Connect with us

ওটিটি

২০২৩ সালের জনপ্রিয় ৫ ওয়েব সিরিজ

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

ওটিটি প্ল্যাটফর্মের জন্য ২০২৩ সাল ছিলো এককথায় দারুণ। গত বছর বেশকিছু ওয়েব সিরিজ বেশ জনপ্রিয়তা পেয়েছে। কয়েকটি সিরিজ ব্যাপকভাবে আলোচিত হয়েছে। দেশীয় ওটিটি প্ল্যাটফর্ম চরকি, বিঞ্জ, বঙ্গ এবং আইস্ক্রিন দর্শকনন্দিত কাজ উপহার দিয়েছে। এছাড়া কলকাতার ওটিটি প্ল্যাটফর্ম হইচইয়ে বাংলাদেশি অভিনয়শিল্পী ও নির্মাতাদের সিরিজ ছিলো চোখে পড়ার মতো।

‘মহানগর ২’ ওয়েব সিরিজে মোশাররফ করিম (ছবি: হইচই)

জনপ্রিয় ৫ ওয়েব সিরিজ
১. মহানগর ২
হইচইয়ে তুমুল জনপ্রিয়তা পেয়েছে আশফাক নিপুন পরিচালিত ৯ পর্বের ওয়েব সিরিজ ‘মহানগর ২’। এটি ‘মহানগর’ (২০২১) ওয়েব সিরিজের সিক্যুয়েল। এতে ওসি হারুন চরিত্রে যথারীতি অনবদ্য অভিনয় করেছেন মোশাররফ করিম। তার সহশিল্পীরা হলেন জাকিয়া বারী মম, শ্যামল মাওলা, ফজলুর রহমান বাবু, আফসানা মিমি ও দিব্য জ্যোতি।

‘মাইশেলফ অ্যালেন স্বপন’ ওয়েব সিরিজে নাসিরউদ্দিন খান (ছবি: চরকি)

২. মাইশেলফ অ্যালেন স্বপন
চরকিতে মুক্তিপ্রাপ্ত শিহাব শাহীনের ‘মাইশেলফ অ্যালেন স্বপন’ ২০২৩ সালের ব্যাপক জনপ্রিয় সাত পর্বের ওয়েব সিরিজ। এটি ‘সিন্ডিকেট’ (২০২২) ওয়েব সিরিজের প্রিক্যুয়েল। এতে চট্টগ্রামের মাদক ব্যবসায়ী অ্যালেন স্বপন চরিত্রে যথারীতি দুর্দান্ত অভিনয় করেছেন নাসিরউদ্দিন খান। অ্যালেন স্বপনের স্ত্রীর চরিত্রে দেখা গেছে রাফিয়াত রশিদ মিথিলাকে।

‘আমি কী তুমি?’ ওয়েব সিরিজের অভিনয়শিল্পীরা (ছবি: আইস্ক্রিন)

৩. আমি কী তুমি?
চ্যানেল আইয়ের স্ট্রিমিং প্ল্যাটফর্ম আইস্ক্রিনে মুক্তি পায় আট পর্বের ওয়েব সিরিজ ‘আমি কী তুমি?’। ভিকি জাহেদের পরিচালনায় এতে তিথি চরিত্রে প্রশংসা কুড়িয়েছেন মেহজাবীন চৌধুরী। এতে আরো অভিনয় করেছেন জুনায়েদ বোগদাদি, শ্যামল মাওলা, ফজলুর রহমান বাবু, তারিক আনাম খান, ওয়াহিদা মল্লিক জলি, ইন্তেখাব দিনার, আবদুল্লাহ আল সেন্টু। ‘আমি কী তুমি?’র মাধ্যমে প্রথমবার ওটিটির জন্য কাজ করেছেন সাদিয়া ইসলাম মৌ।

(বাঁ থেকে) বিজরী বরকতউল্লাহ, শ্যামল মাওলা, মেহজাবীন চৌধুরী ও আজিজুল হাকিম (ছবি: বিঞ্জ)

৪. দ্য সাইলেন্স
ভিকি জাহেদের পরিচালনায় অভিনেত্রী মেহজাবীন চৌধুরীর আরেকটি জনপ্রিয় ওয়েব সিরিজ ‘দ্য সাইলেন্স’। এতে রুবি চরিত্রে দেখা গেছে তাকে। ছয় পর্বের এই সিরিজ মুক্তি পেয়েছে ওটিটি প্ল্যাটফর্ম বিঞ্জে। এতে আরো অভিনয় করেছেন শ্যামল মাওলা, আজিজুল হাকিম, বিজরী বরকতউল্লাহ ও অনিন্দিতা মিমি। বিশেষ চরিত্রে প্রশংসিত হয়েছেন সজল নূর।

‘গুটি’র দৃশ্যে আজমেরী হক বাঁধন ও শাহরিয়ার নাজিম জয়

‘গুটি’র দৃশ্যে আজমেরী হক বাঁধন ও শাহরিয়ার নাজিম জয় (ছবি: চরকি)

৫. গুটি
চরকিতে মুক্তিপ্রাপ্ত সাত পর্বের ওয়েব সিরিজ ‘গুটি’তে মাদক পাচারকারী সুলতানা চরিত্রে দারুণ অভিনয়ের জন্য প্রশংসিত হয়েছেন আজমেরী হক বাঁধন। এর মাধ্যমে বাংলাদেশের ওটিটি প্ল্যাটফর্মে প্রথমবার কাজ করেন তিনি। শঙ্খ দাশগুপ্তের পরিচালনায় এতে আরো অভিনয় করেছেন শাহরিয়ার নাজিম জয়, মৌসুমী হামিদ, নাসিরউদ্দিন খান ও শরীফ সিরাজ।

‘বুকের মধ্যে আগুন’ সিরিজে জিয়াউল ফারুক অপূর্ব (ছবি: হইচই)

আলোচিত ৫ সিরিজ
১. বুকের মধ্যে আগুন
হইচইয়ে মুক্তিপ্রাপ্ত আট পর্বের ওয়েব সিরিজ ‘বুকের মধ্যে আগুন’ ভীষণ আলোচিত হয়েছে। অমর নায়ক সালমান শাহের অপমৃত্যুর ঘটনা অবলম্বনে এটি তৈরি হয়েছে বলে অভিযোগ করেন তাঁর পরিবার। তবে পরিচালক তানিম রহমান অংশু সেটি স্বীকার করেননি। সিরিজটিতে অভিনয় করেছেন জিয়াউল ফারুক অপূর্ব, ইয়াশ রোহান, তমা মির্জা, শাহনাজ সুমি, তানিয়া আহমেদ, তারিক আনাম খান, তৌকীর আহমেদ ও দিলরুবা দোয়েল।

‘সাড়ে ষোল’ সিরিজে আফরান নিশো (ছবি: হইচই)

২. সাড়ে ষোল
হইচইয়ের আরেকটি আলোচিত ছয় পর্বের ওয়েব সিরিজ ‘সাড়ে ষোল’। এতে আইনজীবী আশফাক রেজা চরিত্রে অভিনয় করেন আফরান নিশো। ‘কাইজার’ ওয়েব সিরিজের পর ‘সাড়ে ষোল’র মাধ্যমে আবার হইচইয়ে দেখা গেছে তাকে। ইয়াছির আল হকের পরিচালনায় এতে আরো অভিনয় করেন ইন্তেখাব দিনার, জাকিয়া বারী মম, ইমতিয়াজ বর্ষণ, আফিয়া তাবাসসুম বর্ণ ও শাহেদ আলী।

‘অদৃশ্য’ ওয়েব সিরিজে মাহফুজ আহমেদ ও অপি করিম (ছবি: হইচই)

৩. অদৃশ্য
হইচইয়ের আট পর্বের ওয়েব সিরিজ ‘অদৃশ্য’ দিয়ে ওটিটি প্ল্যাটফর্মে অভিনেতা মাহফুজ আহমেদের অভিষেক হয়েছে। এতে স্বনামধন্য ব্যবসায়ী আনিস আহমেদ চরিত্রে অভিনয় করেন তিনি। তার স্ত্রী রিজওয়ানা আহমেদ চরিত্রে দেখা যায় অপি করিমকে। হইচইয়ে মুক্তিপ্রাপ্ত ‘ঢাকা মেট্রো’র (২০১৯) চার বছর পর ওটিটির জন্য কাজ করলেন এই অভিনেত্রী। ওটিটিতে এটাই জুটি হয়ে মাহফুজ ও অপির প্রথম কাজ। ‘অদৃশ্য’ শাফায়েত মনসুর রানা পরিচালিত প্রথম ওয়েব সিরিজ। এতে আরো অভিনয় করেছেন শম্পা রেজা, শহীদুজ্জামান সেলিম, সুমন আনোয়ার, নিশাত প্রিয়ম, শাহাদাত হোসেন ও মনির আহমেদ শাকিল।

‘মারকিউলিস’ ওয়েব সিরিজে সাবিলা নূর (ছবি: চরকি)

৪. মারকিউলিস
চরকিতে মুক্তিপ্রাপ্ত আট পর্বের ওয়েব সিরিজ ‘মারকিউলিস’ দারুণভাবে আলোচিত হয়েছে। এতে জয়িতা চরিত্রে অভিনয় করেন সাবিলা নূর। এটাই তার অভিনীত প্রথম ওয়েব সিরিজ। আবু শাহেদ ইমন পরিচালিত প্রথম ওয়েব সিরিজ ‘মারকিউলিস’। সত্যি ঘটনা অবলম্বনে সাসপেন্স-রহস্য ধাঁচের এই ওয়েব সিরিজে আরো অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, রওনক হাসান, ইরেশ যাকের, রাশেদ মামুন অপু, শরীফ সিরাজ, আফিয়া তাবাসসুম বর্ণ, আইশা খান, নাজিবা বাশার, পৌষালী অথৈ, সাবেরী আলম, মিলি বাশার, নাফিস আহমেদ, মাজনুন মিজান ও অশোক বেপারী।

‘হোটেল রিলাক্স’ ওয়েব সিরিজের দৃশ্য (ছবি: ফেসবুক)

৫. হোটেল রিল্যাক্স
বঙ্গতে মুক্তিপ্রাপ্ত ‘হোটেল রিল্যাক্স’ কাজল আরেফিন অমি পরিচালিত প্রথম ওয়েব সিরিজ। ফলে এটি আলোচনায় ছিলো গত বছর। এতে পুলিশ চরিত্রে দেখা গেছে চিত্রনায়িকা পূর্ণিমাকে। অমির ‘ব্যাচেলর পয়েন্ট’ নাটকের প্রায় সব অভিনয়শিল্পীরা কাজ করেছেন ছয় পর্বের এই ওয়েব সিরিজে। তারা হলেন জিয়াউল হক পলাশ, মারজুক রাসেল, মিশু সাব্বির, পারসা ইভানা, শিমুল শর্মা, লামিমা লাম, চাষী আলম, সাইদুর রহমান পাভেল, শরাফ আহমেদ জীবন, এরফান মৃধা শিবলু, সুমন পাটোয়ারি ও মুসাফির সাঈদ বাচ্চু।

‘মিশন হান্টডাউন’ ওয়েব সিরিজে বিদ্যা সিনহা মিম (ছবি: হইচই)

অন্যান্য ওয়েব সিরিজ
* মিশন হান্টডাউন (পরিচালক: সানী সানোয়ার ও ফয়সাল আহমেদ, অভিনয়ে বিদ্যা সিনহা মিম, এফএস নাঈম; ওটিটি প্ল্যাটফর্ম: হইচই)

* মোবারকনামা (পরিচালক: গোলাম সোহরাব দোদুল, অভিনয়ে মোশাররফ করিম, নওরীন হাসান জেনি, শবনম ফারিয়া ও শাহনাজ সুমি; ওটিটি প্ল্যাটফর্ম: হইচই)

* অগোচরা (পরিচালক: সিদ্দিক আহমেদ, অভিনয়ে ফজলুর রহমান বাবু, ইন্তেখাব দিনার, জাকিয়া বারী মম, মোরশেদ মিশু, শরাফ আহমেদ জীবন, রাকিব হোসেন ইভন, আলী ওয়াহাব সৌহার্দ্য; ওটিটি প্ল্যাটফর্ম: বিঞ্জ)

* ইনফিনিটি ২ (পরিচালক: মেহেদী হাসিব, অভিনয়ে শরিফুল রাজ, মুমতাহিনা টয়া, সজল নূর, সামিয়া অথৈ; ওটিটি প্ল্যাটফর্ম: বিঞ্জ)

* ইন্টার্নশিপ (পরিচালক: রেজাউর রহমান, অভিনয়ে সৌম্য জ্যোতি, সাদিয়া আইমান, সারাহ আলম, সাঈদা তাসলিমা হাসান নদী, মাখনুন সুলতানা মাহিমা, শম্পা রেজা, মোরশেদ মিশু; ওটিটি প্ল্যাটফর্ম: চরকি)

* ওভারট্রাম্প (পরিচালক: বাশার জর্জিস, অভিনয়ে চঞ্চল চৌধুরী, মোস্তফা মনওয়ার, আশনা হাবিব ভাবনা, এফ এস নাঈম, শরীফ সিরাজ, সামিরা খান মাহি, মীর নওফেল আশরাফী জিসান; ওটিটি প্ল্যাটফর্ম: চরকি)

* ভাইরাস (পরিচালক: অনম বিশ্বাস, অভিনয়ে শ্যামল মাওলা, তারিক আনাম খান, রাশেদ মামুন অপু, গোলাম ফরিদা ছন্দা, শরীফ সিরাজ; ওটিটি প্ল্যাটফর্ম: চরকি)

* প্রচলিত (পরিচালক: মো. আবিদ মল্লিক, অভিনয়ে মোস্তফা মনওয়ার; ওটিটি প্ল্যাটফর্ম: চরকি)

* সদরঘাটের টাইগার (পরিচালক: সুমন আনোয়ার, অভিনয়ে শ্যামল মাওলা, ফারহানা হামিদ, ওটিটি প্ল্যাটফর্ম: বিঞ্জ)

ওটিটি

আধুনিক বাংলা হোটেলে কী খাওয়াবেন মোশাররফ করিম!

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

মোশাররফ করিম (ছবি: চরকি)

নতুন ওয়েব সিরিজে চুক্তিবদ্ধ হলেন মোশাররফ করিম। এর নাম রাখা হয়েছে ‘আধুনিক বাংলা হোটেল’। এটি পরিচালনা করবেন কাজী আসাদ। ইতোমধ্যে শুটিংয়ের প্রস্তুতি শুরু হয়েছে।

‘আধুনিক বাংলা হোটেল’-এ মোশাররফ করিমের চরিত্রটি কেমন তা জানানো হয়নি। তবে ধারণা করা হচ্ছে, তিনি এই নামের একটি হোটেল মালিকের ভূমিকায় দর্শকদের সামনে হাজির হবেন।

নতুন ওয়েব সিরিজটি চরকির জন্য তৈরি হচ্ছে। এর আগে ‘দাগ’ ওয়েব ফিল্মের মাধ্যমে এই ওটিটি প্ল্যাটফর্মে দেখা গেছে মোশাররফ করিমকে। তিনি বলেন, ‘চরকির কন্টেন্ট বরাবরই দারুণ ও চমকপ্রদ হয়। ইন্টারেস্টিং একটি গল্পের মাধ্যমে চরকি সিরিজে অভিনয় করার ইচ্ছে ছিলো আমার। তরুণ প্রতিভাবান কাজী আসাদের মাধ্যমে সেই সুযোগ পেয়ে গেলাম। চমৎকার এই সিরিজ নিয়ে আমি বেশ আশাবাদী।’

কাজী আসাদ ও মোশাররফ করিম (ছবি: চরকি)

ওয়েব সিরিজটির চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে মোশাররফ ও নির্মাতার সঙ্গে উপস্থিত ছিলেন চরকির প্রধান নির্বাহী কর্মকর্তা রেদওয়ান রনি এবং হেড অব কনটেন্ট অনিন্দ্য ব্যানার্জি।

রেদওয়ান রনি ও মোশাররফ করিম (ছবি: চরকি)

রেদওয়ান রনি বলেন, ‘গুণী অভিনেতা মোশাররফ করিম ও তরুণ মেধাবী নির্মাতা কাজী আসাদের এই সিরিজ নিয়ে আমরা খুবই আশাবাদী।’

পড়া চালিয়ে যান

ওটিটি

‘একটি খোলা জানালা’র ভয়জাগানিয়া ট্রেলার, নার্স চরিত্রে ফারিণ-নাদিয়া

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘একটি খোলা জানালা’র দৃশ্যে তাসনিয়া ফারিণ (ছবি: কেএস ফিল্মস)

মুষলধারে বৃষ্টি পড়ছে। ‘নাগ পূর্ণিমা’ সিনেমার বিলবোর্ড দেখা যাচ্ছে। সামনে একটি গাড়ি দাঁড়ানো। ভেতরে বসে আছে একজন লোক। নেপথ্যে নারীকণ্ঠে শোনা যায়, ‘একজন ভয়ংকর খুনি বেছে বেছে নার্সদের খুন করছে।’ হঠাৎ রক্তাক্ত অবস্থায় একজন নার্স গাড়ির জানালায় হাত রেখে বলতে থাকে, ‘বাঁচাও, বাঁচাও!’ এটি ‘একটি খোলা জানালা’ নামের শর্টফিল্মের ট্রেলারে দেখা গেছে এমন রহস্যময় ও ভয়জাগানিয়া কয়েকটি দৃশ্য। এটি পরিচালনা করেছেন ভিকি জাহেদ।

গতকাল (৬ জুলাই) রাতে ‘একটি খোলা জানালা’র ১ মিনিট ৪০ সেকেন্ডের ট্রেলার প্রকাশিত হয়েছে। এতে প্রধান তিনটি নারী চরিত্রে অভিনয় করেছেন তাসনিয়া ফারিণ, সালহা খানম নাদিয়া ও ফারিয়া শামস সেঁওতি। তাদের মধ্যে ফারিণ ও নাদিয়াকে দেখা যাবে নার্স চরিত্রে।

‘একটি খোলা জানালা’র দৃশ্য (ছবি: কেএস ফিল্মস)

গল্পটি কেশবগঞ্জ মানসিক হাসপাতালে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনাকে কেন্দ্র করে। টিজারে সেই ইঙ্গিত দেওয়ার পর টিভি পর্দা থেকে ভেসে আসে সংবাদ পাঠিকার বর্ণনা, ‘কেশবগঞ্জের একটি পরিত্যক্ত বাড়ির পেছন থেকে উদ্ধার করা হয়েছে মডার্ন হাসপাতালের নার্স শেফালীর মরদেহ।’ সিরিয়াল কিলারের পরের টার্গেট কে?

‘একটি খোলা জানালা’র দৃশ্যে তাসনিয়া ফারিণ ও ফারিয়া শামস সেঁওতি (ছবি: কেএস ফিল্মস)

এদিকে এক নার্সের ওপর স্বামীর নির্যাতনের দৃশ্য দেখা যায়। অন্যদিকে আরেক নার্সকে বিয়ের প্রস্তাব দেন হাসপাতালে শয্যাশায়ী এক বৃদ্ধ লোক। এরমধ্যে জানা যায় ৭ ফুট লম্বা খলিল উল্লাহ নামের একজনের কথা। সে আজিমপুর কবরস্থানের মাটি খুঁড়ে আনা লাশ থেকে নখ দিয়ে কলিজা বের করে লবণ মেখে খেয়ে ফেলে! হঠাৎ ঝড় এসে আলো নিভে যায়। ঝড়ো হাওয়ায় একটি জানালা খুলে যায়! খলিলউল্লাহর এই ঘটনা কি সত্যি? টিজারের শেষ দৃশ্যে এক নারী বলতে তাকে, ‘খলিলউল্লাহ সামনে এলেই বুঝবা গল্প সত্য না মিথ্যা!’ এরপর ফারিণ ঘুরে ক্যামেরায় তাকাতেই ভয়ে আঁতকে ওঠেন।

‘একটি খোলা জানালা’র দৃশ্যে সালহা খানম নাদিয়া (ছবি: কেএস ফিল্মস)

প্রয়াত আমেরিকান চিত্রনাট্যকার ও পরিচালক জেমস ব্রিজেসের গল্প অবলম্বনে তৈরি হয়েছে অ্যাকশন, থ্রিলার/সাসপেন্স, ক্রাইম ধাঁচের শর্টফিল্ম ‘একটি খোলা জানালা’। কেএস ফিল্মসের প্রযোজনায় এর শিল্প নির্দেশনা দিয়েছেন আলভিরা তাসনিম।

‘একটি খোলা জানালা’য় তাসনিয়া ফারিণ ও সালহা খানম নাদিয়া (ছবি: কেএস ফিল্মস)

শিগগিরই ওটিটি প্ল্যাটফর্ম বিঞ্জ-এ মুক্তি পাবে ‘একটি খোলা জানালা’।

পড়া চালিয়ে যান

ওটিটি

মাধুরী ও ইমরান হাশমির সিনেমার পরিচালকের সিরিজে শুভ?

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

আরিফিন শুভ (ছবি: ফেসবুক)

বাংলাদেশের মুক্তিযুদ্ধের গল্প নিয়ে ভারতে নতুন একটি ওয়েব সিরিজ তৈরি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। সব ঠিক থাকলে এতে মুখ্য ভূমিকায় অভিনয় করবেন আরিফিন শুভ। তার বিপরীতে দেখা যেতে পারে ওপার বাংলার এই প্রজন্মের অভিনেত্রী সৌরসেনী মৈত্রকে। চমকপ্রদ তথ্য হলো, ওয়েব সিরিজটি পরিচালনা করবেন সৌমিক সেন। তার পরিচালিত প্রথম সিনেমা ‘গুলাব গ্যাং’-এ অভিনয় করেন মাধুরী দীক্ষিত। এরপর ‘হোয়াইট চিট ইন্ডিয়া’ সিনেমায় অভিনয় করেন ইমরান হাশমি।

ভারতীয় একটি সংবাদমাধ্যম জানিয়েছে, নতুন ওয়েব সিরিজটির চিত্রনাট্যের প্রাথমিক খসড়া হয়েছে। শুভ ও সৌরসেনীর সঙ্গে প্রাথমিক আলোচনাও সেরে ফেলেছেন সৌমিক সেন। শিগগিরই শুটিং শুরু হওয়ার কথা।

সৌরসেনী মৈত্র (ছবি: ইনস্টাগ্রাম)

গত বছর নেটফ্লিক্সের প্রশংসিত ওয়েব সিরিজ ‘জুবিলি’র পর অন্যতম গল্পকার ও চিত্রনাট্যকার সৌমিক সেন। এতে অভিনয় করেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, অদিতি রাও হায়দরি, রাম কাপুর, অপারশক্তি খুরানা। এতে হিমাংশু রায়-দেবিকা রানির উত্থানসহ বলিউডের শুরুর দিক তুলে ধরা হয়।

আরিফিন শুভ (ছবি: ফেসবুক)

শোনা যাচ্ছে, ওয়েব সিরিজটি প্রযোজনা করবেন অভিনেত্রী অর্পিতা চট্টোপাধ্যায়। এটি মুক্তি পেতে পারে ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম সনি লিভে।

সৌরসেনী মৈত্র (ছবি: ইনস্টাগ্রাম)

এদিকে ঢালিউডে আরিফিন শুভ অভিনীত নতুন দুটি সিনেমা মুক্তির অপেক্ষায় আছে। এরমধ্যে ‘নূর’ পরিচালনা করেছেন রায়হান রাফী। এতে আরো অভিনয় করেছেন জান্নাতুল ফেরদৌস ঐশী। অন্যদিকে মিঠু খান পরিচালিত ‘নীলচক্র’তে শুভর নায়িকা থাকছেন ‘কাজলরেখা’ তারকা মন্দিরা চক্রবর্তী।

পড়া চালিয়ে যান
Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ