Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

লাইভ অস্কার ২০২৪: বিজয়ীদের নাম ঘোষণা

হলিউডে চলতি বছরের পুরস্কার মৌসুমের চূড়ান্ত আয়োজন অস্কার। সিনেমা দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার এটাই। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের প্রায় ১১ হাজার সদস্য বিভিন্ন দেশের অভিনেতা-অভিনেত্রী, পরিচালক, প্রযোজকসহ বিভিন্ন ক্ষেত্রে কাজ করা কলাকুশলীরা। তাদের ভোটেই ৯৬তম অস্কার বিজয়ীদের চূড়ান্ত করা হয়েছে।

March 11, 2024 8:30 am

সেরা সিনেমা ‘ওপেনহাইমার’

৯৬তম অস্কারের সর্বোচ্চ পুরস্কার সেরা সিনেমা স্বীকৃতি পেলো ‘ওপেনহাইমার’। এর তিন প্রযোজক ক্রিস্টোফার নোলান, এমা থমাস ও চার্লস রোভেন সোনালি ট্রফি পেয়েছেন। সেরা সিনেমাসহ সর্বাধিক ১৩টি মনোনয়ন নিয়ে সবচেয়ে ফেভারিট ছিলো পারমাণবিক বোমা আবিষ্কারক জে. রবার্ট ওপেনহাইমারের এই বায়োপিক। বাফটা, গোল্ডেন গ্লোবস, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড এবং প্রডিউচার্স গিল্ড অব আমেরিকা অ্যাওয়ার্ডস জেতায় অস্কারের পথ সুগম হয়েছে।

সেরা সিনেমা শাখায় আরো মনোনীত হয়েছে ‘বার্বি’, ‘আমেরিকান ফিকশন’, ‘অ্যানাটমি অব অ্যা ফল’, ‘দ্য হোল্ডওভারস’, ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’, ‘মায়েস্ট্রো’, ‘পাস্ট লাইভস’, ‘পুয়োর থিংস’ এবং ‘দ্য জোন অব ইন্টারেস্ট’।

সেরা সিনেমা শাখায় মনোনীত ১০টি সিনেমার মধ্য থেকে বিজয়ী নির্বাচনে অস্কারের সদস্যরা ব্যালটে র‌্যাংকিং ভোট দিয়েছেন। সবচেয়ে বেশি সদস্যের ব্যালটে ১ নম্বরে ছিলো ‘ওপেনহাইমার। সেজন্য এটাই পুরস্কার পেয়েছে।

March 11, 2024 8:20 am

সেরা অভিনেত্রী এমা স্টোন

ইয়োর্গোস লানতিমোস পরিচালিত ‘পুয়োর থিংস’ সিনেমার জন্য সেরা অভিনেত্রী শাখায় পুরস্কার জিতলেন এমা স্টোন। আত্মহত্যার পর বিজ্ঞানী বাবার সহায়তায় শিশুর মস্তিষ্ক স্থাপনের মাধ্যমে প্রাণ ফিরে পাওয়া তরুণী বেলা ব্যাক্সটার চরিত্রে অসাধারণ অভিনয় করেছেন তিনি।

সেরা অভিনেত্রী শাখায় এমা স্টোনের সঙ্গে লিলি গ্ল্যাডস্টোনের (কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন) হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। বাফটা, গোল্ডেন গ্লোবস (মিউজিক্যাল অথবা কমেডি) ও ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস জিতে এমা এগিয়ে ছিলেন। তবে গোল্ডেন গ্লোবস (ড্রামা) জয়ের পর স্ক্রিন অ্যাক্টরস গিল্ড (এসএজি) অ্যাওয়ার্ডস জিতে লড়াই জমিয়ে তোলেন লিলি। অস্কারে প্রথম আদিবাসী আমেরিকান হিসেবে মনোনয়ন পেয়ে ইতিহাস সৃষ্টি করেছেন তিনি। কিন্তু অস্কার জিতে আরেকটি ইতিহাস গড়া হলো না তার। সেরা অভিনেত্রী বিভাগে মনোনীত অন্য তিনজন হলেন– অ্যানেট বেনিং (নায়াড), সান্ড্রা হুলার (অ্যানাটমি অব অ্যা ফল) ও ক্যারি মালিগ্যান (মায়েস্ট্রো)।

March 11, 2024 8:15 am

সেরা পরিচালক ক্রিস্টোফার নোলান

‘ওপেনহাইমার’ সিনেমার জন্য সেরা পরিচালক শাখায় পুরস্কার জিতলেন ক্রিস্টোফার নোলান। ব্রিটিশ-আমেরিকান এই নির্মাতাই নিরঙ্কুশ ফেভারিট ছিলেন। কারণ পরিচালক হিসেবে বাফটা, গোল্ডেন গ্লোবস, ডিরেক্টরস গিল্ড অব আমেরিকা ও ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস জিতেছেন তিনি। এবার তার হাতেই উঠলো অস্কারের সেরা পরিচালক স্বীকৃতি।

ক্রিস্টোফার নোলান পরিচালিত ‘ইন্টারস্টেলার’, ‘ইনসেপশন’ ও ‘দ্য ডার্ক নাইট রাইজেস’ বিভিন্ন শাখায় অস্কার জিতলেও তার হাতে কখনও সেরা পরিচালকের পুরস্কার ওঠেনি। এর আগে কেবল ২০১৮ সালে ‘ডানকার্ক’ সিনেমার জন্য সেরা পরিচালক হিসেবে মনোনীত হন তিনি। অবশেষে ‘ওপেনহাইমার’-এর সুবাদে অধরা অস্কার হাতে পেলেন ৫৩ বছর বয়সী এই নির্মাতা।

৯৬তম অস্কারে সেরা পরিচালক শাখায় মনোনীত অন্যরা হলেন– যুক্তরাষ্ট্রের মার্টিন স্করসেসি (কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন), ফ্রান্সের জাস্টিন ত্রিয়ে (অ্যানাটমি অব অ্যা ফল), যুক্তরাজ্যের জনাথান গ্লেজার (দ্য জোন অব ইন্টারেস্ট) ও গ্রিসের ইয়োর্গোস লানতিমোস (পুয়োর থিংস)।

March 11, 2024 8:07 am

সেরা অভিনেতা কিলিয়ান মারফি

৯৬তম অস্কারে সেরা অভিনেতা শাখায় পুরস্কার জিতলেন আইরিশ তারকা কিলিয়ান মারফি। ‘ওপেনহাইমার’ সিনেমায় পারমাণবিক বোমার আবিষ্কারক বিজ্ঞানী জে. রবার্ট ওপেনহাইমার চরিত্রে অনবদ্য অভিনয় করেছেন তিনি। এবারই প্রথম অস্কার জিতলেন আইরিশ বংশোদ্ভূত কোনো অভিনেতা। আইরিশ তারকা ড্যানিয়েল ডে-লুইস সেরা অভিনেতা বিভাগে তিনবার অস্কার জিতেছেন ঠিকই, কিন্তু তিনি ব্রিটিশ নাগরিকত্বও নিয়েছেন।

বাফটা, গোল্ডেন গ্লোবস (ড্রামা) ও স্ক্রিন অ্যাক্টরস গিল্ড (এসএজি) জিতে কিলিয়ান মারফি ছিলেন ফেভারিট। তার হাতেই উঠেছে অস্কার। সেরা অভিনেতা বিভাগে গোল্ডেন গ্লোবস (মিউজিক্যাল অথবা কমেডি) ও ক্রিটিকস চয়েস মুভি অ্যাওয়ার্ডস জিতে কিছুটা সম্ভাবনা জাগিয়েছিলেন পল জিয়ামাটি (দ্য হোল্ডওভারস)। কিন্তু এসএজি’র সদস্য ১ লাখ ১৯ হাজার অভিনয়শিল্পীর বৃহত্তম অংশ অস্কারেরও ভোটার। তাই কিলিয়ান মারফি এসএজি অ্যাওয়ার্ডস জিতে এগিয়ে গেছেন অনেক। সেরা অভিনেতা শাখায় মনোনীত অন্য তিন তারকা ব্র্যাডলি কুপার (মায়েস্ত্রো), কোলম্যান ডমিঙ্গো (রাস্টিন) ও জেফ্রি রাইট (আমেরিকান ফিকশন) শূন্য হাতে ফিরছেন!

March 11, 2024 7:47 am

সেরা মৌলিক গান

‘বার্বি’ সিনেমার জন্য সেরা মৌলিক গান শাখার পুরস্কার পেয়েছেন আমেরিকান ভাইবোন বিলি আইলিশ এবং ফিনিয়াস ও’কনেল। তাদের লেখা ও সুর করা ‘হোয়াট ওয়াজ আই মেড ফর?’ সেরা মৌলিক গান হয়েছে। এটি গেয়েছেন বিলি আইলিশ।

March 11, 2024 7:45 am

সেরা মৌলিক আবহসংগীত

‘ওপেনহাইমার’ সিনেমার জন্য সেরা মৌলিক আবহসংগীত শাখার পুরস্কার পেয়েছেন সুইডিশ সুরকার লুদবিগ গোরানসন।

March 11, 2024 7:31 am

সেরা শব্দ

‘দ্য জোন অব ইন্টারেস্ট’ সিনেমার জন্য সেরা শব্দ শাখার পুরস্কার পেয়েছেন জনি বার্ন ও টার্ন উইলার্স।

March 11, 2024 7:25 am

সেরা চিত্রগ্রহণ

‘ওপেনহাইমার’ সিনেমার জন্য সেরা চিত্রগ্রহণ শাখার পুরস্কার পেয়েছেন হয়তে ফন হয়তেমা।

March 11, 2024 7:23 am

সেরা শর্টফিল্ম

আমেরিকার খ্যাতিমান নির্মাতা ওয়েস অ্যান্ডারসন পরিচালিত ‘দ্য ওয়ান্ডারফুল স্টোরি অব হেনরি সুগার’ সেরা শর্টফিল্ম শাখার পুরস্কার জিতেছে। রোল্ড ডালের ছোটগল্প অবলম্বনে এতে অভিনয় করেছেন ‘ডক্টর স্ট্রেঞ্জ’ তারকা বেনেডিক্ট কাম্বারব্যাচ, ‘জেমস বন্ড’ তারকা র‌্যালফ ফাইনস ও ‘স্লামডগ মিলিয়নিয়ার’ তারকা দেব প্যাটেল।

March 11, 2024 7:20 am

সেরা প্রামাণ্যচিত্র

পুলিৎজার পুরস্কারজয়ী ইউক্রেনিয়ান সাংবাদিক মিস্তিস্লাভ চেরনোভ পরিচালিত ‘টোয়েন্টি ডেজ ইন মারিউপোল’ সেরা প্রামাণ্যচিত্র শাখার পুরস্কার জিতেছে।

March 11, 2024 7:17 am

সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র

বেন প্রাউডফুট ও ক্রিস বাওয়ার্স পরিচালিত ‘দ্য লাস্ট রিপেয়ার শপ’ সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র শাখার পুরস্কার জিতেছে।

March 11, 2024 7:11 pm

সেরা সিনেমা সম্পাদনা

‘ওপেনহাইমার’ সিনেমার জন্য সেরা সিনেমা সম্পাদনা শাখার পুরস্কার জিতেছেন জেনিফার লেম। অস্কারের সোনালি ট্রফি গ্রহণ করে পরিচালক ক্রিস্টোফার নোলানকে ধন্যবাদ দিয়েছেন তিনি।

March 11, 2024 7:10 am

সেরা ভিজ্যুয়াল ইফেক্টস

‘গডজিলা মাইনাস ওয়ান’ সেরা সেরা ভিজ্যুয়াল ইফেক্টস শাখার পুরস্কার পেয়েছে।

March 11, 2024 7:07 am

সেরা পার্শ্ব অভিনেতা রবার্ট ডাউনি জুনিয়র

‘ওপেনহাইমার’ তারকা রবার্ট ডাউনি জুনিয়র সেরা পার্শ্ব অভিনেতা শাখায় প্রত্যাশিতভাবেই পুরস্কার জিতলেন। এটাই তার প্রথম অস্কারজয়। ‘ওপেনহাইমার’ সিনেমায় আমেরিকার পারমাণবিক শক্তি কমিশনের চেয়ারম্যানের ভূমিকায় দুর্দান্ত অভিনয় নৈপুণ্য দেখিয়েছেন তিনি।

বাফটা, গোল্ডেন গ্লোবস, ক্রিটিকস চয়েস এবং স্ক্রিন অ্যাক্টরস গিল্ড (এসএজি) অ্যাওয়ার্ডস জিতে সেরা পার্শ্ব অভিনেতা শাখায় নিরঙ্কুশ ফেভারিট ছিলেন রবার্ট ডাউনি জুনিয়র। তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছেন স্টারলিং কে. ব্রাউন (আমেরিকান ফিকশন), রবার্ট ডি নিরো (কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন), রায়ান গসলিং (বার্বি) ও মার্ক রাফেলো (পুয়োর থিংস)।

রবার্ট ডাউনি জুনিয়রের ঝুলিতে এর আগে দুটি অস্কার মনোনয়ন ছিলো। ১৯৯৩ সালে ‘চ্যাপলিন’ সিনেমায চার্লি চ্যাপলিনের ভূমিকায় অভিনয়ের সুবাদে অস্কারে প্রথমবার সেরা অভিনেতা শাখায় মনোনয়ন পান তিনি। ২০০৮ সালে ‘ট্রপিক থান্ডার’ সিনেমার জন্য অস্কারে সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে মনোনীত করা হয় তাকে। কিন্তু ক্রিস্টোফার নোলান পরিচালিত ‘দ্য ডার্ক নাইট’ সিনেমায় জোকার চরিত্রে অভিনয় করা প্রয়াত হিথ লেজারের কাছে হেরে যান তিনি। কাকতালীয় হলো, ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার’ সিনেমার সুবাদে ৯৬তম অস্কারে সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জয় করলেন ৫৮ বছর বয়সী এই তারকা।

March 11, 2024 6:53 am

যুক্তরাজ্যের ইতিহাস

যুক্তরাজ্যের ‘দ্য জোন অব ইন্টারেস্ট’ সেরা আন্তর্জাতিক সিনেমা শাখায় পুরস্কার জিতেছে। এবারই প্রথম এই শাখায় অস্কার জিতলো যুক্তরাজ্য। সিনেমাটি পরিচালনা করেছেন জনাথান গ্লেজার। এর গল্প একজন নাৎসি কমান্ড্যান্টের পরিবারকে কেন্দ্র করে, যারা পোল্যান্ডের আউশউইৎস বন্দিশিবিরের পাশেই বসতি গড়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে সেখানে ১১ লাখের বেশি মানুষকে হত্যা করে নাৎসিরা। বন্দিদের ক্রমাগত চিৎকার, বন্দুকের গুলি এবং গ্যাস চেম্বার থেকে ছড়ানো ধোঁয়া পরিবারটিকে তাড়া করে।

March 11, 2024 6:47 am

সেরা পোশাক পরিকল্পনা

‘পুয়োর থিংস’ সিনেমার জন্য সেরা পোশাক পরিকল্পনা শাখায় পুরস্কার পেয়েছেন হলি ওয়াডিংটন। এর মাধ্যমে সিনেমাটি হ্যাটট্রিক করলো!

March 11, 2024 6:45 am

সেরা শিল্প নির্দেশনা

‘পুয়োর থিংস’ সিনেমার জন্য সেরা শিল্প নির্দেশনা শাখায় পুরস্কার পেয়েছেন শনা হিথ, জেমস প্রাইস ও জুজা মিহালেক।

March 11, 2024 6:43 am

সেরা রূপসজ্জা ও চুলসজ্জা

‘পুয়োর থিংস’ সিনেমার জন্য সেরা রূপসজ্জা ও চুলসজ্জা পুরস্কার জিতেছেন নাদিয়া স্টেসি, জশ ওয়েস্টন ও মার্ক কুলিয়ার। তিন জনই সিনেমাটির সব অভিনয়শিল্পী, পরিচালক ইয়োর্গোস লানতিমোস ও স্ব স্ব পরিবারকে ধন্যবাদ দিয়েছেন।

March 11, 2024 6:40 pm

সেরা রূপান্তরিত চিত্রনাট্য

‘আমেরিকান ফিকশন’ সিনেমার জন্য সেরা রূপান্তরিত চিত্রনাট্য পুরস্কার জিতেছেন কোর্ড জেফারসন।

March 11, 2024 6:35 am

সেরা মৌলিক চিত্রনাট্য

‘অ্যানাটমি অব অ্যা ফল’ সিনেমার জন্য সেরা মৌলিক চিত্রনাট্য পুরস্কার জিতেছেন ফ্রান্সের জাস্টিন ত্রিয়ে ও আর্থার হারারি। ব্যক্তিজীবনে তারা প্রেমিক-প্রেমিকা।

March 11, 2024 6:27 am

সেরা অ্যানিমেটেড সিনেমার পুরস্কার জাপানে

জাপানের হায়াও মিয়াজাকি পরিচালিত ‘দ্য বয় অ্যান্ড দ্য হেরন’ সেরা অ্যানিমেটেড সিনেমার পুরস্কার জিতেছে। এতে দেখানো হয়েছে এক বালকের গল্প, মায়ের মৃত্যুর পর পৃথিবীটা জীবিত ও মৃতদের সঙ্গে ভাগ করে নেয় সে। ৮৩ বছর বয়সী হায়াও মিয়াজাকি এবং ৭৫ বছর বয়সী প্রযোজক তোশিও সুজুকি এই সিনেমার নির্মাণ শেষে অবসরের ঘোষণা দেন। দুই জনের কেউই অনুষ্ঠানে আসতে পারেননি।

সেরা অ্যানিমেটেড সিনেমা বিভাগে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। ‘দ্য বয় অ্যান্ড দ্য হেরন’ বাফটা ও গোল্ডেন গ্লোবস জিতে অস্কারজয়ের সম্ভাবনা জাগায়। তবে সনি পিকচার্সের ‘স্পাইডার-ম্যান: অ্যাক্রস দ্য স্পাইডার-ভার্স’ অ্যানি অ্যাওয়ার্ডস, ক্রিটিকস চয়েস ও প্রডিউচার্স গিল্ড অব আমেরিকা অ্যাওয়ার্ডস পাওয়ায় সমানতালে লড়েছে। একই শাখায় মনোনীত অন্য তিন অ্যানিমেটেড সিনেমা হলো– ৭৬তম কান উৎসবে প্রদর্শিত ‘এলেমেন্টাল’, নেটফ্লিক্সের ‘নিমোনা’ ও আরটিভিই’র ‘রোবট ড্রিমস’।

হায়াও মিয়াজাকির ‘দ্য উইন্ড রোজেস’ ২০০৪ সালে ও ‘হাউলস মুভিং ক্যাসেল’ ২০০৬ সালে অস্কারে মনোনীত হয়েছে এবং ‘স্পিরিটেড অ্যাওয়ে’ সেরা অ্যানিমেটেড সিনেমা বিভাগে অস্কার জিতেছে।

March 11, 2024 6:10 am

সেরা অ্যানিমেটেড শর্টফিল্ম

ডেভ মালিন্স পরিচালিত ‘ওয়ার ইজ ওভার! ইন্সপায়ার্ড বাই দ্য মিউজিক অব জন অ্যান্ড ইয়োকো’ সেরা অ্যানিমেটেড শর্টফিল্ম পুরস্কার জিতেছে। কিংবদন্তি সংগীতশিল্পী জন লেনন ও ইয়োকো ওনো দম্পতির ছেলে শন লেনন এর নির্বাহী প্রযোজক। পরিচালক ডেভ মালিন্স ও প্রযোজক ব্র্যাড বুকার পেয়েছেন অস্কারের সোনালি ট্রফি। একই শাখায় আরো মনোনীত হয়েছে ‘লেটার টু অ্যা পিগ’, ‘নাইন্টি-ফাইভ সেন্সেস’, ‘আওয়ার ইউনিফর্ম’ এবং ‘পিচিডার্ম’।

March 11, 2024 6:06 am

সেরা পার্শ্ব অভিনেত্রী ডে’ভাইন জয় র‌্যান্ডলফ

৯৬তম অস্কারে সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার জিতলেন কৃষ্ণাঙ্গ তারকা ডে’ভাইন জয় র‌্যান্ডলফ। এটাই ছিলো তার প্রথম মনোনয়ন। আলেকজান্ডার পাইন পরিচালিত ‘দ্য হোল্ডওভারস’ সিনেমায় বোর্ডিং স্কুলের রান্নাঘরের ম্যানেজার ও শোকার্ত মা ম্যারির চরিত্রে অনবদ্য অভিনয় করেছেন তিনি। পুরস্কার হাতে নিয়ে আনন্দে কেঁদেছেন ৩৭ বছর বয়সী এই অভিনেত্রী। গানের চেয়ে অভিনয়ে অনুপ্রাণিত করায় মাকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। স্মৃতি হাতড়ে ডে’ভাইন জয় র‌্যান্ডলফ জানান, ক্লাসে তিনিই ছিলেন একমাত্র কৃষ্ণাঙ্গ মেয়ে। ক্যারিয়ার জুড়ে সাহায্য ও অনুপ্রাণিত করা সব নারীকে ধন্যবাদ দিয়েছেন তিনি।

সেরা পার্শ্ব অভিনেত্রী শাখায় ডে’ভাইন জয় র‌্যান্ডলফ ছিলেন নিরঙ্কুশ ফেভারিট। বাফটা, গোল্ডেন গ্লোবস, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড, ক্রিটিকস চয়েস ও ইন্ডিপেন্ডেন্ট স্পিরিট অ্যাওয়ার্ডস জিতে অস্কারজয় অবধারিত করে ফেলেন তিনি। সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে মনোনীত অন্য চার তারকা এমিলি ব্লান্ট (ওপেনহাইমার), ড্যানিয়েল ব্রুকস (দ্য কালার পারপল), আমেরিকা ফেরেরা (বার্বি) ও জোডি ফস্টার (নায়াড) খালি হাতে ফিরছেন।

ওয়ার্ল্ড সিনেমা

অস্কার ২০২৪: পুরস্কার জিতলেন যারা

৯৬তম অস্কারে হলিউডসহ বিশ্ব সিনেমায় ২০২৩ সালের সেরা কাজগুলোকে ২৩টি শাখায় পুরস্কৃত করা হলো। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড …

পড়া চালিয়ে যান
ওয়ার্ল্ড সিনেমা

অস্কার ২০২৪: লালগালিচায় হাঁটছেন তারকারা

হলিউডে চলতি বছরের পুরস্কার মৌসুমের চূড়ান্ত আয়োজন অস্কার। চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার এটাই। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড …

পড়া চালিয়ে যান
ওয়ার্ল্ড সিনেমা

বেঙ্গালুরু ফিল্ম ফেস্টিভ্যালের বিচারক বাঁধন

ভারতের বেঙ্গালুরু আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে বিচারকের আসনে থাকবেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। এশিয়ান সিনেমা প্রতিযোগিতা শাখার বিজয়ী নির্বাচনের দায়িত্ব সামলাবেন …

পড়া চালিয়ে যান