Connect with us

নাটক

ঈদ নাটকে মেয়েদের সংগ্রাম প্রশংসা কুড়িয়েছে

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

মেহজাবীন চৌধুরী

‘অ্যাম্বুলেন্স গার্ল’ নাটকে মেহজাবীন চৌধুরী (ছবি: আরটিভি)

ঈদুল আজহা উপলক্ষে উল্লেখ্যযোগ্য সংখ্যক নারীকেন্দ্রিক গল্পের নাটক পেয়েছে দর্শকরা। এগুলোতে জনপ্রিয় অভিনেত্রীরা এমন কয়েকটি ভিন্নধর্মী ও চ্যালেঞ্জিং চরিত্রে নিজেদের মেলে ধরেছেন যেগুলো সমাজে খুব একটা দেখা যায় না। বরং এসব পেশায় পুরুষদেরই প্রাধান্য থাকে। এসব প্রচেষ্টা প্রশংসিত হচ্ছে।

নারীরা কেবল প্রেমিকা বা স্ত্রী কিংবা সুন্দরী— গতানুগতিক এই ধারণাকে চ্যালেঞ্জ জানিয়ে সাজানো হয়েছে নতুন ঢঙে গল্প বলা নাটকগুলো। এর মাধ্যমে দৃঢ় মনোবলে এগিয়ে যাওয়া সংগ্রামমুখর ও পরিবারের প্রতি দায়িত্বশীল নারীদের ছোট পর্দায় ফুটিয়ে তুলেছেন প্রথম সারির অভিনেত্রীরা। এ তালিকায় উল্লেখযোগ্য মেহজাবীন চৌধুরী, তানজিন তিশা, সাবিলা নূর, জাকিয়া বারী মম ও সাফা কবির। কমেডি ও রোমান্টিক ঘরানার বাইরে এসব কাজের মাধ্যমে দর্শকদের ভালোবাসায় সিক্ত হচ্ছেন তারা।

এবারের ঈদে নারীপ্রধান গল্প নিয়ে বিভিন্ন টিভি চ্যানেলে প্রচারিত আলোচিত কয়েকটি নাটকের কথা বলা যাক।

মেহজাবীন চৌধুরী

‘অ্যাম্বুলেন্স গার্ল’ নাটকে মেহজাবীন চৌধুরী (ছবি: আরটিভি)

তালিকায় প্রথমেই থাকতে পারে আরটিভিতে প্রচারিত ‘অ্যাম্বুলেন্স গার্ল’। জাহান সুলতানার রচনা ও অনন্য ইমনের পরিচালনায় এতে নুসরাত চরিত্রে অভিনয় করেছেন মেহজাবীন চৌধুরী। অভিনয়গুণে দর্শকদের মুগ্ধ করেছেন তিনি। সাধারণ, সৎ ও দায়িত্বশীল মেয়েটি অ্যাম্বুলেন্স চালিয়ে সব প্রতিকূলতা জয় করে রোগীদের হাসপাতালে পৌঁছে দেয়। নারী হয়ে অ্যাম্বুলেন্স চালক হিসেবে কাজ করায় তাকে উপহাস হজম করতে হয়। নিজের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সচেতন নুসরাত প্রতিনিয়ত সংগ্রাম করে যায়। যত ব্যস্ততা, বিপদ ও ক্লান্তিই থাকুক না কেন, তার কাছে মানুষের প্রাণ বাঁচানোর দায়িত্ব সবার আগে।

মেহজাবীন চৌধুরী

‘অ্যাম্বুলেন্স গার্ল’ নাটকে সুদীপ বিশ্বাস দীপ ও মেহজাবীন চৌধুরী (ছবি: ফেসবুক)

নুসরাতের পরিবারে আছে ভাই ও পক্ষাঘাতগ্রস্ত বাবা। বাবা আগে অ্যাম্বুলেন্স চালক ছিলেন। তিনি অসুস্থ হয়ে পড়লে চাকরিটি পায় নুসরাত। সে একাধারে অ্যাম্বুলেন্স চালায়, নিজে কলেজে পড়ে, ছোট ভাইয়ের পড়াশোনার ব্যয় বহন করে এবং পরিবারের খরচসহ বাবার ওষুধের খরচ চালায়। মেয়েটি যখন এক রোগীকে অ্যাম্বুলেন্সে নিয়ে হাসপাতালে ছুটছিলো তখন বাবার মৃত্যুর সংবাদ শুনতে হয় তাকে।

নাটকের একটি সংলাপ দর্শকদের মন কেড়েছে- ক্লান্ত মেয়ে, আমি দেখতে চাই শাড়িটা গায়ে জড়ালে তোমারে কেমন লাগে, প্রজাপতির মতো নাকি একটা পাখির মতো। নাটকটিতে আরও অভিনয় করেছেন সুদীপ বিশ্বাস দীপ।

মেহজাবীন চৌধুরী

‘ভয়েস ক্লিপ’ নাটকে ইমতিয়াজ বর্ষণ ও মেহজাবীন চৌধুরী (ছবি: এনটিভি)

মেহজাবীন অভিনীত নারীকেন্দ্রিক গল্পের আরেক নাটক ‘ভয়েস ক্লিপ’ প্রশংসিত হয়েছে। এনটিভিতে প্রচারিত এতে দেখা যায়, একটি মেয়ে ক্যান্সারে আক্রান্ত বাবার চিকিৎসার খরচ জোগাড়ের জন্য মরিয়া হয়ে চেষ্টা করছে। বাবার জন্য টাকা সংগ্রহে নেমে অসংখ্য বাধার সম্মুখীন হয় সে। শিহাব শাহীনের পরিচালনায় এতে আরও আছেন ইমতিয়াজ বর্ষণ।

ঈদে নারীকেন্দ্রিক তিনটি নাটকের জন্য প্রশংসা কুড়িয়েছেন সাবিলা নূর। এরমধ্যে তার নিজের লেখা গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘রিদিকা’। এতে নাম ভূমিকায় দেখা গেছে তাকে। গল্পে মেয়েটি মানসিক ভারসাম্যহীন। মাহমুদুর রহমান হিমির পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন ইয়াশ রোহান ও তৌফিকুল হাসান নিহাল।

সাবিলা নূর

‘মে আই কাম ইন’ নাটকে সাবিলা নূর (ছবি: দীপ্ত টিভি)

দীপ্ত টিভিতে প্রচারিত শ্রাবণী ফেরদৌস পরিচালিত ‘মে আই কাম ইন’ নাটকে সাবিলা নূর অভিনয় করেছেন মেধাবী ও পরিশ্রমী কর্মজীবী তরুণী আশালতা চরিত্রে। কর্মস্থলে ও রাস্তাঘাটে যৌন হয়রানি এবং মানসিক নিপীড়নের শিকার হয় সে। প্রতিদিনের অপ্রীতিকর অভিজ্ঞতায় হাঁপিয়ে ওঠে মেয়েটি। একটা চাকরি তার ভীষণ প্রয়োজন। নাটকটিতে আরও অভিনয় করেছেন ইয়াশ রোহান।

সাবিলা নূর

‘আমি রোকেয়া বলছি’ টেলিফিল্মে সাবিলা নূর (ছবি: দীপ্ত টিভি)

আশরাফুজ্জামানের রচনা ও পরিচালনায় ‘আমি রোকেয়া বলছি’ সাবিলা নূরের আরেকটি নারীকেন্দ্রিক টেলিফিল্ম। এর গল্পে দেখা যায়, স্বামী অন্যত্র বিয়ের পর সালেহা অনেক সংগ্রামের মধ্য দিয়ে মেয়েকে পড়ালেখা করান। তিনি মেয়ের নাম রাখেন রোকেয়া। তার স্বপ্ন ছিল, মেয়ে বড় হয়ে বেগম রোকেয়ার মতো নারীর অধিকার প্রতিষ্ঠায় আন্দোলন করবে। কিন্তু মায়ের দেওয়া নাম সেকেলে বলে স্কুলে ভর্তি হওয়ার পর নিজের নাম ঐতি রাখে সে।

পড়াশোনা শেষ করে ভালো চাকরি নিয়ে নিজের পায়ে দাঁড়াতে চায় ঐতি। কিন্তু চাকরি খুঁজতে গিয়ে বিভিন্ন অফিসে হয়রানির শিকার হয় সে। একদিন চাকরি খোঁজা বাদ দিয়ে বাবার বাবার প্রতিষ্ঠানের এমডি হয়ে বসে মেয়েটি। এরপর অফিসের দুর্নীতিবাজ ও চরিত্রহীন কর্মকর্তাদের পাশাপাশি শহরের কর্পোরেট জগতের সবচেয়ে বড় দুর্নীতিবাজ মামুনুল করিমের সঙ্গে বিরোধে জড়িয়ে পড়ে। ধীরে ধীরে ঐতি হয়ে ওঠে রোকেয়া। এমন সময় শহরে হঠাৎ একটি লেডি গ্যাংয়ের আবির্ভাব ঘটে।

সাবিলা নূর

‘নিজস্ব প্রতিবেদন’ নাটকে সাবিলা নূর (ছবি: দীপ্ত টিভি)

‘অ্যাম্বুলেন্স গার্ল’ ছাড়াও বাস্তব ঘটনা নির্ভর নারীকেন্দ্রিক আরেকটি নাটক বানিয়েছেন অনন্য ইমন। এর নাম ‘নিজস্ব প্রতিবেদন’। এতে প্রবাসী গৃহকর্মীর ভূমিকায় অভিনয় করেছেন সাবিলা নূর। নিজের শেষ সম্বলটুকু দালালকে দিয়ে মেয়েটি মধ্যপ্রাচ্যে চাকরি নিয়ে যায়। সেখানে অপেক্ষা করছিল অন্য ফাঁদ। অত্যাচারিত হয়ে সে ফিরে এসে অন্যায়ের বিচার চায়। কিন্তু কেউ পাশে দাঁড়ায় না। সমাজের কোথাও আশ্রয় নেই তার। এক দরজা থেকে অন্য দরজায় প্রত্যাখ্যান হতে থাকে সে। শেষ ভরসা হিসেবে সাংবাদিকের কাছে যায় এই তরুণী।

চ্যানেল আইতে প্রচারিত ‘আমি রোকেয়া বলছি’ এবং দীপ্ত টিভিতে দেখানো ‘নিজস্ব প্রতিবেদন’ নাটক দুটিতেই সাবিলা নূরের সহশিল্পী মনোজ প্রামাণিক।

তানজিন তিশা

‘রিকশা গার্ল’ নাটকে তানজিন তিশা (ছবি: আরটিভি)

রাফাত মজুমদার রিংকু পরিচালিত ‘রিকশা গার্ল’ নাটকে নারী রিকশাচালকের ভূমিকায় অভিনয় করেছেন তানজিন তিশা। আরটিভিতে প্রচারিত এর গল্পে তার চরিত্রের নাম শিখা। সে উন্নত জীবনের স্বপ্ন দেখে। রেজাউল তাকে সেই স্বপ্নপূরণে সহযোগিতার প্রতিশ্রুতি দেয়। হঠাৎ একদিন ছেলেটি নিখোঁজ হয়ে যায়। বাস্তবতার সংগ্রামে হেরে গিয়ে শিখা রিকশাচালক হিসেবে কাজ শুরু করে বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হয়। নাটকটিতে আরও আছেন সোহেল মন্ডল।

ঈদে দীপ্ত টিভিতে প্রচারিত হয়েছে তানজিন তিশার আরেক নারীপ্রধান নাটক ‘অবসর’। সমাজের বিভিন্ন স্তরে যৌন হয়রানির শিকার হওয়া একজন নারীর গল্প বলা হয়েছে এতে। কর্মস্থলে ঊর্ধ্বতন কর্মকর্তা আকারে-ইঙ্গিতে যৌন হয়রানি করে মেয়েটিকে। প্রতিবেশীর কাছে গিয়েও একই আচরণের শিকার হয় সে।

তানজিন তিশা

‘অবসর’ নাটকে তানজিন তিশা (ছবি: ফেসবুক)

গল্পে তানজিন তিশার চরিত্রের নাম রুখসানা। সদ্য অবসরপ্রাপ্ত বাবা, মা ও কলেজ-পড়ুয়া ছোট ভাই তুষারকে নিয়ে তার পরিবার। ছোট ভাইটা দায়িত্বজ্ঞানহীন। ছোট একটা বেসরকারি চাকরি করে রুখসানা। বস মাসে অন্তত দু’বার তাকে নিয়ে রিসোর্টে বেড়াতে যেতে চায়। রুখসানা হাসিমুখে সেসব প্রস্তাব প্রত্যাখ্যান করে। বাড়িওয়ালার চোখ চকচক করে ওঠে রুখসানাকে দেখলেই। অকারণ অজুহাতে তাকে দাঁড় করিয়ে কথা বলতে চায়। রুখসানা ভদ্রভাবে মানিয়ে নেওয়ার চেষ্টা করে। বাবা অবসরে যাওয়ার পর থেকে অসুখ-বিসুখ লেগেই আছে। ভালোমতো একটা চেকআপ করানো দরকার। চেকআপ করাতে গিয়ে রুখসানার বাবার ক্যান্সার ধরা পড়ে। তুহিন হোসেনের পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু।

সাফা কবির ও খায়রুল বাসার

‘আমার কি দোষ?’ নাটকে সাফা কবির ও খায়রুল বাসার (ছবি: দীপ্ত টিভি)

বেসরকারি টেলিভিশন চ্যানেল দীপ্ত টিভির ‘আমার কি দোষ?’ নাটকে প্রশংসিত হয়েছেন সাফা কবির। এতে অবন্তি চরিত্রে দেখা গেছে তাকে। একটি ফুটওভার ব্রিজের নিচে সে এক বখাটে যুবককে ধমকাচ্ছে। মেয়েটির দাবি, পাশ কাটানোর সময় ইচ্ছাকৃতভাবে তার শরীরে স্পর্শ করেছে যুবকটি। উৎসুক মানুষ দাঁড়িয়ে পুরো ঘটনা প্রত্যক্ষ করছে। অবন্তি তাকে শাস্তি দেয়। অনেকেই তখন এই ঘটনা ভিডিও করছিল। সেইসব ভিডিও সোশ্যাল মিডিয়ায় মুহূর্তে ভাইরাল হয়ে যায়। এক ইউটিউবার অবন্তির ভাইরাল ভিডিওকে উপজীব্য করে কন্টেন্ট বানায়। তার কনটেন্টের বিষয় ঘটনার সময় আশেপাশে দাঁড়িয়ে থাকা উৎসুক জনতা। মেয়েটি একা প্রতিবাদ করছে, অথচ উৎসুক জনতার কেউই তার হয়ে প্রতিবাদ করে না। সেরনিয়াবাত শাওনের পরিচালনায় এতে আরও আছেন খায়রুল বাসার।

জাকিয়া বারী মম

‘সাহসিকা-২’ টেলিফিল্মে জাকিয়া বারী মম (ছবি: দীপ্ত টিভি)

নারীপ্রধান গল্পের টেলিফিল্ম ‘সাহসিকা-২’ প্রশংসিত হয়েছে ঈদুল আজহার অনুষ্ঠানমালায়। গল্পে দেখা যায়, স্বামী আনিসের মাথা ফাটিয়ে দিয়েছে মিলি। মায়ের বাসা থেকে তাকে ধরে নিয়ে আসে পুলিশ। স্বামীকে খুনের চেষ্টা করায় তার বিরুদ্ধে মামলা হতে যাচ্ছে। কিন্তু মামলা নেওয়ার আগে পুলিশ কর্মকর্তা ফারজানার নজরে আসে মিলির শরীরের কিছু দাগ। ফারজানার তদন্তে বেরিয়ে আসে মিলির জীবনের নিত্যদিনের অপদস্ত হওয়ার গল্প। দীপ্ত টিভিতে গত বছরের ঈদে প্রচারিত হয় ‘সাহসিকা’। টেলিফিল্মটি দর্শকদের প্রশংসা কুড়ায়। এবার তৈরি হলো ‘সাহসিকা-২’। জিবরান তানভীরের পরিচালনায় এতে অভিনয় করছেন জাকিয়া বারী মম, তারিন, শ্যামল মাওলা।

নাটক

গানে বাজিমাত করার পর শ্রমিক দিবসের নাটকে ফারিণ

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘জেনি’ নাটকের দৃশ্যে তাসনিয়া ফারিণ (ছবি: সিনেমাওয়ালা)

ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’তে সংগীতশিল্পী তাহসান খানের সঙ্গে অভিনেত্রী তাসনিয়া ফারিণের গাওয়া ‘রঙে রঙে রঙিন হবো’ দারুণ শ্রোতাপ্রিয়তা পেয়েছে। এটি এখন ইউটিউবে ডেইলি টপ মিউজিক ভিডিওস চার্টে ৩৯ নম্বরে আছে। গায়িকা হিসেবে অভিষেকেই বাজিমাত করেছেন এই তারকা। এবার আন্তর্জাতিক শ্রমিক দিবসের বিশেষ নাটকে দর্শকদের সামনে হাজির হলেন তিনি।

তাসনিয়া ফারিণের নতুন নাটকের নাম ‘জেনি’। এতে নাম ভূমিকায় দেখা যাচ্ছে তাকে। এর টিজারে দেখা গেছে, ঘরে-বাইরে কর্মজীবী নারীদের কতটা প্রতিকূলতার মধ্য দিয়ে যেতে হয়।

‘জেনি’ নাটকের দৃশ্যে তাসনিয়া ফারিণ (ছবি: সিনেমাওয়ালা)

আজ মে দিবসে সিনেমাওয়ালা ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে লাক্স নিবেদিত ‘জেনি’। এতে আরো অভিনয় করেছেন পার্থ শেখ, সমু চৌধুরী, শিমুল খান, এবি রোকন, আনাস খান, আরবিন, টুম্পা মাহবুব।

‘জেনি’র গল্প লিখেছেন ও পরিচালনা করেছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। চিত্রগ্রহণে ফুয়াদ বিন আলমগীর।

‘জেনি’ নাটকের দৃশ্যে তাসনিয়া ফারিণ ও পার্থ শেখ (ছবি: সিনেমাওয়ালা)

‘জেনি’ নাটকে ‘জানি তুই পারবি’ শিরোনামে একটি গান রয়েছে। তারিক তুহিনের কথামালায় এর সুর ও সংগীতায়োজন করেছেন শাহরিয়ার আলম মার্সেল। তার সঙ্গে এটি গেয়েছেন আয়েশা মৌসুমী।

পড়া চালিয়ে যান

নাটক

অভিনেতা অলিউল হক রুমি মারা গেছেন

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

অলিউল হক রুমি (ছবি: ফেসবুক)

টেলিভিশন নাটকের অভিনেতা অলিউল হক রুমি আর নেই। আজ (২২ এপ্রিল) ভোরে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

হাসিখুশি অলিউল হক রুমির মৃত্যুতে নাটাঙ্গনে বিষাদের ছায়া। অভিনয়শিল্পী, প্রযোজক, পরিচালকসহ অনেকে সোশ্যাল মিডিয়ায় শোক প্রকাশ করেছেন।

পারিবারিক সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে ক্যানসারের সঙ্গে লড়ছিলেন অলিউল হক রুমি। চিকিৎসার জন্য ভারতের চেন্নাই গিয়েছিলেন। মাসখানেক ধরে দেশই চলছিলো চিকিৎসা। কিন্তু সুস্থ জীবনে আর ফেরা হলো না তার।

বরগুনায় জন্মগ্রহণ করেন অলিউল হক রুমি। তার বাবা বীর মুক্তিযোদ্ধা আজিজুল হক ও মা হামিদা হক। পরিবারে তিন ভাই ও তিন বোনের মধ্যে সবার ছোট তিনি।

অভিনয়ে তিন দশকেরও বেশি সময় কাটিয়েছেন অলিউল হক রুমি। অসংখ্য নাটক ও সিনেমায় দেখা গেছে তাকে। ১৯৮৮ সালে থিয়েটার বেইলি রোডের ‘এখনও ক্রীতদাস’ নাটকের মধ্য দিয়ে অভিনয়ে পথচলা শুরু করেন তিনি। একই বছর ‘কোন কাননের ফুল’ নাটকের মাধ্যমে ছোট পর্দায় অভিষেক হয় তার। ২০০৯ সালে ‘দরিয়াপাড়ের দৌলতি’ ছিলো তার অভিনীত প্রথম সিনেমা।

পড়া চালিয়ে যান

নাটক

ঈদ নাটকে মামুনুর রশীদের সঙ্গে চঞ্চলের ছেলে, দুইজনই স্কুলছাত্র!

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

নাট্যজন মামুনুর রশীদ ও অভিনেতা চঞ্চল চৌধুরী ছেলে শৈশব রোদ্দুর শুদ্ধ পাশাপাশি দাঁড়িয়ে আছেন। তাদের মধ্যে বয়সের ব্যবধান দাদা-নাতি পর্যায়ের। কিন্তু দুইজনই স্কুলছাত্রের পোশাকে ব্যাগ কাঁধে প্রস্তুত! ‘ইতি তোমার আমি’ নামের একটি সাত পর্বের ধারাবাহিক নাটকে দেখা যাবে অন্যরকম এই দৃশ্য।

মামুনুর রশীদ ও শুদ্ধ’র স্কুলে যাওয়ার জন্য প্রস্তুত এমন দুটি স্থিরচিত্র আজ (১৬ মার্চ) সোশ্যাল মিডিয়ায় শেয়ার দিয়েছেন চঞ্চল চৌধুরী। তিনি লিখেছেন, ‘দাদা-নাতি দুইজনই নাকি স্কুলে পড়ে! দাদা মামুনুর রশীদ, নাতি শৈশব রোদ্দুর শুদ্ধ। প্রবল বন্ধুত্ব দুইজনের।’

নাটকটি লিখেছেন বৃন্দাবন দাস। সেই তথ্য জানিয়ে চঞ্চল চৌধুরী লিখেছেন, ‘বৃন্দাবনদার লেখা নাটক দিয়ে টেলিভিশনে অভিনয় শুরু হলো শুদ্ধর। মামুন ভাইয়ের সঙ্গে প্রথম অভিনয়, এর চেয়ে বড় সৌভাগ্য ওর কী হতে পারে!’

শুদ্ধ এর আগে একটি নাটকের শুটিংয়ে বেড়াতে গিয়ে একটি দৃশ্যে অভিনয় করেছে। এবার পূর্ণাঙ্গ চরিত্রে অভিষেক হচ্ছে তার। মোট তিন দিন নাটকটির শুটিং করছে সে।

ভেঁপু ক্রিয়েশন্স লিমিটেডের প্রযোজনায় ‘ইতি তোমার আমি’ পরিচালনা করছেন এজাজ মুন্না। আসন্ন ঈদুল ফিতরে মাছরাঙা টেলিভিশনে প্রচার হবে সাত পর্বের এই নাটক।

৭৬ বছরে পা রাখলেও গত ২৯ ফেব্রুয়ারি ১৯তম জন্মদিন উদযাপন করেন মামুনুর রশীদ। অধিবর্ষের কারণে এমন ঘটনার সাক্ষী তিনি।

পড়া চালিয়ে যান

সিনেমাওয়ালা প্রচ্ছদ