Connect with us

ঢালিউড

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মঞ্চ মাতাবেন যারা, সঞ্চালক ফেরদৌস ও নুসরাত ফারিয়া

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

নুসরাত ফারিয়া (ছবি: ফেসবুক)

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১ বিতরণ করা হবে জমকালো আয়োজনে। আগামী ৯ মার্চ ঢাকার আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হবে মঞ্চ মাতাবেন তারকারা। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ ও চিত্রনায়িকা নুসরাত ফারিয়া। এখন পুরোদমে চলছে মহড়া।

অনুষ্ঠানে থাকছে বঙ্গবন্ধু ও দেশ-বন্দনা নিয়ে ওয়ার্দা রিহাব ও তার দলের নৃত্য। বিভিন্ন পরিবেশনায় অংশ নেবেন অভিনেত্রী তারিন, চিত্রনায়িকা অপু বিশ্বাস, নিপুণ, দীঘি, আঁচল, পূজা চেরি, ঐশী, তমা মির্জা, চিত্রনায়ক বাপ্পি চৌধুরী, জায়েদ খান, ইমন, নিরবসহ ২৬ জন শিল্পী। এজন্য ব্যবহার হবে ‘ধনধান্যে পুষ্পে ভরা’, ‘শুধু গান গেয়ে পরিচয়’, ‘হৈ হৈ রঙ্গিলা’, ‘পীচ ঢালা এই পথটারে ভালোবেসেছি’, ‘বেদের মেয়ে জোছনা’, ‘কী জাদু করিলা’ গানগুলো।

ফেরদৌস আহমেদ (ছবি: ফেসবুক)

এছাড়া গান গেয়ে শোনাবেন পার্থ বড়ুয়া, আঁখি আলমগীর, ইমরান মাহমুদুল, কোনাল, লিজা, সাব্বির, নন্দিতা ও নিশিতা বড়ুয়া। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে প্রায় এক ঘণ্টার সাংস্কৃতিক অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)।

মহড়ায় মামনুন ইমন ও নৃত্যশিল্পীরা (ছবি: বিটিভি)

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ অতিথি থাকবেন হাসানুল হক ইনু। সভাপতিত্ব করবেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

২০২১ সালে ২৭টি শাখায় ৩৪টি পুরস্কার দেওয়া হবে। সেরা সিনেমা, সেরা পরিচালকসহ সর্বাধিক পুরস্কার পেয়েছে রেজওয়ান শাহরিয়ার সুমিত পরিচালিত ‘নোনাজলের কাব্য’ ও নূরুল আলম আতিক পরিচালিত ‘লাল মোগরের ঝুঁটি’। সেরা অভিনেতা হয়েছেন মীর সাব্বির (রাতজাগা ফুল) ও সিয়াম আহমেদ (মৃধা বনাম মৃধা)। সেরা অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন যৌথভাবে আজমেরী হক বাঁধন (রেহানা মরিয়ম নূর) ও তাসনোভা তামান্না (নোনাজলের কাব্য)। মুজিববর্ষের বিশেষ সিনেমার পুরস্কার পাচ্ছে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’। এবার যৌথভাবে আজীবন সম্মাননা পাচ্ছেন ইলিয়াস কাঞ্চন ও ডলি জহুর।

ঢালিউড

মিশা-ডিপজল পরিষদের একচেটিয়া জয়, কে পেলেন কত ভোট

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

মনোয়ার হোসেন ডিপজল ও মিশা সওদাগর (ছবি: ফেসবুক)

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে (২০২৪-২৬) একচেটিয়া জয় পেয়েছে মিশা-ডিপজল পরিষদ। সভাপতি পদে মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন মনোয়ার হোসেন ডিপজল। এছাড়া মোট প্রার্থীর তিন জন ছাড়া বাকি সবাই জিতেছেন এই প্যানেল থেকে।

আজ (২০ এপ্রিল) সকালে নির্বাচনের ফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার খোরশেদ আলম খসরু। এবারের নির্বাচনে ৫৭০ ভোটারের মধ্যে ভোট পড়েছে ৪৭৫টি।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের (২০২৪-২৬) ফল

সভাপতি পদে মিশা সওদাগর ভোট পেয়েছেন ২৬৫টি। এ নিয়ে তৃতীয়বার সভাপতি নির্বাচিত হলেন তিনি। তার প্রতিদ্বন্দ্বী মাহমুদ কলি ১৭০ ভোট পেয়ে হেরেছেন।

সাধারণ সম্পাদক প্রার্থী অভিনেতা-প্রযোজক মনোয়ার হোসেন ডিপজল ২২৫ ভোট পেয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী চিত্রনায়িকা নিপুণ আক্তার ২০৯ ভোট এবং শ্রাবণ শাহ পেয়েছেন মাত্র ১ ভোট।

মিশা সওদাগর ও মনোয়ার হোসেন ডিপজল (ছবি: ফেসবুক)

মিশা-ডিপজল পরিষদের হয়ে নির্বাচিত হয়েছেন সহ-সভাপতি পদে মাসুম পারভেজ রুবেল (২৩১ ভোট) ও ডি এ তায়েব (২৩৪ ভোট), সহ-সাধারণ সম্পাদক পদে আরমান (২৩৭ ভোট), সাংগঠনিক সম্পাদক পদে জয় চৌধুরী (২৫০ ভোট), আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হিসেবে আলেকজান্ডার বো (২৮৬ ভোট), দফতর ও প্রচার সম্পাদক পদে জ্যাকি আলমগীর (২৪৫ ভোট) এবং কোষাধ্যক্ষ পদে কমল (২৩১)। এছাড়া সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক হিসেবে কলি-নিপুণ প্যানেলের মামনুন ইমন (২৩৫ ভোট) বিজয়ী হয়েছেন।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের (২০২৪-২৬) ফল

কার্যনির্বাহী সদস্য পদে মিশা-ডিপজল পরিষদ থেকে নির্বাচিত হয়েছেন রত্না কবির (২৬৩ ভোট), চুন্নু (২৪৮ ভোট), শাহনূর (২৪৫ ভোট), রোজিনা (২৪৩ ভোট), আলীরাজ (২৩৯ ভোট), সুচরিতা (২২৮ ভোট), সুব্রত (২১৬ ভোট), দিলারা ইয়াসমিন (২১৮ ভোট), নানা শাহ (২১০ ভোট)। এছাড়া কলি-নিপুণ পরিষদ থেকে পলি (২২০ ভোট) ও সনি রহমান (২৩০ ভোট) কার্যনির্বাহী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।

গতকাল (১৯ এপ্রিল) কড়া নিরাপত্তার মধ্যে এফডিসিতে চলচ্চিত্র শিল্পী সমিতির কার্যালয়ে সকাল থেকে বিকাল পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। আজ সন্ধ্যা ৬টা ২০ মিনিটে ভোটগ্রহণ শেষ হয়।

পড়া চালিয়ে যান

ঢালিউড

‘প্রিয় মালতী’ হয়ে বড় পর্দায় আসছেন মেহজাবীন

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

(বাঁ থেকে) শঙ্খ দাশগুপ্ত, মেহজাবীন চৌধুরী, আদনান আল রাজীব ও রেদওয়ান রনি (ছবি: চরকি)

অভিনেত্রী মেহজাবীন চৌধুরীর জন্মদিন আজ (১৯ এপ্রিল)। জন্মদিনে নতুন সিনেমার ঘোষণায় হাজির তিনি। এর নাম ‘প্রিয় মালতী’। এটি পরিচালনা করছেন শঙ্খ দাশগুপ্ত। আদনান আল রাজীবের ফ্রেম পার সেকেন্ড এবং চরকির যৌথ প্রযোজনায় এই সিনেমা চলতি বছরেই মুক্তি পাবে বড় পর্দায়।

আজ (১৯ এপ্রিল) বিকেলে ঢাকার একটি পাঁচতারকা হোটেলে জমকালো আয়োজনে ‘প্রিয় মালতী’র ঘোষণা দেওয়া হয়। অনুষ্ঠানে শুরুতে মঞ্চে আসেন তারকা দম্পতি মোস্তফা সরয়ার ফারুকী ও নুসরাত ইমরোজ তিশা। মেহজাবীনকে নিয়ে তারা মজার কিছু তথ্য দেন। তিশা বলেন, ‘মেহজাবীন তার প্রজন্মের সবচেয়ে বলিষ্ঠ অভিনেত্রী। সিনেমার জন্য সে নিজেকে দুর্দান্তভাবে প্রস্তুত করেছে।’

এরপর মঞ্চে আসেন আরেক তারকা দম্পতি আশফাক নিপুন ও এলিটা করিম। মেহজাবীনকে নিয়ে তারাও মজার কিছু তথ্য জানান। আশফাক নিপুন বলেন, ‘মেহজাবীন অভিনয়ে নিজেকে যেভাবে গড়েছেন সেটা সত্যিই প্রশংসার দাবি রাখে।’

মেহজাবীন চৌধুরী (ছবি: চরকি)

ফ্রেম পার সেকেন্ড-এর প্রযোজক আদনান আল রাজীব বলেন, “প্রযোজনার কাজটা আমার জন্য একটু ভিন্ন। প্রথমত, পুরো বিশ্বে প্রযোজনা মানে শুধু টাকা বিনিয়োগ না। এটা আসলে সৃজনশীলতার সঙ্গে থাকা, টিজি কারা হবে, গল্পটা কেমন হবে, সিনেমা মুক্তি নিয়ে কাজ করা। এটা পুরো একটা প্রক্রিয়া। আমি এই প্রক্রিয়ার সঙ্গেই থাকতে চেয়েছি। আর দ্বিতীয়ত, ‘প্রিয় মালতী’র গল্প একদম ইউনিক। গল্পটা শঙ্খ (পরিচালক) যখন আমাদের সঙ্গে শেয়ার করে তখনই সবার ভালো লেগেছে। এমন গল্প আমরা কখনও দেখিনি। সেই সঙ্গে মেহজাবীন এই সিনেমায় যুক্ত হওয়ায় অন্য একটা মাত্রা যোগ হয়েছে।’

চরকির প্রধান নির্বাহী কর্মকর্তা রেদওয়ান রনি বলেন, ‘এই সিনেমার সঙ্গে থাকতে পারা আমার জন্য খুব আবেগের। প্রতিটি সিনেমাই স্পেশাল। কাছের মানুষ নিয়ে একটা সিনেমা নির্মাণের আনন্দ ভাষার প্রকাশ করার নয়। গুণী পরিচালক, গুণী অভিনেত্রীসহ দুর্দান্ত একটি টিম এই সিনেমায় যুক্ত হয়েছে। সিনেমাহলে দর্শকের কাছ পর্যন্ত পৌঁছানোটা এখন আমাদের অপেক্ষা।’

মেহজাবীন চৌধুরী (ছবি: চরকি)

পরিচালক শঙ্খ দাশগুপ্ত বলেন, “ফিল্মমেকিং আমার কাছে সবসময় কষ্টের কাজ মনে হয়। তবে ‘প্রিয় মালতী’ কাজটা আমার জন্য একেবারে সহজ করে দিয়েছে দুই প্রযোজক। আমি শুধু নির্মাণ ও গল্প নিয়েই ভেবেছি। সেই সঙ্গে যাদের কাস্ট হিসেবে চিন্তা করেছি তাদেরকে সাথে পেয়েছি। মেহজাবীনের মতো অভিনেত্রীতে ডিরেক্ট করতে পারাটাও আনন্দের। এই সিনেমার ক্যামেরার সামনে-পেছনে যারাই কাজ করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা।’

সিনেমার ঘোষণা দেওয়ার পাশাপাশি কেক কেটে মেহজাবীনের জন্মদিন উদযাপন করা হয়। অনুষ্ঠানে আরো ছিলেন মোস্তফা মন্ওয়ার, জেফার রহমান, রাকা নওশীন নাওয়ারসহ অনেকে।

চরকিতে ‘রেডরাম’ সিনেমা দিয়ে ওটিটিতে যাত্রা শুরু করেন মেহজাবীন চৌধুরী। ‘প্রিয় মালতী’ নিয়ে তিনি বেশ রোমাঞ্চিত। তার কথায়, ‘জন্মদিনে সিনেমার ঘোষণা আমার জন্য খুব স্পেশাল। সিনেমাটিতে দর্শক ভিন্ন এক মেহজাবীনকে দেখতে পাবেন আশা করি। এমন একটি টিমের সঙ্গে কাজ করতে পেরে নিজেকে সত্যিই ভাগ্যবতী মনে হচ্ছে।’

মেহজাবীনের পাশাপাশি ‘প্রিয় মালতী’তে অভিনয় করেছেন নাদের চৌধুরী, শাহজাহান সম্রাট, রিজভী রিজুসহ অনেকে। গত বছরের সেপ্টেম্বর-অক্টোবরে ঢাকা-বরিশালসহ দেশের বিভিন্ন স্থানে এর শুটিং হয়েছে।

পড়া চালিয়ে যান

ঢালিউড

২৬ এপ্রিল থেকে আমেরিকা মাতাবে ‘ওমর’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘ওমর’ সিনেমায় শরিফুল রাজ ও নাসিরউদ্দিন খান (ছবি: সিনেমাওয়ালা)

ঈদে মুক্তিপ্রাপ্ত মুহাম্মদ মোস্তফা কামাল রাজের ‘ওমর’ ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার সিনেমাহলে সগৌরবে চলছে। সব বয়সী দর্শকরা সিনেমাটির প্রশংসা করেছেন। প্রতিদিনই মাল্টিপ্লেক্সে এর প্রতিটি শো হাউসফুল যাচ্ছে। দেশের গণ্ডি পেরিয়ে এবার আমেরিকা মাতাতে যাচ্ছে এটি।

আগামী ২৬ এপ্রিল নিউইয়র্কে মুক্তি পাবে ‘ওমর’। জ্যামাইকা মাল্টিপ্লেক্সে ৩০ এপ্রিল পর্যন্ত চলবে এই সিনেমা। এছাড়া সান ফ্রান্সিসকোর সিনে লাউঞ্জ ফ্রিমন্ট সেভেন, শিকাগোর সিনে লাউঞ্জ নাইলস এবং ডালাসের ফান এশিয়া রিচার্ডসনে ২৬ এপ্রিল থেকে ২৮ এপ্রিল পর্যন্ত উপভোগ করা যাবে এটি।

আমেরিকার আরো অনেক শহর এবং কানাডায় ‘ওমর’ যাবে মে মাসে।

‘ওমর’ সিনেমায় নাসিরউদ্দিন খান (ছবি: মাস্টার কমিউনিকেশন্স)

অ্যাকশন কাট এন্টারেটেইনমেন্টের পরিবেশনায় ঈদের দিন থেকে ২১টি সিনেমা হলে চলছে ‘ওমর’। এরমধ্যে ঢাকার ব্লকবাস্টার সিনেমাসে ঈদের তৃতীয় দিনে শো বেড়েছে।

‘ওমর’ সিনেমার পোস্টার (ছবি: সিনেমাওয়ালা)

‘ওমর’ সিনেমায় অভিনয় করেছেন শরিফুল রাজ, নাসিরউদ্দিন খান, শহীদুজ্জামান সেলিম, ফজলুর রহমান বাবু, এরফান মৃধা শিবলু, আবু হুরায়রা তানভীর, নাফিস আহমেদ, রোজি সিদ্দিকী, তানজিলা হক মাইশা, আইমন সিমলা। মাস্টার কমিউনিকেশন্সের ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন খোরশেদ আলম। চিত্রনাট্য লিখেছেন সিদ্দিক আহমেদ। চিত্রগ্রহণ করেছেন রাজু রাজ। শিল্প নির্দেশনায় সামুরাই মারুফ।

‘ওমর’ সিনেমায় শরিফুল রাজ (ছবি: মাস্টার কমিউনিকেশন্স)

সিনেমাটির গান গেয়েছেন দিলশাদ নাহার কনা, আরফিন রুমি, ‘নাসেক নাসেক’ তারকা অনিমেষ রায় ও ভারতের ঈশান মিত্র। গানের কথা লিখেছেন জনি হক, সোমেশ্বর অলি ও রাসেল মাহমুদ। সুর ও সংগীত পরিচালনায় নাভেদ পারভেজ এবং ভারতের স্যাভি। ‘ভাইরাল বেবি’ গানে নেচেছেন ভারতীয় নায়িকা দর্শনা বণিক।

পড়া চালিয়ে যান

সিনেমাওয়ালা প্রচ্ছদ