Connect with us

ওটিটি

‘শাটিকাপ’ পরিচালকের ‘সিনপাট’ চরকিতে মুক্তি পাচ্ছে আজ

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘সিন পাট’ সিরিজের দৃশ্য (ছবি: চরকি)

দুই বছর আগে ওয়েব সিরিজ ‘শাটিকাপ’ পরিচালনা করে প্রশংসা কুড়ানো মোহাম্মদ তাওকীর ইসলাম এবার ‘সিনপাট’ নিয়ে আসছেন। রাজশাহীতে আশেপাশের বন্ধু ও পরিচিতদের নিয়ে উত্তরবঙ্গের খাঁটি গল্পে ১৬৩ মিনিটের এই ক্রাইম থ্রিলার বানিয়েছেন তিনি। আজ (১১ জানুয়ারি) রাত ৮টায় ওটিটি প্ল্যাটফর্ম চরকিতে মুক্তি পাচ্ছে নতুন ওয়েব সিরিজটি।

‘সিনপাট’-এর গল্পে দেখা যাবে, সোহেল একজন নিম্নশ্রেণির অপরাধী। সে মাদক ব্যবসা, ডাকাতি, ছিনতাইসহ বিভিন্ন অপরাধে জড়িত। নিজের এলাকা থেকে বিতাড়িত হয়ে তালা খোলা এক্সপার্ট ফাজুকে সঙ্গে নিয়ে নতুন এক শহরে আস্তানা গাড়ে সোহেল। সেখানেও অপরাধ তাদের পিছু ছাড়ে না। এর সঙ্গে যুক্ত হয় এলাকার নেশাদ্রব্য বিক্রেতা দুরু। এদিকে ধুরন্ধর সাংবাদিক হাবিবুল বাশার তাদের অপরাধের সন্ধান করে এসে পৌঁছায় এখানে। সবদিক থেকে শুরু হয় ‘সিনপাট’।

‘সিন পাট’ সিরিজের দৃশ্য (ছবি: চরকি)

‘সিনপাট’ সিরিজে যারা অভিনয় করেছেন তারা কেউ পরিচিত মুখ নন। তবে দুই-একজনকে দেখা গেছে ‘শাটিকাপ’-এ। সোহেল, ফাজু, দুরু ও হাবিবুল বাশার চরিত্রে অভিনয় করেছেন যথাক্রমে সোহেল শেখ, মোহাম্মদ রিফাত বিন মানিক, জিন্নাত আরা ও শিবলী নোমান। এছাড়া বিভিন্ন চরিত্রে দেখা যাবে প্রণব ঘোষ, তানজিনা রহমান তাসনিম, রাজু আহমেদ, মুস্তাফা শাহরিয়ার রহমান, রাব্বানি অপু, মাইনুদ্দিন মানু, মুনসিফ মিম, জাহিদ মিল্টন, হুমায়রা স্নিগ্ধা, জিলহজ্ব, শাহদাত শিটু, ইমরান আহমেদ রোমান, অরুন্ধতী মুখার্জি, উম্মে হাবিবাসহ শ’খানেক-এর বেশি অভিনয়শিল্পী।

‘সিন পাট’ সিরিজের দৃশ্য (ছবি: চরকি)

রাজশাহীর স্থানীয় অভিনয়শিল্পীদের নিয়ে আবার কাজ করেছেন মোহাম্মদ তাওকীর ইসলাম। এর সুবিধা-অসুবিধা প্রসঙ্গে তিনি বলেন, ‘ছোটবেলা থেকেই নতুন মানুষদের নিয়ে কাজ করার অভিজ্ঞতা হচ্ছে আমার। নতুনদের নিয়ে কাজ করলে নতুন কৌশল শেখা যায়। সেই সঙ্গে নতুন অভিজ্ঞতা হয়। নতুন সিরিজে মূল চরিত্রে আছেন পুরোপুরি নতুন একজন অভিনয়শিল্পী। তাকে ধাঁচে আনতে কিছুটা সময় লেগেছে।’

ওয়েব সিরিজের নাম ‘সিনপাট’ কেনো? এর উত্তরে মোহাম্মদ তাওকীর ইসলাম বলেন, “সিরিজের নাম কী হবে সেই বিষয়ে অনেক ভেবেছি আমরা। বহু নাম প্রাথমিকভাবে মাথায় ছিলো। হুট করে একদিন ‘সিনপাট’ নামটি সামনে আসে। মূলত আমাদের মূল অভিনয়শিল্পী সোহেল ভাইয়ের কাছ থেকে নামটা পেয়েছি। এটি পাবনার নগরবাড়ীর স্থানীয় একটি শব্দ। এতে আমাদের কাজের প্রতিফলন রয়েছে।”

‘সিন পাট’ সিরিজের দৃশ্য (ছবি: চরকি)

‘শাটিকাপ’ ওয়েব সিরিজের সুবাদে বেশ কিছু জাতীয় ও আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছেন মোহাম্মদ তাওকীর ইসলাম। তিনি উল্লেখ করেছেন, ‘শাটিকাপ’ ও ‘সিনপাট’ দুই ধরনের কাজ। তার আশা, দর্শকেরা নতুন সিরিজটি দেখলেই এটা বুঝে যাবেন।

‘সিনপাট’ ওয়েব সিরিজ লিখেছেন মোহাম্মদ তাওকীর ইসলাম, ওমর মাসুম, মাইনুল ইসলাম মিলন, অমিত রুদ্র ও খালিদ সাইফুল্লাহ সাইফ। সম্পাদনা করেছেন সংলাপ ভৌমিক। কালার গ্রেডিং করেছেন অমিত কুমার অনির্বাণ দত্ত। আবহ সংগীত করেছেন কলকাতার নবারুণ বোস। শব্দসজ্জায় ছিলেন আদীপ সিং মানকি। মেকআপ ও কস্টিউমের কাজ একা হাতে সামলেছেন সাথী আকতার। শিল্পী নির্দেশনা দিয়েছেন অমিত রুদ্র।

‘সিন পাট’ সিরিজের দৃশ্য (ছবি: চরকি)

চরকির প্রধান নির্বাহী কর্মকর্তা রেদওয়ান রনি বলেন, “চরকি সবসময় দেশি কনটেন্ট বৈশ্বিক মঞ্চে পৌঁছে দিতে কাজ করছে। দুর্দান্ত একটি সিরিজ দিয়ে আমরা নতুন বছর শুরু করছি। ‘শাটিকাপ’-এর মতোই ‘সিনপাট’ আলোচিত সিরিজ হবে বলে আমার বিশ্বাস।”

সিনেমাওয়ালা প্রচ্ছদ