Connect with us

বলিউড

‘বেশরম রঙ’ বিতর্ক: সেন্সর বোর্ড আটকে রাখলো ‘পাঠান’

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘পাঠান’ সিনেমায় শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন (ছবি: টুইটার)

বলিউড সুপারস্টার শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোনের ‘বেশরম রঙ’ গানকে কেন্দ্র করে ভারতের রাজনৈতিক অঙ্গন ও সোশ্যাল মিডিয়াসহ সবখানে বিতর্ক সৃষ্টি হয়েছে। ‘পাঠান’ সিনেমার এই গানে তাদের আবেদনময় উপস্থিতি নিয়ে আপত্তি উঠেছে। তাই গানসহ সিনেমায় পরিবর্তন আনতে প্রযোজনা প্রতিষ্ঠান যশরাজ ফিল্মস ও পরিচালক সিদ্ধার্থ আনন্দকে পরামর্শ দিয়েছে সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি)। আজ (২৯ ডিসেম্বর) ভারতীয় গণমাধ্যম খবরটি নিশ্চিত করেছে। 

সিবিএফসি চেয়ারপারসন প্রসূন জোশির বিবৃতি অনুযায়ী, সেন্সর ছাড়পত্রের জন্য সিনেমাটির সংশোধিত সংস্করণ জমা দিতে বলা হয়েছে। তিনি বলেন, ‘সম্প্রতি সেন্সর বোর্ডে জমা পড়ার পর নির্ধারিত প্রক্রিয়ার মধ্য দিয়ে পুঙ্খানুপুঙ্খভাবে সিনেমাটি দেখা হয়েছে। এরপর বোর্ড কমিটি গানসহ কিছু পরিবর্তন এনে সিনেমা হলে মুক্তির আগে সংশোধিত সংস্করণ জমা দেওয়ার নির্দেশনা জানিয়েছে। সিবিএফসি বিশ্বাস করে, সৃজনশীল মনোভাব ও দর্শকদের সংবেদনশীলতার মধ্যে সঠিক ভারসাম্যের জন্য সবাই মিলে অর্থপূর্ণ আলোচনার মাধ্যমে সমাধান খুঁজে পাওয়া সম্ভব। নির্মাতা ও দর্শকদের মধ্যে আস্থা বজায় রাখা গুরুত্বপূর্ণ। নির্মাতাদের এসব ভেবে কাজ করা উচিত।’

‘পাঠান’ সিনেমায় শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন (ছবি: টুইটার)

স্পেনের সমুদ্র সৈকতে চিত্রায়িত ‘বেশরম রঙ’-এ বিকিনি ও মনোকিনি পরে নেচেছেন দীপিকা। তার জাফরান রঙের সাঁতারপোশাকের কারণে গানটি ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দেয়। অভিযোগ উঠেছে, এর মাধ্যমে হিন্দুদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হয়েছে। ভারতের বিভিন্ন রাজ্যে ‘পাঠান’ বর্জনের ডাকসহ শাহরুখের কুশপুত্তলিকা দাহ, তাকে পুড়িয়ে মারার হুমকি, দীপিকাকে নিষিদ্ধের দাবি, ‘পাঠান’ প্রদর্শন করলে সিনেমা হলে আগুন জ্বালানোর হুমকি, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর আল্টিমেটামসহ থানায় একাধিক অভিযোগ দায়েরের ঘটনা ঘটেছে।

‘পাঠান’ সিনেমায় শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন (ছবি: টুইটার)

‘পাঠান’ সিনেমার মাধ্যমে চার বছরের বেশি সময় পর বড় পর্দায় পূর্ণাঙ্গভাবে ফিরছেন শাহরুখ খান। আগামী বছরের ২৫ জানুয়ারি হিন্দি, তামিল ও তেলুগু ভাষায় এটি মুক্তি পাওয়ার কথা রয়েছে। এতে গোয়েন্দা চরিত্রে দেখা যাবে তাকে। সিনেমাটিতে আরও অভিনয় করেছেন জন আব্রাহাম।

‘পাঠান’ সিনেমায় শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন (ছবি: টুইটার)

‘বেশরম রঙ’ গানটি গেয়েছেন শিল্পা রাও। ইউটিউবে এর ভিউ সংখ্যা ১০ কোটির ঘর ছাড়িয়েছে। এরপর অরিজিৎ সিংয়ের গাওয়া ‘ঝুমে জো পাঠান’ শিরোনামের আরেকটি গানে শাহরুখ-দীপিকার রসায়ন দর্শকদের মুগ্ধ করেছে। এটি দেখা হয়েছে ৬ কোটি ১০ লাখ বার।

সিনেমাওয়ালা প্রচ্ছদ