Connect with us

মঞ্চ-রেডিও

বাবা-মেয়ের নির্দেশনায় ‘পোহালে শর্বরী’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

ফেরদৌসী মজুমদার, ত্রপা মজুমদার ও রামেন্দু মজুমদার

ফেরদৌসী মজুমদার, ত্রপা মজুমদার ও রামেন্দু মজুমদার (ছবি: ফেসবুক)

নাট্যজন রামেন্দু মজুমদার ও তার মেয়ে ত্রপা মজুমদার একসঙ্গে নতুন একটি মঞ্চনাটক নির্দেশনা দিয়েছেন। এর নাম ‘পোহালে শর্বরী’। এটি থিয়েটারের (বেইলি রোড) ৪৭তম প্রযোজনা। নাটকটির বৈশিষ্ট্য হলো, প্রতিটি চরিত্রে অভিনয় করবেন দুই জন করে অভিনেতা।

‘পোহালে শর্বরী’ মূলত সুরেন্দ্র বর্মা রচিত হিন্দি নাটকের বাংলা অনুবাদ। দেড় থেকে দুই হাজার বছরের আশেপাশে এক কালখণ্ডে রাজবংশের উত্তরাধিকারের সংকটে নারীকে তার কামনা-বাসনার কোনো মূল্য না দিয়ে নিছক সন্তান উৎপাদনের যন্ত্র হিসেবে বিবেচনা করার কাহিনি তুলে ধরা হবে এই নাটকে। পাশাপাশি রয়েছে ধর্মীয় অনুশাসন ও রাজনীতির কূটকৌশল, যার শিকার হয়েছে পুরুষও। অনুবাদ করেছেন অংশুমান ভৌমিক।

ত্রপা মজুমদার

ত্রপা মজুমদার (ছবি: ফেসবুক)

নির্দেশনার পাশাপাশি নাটকটিতে অভিনয় করবেন ত্রপা মজুমদার। ‘পোহালে শর্বরী’র বিভিন্ন চরিত্রে এছাড়া মঞ্চে হাজির হবেন তানভীন সুইটি, আপন আহসান, তানজুম আরা পল্লী, তানভীর হোসেন সামদানী, নূর-এ-খোদা মাশুক সিদ্দিকী, শেকানুল ইসলাম শাহী, সামিয়া মহসীন, নাজমুন নাহার নাজু, রবিন বসাক, রাশেদুর রহমান, জোয়ারদার সাইফ, মুশফিকুর রহমান, সামিরুল আহসান, গুলশান আরা মুন্নী, মাহমুদা আক্তার লিটা।

তানভীন সুইটি

(বাঁ থেকে) তানভীন সুইটি, ফেরদৌসী মজুমদার, তানজুম আরা পল্লী ও ত্রপা মজুমদার (ছবি: ফেসবুক)

‘পোহালে শর্বরী’র পোশাক পরিকল্পনা করেছেন ফেরদৌসী মজুমদার। আবহ সংগীত পরিকল্পনায় তানভীর আলম সজীব। মঞ্চ ও আলোক পরিকল্পনা পলাশ হেন্ড্রি সেনের।

আগামী ১ জুলাই বিকাল ৫টা ৩০ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা প্রধান মিলনায়তনে ‘পোহালে শর্বরী’র উদ্বোধনী প্রদর্শনী হবে। এরপর সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে রয়েছে আরেকটি মঞ্চায়ন। নাটকটির অভিনয় সময়সীমা ১ ঘণ্টা ২০ মিনিট।

রামেন্দু মজুমদার

রামেন্দু মজুমদার (ছবি: ফেসবুক)

আগামী ২ জুলাই বিকাল ৫টা ৩০ মিনিটে ও সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা প্রধান মিলনায়তনে নাটকটির আরও দুটি প্রদর্শনী হবে।

সিনেমাওয়ালা প্রচ্ছদ