Connect with us

হলিউড

শোবিজ ২০২৩: হলিউডে জোড়া ধর্মঘট, ‘বারবেনহাইমার’ উন্মাদনা এবং সুইফটের প্রভাব

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

২০২৩ সালের শোবিজ দুনিয়ায় বেশকিছু ঘটনা ব্যাপক আলোচিত হয়েছে। হলিউডকে স্থবির করে দেওয়া ধর্মঘট থেকে শুরু করে বিখ্যাত ব্যান্ড বিটলসের শেষ গান প্রকাশসহ শোবিজ দুনিয়া অনেক শিরোনাম সৃষ্টি করেছে। চলতি বছর শোবিজে তেমন কিছু বড় খবর ফিরে দেখা যাক।

হলিউডে অভিনয়শিল্পী ও চিত্রনাট্যকারদের ধর্মঘট (ছবি: এক্স)

* হলিউডে ৬৩ বছর পর আবার জোড়া ধর্মঘটের কারণে সব ধরনের শুটিং বন্ধ ছিলো অনেকদিন। স্ট্রিমিং প্ল্যাটফর্ম থেকে বাড়তি সম্মানি এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার নিয়ন্ত্রণে রাখতে লেখক-চিত্রনাট্যকার এবং অভিনয়শিল্পীরা পৃথকভাবে আন্দোলন করেন। ফলে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে অনেক সিনেমার কাজ থমকে গিয়েছিলো। সেই সঙ্গে ‘ডুন: পার্ট টু’র মতো বহুল প্রতীক্ষিত সিনেমার মুক্তি পিছিয়ে যায়। উভয় সংগঠনের সদস্যরা শেষ পর্যন্ত শীর্ষস্থানীয় প্রযোজনা-পরিবেশনা সংস্থাগুলোর সঙ্গে শ্রমচুক্তিতে পৌঁছেছে।

‘বার্বি’র দৃশ্যে মার্গো রবি (ছবি: ওয়ার্নার ব্রাদার্স পিকচার্স)

* হলিউডে একই দিনে ‘বার্বি’ ও ‘ওপেনহাইমার’ মুক্তি পাওয়ায় ‘বারবেনহাইমার’ জ্বরে আক্রান্ত হয় গোটা দুনিয়া। গ্রেটা গারউইগ পরিচালিত ‘বার্বি’ বিশ্বব্যাপী ১৪৪ কোটি ডলার (১৫ হাজার ৮৩২ কোটি ২৪ লাখ টাকা) ব্যবসা করেছে। এটাই কোনো নারী পরিচালকের সিনেমার সবচেয়ে বেশি আয়ের রেকর্ড। ২০২৩ সালে ‘দ্য সুপার মারিও ব্রাদারস মুভি’ সিনেমাটিও শত কোটি ডলার ব্যবসা অতিক্রম করেছে। এরপরে আছে যথাক্রমে ‘ওপেনহাইমার’ ৯৫ কোটি ১০ লাখ ডলার এবং ‘গার্ডিয়ান্স অব দ্য গ্যালাক্সি ভলিউম থ্রি’ ৮৪ কোটি ৫০ লাখ ডলার আয় করেছে। ২০১৯ সালের পর হলিউড বক্স অফিস পেয়েছে সবচেয়ে সেরা বছর। শুধু আমেরিকায় ২০২৩ সালে ৮৪০ কোটি ডলার আয় করেছে বিভিন্ন সিনেমা।

‘দ্য এরাস ট্যুর’ কনসার্টে টেলর সুইফট (ছবি: ইনস্টাগ্রাম)

* আমেরিকান দুই সুপারস্টার গায়িকা টেলর সুইফট এবং বিয়ন্সে আলাদাভাবে ব্যাপক সফল কনসার্ট ট্যুর শুরু করেন এবং উভয়ে কনসার্ট নির্ভর একটি করে সিনেমা এনেছেন। ‘টেলর সুইফট: দ্য ইরাস ট্যুর’ মুক্তির প্রথম সপ্তাহে বিশ্বব্যাপী ১২ কোটি ৬০ লাখ ডলারের বেশি আয় করেছে। এর ফলে হলিউডে ধর্মঘটের পর সিনেমাহল আবার চাঙা হয়ে উঠেছে।

* টেলর সুইফট ব্যক্তিজীবনের জন্য শিরোনাম হয়েছেন। আমেরিকান ফুটবল দল কানসাস সিটি চিফসের খেলোয়াড় ট্রাভিস কেলসের সঙ্গে প্রেমে জড়িয়েছেন তিনি। এর ফলে ট্রাভিসের পরা জার্সির বিক্রি বেড়েছে এবং টেলিভিশনে খেলাটির দর্শকসংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে। প্রেমিককে সমর্থন দিতে গায়িকা গ্যালারিতে হাজির হতে পারেন ভেবে ভক্তরা টিভি পর্দার সামনে বসে থেকেছেন।

বিটলস ব্যান্ডের কনসার্ট (ছবি: এক্স)

* কিংবদন্তি জন লেননের গাওয়া বিখ্যাত ব্রিটিশ ব্যান্ড বিটলসের শেষ গান কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সহায়তায় ঘষামাজা করে প্রকাশিত হয়েছে।

* ব্রিটিশ রক ব্যান্ড দ্য রোলিং স্টোনস দীর্ঘ ১৮ বছর পর প্রকাশ করেছে নিজেদের মৌলিক গানের নতুন অ্যালবাম ‘হ্যাকনি ডায়মন্ডস’। ২০২১ সালে ড্রামার চার্লি ওয়াটসের প্রয়াণের পর এর মাধ্যমে রেকর্ডিংয়ে ফিরেছেন ব্যান্ডটির সদস্যরা।

ম্যাডোনা (ছবি: ইনস্টাগ্রাম)

* আমেরিকান পপতারকা ম্যাডোনা মারাত্মক জীবাণু সংক্রমণের কারণে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে ভর্তি হওয়ায় নিজের তিন দশকের ক্যারিয়ার উদযাপনের সংগীত সফর পিছিয়ে দিতে বাধ্য হন।

* আমেরিকান পপতারকা ব্রিটনি স্পিয়ার্স নিজের স্মৃতিগ্রন্থ প্রকাশ করেন। এতে তিনি জানান, গায়ক জাস্টিন টিম্বারলেকের সঙ্গে প্রেমের সময় গর্ভপাত করিয়েছিলেন।

* আমেরিকান অভিনেতা কেভিন স্পেসি এবং অভিনেত্রী গোয়াইনেথ প্যালট্রো এবং ব্রিটিশ গায়ক এড শিরান পৃথকভাবে ব্যাপক আলোচিত মামলায় লড়ে জিতেছেন। অন্যদিকে ‘রাস্ট’ সিনেমার শুটিংয়ে চিত্রগ্রাহক হ্যালিনা হাচিন্সের অপমৃত্যুর ঘটনায় আমেরিকান অভিনেতা অ্যালেক ব্যাল্ডউইনকে অনৈচ্ছিক হত্যাকাণ্ডের কারণে আবার বিচারের মুখোমুখি করতে চেয়েছেন নিউ মেক্সিকো আইনজীবীরা।

* অস্কারজয়ী দুই অভিনেতা রবার্ট ডি নিরো ৭৯ বছর বয়সে এবং আল পাচিনো ৮৩ বছর বয়সে আবার বাবা হয়েছেন।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ