Connect with us

টালিউড

মৃণাল সেনকে নিয়ে সৃজিতের সিনেমা, চঞ্চলের নায়িকা মনামী

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

চঞ্চল চৌধুরী (ছবি: ইনস্টাগ্রাম)

ভারতের পরিচালক সৃজিত মুখার্জির পরিচালনায় প্রথমবার কলকাতার সিনেমায় অভিনয় করতে যাচ্ছেন বাংলাদেশের অভিনেতা চঞ্চল চৌধুরী। এর নাম রাখা হয়েছে ‘পদাতিক’। এতে ভারতের বাংলা সিনেমার কিংবদন্তি পরিচালক মৃণাল সেনের ভূমিকায় দেখা যাবে তাকে।

‘পদাতিক’ সিনেমায় চঞ্চলের সঙ্গে জুটি বাঁধবেন কলকাতার অভিনেত্রী মনামী ঘোষ। মৃণাল সেনের স্ত্রী গীতা সেনের ভূমিকায় অভিনয় করবেন তিনি। দুই দশকের ক্যারিয়ারে কলকাতার টেলিভিশন অঙ্গন ও সিনেমা পাড়ায় তাকে জনপ্রিয় কিছু কাজে দেখা গেছে।

মনামী ঘোষ (ছবি: ইনস্টাগ্রাম)

মনামী ঘোষ অভিনীত সিনেমার তালিকায় উল্লেখযোগ্য ‘ভূতের ভবিষ্যৎ’ (২০১২), ‘বেলা শেষে’ (২০১৫), ‘বেলা শুরু’ (২০২২)। ছোট পর্দায় স্টার জলসার ‘ইরাবতির চুপকথা’ এবং ইটিভি বাংলার ‘বিন্নি ধানের খই’ সিরিয়ালে দ্বৈত চরিত্রে অভিনয় করে জনপ্রিয়তা পান তিনি।

মনামী ঘোষ (ছবি: ইনস্টাগ্রাম)

স্টার জলসার রিয়েলিটি শো ড্যান্স ড্যান্স জুনিয়র-এর দ্বিতীয় ও তৃতীয় মৌসুমে বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন মনামী ঘোষ।

মনামী ঘোষ (ছবি: ইনস্টাগ্রাম)

সৃজিত মুখার্জি গত বছরের ১৪ মে মৃণাল সেনের জীবনে অনুপ্রাণিত একটি ওয়েব সিরিজ নির্মাণের ঘোষণা দেন। পরে তিনি এটি পূর্ণদৈর্ঘ্য সিনেমা পরিচালনার সিদ্ধান্ত নেন।

গত ৩০ ডিসেম্বর ‘পদাতিক’ সিনেমার একটি পোস্টার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন সৃজিত মুখার্জি। এতে দেখা গেছে, একটি বড় রাস্তায় পাজামা-পাঞ্জাবি পরে হেলে আছেন মৃণাল সেন। তার নিচে লেখা ‘পদাতিক’। এতে উল্লেখ রয়েছে চঞ্চল চৌধুরীর নাম।

‘পদাতিক’ সিনেমার প্রচারণামূলক পোস্টার (ছবি: ইনস্টাগ্রাম)

বাংলা সিনেমার ইতিহাসে সর্বকালের সেরা পরিচালক ভাবা হয় সত্যজিৎ রায়, মৃণাল সেন ও ঋত্বিক ঘটককে। তাদের মধ্যে ঋত্বিক ঘটককে নিয়ে কাজ হয়েছে বহু বছর আগে। সম্প্রতি সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালি’ নির্মাণের গল্প নিয়ে সাজানো হয় ‘অপরাজিত’। এবার মৃণাল সেনের জীবন আসতে চলেছে বড় পর্দায়।

ফ্রেন্ডস কমিউনিকেশন এবং বিগ স্ক্রিন প্রোডাকশনের ব্যানারে তৈরি হবে ‘পদাতিক’। ফ্রেন্ডস কমিউনিকেশনের প্রযোজনায় এর আগে তৈরি হয়েছে অনীক দত্ত পরিচালিত ‘অপরাজিত’।

চঞ্চল চৌধুরী (ছবি: ইনস্টাগ্রাম)

ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম হইচই-এর ‘কারাগার’ ওয়েব সিরিজের সুবাদে ওপার বাংলায় বেশ জনপ্রিয় চঞ্চল চৌধুরী। সম্প্রতি ২৮তম কলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধনী আয়োজনে অমিতাভ বচ্চন ও শাহরুখ খানের সঙ্গে একমঞ্চে দেখা যায় তাকে।

গত বছরের আগস্টে ওয়েব সিরিজ ‘কারাগার পার্ট-১’ দেখে চঞ্চল চৌধুরীর ভূয়সী প্রশংসা করেন সৃজিত মুখার্জি। কোনো বাক্য উচ্চারণ না করেও সাত পর্বের পুরো সিরিজ জুড়ে অনবদ্য অভিনয় দক্ষতা দেখিয়েছেন তিনি। যেন কিছু না বলেই কতো কথা বলে দিলেন! সোশ্যাল মিডিয়ায় সৃজিত লিখেছেন, ‘অভিনয় শেখার প্রতিষ্ঠানে চঞ্চল চৌধুরীর চোখ সংরক্ষণ করলে আগামী প্রজন্ম শিখতে পারবে।’

চঞ্চল চৌধুরী (ছবি: ইনস্টাগ্রাম)

সৃজিতের ফেসবুক স্ট্যাটাসে তখন অনেক ভক্ত-দর্শক চঞ্চল চৌধুরীকে নিয়ে ভালো গল্পের সিনেমা কিংবা ওয়েব সিরিজ বানাতে আহ্বান জানান। দুই বাংলার এই দুই প্রতিভার রসায়ন দেখতে উন্মুখ ছিলেন সবাই। তাদের সেই প্রতীক্ষার অবসান হতে চলেছে।

কয়েকদিন আগে বাবাকে হারিয়েছেন চঞ্চল চৌধুরী। আশা করা হচ্ছে, শিগগিরই সেই শোক কাটিয়ে উঠে কলকাতায় শুটিংয়ের জন্য যাবেন তিনি।

সিনেমাওয়ালা প্রচ্ছদ