Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

বিশ্বব্যাপী হাজার কোটি রুপি আয়, ভারতে সর্বকালের সেরা দুইয়ে

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

কেজিএফ: চ্যাপ্টার টু
‘কেজিএফ: চ্যাপ্টার টু’ সিনেমার দৃশ্যে ইয়াশ (ছবি: টুইটার)

কে ভেবেছিল কন্নড় একটি সিনেমা দুনিয়া কাঁপাবে! ‘কেজিএফ: চ্যাপ্টার টু’ সেই গৌরব অর্জন করেছে। বক্স অফিসে ব্লকবাস্টার হয়ে কন্নড় সিনেমার ইতিহাস নতুনভাবে লিখেছে এটি। আকাশচুম্বি সাফল্য পাওয়া সিনেমাটি যেন অপ্রতিরোধ্য! এখন ভারতে সর্বকালের সবচেয়ে ব্যবসাসফল হিন্দি সিনেমার তালিকায় দুই নম্বরে আছে এটি।

বিশ্বব্যাপী হাজার কোটি রুপি আয়ের মাইলফলক পেরিয়েছে ‘কেজিএফ: চ্যাপ্টার টু’। এর মোট আয় ১ হাজার ৫ কোটি রুপি। কন্নড় সিনেমার ইতিহাসে এটি দারুণ একটি অর্জন।

কেজিএফ: চ্যাপ্টার টু

‘কেজিএফ: চ্যাপ্টার টু’ সিনেমার দৃশ্যে ইয়াশ (ছবি: টুইটার)

ভারতের মাত্র চারটি সিনেমা হাজার কোটি রুপি আয়ের অভিজাত ক্লাবে আছে। অন্য তিনটি হলো ‘দঙ্গল’ (২ হাজার ২৪ কোটি রুপি), ‘বাহুবলী: দ্য কনক্লুশন’ (১ হাজার ৮১০ কোটি রুপি) এবং ‘আরআরআর’ (১ হাজার ১১০ কোটি রুপি)। আর ৫ কোটি রুপি আয় করলেই ‘আরআরআর’কে টপকে যাবে ‘কেজিএফ: চ্যাপ্টার টু’। মুক্তির প্রথম সপ্তাহে বিশ্বব্যাপী ৫৫২ কোটি রুপি ঘরে তোলে এটি। ‘বাহুবলী: দ্য কনক্লুশন’ ৫২৬ কোটি রুপি আয় করে এই রেকর্ড গড়েছিলো।

কেজিএফ: চ্যাপ্টার টু

‘কেজিএফ: চ্যাপ্টার টু’ সিনেমার দৃশ্যে ইয়াশ (ছবি: টুইটার)

মুক্তির পর ২০ দিনে ‘কেজিএফ: চ্যাপ্টার টু’ শুধু ভারতেই আয় করেছে ৮৯২ কোটি রুপি। কন্নড় ভাষার কোনো সিনেমার এত বড় সাফল্যের নজির এটাই। তালিকায় সামনে কেবল এসএস রাজামৌলির ‘বাহুবলী: দ্য কনক্লুশন’। এর আয় ১ হাজার ৩৪৬ কোটি ৯০ লাখ রুপি।

বক্স অফিসে দৌরাত্ম্য অক্ষুণ্ণ রেখে এসএস রাজামৌলির আরেক সিনেমা ‘আরআরআর’ এবং আমির খানের ‘দঙ্গল’কে টপকে গেছে ‘কেজিএফ: চ্যাপ্টার টু’। ‘আরআরআর’ মুক্তির পর ৪০ দিনে আয় করে ৮৮৭ কোটি রুপি। আর ‘দঙ্গল’ আয় করেছিল ৫১১ কোটি ৩০ লাখ রুপি। তালিকায় এর পরের স্থানগুলোতে আছে যথাক্রমে রজনীকান্ত ও অক্ষয় কুমারের ‘টু পয়েন্ট জিরো’ (৫০৮ কোটি ৫০ লাখ রুপি), এসএস রাজামৌলির ‘বাহুবলী: দ্য বিগিনিং’ (৪৮২ কোটি রুপি), রাজকুমার হিরানি পরিচালিত আমির খানের ‘পিকে’ (৪৫৫ কোটি রুপি), হলিউডের ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’ (৪৪২ কোটি ৭০ লাখ রুপি), সালমান খান ও ক্যাটরিনা কাইফের ‘টাইগার জিন্দা হ্যায়’ (৪৩৪ কোটি ৭০ লাখ রুপি) এবং রাজকুমার হিরানি পরিচালিত সঞ্জয় দত্তের বায়োপিক ‘সঞ্জু’ (৪৩৪ কোটি ৫০ লাখ রুপি)।

কেজিএফ: চ্যাপ্টার টু

‘কেজিএফ: চ্যাপ্টার টু’ সিনেমার দৃশ্যে ইয়াশ (ছবি: টুইটার)

মুক্তির প্রথম দিনে ‘কেজিএফ: চ্যাপ্টার টু’র হিন্দি সংস্করণ আয় করে ৫২ কোটি রুপি। এর মাধ্যমে হিন্দি সব সিনেমাকে ছাড়িয়ে গেছে এটি। হৃতিক রোশন ও টাইগার শ্রফের ‘ওয়ার’ ৫০ কোটি রুপি আয় করে রেকর্ডটি ধরে রেখেছিল।

মুক্তির প্রথম দিনে শুধু ভারতেই ১৩৪ কোটি ৫০ লাখ রুপির সুবাদে রেকর্ড গড়ে ‘কেজিএফ: চ্যাপ্টার টু’। মুক্তির দুই সপ্তাহে শুধু ভারতেই ‘কেজিএফ: চ্যাপ্টার টু’র আয় দাঁড়ায় ৩৫৩ কোটি রুপি। করোনা মহামারির পর হিন্দি ভাষার কোনো সিনেমার এটাই সবচেয়ে বড় সাফল্য। অগ্রিম টিকিট বিক্রিতে ৬০ কোটি রুপি আয়ের মাধ্যমে রেকর্ড গড়ে ‘কেজিএফ: চ্যাপ্টার টু’। এর আগে ‘বাহুবলী: দ্য কনক্লুশন’ ৫৮ কোটি রুপি আয় করেছিল।

কেজিএফ: চ্যাপ্টার টু

‘কেজিএফ: চ্যাপ্টার টু’ সিনেমার দৃশ্যে ইয়াশ (ছবি: টুইটার)

‘বাহুবলী: দ্য কনক্লুশন’-এর পর তামিলের বাইরে অন্য ভাষার দ্বিতীয় সিনেমা হিসেবে ‘কেজিএফ: চ্যাপ্টার টু’ তামিলনাড়ুতে ১০০ কোটি রুপির বেশি আয় করেছে। ওড়িশায় প্রথম সিনেমা হিসেবে ১০ কোটি রুপি আয় করেছে এটি। কেরালায় দ্রুত সময়ে ৫০ কোটি রুপি আয়ের রেকর্ড গড়েছে।

কেজিএফ: চ্যাপ্টার টু

‘কেজিএফ: চ্যাপ্টার টু’ সিনেমার দৃশ্যে শ্রীনিধি শেঠি ও ইয়াশ (ছবি: টুইটার)

গত ১৪ এপ্রিল বিশ্বব্যাপী ১০ হাজার সিনেমা হলে মুক্তি পায় ‘কেজিএফ: চ্যাপ্টার টু’। কন্নড় ভাষার প্রথম সিনেমা হিসেবে এটি এত বড় পরিসরে মুক্তি পেলো। এছাড়া হিন্দি, তেলুগু, তামিল আর মালয়ালাম ভাষায়ও মুক্তি পেয়েছে সিনেমাটি। ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘কেজিএফ: চ্যাপ্টার ওয়ান’-এর মতো এটিও হিন্দিতে পরিবেশন করেছে ফারহান আখতার ও রিতেশ সিধওয়ানির এক্সেল এন্টারটেইনমেন্ট এবং অনিল ঠাড়ানির এএ ফিল্মস।

কেজিএফ: চ্যাপ্টার টু

‘কেজিএফ: চ্যাপ্টার টু’ সিনেমার দৃশ্যে ইয়াশ (ছবি: টুইটার)

নতুন সিনেমা শহিদ কাপুরের ‘জার্সি’ এবং অজয় দেবগণের ‘রানওয়ে থার্টি ফোর’ মুক্তি পেলেও দর্শকদের প্রথম পছন্দ ‘কেজিএফ: চ্যাপ্টার টু’। ঈদের ছুটিতেও এটি দেখতে দর্শকদের ভিড় করেছেন সিনেমা হলে।

অনাথ রকিকে কেন্দ্র করে সিনেমাটির গল্প। দারিদ্র্যের গণ্ডি পেরিয়ে ধীরে ধীরে সোনার খনির রাজা হয়ে ওঠে এই তরুণ। হোমবেল ফিল্মসের প্রযোজনা ও প্রশান্ত নীলের পরিচালনায় ‘কেজিএফ: চ্যাপ্টার টু’তে রকি চরিত্রে অভিনয় করেছেন ইয়াশ। রকির শত্রু আধিরার ভূমিকায় আছেন সঞ্জয় দত্ত। এছাড়াও অভিনয় করেছেন রাভিনা ট্যান্ডন, শ্রীনিধি শেঠি, প্রকাশ রাজ।

ওয়ার্ল্ড সিনেমা

মস্কো উৎসবে স্পেশাল জুরি প্রাইজ পেলো বাংলাদেশের ‘নির্বাণ’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

পুরস্কার হাতে আসিফ ইসলাম (ছবি: ফেসবুক)

মস্কো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের (এমআইএফএফ) ৪৬তম আসরে স্পেশাল জুরি প্রাইজ পেলো বাংলাদেশের আসিফ ইসলাম পরিচালিত ‘নির্বাণ’। একটি ফটো অ্যালবামের মতো সাদাকালো এই নির্বাক সিনেমায় তিনটি চরিত্রের অভ্যন্তরীণ যাত্রার গল্প বলা হয়েছে।

গতকাল (২৬ এপ্রিল) উৎসবটির সমাপনীতে আসিফ ইসলামের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। তার সঙ্গে ছিলেন ‘নির্বাণ’ সিনেমার অভিনেত্রী প্রিয়াম অর্চি। এতে গল্পে বলা হয়েছে, অন্তর্নিহিত শান্তির খোঁজে প্রতিনিয়ত মানুষকে সংগ্রামের মধ্য দিয়ে যেতে হয়। আনোয়ার হোসেনের গল্প ও চিত্রনাট্য নিয়ে তৈরি হয়েছে এটি। এতে আরো অভিনয় করেছেন ফাতেমা তুজ জোহরা, ইমরান মাহাথির প্রমুখ।

গত ১৯ এপ্রিল শুরু হয় ৪৬তম মস্কো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল (এমআইএফএফ)। উদ্বোধনী আয়োজনের লালগালিচায় হেঁটেছেন প্রিয়াম অর্চি ও আসিফ ইসলাম। গত ২২ এপ্রিল তাদের সিনেমার প্রদর্শনী হয়েছে। এরপর ২৪ এপ্রিল ছিলো আরেকটি প্রদর্শনী।

লালগালিচায় প্রিয়াম অর্চি (ছবি: ফেসবুক)

এবারের উৎসবের সর্বোচ্চ পুরস্কার গোল্ডেন সেন্ট জর্জ জিতেছে মিগেল সালগাদো পরিচালিত মেক্সিকান সিনেমা ‘শেম’। এটি যৌথভাবে প্রযোজনা করেছে মেক্সিকো ও কাতার। দুই কিশোর পেড্রো ও লুসিওকে কেন্দ্র করে এর গল্প, যারা অপহরণের পর বেঁচে থাকার জন্য একে অপরের সঙ্গে লড়াই করতে বাধ্য হয়। পেড্রো জিতে যায় এবং পালাতে সক্ষম হয়। কিন্তু লুসিওর প্রতি অপরাধবোধ তাকে পীড়া দিতে থাকে।

সেরা পরিচালক হিসেবে সিলভার সেন্ট জর্জ পুরস্কার পেয়েছেন ইরানের নাহিদ আজিজি সেদিস। তার পরিচালিত ‘কোল্ড সাই’ মোট তিনটি পুরস্কার জিতেছে। বাহা জানতে পারে, তার বাবা বাহরাম ২০ বছর পর জেল থেকে ছাড়া পেয়েছে। বাহার মাকে প্রতারণার অভিযোগে খুনের কারণে সাজা হয়েছিলো বাহরামের। সেই ঘটনায় বাবার ওপর ক্ষুব্ধ ও বিরক্ত বাহা। তবুও সে সিদ্ধান্ত নেয় বাবাকে ঘরে ফেরাবে।

রুশ প্রিমিয়ার প্রতিযোগিতা শাখায় সিলভার সেন্ট জর্জ পুরস্কার পেয়েছে ইউলিয়া ট্রফিমোভা পরিচালিত ‘লায়ার’। বিশ্ব সিনেমায় অসামান্য অবদানের জন্য এমআইএফএফ পুরস্কারে ভূষিত হয়েছেন সের্গেই উরসুলিয়াক।

বিচারকদের প্রধান ছিলেন আইসল্যান্ডের পরিচালক ফ্রিদরিক থর ফ্রিদরিকসন। তার ‘চিলড্রেন অব ন্যাচার’ অস্কারে মনোনীত হওয়া একমাত্র আইসল্যান্ডিক সিনেমা।

লালগালিচায় প্রিয়াম অর্চি ও আসিফ ইসলাম (ছবি: ফেসবুক)

‘নির্বাণ’ ছাড়াও মস্কোতে এবার বাংলাদেশের শর্টফিল্ম ‘হইতে সুরমা’ দেখানো হয়েছে। এটি যৌথভাবে পরিচালনা করেছেন মনোজ প্রামাণিক ও সুব্রত সরকার। মস্কো উৎসবে এবারই প্রথম বাংলাদেশের শর্টফিল্ম নির্বাচিত হলো। ২০২৩ সালে ইন্টারন্যাশনাল অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া টাঙ্গুয়ার হাওরে আয়োজন করে ‘ইকো ফিল্ম ল্যাব’। সেখানেই প্রকৃতি ও জলবায়ু পরিবর্তন থিমে ‘হইতে সুরমা’র যাত্রা শুরু। টাঙ্গুয়ার হাওর, শনির হাওর ও সুনামগঞ্জ জেলার আশেপাশের অঞ্চলের নির্মল প্রাকৃতিক দৃশ্যে শল্টফিল্মটির শুটিং হয়েছে। এসব এলাকার বাসিন্দারাই এর অভিনেতা-অভিনেত্রী। প্রকৃতির ওপর মানুষের বিভিন্ন কর্মকাণ্ডের ধ্বংসাত্মক প্রভাব ও প্রাকৃতিক দুর্যোগের পরবর্তী প্রতিক্রিয়াগুলো তুলে ধরা হয়েছে এতে। সম্পাদনাসহ পোস্ট-প্রোডাকশনের কাজ তত্ত্বাবধান করেছে আমেরিকান ফিল্ম ইনস্টিটিউট। এটি যৌথভাবে প্রযোজনা করেছে বাংলাদেশের মনাপচিত্র, ওমানের ইন্টারন্যাশনাল ফোকাল ট্রেডিং, সৌদি আরবের থার্ড অ্যাকশন ও জার্মানির মোগাদর ফিল্ম।

২০২২ সালের মস্কো ফিল্ম ফেস্টিভ্যালে যুবরাজ শামীম পরিচালিত ‘আদিম’ দুটি শাখায় পুরস্কার জেতে। এছাড়া গত বছর নূরুল আলম আতিকের ‘পেয়ারার সুবাস’ এই উৎসবের প্রতিযোগিতা শাখায় প্রদর্শিত হয়েছে। ‘নির্বাণ’-এর মাধ্যমে টানা তিন আসরের অফিশিয়াল সিলেকশনে জায়গা পেলো বাংলাদেশের সিনেমা।

মস্কো উৎসব পরিচালক নিকিতা মিখালকোভ জানান, এবারের আসরে আট দিনে ৯টি পর্দায় ৫৬টি দেশের ২৪০টি সিনেমার ৩৮০টি প্রদর্শনী হয়েছে। সব প্রদর্শনী মিলিয়ে ৩৯ হাজার দর্শক উপস্থিতি ঘটেছে।

১৯৩৫ সালে শুরু হয় মস্কো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল। তবে ১৯৯৯ সাল থেকে প্রতিবছর এটি অনুষ্ঠিত হচ্ছে।

পড়া চালিয়ে যান

ওয়ার্ল্ড সিনেমা

অস্কার ২০২৪: পুরস্কার জিতলেন যারা

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

(বাঁ থেকে) রবার্ট ডাউনি জুনিয়র, ডে’ভাইন জয় র‌্যান্ডলফ, এমা স্টোন ও কিলিয়ান মারফি (ছবি: অস্কার)

৯৬তম অস্কারে হলিউডসহ বিশ্ব সিনেমায় ২০২৩ সালের সেরা কাজগুলোকে ২৩টি শাখায় পুরস্কৃত করা হলো। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের প্রায় ১১ হাজার ভোটার বিজয়ীদের নির্বাচন করেছেন।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের লস অ্যাঞ্জেলেসে হলিউডের ডলবি থিয়েটারে অস্কারের মহাযজ্ঞ শুরু হয় আজ (১১ মার্চ) বাংলাদেশ সময় ভোর ৫টায়। জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানটি চতুর্থবারের মতো সঞ্চালনা করেছেন আমেরিকান টিভি তারকা জিমি কিমেল। এমি অ্যাওয়ার্ড জয়ী ৫৪ বছর বয়সী এই উপস্থাপক-প্রযোজক ২০১৭ সালে ৮৯তম, ২০১৮ সালে ৯০তম এবং ২০২৩ সালে ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস মাতিয়েছেন।

অনুষ্ঠানে নিজেদের মনোনীত গান গেয়ে শুনিয়েছেন কানাডিয়ান অভিনেতা রায়ান গসলিং, আমেরিকান গায়িকা বিলি আইলিশ, বেকি জি, আমেরিকান গায়ক জন ব্যাটিস্ট ও ওসেজ সম্প্রদায়ের কণ্ঠশিল্পীরা। ‘ইন মেমোরিয়াম’ পর্বে গত ১২ মাসে প্রয়াত হওয়া বিশ্ব সিনেমার গুণীদের স্মরণ করা হয়েছে। মূল আয়োজন শুরুর আগে লালগালিচায় জৌলুস ছড়িয়েছেন তারকারা।

ওয়াল্ট ডিজনি কোম্পানির মালিকানাধীন এবিসি টেলিভিশন নেটওয়ার্ক বাংলাদেশসহ ২০০টিরও বেশি দেশে সরাসরি সম্প্রচার করেছে অস্কারের জমকালো অনুষ্ঠান। বিশ্বের কোটি কোটি দর্শক টিভি সেটের সামনে বসে উপভোগ করেছেন এই আয়োজন।

৯৬তম অস্কারের বিজয়ী তালিকা
সেরা সিনেমা
ওপেনহাইমার (ক্রিস্টোফার নোলান, এমা থমাস)

সেরা অভিনেতা
কিলিয়ান মারফি (ওপেনহাইমার)

সেরা পার্শ্ব অভিনেতা
রবার্ট ডাউনি জুনিয়র (ওপেনহাইমার)

সেরা অভিনেত্রী
এমা স্টোন (পুয়োর থিংস)

সেরা পার্শ্ব অভিনেত্রী
ডে’ভাইন জয় র‌্যান্ডলফ (দ্য হোল্ডওভারস)

সেরা পরিচালক
ক্রিস্টোফার নোলান (ওপেনহাইমার)

সেরা মৌলিক চিত্রনাট্য
অ্যানাটমি অব অ্যা ফল (জাস্টিন ত্রিয়ে, আর্থার হারারি)

সেরা রূপান্তরিত চিত্রনাট্য
আমেরিকান ফিকশন (কর্ড জেফারসন)

সেরা অ্যানিমেটেড সিনেমা
দ্য বয় অ্যান্ড দ্য হেরন (হায়াও মিয়াজাকি ও তোশিও সুজুকি)

সেরা আন্তর্জাতিক সিনেমা
দ্য জোন অব ইন্টারেস্ট (যুক্তরাজ্য)

সেরা চিত্রগ্রহণ
ওপেনহাইমার (হয়তে ফন হয়তেমা)

সেরা পোশাক পরিকল্পনা
পুয়োর থিংস (হলি ওয়াডিংটন)

সেরা প্রামাণ্যচিত্র
টোয়েন্টি ডেজ ইন মারিউপোল (মিস্তিস্লাভ চেরনোভ)

সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র
দ্য লাস্ট রিপেয়ার শপ (বেন প্রাউডফুট ও ক্রিস বাওয়ার্স)

সেরা সিনেমা সম্পাদনা
ওপেনহাইমার (জেনিফার লেম)

সেরা রূপসজ্জা ও চুলসজ্জা
পুয়োর থিংস (নাদিয়া স্টেসি, জশ ওয়েস্টন ও মার্ক কুলিয়ার)

সেরা মৌলিক আবহসংগীত
লুদবিগ গোরানসন (ওপেনহাইমার)

সেরা মৌলিক গান
হোয়াট ওয়াজ আই মেড ফর? (গীতিকবি ও সুরকার বিলি আইলিশ, ফিনিয়াস ও’কনেল, সিনেমা: বার্বি)

সেরা শিল্প নির্দেশনা
পুয়োর থিংস (জেমস প্রাইস, শনা হিথ ও জুজা মিহালেক)

সেরা শব্দ
দ্য জোন অব ইন্টারেস্ট (জনি বার্ন, টার্ন উইলার্স)

সেরা ভিজ্যুয়াল ইফেক্টস
গডজিলা মাইনাস ওয়ান (তাকাশি ইয়ামাজাকি, কিয়োকো শিবুয়া, মাসাকি তাকাহাশি, তাতসুজি নোজিমা)

সেরা শর্টফিল্ম
দ্য ওয়ান্ডারফুল স্টোরি অব হেনরি সুগার (ওয়েস অ্যান্ডারসন, স্টিভেন রালস)

সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড সিনেমা
ওয়ার ইজ ওভার! ইন্সপায়ার্ড বাই দ্য মিউজিক অব জন অ্যান্ড ইয়োকো (ডেভ মালিন্স, ব্র্যাড বুকার)

সম্মানসূচক অস্কার
আমেরিকান অভিনেত্রী অ্যাঞ্জেলা ব্যাসেট, আমেরিকান কমেডিয়ান, চিত্রনাট্যকার ও পরিচালক মেল ব্রুকস, চলচ্চিত্র সম্পাদক ক্যারল লিটেলটন

জিন হার্শোল্ট মানবিক অ্যাওয়ার্ড
সানড্যান্স চলচ্চিত্র উৎসবের নির্বাহী মিশেল স্যাটার

পড়া চালিয়ে যান

ওয়ার্ল্ড সিনেমা

লাইভ অস্কার ২০২৪: বিজয়ীদের নাম ঘোষণা

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

হলিউডে চলতি বছরের পুরস্কার মৌসুমের চূড়ান্ত আয়োজন অস্কার। সিনেমা দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার এটাই। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের প্রায় ১১ হাজার সদস্য বিভিন্ন দেশের অভিনেতা-অভিনেত্রী, পরিচালক, প্রযোজকসহ বিভিন্ন ক্ষেত্রে কাজ করা কলাকুশলীরা। তাদের ভোটেই ৯৬তম অস্কার বিজয়ীদের চূড়ান্ত করা হয়েছে।

পড়া চালিয়ে যান

সিনেমাওয়ালা প্রচ্ছদ