Connect with us

গান বাজনা

ভাইরাল র‌্যাপ গান ‘ব্যবসার পরিস্থিতি’র প্রশংসায় পঞ্চমুখ শিল্পী-নির্মাতারা

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

ব্যবসার পরিস্থিতি

‘ব্যবসার পরিস্থিতি’ গানের ভিডিওতে র‌্যাপার আলী হাসান (ছবি: জি-সিরিজ)

‘ব্যবসার পরিস্থিতি’ শিরোনামের একটি গান সোশ্যাল মিডিয়ায় সাড়া ফেলেছে। ফলে রাতারাতি পরিচিতি পেয়ে গেছেন এর গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী আলী হাসান। সাধারণ শ্রোতারা থেকে শুরু করে বিনোদন অঙ্গনের শিল্পী-নির্মাতারা গানটি শেয়ার করে ভূয়সী প্রশংসা করেছেন।

চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর দৃষ্টিতে, ‘এইটা একটা আসল সোনা। শিল্পের কাজ তার সময়কে ধরা। এই গানে এর কারিগররা সময়ের বুকে বইসা সারিন্দা বাজাচ্ছে রীতিমতো!’

নির্মাতা আশফাক নিপুণ মনে করেন, ‘বারুদ হইছে এই গানটা। এই গান হাজির হইছে বর্তমান সময়কে ধরে শৈল্পিক চটকনা দিয়া। এই গানের সঙ্গে জড়িত সবাইকে সালাম আর ভালোবাসা।’

গায়ক, সুরকার ও গীতিকবি লুৎফর হাসান ছড়ায় ছড়ায় বলেন, ‘২২ সালে এর চাইতে ভালা গান আর অইবো না/গানে গানে উচিত কথা আর কেউ তো কইবো না।’

অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ, মৌসুমী হামিদ, অভিনেতা শামীম হাসান সরকার, সংগীতশিল্পী ইমন চৌধুরী, নির্মাতা রেদওয়ান রনি, আদনান আল রাজীব, আবরার আতহার দারুণ বলছেন গানটিকে।

ব্যবসার পরিস্থিতি

‘ব্যবসার পরিস্থিতি’ গানের ভিডিওতে র‌্যাপার আলী হাসান (ছবি: জি-সিরিজ)

গত ৮ আগস্ট ফেসবুকে জি-সিরিজের অফিসিয়াল পেজে এবং বৃহস্পতিবার (১১ আগস্ট) ইউটিউবে জি-সিরিজ চ্যানেলে প্রকাশিত হয় গানটি। ‘ব্যবসার পরিস্থিতি’ গানে তাঁর সঙ্গে কণ্ঠ দিয়েছেন সাদী, মানাম, আমিন আলী, উদয়, রাকিব হাসান, মারুফ আকন, সিয়াম হাওলাদার ও রিজান। মিউজিক ভিডিওটি নির্মাণ করেছেন নাসিমুল মুরসালিন স্বাক্ষর।

বাবার অসুস্থতার কারণে নারায়ণগঞ্জের পারিবারিক হার্ডওয়্যারের দোকানের হাল ধরেছিলেন র‍্যাপার আলী হাসান, লোকসানের মুখে বহু বছরের স্মৃতিবিজড়িত সেই ব্যবসা আট মাস আগে গুটিয়ে নিতে হয়েছে হাসানকে। ব্যবসা করতে গিয়ে নিজের জীবনের বাস্তবতা গানে গানে তুলে এনেছেন তিনি।

ব্যবসার পরিস্থিতি

‘ব্যবসার পরিস্থিতি’ গানের ভিডিওতে র‌্যাপার আলী হাসান ও সহশিল্পী (ছবি: জি-সিরিজ)

গানটিতে জীবনযুদ্ধে নিজের লড়াই করার পরিস্থিতি তুলে ধরেছেন আলী হাসান। দেড় বছর আগে নিজেদের হার্ডওয়্যারের দোকানে বসে এটি লিখেছিলেন তিনি। তিন মাস আগে গানটির রেকর্ডিং সম্পন্ন হয়। ভিডিওতে বিক্রেতার চরিত্রে দেখা গেছে তাকে। এর শুটিং হয়েছে নারায়ণগঞ্জের আদর্শনগরে তার এক বন্ধুর দোকানে।

২০১০ সাল থেকে র‍্যাপ গানের সঙ্গে যুক্ত আলী হাসান। কয়েকটি কনসার্টে সংগীত পরিবেশন করেছেন তিনি। খাসবাংলা ইউটিউব চ্যানেলে ‘ফকিন্নি’ এবং ‘ধর মার’ শিরোনামে তার দুটি র‍্যাপ গান প্রকাশ হয়েছে।

সিনেমাওয়ালা প্রচ্ছদ