Connect with us

গান বাজনা

রাহুল আনন্দের বাসায় গিয়ে এমানুয়েল মাখোঁ বললেন, ‘আপনার গানের জন্য অপেক্ষা করবো’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

রাহুল আনন্দের বাসার সামনে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ (ছবি: আলিয়ঁস ফ্রঁসেজ)

অন্যরকম এক ঘটনা! ঢাকার ধানমন্ডিতে সংগীতশিল্পী, গীতিকার ও বাদ্যযন্ত্রী রাহুল আনন্দের বাসায় সময় কাটালেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। রাহুলের বাসার স্টুডিওতে বসে বাংলাদেশের লোকজ সংস্কৃতি উপভোগ করেছেন তিনি। বাংলাদেশের শিল্পীর বাসায় কোনো প্রেসিডেন্টের যাওয়ার ঘটনা এটাই প্রথম।

রাহুল আনন্দের বাসায় কেনো গেলেন এমানুয়েল মাখোঁ? কারণ যেকোনো দেশে সফরকালে স্থানীয় সংস্কৃতি জানার কৌতূহল জন্মায় তার। সেই ধারাবাহিকতায় ঢাকার আলিয়ঁস ফ্রঁসেজের তত্ত্বাবধানে রাহুল আনন্দের বাসার স্টুডিও পরিদর্শন করেছেন তিনি। তার সঙ্গে ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং আলিয়ঁস ফ্রঁসেজ ঢাকার পরিচালক ফ্রাঁসোয়া গ্রোজ্যঁ।

রাহুল আনন্দের বাসার স্টুডিওতে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ (ছবি: ফেসবুক)

গতকাল (১০ সেপ্টেম্বর) রাত পৌনে ১২টার দিকে রাহুল আনন্দের বাসায় হাজির হন এমানুয়েল মাখোঁ। জানা গেছে, তিনি ১ ঘণ্টা ৪০ মিনিট অবস্থান করেছেন।

ফ্রান্সের প্রেসিডেন্টকে প্রথমে ফকির লালন সাঁইয়ের ‘আর কি বসবো এমন সাধুর সাধবাজারে/না জানি কোন সময় কোন দশা ঘটে আমারে’ গেয়ে শোনান রাহুল আনন্দ। এরপর তিনি পরিবেশন করেন প্রতুল মুখোপাধ্যায়ের ‘আমি বাংলার গান গাই/আমি বাংলায় গান গাই/আমি আমার আমিকে চিরদিন এই বাংলায় খুঁজে পাই’ গানটি।

রাহুল আনন্দের বাসায় ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ (ছবি: আলিয়ঁস ফ্রঁসেজ)

গান পরিবেশন শেষে রাহুল আনন্দ বলেন, ‘মহামান্য প্রেসিডেন্ট, আপনার এই আগমন আমাদের দেশের জন্য, আমার পরিবার ও বন্ধুদের জন্য বিরাট আনন্দের।’

রাহুল আনন্দের বাসার সামনে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ (ছবি: আলিয়ঁস ফ্রঁসেজ)

রাহুল আনন্দ যে একতারা বাজিয়ে গান গেয়েছেন সেটি উপহার দেন প্রেসিডেন্টকে। তিনি সেটি হাতে পেয়ে বাজানোর চেষ্টা করেন। লোকজ শিল্পী আব্দুল আলীমের ‘নাইয়ারে নায়ের বাদাম তুইলা’ গানটি গাইতে গাইতে রাহুল তাকে দেখিয়ে দেন কীভাবে বাজাতে হবে। তারপর দুই জন একসঙ্গে একতারা বাজাতে থাকেন। রাহুল বলেন, ‘এই পরিবেশনাকে বলতে পারেন বাংলাদেশ ও ফ্রান্সের দুই সংগীতশিল্পীর সম্মিলন! প্রেসিডেন্ট হলেও আপনি দারুণ সংগীতশিল্পী।’

রাহুল আনন্দের বাসার স্টুডিওতে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ (ছবি: ফেসবুক)

রাহুল যোগ করেন, ‘আশা করি, এই উপহার (একতারা) আপনার কাছে বাংলাদেশকে মনে করিয়ে দেবে। এটি প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি করা। এটাই আমার স্টাইল।’ এসব বলতে বলতে নিজের স্টুডিওর অন্যান্য বাদ্যযন্ত্র দেখাতে থাকেন প্রেসিডেন্টকে।

রাহুল আনন্দকে উপহার দেওয়া এমানুয়েল মাখোঁর কলম (ছবি: আলিয়ঁস ফ্রঁসেজ)

এমানুয়েল মাখোঁ একটি কলম উপহার দিয়েছেন রাহুল আনন্দকে। রাহুল প্রতিশ্রুতি দিয়েছেন, কলমটি দিয়ে তিনি নতুন গান লিখবেন। তখন বেশ খুশি হয়ে প্রেসিডেন্ট বলেন, ‘আপনার গানের জন্য আমি অপেক্ষা করবো।’

রাহুল আনন্দের ছেলে তোতাকে অটোগ্রাফ দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ (ছবি: আলিয়ঁস ফ্রঁসেজ)

ফ্রান্সের প্রেসিডেন্টের কাছ থেকে অটোগ্রাফ চেয়ে নিয়েছে রাহুল আনন্দ ও উর্মিলা শুক্লার ছেলে তোতা।

এমানুয়েল মাখোঁ বাসায় যাওয়ায় গানের দল ‘জলের গান’-এর সংগীতশিল্পী রাহুল আনন্দকে অনেকে অভিনন্দন জানিয়েছেন।

রাহুল আনন্দের বাসার সামনে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ (ছবি: আলিয়ঁস ফ্রঁসেজ)

গতকাল (১০ সেপ্টেম্বর) সন্ধ্যায় ঢাকা সফরে এসেছেন ইমানুয়েল ম্যাক্রোঁ। তিনি উঠেছেন হোটেল ইন্টারকন্টিনেন্টালে। আজ (১১ সেপ্টেম্বর) সকাল ৮টায় ধানমন্ডি লেকে হেঁটেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। আজই তিনি ঢাকা ত্যাগ করবেন।

সিনেমাওয়ালা প্রচ্ছদ