুর ও সংগীত পরিচালনা করেছেন রাজ্জাক দেওয়ান ও প্রীতম হাসান। ‘তুফান’ প্রযোজনা করেছে আলফা-আই স্টুডিওজ লিমিটেড। এর ডিজিটাল পার্টনার চরকি।

পড়া চালিয়ে যান

ঢালিউড

শাকিবের রেকর্ড গড়া ‘তুফান’ তাণ্ডব

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘তুফান’ সিনেমায় মিমি চক্রবর্তী ও শাকিব খান (ছবি: আলফা-আই স্টুডিওস)

ঢাকাসহ সারাদেশে দর্শকদের মনে তুফান সৃষ্টি করেছে ঢালিউড সুপারস্টার শাকিব খানের ‘তুফান’। রায়হান রাফী পরিচালিত সিনেমাটি ঈদের দিন মুক্তির পর থেকে হাউসফুল যাচ্ছে। এর প্রতিটি প্রদর্শনীতে দর্শকদের উপচেপড়া ভিড় দেখা যাচ্ছে। মোট ১২৪টি সিনেমাহলে রমরমা ব্যবসা করছে এটি।

দর্শকদের প্রচুর চাপ থাকায় স্টার সিনেপ্লেক্সের সাতটি শাখায় আজ (২০ জুন) ‘তুফান’ সিনেমার প্রদর্শনীর সংখ্যা ৫১টি করা হয়েছে। পরিচালক রায়হান রাফী সোশ্যাল মিডিয়ায় এই তথ্য জানিয়েছেন। ঈদের দিন ২১টি শো দিয়ে যাত্রা শুরু করে এটি। পরদিন সেই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪৭। স্টার সিনেপ্লেক্সের দুই দশকের ইতিহাসে বাংলা সিনেমার ক্ষেত্রে এ এক নতুন রেকর্ড। দর্শক চাহিদায় এবার শো বাড়তে বাড়তে অর্ধশত পেরিয়েছে।

‘তুফান’-এর সুবাদে শাকিব খান, রায়হান রাফী ও চঞ্চল চৌধুরী যেন নিজেদের ছাড়িয়ে গেলেন। শাকিবের ‘প্রিয়তমা’, রাফীর ‘পরাণ’ ও ‘সুড়ঙ্গ’ এবং চঞ্চলের ‘হাওয়া’কে ছাড়িয়ে গেছে ‘তুফান’।

‘তুফান’ সিনেমায় শাকিব খান (ছবি: আলফা-আই স্টুডিওস)

এবারের ঈদুল আজহায় মুক্তিপ্রাপ্ত পাঁচটি সিনেমার মধ্যে ‘তুফান’ দর্শকদের আগ্রহের শীর্ষে আছে। স্টার সিনেপ্লেক্সের মতো ব্লকবাস্টার সিনেমাসে রেকর্ড গড়েছে এটি। সারাদিন এর ১৪টি শো চলছে। এর আগে কোনো বাংলা সিনেমা এতো শো পায়নি এখানে।

প্রতিটি মাল্টিপ্লেক্স ও সিলভার স্ক্রিনে ‘তুফান’ তাণ্ডব চলছে। দিন দিন এর রেশ বাড়ছেই। লায়ন সিনেমাস আর শ্যামলী সিনেপ্লেক্সেও সিনেমাটির টিকিটের চাহিদা ব্যাপক।

‘তুফান’ সিনেমার টিজারে শাকিব খান (ছবি: চরকি)

‘তুফান’ দেখতে দর্শকরা হুমড়ি খেয়ে সিঙ্গেল স্ক্রিন কানায় কানায় পূর্ণ রাখছেন। ঢাকার মধুমিতায় তো টিকিট না পেয়ে দর্শকরা ভাঙচুর করেছেন। অন্যদিকে ময়মনসিংয়ের ছায়াবাণীতে দিবাগত রাত ১২টা থেকে সিনেমাটির একটি প্রদর্শনী হচ্ছে। গত দুই দশকে এমন ঘটনা নজিরবিহীন।

প্রতিটি সিনেমাহলে শাকিব খানকে কেন্দ্র করে দর্শকদের উল্লাস লক্ষ্য করা যাচ্ছে। অনেকের মতে, ‘তুফান’ তাকে নতুনভাবে চিনিয়েছে। সোশ্যাল মিডিয়ায় বেশ কয়েকজন দর্শক উল্লেখ করেছেন, এমন শাকিবকে আগে দেখা যায়নি। তার বিশাল ভক্তকুল প্রিয় নায়কের এমন কাজ দেখে উচ্ছ্বসিত। তাদের কাছে এটি শাকিব খানের ক্যারিয়ারের সেরা সিনেমা!

‘তুফান’ সিনেমার ‘লাগে উরাধুরা’ গানে শাকিব খান (ছবি: চরকি)

দারুণ পোস্টার, টিজার, ‘লাগে উরাধুরা’ গান ও ট্রেলার সাড়া ফেলে দেওয়ায় মুক্তির আগেই ‘তুফান’ নিয়ে দর্শকদের প্রত্যাশা আকাশ ছুঁয়েছিলো। সিনেমাহলে সেগুলো পূরণ হয়েছে।

‘তুফান’ সিনেমায় শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন বাংলাদেশের মাসুমা রহমান নাবিলা ও ভারতের মিমি চক্রবর্তী। সিআইডি আকরাম চরিত্রে দর্শকদের মন জয় করেছেন চঞ্চল চৌধুরী। এছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, গাজী রাকায়েত, সালাহউদ্দিন লাভলু প্রমুখ। প্রত্যেকের অভিনয় মন কেড়েছে দর্শকদের।

‘তুফান’ সিনেমার পোস্টারে মিমি চক্রবর্তী, শাকিব খান ও মাসুমা রহমান নাবিলা (ছবি: চরকি)

তাহসিন রহমানের অসাধারণ চিত্রগ্রহণ প্রশংসা কুড়িয়েছে। আরাফাত মহসীন নিধির আবহসংগীত প্রতিটি দৃশ্যে দর্শকদের সম্পৃক্ত হতে সহায়ক ভূমিকা রেখেছে। পোশাক পরিকল্পনা ও শিল্প নির্দেশনায় নৈপুণ্য দেখিয়েছেন সংশ্লিষ্টরা।

দর্শকদের সাড়ায় মুগ্ধ প্রযোজক শাহরিয়ার শাকিল। ‘তুফান’ প্রযোজনা করেছে তার প্রতিষ্ঠান আলফা-আই স্টুডিওজ লিমিটেড। এর ডিজিটাল পার্টনার চরকি এবং আন্তর্জাতিক পরিবেশক এসভিএফ। আন্তর্জাতিকভাবে এটি মুক্তি পাবে আগামী ২৮ জুন।

‘তুফান’ সিনেমায় শাকিব খান (ছবি: আলফা-আই স্টুডিওস)

আজ সিনেমাটির ‘দুষ্টু কোকিলা’ শিরোনামের গান প্রকাশ হচ্ছে। আকাশ সেনের কথা, সুর ও সংগীতে এতে কণ্ঠ দিয়েছেন দিলশাদ নাহার কনা। টাইটেল গান ‘তুফান’ গেয়েছেন আরিফ রহমান জয়। এতে র‍্যাপ করেছেন রাপাস্তা দাদু। এর কথা লিখেছেন তাহসান শুভ, সুর ও সংগীত পরিচালনায় নাভেদ পারভেজ। আইটেম গান ‘লাগে উরাধুরা’ গেয়েছেন প্রীতম হাসান ও দেবশ্রী অন্তরা। এর কথা লিখেছেন শরিফ উদ্দিন ও রাসেল মাহমুদ। সুর ও সংগীত পরিচালনা করেছেন রাজ্জাক দেওয়ান ও প্রীতম হাসান।

পড়া চালিয়ে যান
Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ