Connect with us

ঢালিউড

৯৬তম অস্কারের জন্য বাংলাদেশি সিনেমা আহ্বান, কমিটির চেয়ারম্যান সৈয়দ সালাউদ্দিন জাকী

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

হলিউডের ডলবি থিয়েটার (ছবি: দ্য অ্যাকাডেমি)

৯৬তম অস্কারের সেরা আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য সিনেমা (বিদেশি ভাষার প্রতিযোগিতা) শাখায় মনোনয়নের জন্য বাংলা ভাষায় নির্মিত বাংলাদেশি সিনেমা আহ্বান করেছে অস্কার বাংলাদেশ কমিটি। ২০২২ সালের ১ ডিসেম্বর থেকে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত মুক্তিপ্রাপ্ত বাংলাদেশের সিনেমাহলে ধারাবাহিকভাবে সাতদিন প্রদর্শিত ইংরেজি সাবটাইটেলসহ যেকোনো পূর্ণদৈর্ঘ্য সিনেমা বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে।

প্রতিবছরের মতো অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের সেরা আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য সিনেমা (বিদেশি ভাষার প্রতিযোগিতা) শাখায় বাংলাদেশের সিনেমা মনোনয়নের জন্য বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের উদ্যোগে ফিল্মমেকার সৈয়দ সালাউদ্দিন জাকীকে চেয়ারম্যান করে ৭ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

সৈয়দ সালাউদ্দিন জাকী (ছবি: ফেসবুক)

কমিটির অন্য সদস্যরা হলেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াৎ, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. একেএম ইউসুফ হাসান, চিত্রগ্রাহক পঙ্কজ পালিত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের চেয়ারম্যান এসএম ইমরান হোসেন এবং চলচ্চিত্র পরিচালক গোলাম রাব্বানী বিপ্লব।

৯৬তম অস্কার বাংলাদেশ কমিটির সমন্বয়কারী আব্দুল্লাহ আল মারুফ জানান, বাছাই প্রক্রিয়ায় অংশ নিতে আগ্রহী সিনেমা প্রযোজকদের আশীর্বাদ চলচ্চিত্র (৭/৯ ইস্টার্ন কমার্শিয়াল কমপ্লেক্স, ৭৩ কাকরাইল, email: [email protected]) থেকে ফরম ও বিস্তারিত নিয়মাবলী সংগ্রহ করে আগামী ৫ সেপ্টেম্বর বিকেল ৫টার মধ্যে জমা দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

হলিউডের ডলবি থিয়েটার (ছবি: দ্য অ্যাকাডেমি)

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০২৪ সালের ১০ মার্চ অনুষ্ঠিত হবে ৯৬তম অস্কার অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার। সেরা আন্তর্জাতিক সিনেমা সেগুলোরই একটি।

সিনেমাওয়ালা প্রচ্ছদ