Connect with us

ঢালিউড

সালমান শাহকে ভোলা যায় না

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

সালমান শাহ

সালমান শাহ (ছবি: ফেসবুক)

জন্মের আগেই যেন চিত্রনায়ক সালমান শাহের মৃত্যু হয়ে গেছে! তার জন্মদিন (১৯ সেপ্টেম্বর) আসার আগে প্রতিবছর হাজির হয় মৃত্যুদিন (৬ সেপ্টেম্বর)। শুধু জন্মদিন কিংবা মৃত্যুদিন নয়, অমর এই নায়ককে বছরের কোনো সময়েই ভোলা যায় না। তিনি ফিরে ফিরে আসেন। টিভি চ্যানেলে দেখা যায় ক্ষণজন্মা এই তারকার সিনেমা। দেশের কোথাও না কোথাও বাজে তাঁর অভিনীত গান। সোশ্যাল মিডিয়ায় ভক্তরা প্রতিনিয়ত স্বপ্নের নায়ককে স্মরণ করে থাকেন।

সালমান শাহ

সালমান শাহ (ছবি: ফেসবুক)

১৩ দিন আগে সালমান শাহের ২৬তম মৃত্যুবার্ষিকীতে সেই ধারাবাহিকতা অব্যাহত ছিলো। তাঁর অভাব এখনও অনুভব করেন দর্শক-নির্মাতারা। এমন নির্মোহ ভালোবাসায় সিক্ত হতে পেরেছেন খুব কম তারকাই।

সালমান শাহ

সালমান শাহ (ছবি: ফেসবুক)

রূপকথার গল্পের মতো ছিলো সালমান শাহের আবির্ভাব ও জনপ্রিয়তা। ১৯৯৩ সালের ২৫ মার্চ তাঁর প্রথম সিনেমা ‘কেয়ামত থেকে কেয়ামত’ মুক্তি পায়। প্রথমেই বাজিমাত। এরপর একের পর এক ব্যবসাসফল সিনেমা উপহার দিতে থাকেন। মাত্র চার বছরের ক্যারিয়ারে মোট ২৭টি সিনেমা মুক্তি পেয়েছে তাঁর।

সালমান শাহ

সালমান শাহ (ছবি: ফেসবুক)

সময়কে ছাড়িয়ে যাওয়া স্টাইল দিয়ে বাংলা সিনেমায় সালমান শাহ হয়ে ওঠেন দর্শকদের কাছে নতুনের আবাহন। তার কাউবয় হ্যাট, গগলস, লং কোটে ডিটেকটিভ লুক, হুডি শার্ট, ব্যাক ব্রাশ করা চুল, কানে দুল, ফেড জিন্স, মাথার স্কার্ফ, হাঁটুতে রুমাল বাঁধাসহ সব মিলিয়ে তিনি ছিলেন তারুণ্যের উচ্ছ্বাস। তিনি যা করেছিলেন সবই হয়ে উঠেছিল ফ্যাশন।

সালমান শাহ

সালমান শাহ (ছবি: ফেসবুক)

১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেট শহরের দাড়িয়া পাড়াস্থ আবেহায়াত ভবনে জন্মেছিলেন চৌধুরী মোহাম্মদ সালমান শাহরিয়ার ইমন। সিলেটের হযরত শাহজালালের (রা.) মাজারের পাশে চিরনিদ্রায় শায়িত আছেন তিনি।

সালমান শাহ

সালমান শাহ (ছবি: ফেসবুক)

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর মাত্র ২৬ বছর বয়সে নিভে গেছে সালমান শাহের জীবনপ্রদীপ। ক্যারিয়ার শুরুর চার বছরের মধ্যে চিরবিদায় নেওয়াটা যেন শুরুর আগেই শেষ হয়ে যাওয়ার মতো। এ যেন জন্মের আগেই মৃত্যু! তাঁকে হারানোর শোক এখনও কাটেনি ভক্তদের। তিনি ছিলেন সবার ‘আশা ভালোবাসা’। তাদের মুখে তাই বারবার শোনা যায়— ‘তোমাকে চাই’! তিনি অমর হয়ে থাকবেন দর্শকদের ‘অন্তরে অন্তরে’।

সিনেমাওয়ালা প্রচ্ছদ