Connect with us

টালিউড

‘ভূতের ভবিষ্যৎ’ ও ‘অপরাজিত’ পরিচালকের সিনেমায় নওশাবা

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

কাজী নওশাবা আহমেদ (ছবি: ছায়ারণ্য)

কলকাতার সিনেমায় অভিনয় করতে যাচ্ছেন বাংলাদেশের অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ। এটি হলো অনিক দত্তের ‘যত কাণ্ড কলকাতাতেই’। এতে তার চরিত্রের নাম সাবা। নায়িকা নিজেই সোশ্যাল মিডিয়ায় খবরটি জানিয়েছেন।

ফেসবুকে গত ২৪ আগস্ট ‘যত কাণ্ড কলকাতাতেই’ সিনেমার একটি প্রচারণামূলক পোস্টার শেয়ার দিয়ে নওশাবা লিখেছেন, ‘কলকাতার জন্মদিনে, আমাদের উপহার।’

পোস্টারে নওশাবা ও পশ্চিমবঙ্গের অভিনেতা আবির চট্টোপাধ্যায়ের স্কেচ রয়েছে। দুইজন ওপরের দিকে তাকিয়ে গালে আঙুল রেখে ভাবছেন। তাদের পেছনে একখণ্ড কলকাতার শহর। ট্রাম থেকে শুরু করে গাড়ি, ট্যাক্সি, বাড়ি, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখসহ সবই দেখা যাচ্ছে। ১৯৫০ সালের প্রেক্ষাপটে ফেলুদার আবহ থাকা গোয়েন্দা গল্প নিয়ে সাজানো হবে সিনেমাটি। আগামী মাসে দার্জিলিং ও কলকাতায় এর শুটিং হবে।

‘যত কাণ্ড কলকাতাতেই’-এর গল্পও লিখেছেন অনিক দত্ত। তার পরিচালিত প্রথম সিনেমা ‘ভূতের ভবিষ্যৎ’ (২০১২) সাড়া জাগায়। ২০১৪ সালে এটি ‘গ্যাং অব গোস্টস’ নামে হিন্দিতে রিমেক করেন সতীশ কৌশিক।

কাজী নওশাবা আহমেদ (ছবি: ছায়ারণ্য)

অনিক দত্ত পরিচালিত সিনেমার তালিকায় আরো আছে শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের ছোটগল্প অবলম্বনে ‘আশ্চর্য প্রদীপ’ (২০১৩), মাইকেল মধুসূদন দত্তের কাব্য অবলম্বনে ‘মেঘনাদবধ রহস্য’ (২০১৭), ‘ভবিষ্যতের ভূত’ (২০১৯), রমাপাদা চৌধুরীর ‘ছাদ’ গল্প অবলম্বনে ‘বরুণবাবুর বন্ধু’ (২০১৯) এবং সত্যজিৎ রায়ের অমর সৃষ্টি ‘পথের পাঁচালী’ অবলম্বনে ‘অপরাজিত’ (২০২২)।

কাজী নওশাবা আহমেদ (ছবি: নয়ন আহাম্মেদ)

ফ্রেন্ডস কমিউনিকেশন ও বিগ স্ক্রিন প্রোডাকশনের নিবেদনে ২০২৪ সালের দুর্গাপূজা উপলক্ষে মুক্তি পাবে ‘যত কাণ্ড কলকাতাতেই’। এর সংগীত পরিচালনা করবেন দেবজ্যোতি মিশ্র। সম্পাদনায় অর্ঘ্যকমল মিত্র। নির্বাহী প্রযোজক হিসেবে থাকবেন সপ্তর্ষি মজুমদার। সুচিস্মিতা দাশগুপ্ত অভিনয়শিল্পীদের পোশাক পরিকল্পনা করবেন। শিল্প নির্দেশনা দেবেন আনন্দ আঢ্য। চিত্রগ্রহণ করবেন ইন্দ্রনাথ মারিক। প্রযোজনার দায়িত্বে রয়েছেন প্রবাল হালদার ও ফিরদৌসুল হাসান।

কলকাতায় এর আগে জনপ্রিয় গোয়েন্দা চরিত্র ‘একেনবাবু’র একটি সিরিজে অভিনয় করেছেন নওশাবা। এতে ঢাকায় খুন হওয়া একজন ব্যবসায়ীর দ্বিতীয় স্ত্রীর চরিত্রে দেখা গেছে তাকে।

কাজী নওশাবা আহমেদ (ছবি: ছায়ারণ্য)

এদিকে আগামী অক্টোবরে মুক্তি পাবে নওশাবার নতুন সিনেমা ‘মেঘনা কন্যা’। এতে তার সহশিল্পী ইয়ামিন হক ববি, শতাব্দী ওয়াদুদ, ফজলুর রহমান বাবু, মোহাম্মদ বারী, মিলি বাশার, জয়শ্রী কর জয়া, সানজিদা মিলা, উপমাসহ অনেকে। গ্রামীণ দুই নারীর শেকল ভাঙার গল্প নিয়ে এটি পরিচালনা করেছেন ফুয়াদ চৌধুরী। চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন ফাহমিদুর রহমান এবং আহমেদ খান হীরক। প্রযোজনায় আনোয়ার আজাদ ফিল্মস ও এস জে মোশনস পিকচার্স।

কাজী নওশাবা আহমেদ (ছবি: ছায়ারণ্য)

গত ১৭ আগস্ট ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম হইচইয়ে মুক্তি পায় নওশাবার নতুন ওয়েব সিরিজ ‘সাড়ে ষোল’। ইয়াছির আল হকের পরিচালনায় এতে আরো অভিনয় করেছেন আফরান নিশো, জাকিয়া বারী মম, ইন্তেখাব দিনার, ইমতিয়াজ বর্ষণ ও শাহেদ আলী।

এছাড়া চলতি মাসে মঞ্চনাটকের দল আরশিনগরের নতুন নাটক ‘সিদ্ধার্থ’র টানা তিন দিনের প্রদর্শনীতে অভিনয় করেছেন নওশাবা।

টালিউড

কোটা আন্দোলন নিয়ে স্বস্তিকা, ‘অস্থির লাগছে, আমিও তো সন্তানের জননী’

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

স্বস্তিকা মুখার্জি (ছবি: ফেসবুক)

সরকারি চাকরির নিয়োগে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতায় উদ্বিগ্ন পশ্চিমবঙ্গের অভিনেত্রী স্বস্তিকা মুখার্জি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষের ভিডিও দেখে নিজের উৎকণ্ঠার কথা জানিয়েছেন তিনি। একইসঙ্গে কয়েক মাস আগে বাংলাদেশে আসার স্মৃতি রোমন্থন করেছেন ৪৩ বছর বয়সী এই তারকা। বুক উঁচিয়ে দুই হাত প্রসারিত করে দাঁড়িয়ে থাকায় পুলিশের গুলিতে নিহত আবু সাঈদের একটি গ্রাফিক্স শেয়ার দিয়েছেন তিনি। 

গতকাল দিবাগত রাত ৩টা ৩০ মিনিটে সোশ্যাল মিডিয়ায় নিজের অ্যাকাউন্টগুলোতে স্বস্তিকা লিখেছেন, ‘আজ একটা ভিডিও দেখলাম, গুলির ধোঁয়া। বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা আক্রান্ত। ছাত্র বয়স গেছে সেই কবে, তবে জাহাঙ্গীরনগর আর আমার যাদবপুর খুব কাছাকাছি। কাঠগোলাপের গাছগুলোও কেমন একই রকম। একই রকম আকাশের মেঘগুলোও। কেবল আজ ওখানে বারুদের গন্ধ।’

স্বস্তিকা শুরুতে উল্লেখ করেন, ‘প্রায় এক মাস হলো আমি নিজের দেশে নেই। যুক্তরাষ্ট্রের খবরের চ্যানেলে তৃতীয় বিশ্বের কোনো খবরই তেমন একটা চলে না। আর আমি খুব একটা মোবাইল ফোনের পোকা নই, তাই এতো খারাপ একটা খবর কানে আসতে দেরি হলো।’

এরপর বাংলাদেশ নিয়ে স্মৃতিচারণ করেন অভিনেত্রী, ‘এই তো কয়েক মাস আগে বাংলাদেশ গেলাম। চারুকলা যাওয়ার সৌভাগ্য হয়েছিলো, জীবনের একটা স্মরণীয় দিন হয়ে থাকবে। খুব ইচ্ছে ছিলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যাওয়ার। প্রতিবার আসি, কিন্তু ব্যস্ততায় যাওয়া হয় না। মা-ও খুব যেতে চাইতেন বাংলাদেশ, তাকে নিয়ে যাওয়া হয়নি।’

স্বস্তিকা মুখার্জি (ছবি: ফেসবুক)

বাংলাদেশ ও বাংলাদেশিদের প্রশংসা করে স্বস্তিকা লিখেছেন, ‘এমন এক আপ্যায়ন প্রিয় জাতি দেখিনি, খাবারের নিমন্ত্রণ যেন শেষ হতেই চায় না। অমন সুন্দর করে সারা রাস্তা জুড়ে ভাষার আল্পনা আর কোথায় দেখবো? নয়নজুড়ানো দেয়াল লেখা? এ বোধহয় মুক্তিযুদ্ধের শপথ নেওয়া একটা জাতির পক্ষেই সম্ভব।’

ফেসবুক ও ইনস্টাগ্রাম পোস্টে ভারতীয় কবি শঙ্খ ঘোষের ‘আন্দোলন’ কবিতার কয়েকটি পঙক্তি জুড়ে দিয়েছেন স্বস্তিকা।
‘ময়দান ভারী হয়ে নামে কুয়াশায়
দিগন্তের দিকে মিলিয়ে যায় রুটমার্চ
তার মাঝখানে পথে পড়ে আছে ও কি কৃষ্ণচূড়া?
নিচু হয়ে বসে হাতে তুলে নিই
তোমার ছিন্ন শির, তিমির।’

স্বস্তিকা মুখার্জি (ছবি: ফেসবুক)

সবশেষে স্বস্তিকার প্রত্যাশা, ‘আজ অস্থির লাগছে। আমিও তো সন্তানের জননী। আশা করবো বাংলাদেশ শান্ত হবে। অনেকটা দূরে আছি, এই প্রার্থনাটুকুই করতে পারি। অন্ধকারের উৎস হতে উৎসারিত আলো– সেই আমাদের আলো…আলো হোক, ভালো হোক সকলের।’

পড়া চালিয়ে যান

ছবি ও কথা

সোহিনী-শোভন: দেখা হওয়ার এক বছরে একই সাথে একই ঘরে

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

পশ্চিমবঙ্গের অভিনেত্রী সোহিনী সরকার ও সংগীতশিল্পী শোভন গাঙ্গুলী ঘর বাঁধলেন। দক্ষিণ চব্বিশ পরগনার একটি খামারবাড়িতে আইনিভাবে তাদের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। আজ (১৫ জুলাই) ঘনিষ্ঠ বন্ধুদের উপস্থিতিতে ধুমধাম আয়োজনে এই যুগলের চার হাত এক হলো। ছবিতে দেখুন সোহিনী-শোভনের শুভ পরিণয়।

সোহিনী সরকার বিয়ের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে লিখেছেন, ‘দেখা হওয়ার এক বছরে একই সাথে একই ঘরে।’

২০২৩ সালের ১৫ জুলাই শোভনের সঙ্গে দেখা হয় সোহিনীর। সেই প্রথম দেখার বর্ষপূর্তিতেই বিয়ের বন্ধনে জড়ালেন তারা।

বিয়েতে বেনারসি ও সোনার গয়নায় বাঙালি সাজে সেজেছিলেন সোহিনী। শোভনের পরনে ছিল সাদা সিল্কের ধুতি ও পাঞ্জাবি।

মালাবদলের পর সোহিনীর গালে ভালোবাসার চুম্বন দেন শোভন।

সম্প্রতি মুক্তি পেয়েছে সোহিনীর নতুন সিনেমা ‘অথৈ’। এতে তার সহ-অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য।

পড়া চালিয়ে যান

টালিউড

মৃণাল সেনের ভূমিকায় নতুন পোস্টারে চঞ্চল, ‘পদাতিক’ মুক্তির তারিখ ঘোষণা

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘পদাতিক’ সিনেমার পোস্টারে চঞ্চল চৌধুরী ও কোরাক সামন্ত (ছবি: ফ্রেন্ডস কমিউনিকেশন)

ভারতের খ্যাতিমান চলচ্চিত্রকার মৃণাল সেনের বায়োপিক ‘পদাতিক’ মুক্তি পেতে যাচ্ছে আগামী ১৫ আগস্ট। এতে প্রয়াত নির্মাতার চরিত্রে বড় পর্দায় আসছেন বাংলাদেশের অভিনেতা চঞ্চল চৌধুরী। সিনেমাটির নতুন পোস্টার শেয়ার করে মুক্তির তারিখ জানিয়েছেন তিনি। ভারতের স্বাধীনতা দিবসে তাকে মৃণাল সেনের ভূমিকায় দেখা যাবে।

নতুন পোস্টারে চঞ্চলকে মধ্যবয়সী ও পূর্ণবয়স্ক মৃণাল সেনের অবয়বে দেখা গেছে। এর সঙ্গে তরুণ মৃণাল সেনের ভূমিকায় আরেকজনের স্থিরচিত্র স্থান পেয়েছে।

ফেসবুকে চঞ্চল লিখেছেন, “অনেক অপেক্ষার পর আসছে ‘পদাতিক’।” এর সঙ্গে টিজারের লিংক পোস্ট করেছেন তিনি।

গত ১৪ মে প্রকাশিত হয় ‘পদাতিক’-এর ১ মিনিটি ৩৭ সেকেন্ডের টিজার। এতে মৃণাল সেনের ভূমিকায় চঞ্চল চৌধুরীকে দেখে চমকে গেছেন দর্শকেরা। সিনেমায় মৃণাল সেনের শৈশব থেকে শুরু করে ফিল্মমেকিংয়ে আসার ঘটনা ও ব্যক্তিজীবনের অজানা গল্প পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

চঞ্চল চৌধুরী ও সৃজিত মুখার্জি (ছবি: ফেসবুক)

‘পদাতিক’ পশ্চিমবঙ্গে চঞ্চল চৌধুরীর প্রথম সিনেমা। এটি পরিচালনা ও সম্পাদনা করেছেন সৃজিত মুখার্জি। ‘পদাতিক’ নামটি মৃণাল সেনের একটি সিনেমার নাম থেকে নেওয়া। কলকাতা শহরকে নিয়ে ট্রিলজি নির্মাণ করেন তিনি। এগুলো হলো ‘ইন্টারভিউ’ (১৯৭১), ‘কলকাতা ৭১’ (১৯৭১) এবং ‘পদাতিক’ (১৯৭৩)।

২০২৩ সালের ১৪ মে ছিলো মৃণাল সেনের জন্মশতবার্ষিকী। এ উপলক্ষে তার জীবন, কর্ম ও সময়ের গল্প নিয়ে তৈরি হয়েছে ‘পদাতিক’। কলকাতা ও মুম্বাই ছাড়াও ভারতের বাইরে কিছু দৃশ্যের চিত্রায়ন হয়েছে। ফ্রেন্ডস কমিউনিকেশন এবং বিগ স্ক্রিন প্রোডাকশন্স হাউসের ব্যানারে এটি প্রযোজনা করেছেন ফিরদাউসুল হাসান ও প্রবাল হালদার। সহ-প্রযোজনায় শুভজিৎ মণ্ডল।

চঞ্চল চৌধুরী ও মনামী ঘোষ (ছবি: ইনস্টাগ্রাম)

সিনেমাটিতে মৃণাল সেনের স্ত্রী গীতা সেনের ভূমিকায় অভিনয় করেছেন কলকাতার অভিনেত্রী মনামী ঘোষ। এছাড়া অন্যান্য চরিত্রে আছেন কোরাক সামন্ত, সম্রাট চক্রবর্তীসহ অনেকে। কিছুদিন আগে নিউইয়র্ক ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে সেরা চিত্রনাট্যের পুরস্কার পেয়েছে ‘পদাতিক’।

গত ৮ জুন ‘পদাতিক’-এর প্রথম গান অবমুক্ত হয়েছে। এর শিরোনাম ‘তু জিন্দা হ্যায়’। এটি গেয়েছেন ভারতের জনপ্রিয় দুই কণ্ঠশিল্পী সনু নিগাম ও অরিজিৎ সিং। এবারই প্রথম কোনো গানে এই দুই জনের গায়কী শোনা গেলো। ভারতীয় প্রযোজনা প্রতিষ্ঠান জি মিউজিক ‘তু জিন্দা হ্যায়’ গানটি মুক্তি দিয়েছে। এর কথা লিখেছেন শৈলেন্দ্র, সুর করেছেন সলিল চৌধুরী। প্রয়াত এই দুই জনের সৃষ্টির সঙ্গে সনু নিগাম ও অরিজিৎ সিংয়ের কণ্ঠের সম্মিলনে ইতিহাস সৃষ্টিকারী একটি গান হয়েছে বলে ইউটিউবে মন্তব্য করেছেন অনেকে।

পোস্টারে দেওয়া তথ্যানুযায়ী, সিনেমায় রবীন্দ্রসংগীত থাকছে। এছাড়া কবীর সুমন গান বেঁধেছেন। আবহ সংগীত করেছেন ইন্দ্রদীপ দাসগুপ্ত।

পড়া চালিয়ে যান
Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ