Connect with us

ওটিটি

হইচই’তে আব্দুল্লাহ মোহাম্মদ সাদের ‘রিফিউজি’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘রিফিউজি’ ওয়েব সিরিজের পোস্টার

‘রিফিউজি’ ওয়েব সিরিজের পোস্টার (ছবি: সেন্সমেকারস)

কান ফিল্ম ফেস্টিভ্যালের অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়ে ইতিহাস গড়া ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমার পরিচালক আব্দুল্লাহ মোহাম্মদ সাদ এবার ওয়েব সিরিজ নির্মাণে কাজ করলেন। এর নাম ‘রিফিউজি’। তিনি ছাড়া সিরিজটির ক্রিয়েটর হিসেবে আছেন ইমতিয়াজ হোসেন এবং আদনান হাবিব।

ইমতিয়াজ হোসেন পরিচালিত ‘রিফিউজি’ শুক্রবার (১০ জুন) ভারতের ওটিটি প্ল্যাটফর্ম হইচই’তে মুক্তি পেয়েছে। এর গল্প গড়ে উঠেছে ২০০৭ সালের প্রেক্ষাপটে বিহারি ক্যাম্পকে ঘিরে। বিহারিদের নাগরিকত্ব প্রশ্নে রাষ্ট্র তখন ছিলো সিদ্ধান্তহীন। সেই সময় কুখ্যাত আন্তর্জাতিক সন্ত্রাসী কার্বনের সঙ্গে ক্যাম্পের সাধারণ ড্রাগ ডিলার ইকবালের জীবন জড়িয়ে যায়। ইকবালের স্বপ্নচারী বন্ধু ওয়াসিম আর জেদী ইন্টেলিজেন্স অফিসার মারিয়াও যুক্ত হয়ে পড়ে জটিল হয়ে ওঠা ঘটনাচক্রে। সবাই জানে, কার্বন ভয়ানক কোনো পরিকল্পনা নিয়ে এগোচ্ছে। কিন্তু রহস্যময় এই সন্ত্রাসীর পক্ষ-বিপক্ষ বাছাই করা যেন হয়ে ওঠে কঠিন। প্রশ্নের মুখে পড়ে যায় জাতীয়তাবোধ, বন্ধুত্ব আর দেশপ্রেম সম্পর্কে প্রচলিত সব বিষয়।

আব্দুল্লাহ মোহাম্মদ সাদ

আব্দুল্লাহ মোহাম্মদ সাদ (ছবি: সেন্সমেকারস)

‘রিফিউজি’তে কার্বন চরিত্রে আফজাল হোসেন এবং মারিয়ার ভূমিকায় আছেন জাকিয়া বারী মম। ইকবাল চরিত্রে অভিনয় করেছেন সোহেল মণ্ডল। ওয়াসিম চরিত্রে রয়েছেন সিরাজ শরীফ।

জাকিয়া বারী মম

‘রিফিউজি’ ওয়েব সিরিজের পোস্টারে জাকিয়া বারী মম (ছবি: সেন্সমেকারস)

এছাড়াও অভিনয় করেছেন মনির খান শিমুল, শাহেদ আলী, ঝুনা চৌধুরী, আমিনুর রহমান মুকুল ও সাক্ষ্য শহীদ।

সিরিজটির সহযোগী পরিচালক, কাস্টিং ডিরেক্টর ইয়াছির আল হক। টাইটেল ট্র্যাকের গীতিকারও তিনি। ‘রিফিউজি’ প্রযোজনা করেছে সেন্সমেকারস।

সিনেমাওয়ালা প্রচ্ছদ