Connect with us

হলিউড

হলিউডের অভিনয়শিল্পী ও চিত্রনাট্যকারদের যত দাবি, শঙ্কার নাম এআই

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

(বাঁ থেকে) এমিলি ব্লান্ট, সিলিয়ান মারফি ও ফ্লোরেন্স পিউ (ছবি: টুইটার)

হলিউডের অভিনয়শিল্পীদের ইউনিয়ন স্ক্রিন অ্যাক্টরস গিল্ড–আমেরিকান ফেডারেশন অব টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্টসের (এসএজি-এএফটিআরএ) ১ লাখ ৬০ হাজার সদস্য এবং রাইটার্স গিল্ড অব আমেরিকার (ডব্লিউজিএ) ১১ হাজার ৫০০ সদস্য ধর্মঘটে আছেন। ৬০ বছরেরও বেশি সময় পর হলিউডে একসঙ্গে দুটি ধর্মঘট পালন করা হচ্ছে। এতে আমেরিকার বেশিরভাগ সিনেমা ও টিভি অনুষ্ঠানের শুটিং থমকে আছে।

পারিশ্রমিক বৃদ্ধি ও ভালো কর্মপরিবেশের দাবিতে হলিউডের চিত্রনাট্যকারেরা গত ২ মে থেকে ধর্মঘট পালন করছেন। গত ১৩ জুলাই মধ্যরাত থেকে তাদের পথ অনুসরণ করেছেন অভিনয়শিল্পীরা।

হলিউডে চলছে ধর্মঘট (ছবি: টুইটার)

ধর্মঘটের কারণে হলিউডে নির্মাণাধীন সিনেমার কাজ চালিয়ে যাওয়া অসম্ভব হয়ে পড়েছে। এমনকি শুটিং সম্পন্ন হয়ে যাওয়া সিনেমার ক্ষেত্রে পুনরায় শুটিং ও সংলাপ সংশোধনসহ অন্যান্য প্রয়োজনীয় কাজের জন্য অভিনয়শিল্পীদের পাওয়া যাচ্ছে না। যেসব টিভি অনুষ্ঠানের শুটিং চলমান রয়েছে, সেগুলোর কাজও বন্ধ রাখা ছাড়া উপায় নেই।

হলিউডে চলছে ধর্মঘট (ছবি: টুইটার)

শীর্ষস্থানীয় স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোর কাছে স্ক্রিন অ্যাক্টরস গিল্ডের (এসএজি) চাওয়া, লভ্যাংশের ন্যায্য বিভাজন এবং আরো ভালো কর্মপরিবেশ। এছাড়া তারা নিজেদের অভিনীত সিনেমা ও সিরিজের জনপ্রিয়তা অনুযায়ী বাড়তি সম্মানী দাবি করেছেন। সাধারণত বেসরকারি টিভি চ্যানেলে প্রচারিত অনুষ্ঠান পুনঃপ্রচারের ক্ষেত্রে এটি দেওয়া হয়। কিন্তু স্ট্রিমিং প্ল্যাটফর্মে এই পন্থা অনুসরণ করা বেশ জটিল। কারণ নেটফ্লিক্সসহ অন্যান্য স্ট্রিমিং প্ল্যাটফর্ম ভিউ’র হিসাব দেয় না। ফলে কোনটি ঠিক কতোটা জনপ্রিয় হচ্ছে বোঝা মুশকিল।

এ প্রসঙ্গে আমেরিকান সংবাদমাধ্যম হলিউড রিপোর্টারের এডিটর-ইন-চিফ কিম মাস্টার্স বলেন, ‘পুরনো নিয়মে অভিনয়শিল্পীরা ব্যবসায়িক সাফল্যের ওপর ভিত্তি করে লভ্যাংশ পেতেন। নতুন নিয়মে তারা পর্দার আড়ালে কী ঘটছে জানতে পারবেন না। কারণ স্ট্রিমিং প্ল্যাটফর্ম তাদের কিছুই জানায় না।’

হলিউডে চলছে ধর্মঘট (ছবি: টুইটার)

এদিকে ডিজিটাল প্রতিরূপের মাধ্যমে বেদখল হওয়া থেকে অভিনয়শিল্পীদের নিরাপদ রাখার দাবি উঠেছে। তাদের বদলি হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সহায়তায় এবং কম্পিউটারে তৈরি মুখ ও কণ্ঠ ব্যবহার না করার নিশ্চয়তা চায় এসএজি।

এআই ব্যবহার নিয়ে উদ্বেগ দূর করতে অ্যালায়েন্স অব মোশন পিকচার অ্যান্ড টেলিভিশন প্রডিউচার্স (এএমপিটিপি) প্রস্তাব দিয়েছে। তাদের মতে, এটি একটি যুগান্তকারী প্রস্তাব। এতে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, অভিনয়শিল্পীদের ডিজিটাল প্রতিরূপ নিরাপদ থাকবে এবং এগুলো ব্যবহার কিংবা কোনো পরিবর্তন করতে হলে তাদের সম্মতি বাধ্যতামূলক।

হলিউডে চলছে ধর্মঘট (ছবি: টুইটার)

কিন্তু অভিনয়শিল্পীদের ইউনিয়ন সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। এসএজি’র জাতীয় নির্বাহী পরিচালক এবং প্রধান আলোচক ডানকান ক্র্যাবট্রি-আয়ারল্যান্ড বলেন, ‘এটি পুরোপুরি অগ্রহণযোগ্য। তাদের প্রস্তাব অনুযায়ী, অভিনেতা-অভিনেত্রীদের পারফরম্যান্স স্ক্যান করে একদিনের পারিশ্রমিক দেওয়া হবে এবং প্রযোজনা প্রতিষ্ঠান সেসব ছবি ও অভিনয়শিল্পীদের প্রতিরূপসহ সব স্ক্যানের মালিক বনে যাবে। এরপর সেগুলো অনন্তকালের জন্য ব্যবহার করতে পারবে। কেউ যদি মনে করেন এটি যুগান্তকারী প্রস্তাব, তাহলে তাকে আবার ভেবে দেখার পরামর্শ দেবো।’

ক্যালিফোর্নিয়ায় নেটফ্লিক্সের সদর দফতরের বাইরে গত ১৪ জুলাই সকালে অভিনয়শিল্পী ও চিত্রনাট্যকারদের অবস্থান ধর্মঘট শুরু হয়। এরপর প্যারামাউন্ট পিকচার্স, ওয়ার্নার ব্রাদার্স এবং ডিজনির প্রধান কার্যালয়ের সামনে অবস্থান নেবেন আন্দোলনকারীরা। ধর্মঘটের পক্ষে সমর্থন জানিয়ে সোশ্যাল মিডিয়ায় সোচ্চার হয়েছেন ‘বেটার কল সোল’ সিরিজের অভিনেতা বব অডেনকার্ক, ‘সেক্স অ্যান্ড দ্য সিটি’র অভিনেত্রী সিনথিয়া নিক্সন, অস্কারজয়ী বর্ষীয়ান অভিনেত্রী জেমি লি কার্টিস।

হলিউডে চলছে ধর্মঘট (ছবি: টুইটার)

স্বাস্থ্যসেবার কারণেই ধর্মঘটের মতো অচলাবস্থা সৃষ্টি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এসএজি এবং ডব্লিউজিএ দুই ইউনিয়নের সদস্য মায়া গিলবার্ট-ডানবারের দাবি, এসএজি ইউনিয়নের অধিকাংশ সদস্যই ন্যূনতম মজুরির বেশি পান না। তারা দিনে ১৫০ ডলার আয় করতে পারেন খুব কমই। অনেকের জন্য এসএজি-এএফটিআরএতে যোগদানের একমাত্র কারণ স্বাস্থ্যবীমা। কিন্তু ১ লাখ ৬০ হাজার সদস্যের মাত্র ১৫ শতাংশ বছরে স্বাস্থ্যবীমার ২৬ হাজার ডলার জমা দিতে সক্ষম। তাছাড়া বয়স্ক অভিনেতাদের বীমা ৬৫ বছর হওয়ার পরেই বন্ধ করে দেওয়া হয়।

এসএজি’র সভাপতি ফ্রান ড্রেশার (ছবি: টুইটার)

এসএজি’র সভাপতি ফ্রান ড্রেশার মনে করেন, ‘অভিনয়শিল্পীরা খুব গুরুত্বপূর্ণ সময়ে ধর্মঘটে নেমেছেন। আমাদের সঙ্গে যা ঘটছে সব শ্রমজীবীদের বেলায় চিত্রটা একই রকম। প্রযোজক-পরিবেশকেরা টাকার পাহাড় গড়ে তোলার লোভে ডুবে আছেন। শোবিজ ইন্ডাস্ট্রি সুষ্ঠুভাবে চলমান রাখার জন্য প্রয়োজনীয় মানুষদের কথা ভুলে যান তারা।’

ধর্মঘটের প্রতিক্রিয়ায় সিনেমা ও টিভি অনুষ্ঠান প্রযোজকদের জোট এএমপিটিপি জানিয়েছে, ‘অবশ্যই এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা আমরা মোটেও আশা করিনি। কারণ টিভি অনুষ্ঠান ও সিনেমাকে জীবন্ত করে তোলেন অভিনয়শিল্পীরা। তাদের ছাড়া প্রযোজনা প্রতিষ্ঠান চলতে পারে না। এসএজি-এএফটিআরএ দুঃখজনকভাবে এমন একটি পথ বেছে নিয়েছে, যা শোবিজ ইন্ডাস্ট্রির ওপর নির্ভরশীল হাজার হাজার মানুষকে আর্থিক দুর্দশার দিকে ঠেলে দেবে।’

হলিউড

আন্তর্জাতিক মুক্তির আগেই বাংলাদেশের পর্দায় ‘দ্য ফল গাই’

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘দ্য ফল গাই’ সিনেমার পোস্টারে রায়ান গসলিং ও এমিলি ব্লান্ট (ছবি: ইউনিভার্সেল পিকচার্স)

আশির দশকে অ্যাকশন-অ্যাডভেঞ্চারভিত্তিক আমেরিকান টিভি সিরিজ ‘দ্য ফল গাই’ তুমুল জনপ্রিয়তা পায়। সেই ‘দ্য ফল গাই’ এবার এলো বড় পর্দায়। সিরিজের নামেই রাখা হয়েছে সিনেমার নাম। ইউনিভার্সেল পিকচার্সের পরিবেশনায় এটি যুক্তরাষ্ট্র, কানাডাসহ আন্তর্জাতিকভাবে মুক্তি পাবে ৩ মে। তবে চমকপ্রদ খবর হলো, বাংলাদেশের বড় পর্দায় ইতোমধ্যে চলে এসেছে ‘দ্য ফল গাই’। আজ (১ মে) এটি মুক্তি দিয়েছে স্টার সিনেপ্লেক্স। ফলে বিশ্বের অনেক দেশের আগেই বাংলাদেশের দর্শকরা এই সিনেমা দেখার সুযোগ পাচ্ছেন।

অ্যাকশন-কমেডি ধাঁচের সিনেমা ‘দ্য ফল গাই’ পরিচালনা করেছেন আমেরিকার ডেভিড লিচ। ‘জন উইক’, ‘অ্যাটমিক ব্লন্ড’ ও ‘বুলেট ট্রেন’-এর মতো অ্যাকশনধর্মী সিনেমা পরিচালনার আগে তিনি নিজেই একজন স্টান্টম্যান ছিলেন। ব্র্যাড পিট ও ম্যাট ডেমনের স্টান্ট-ডাবল হিসেবে কাজ করেছেন ৪৮ বছর বয়সী এই নির্মাতা। আমেরিকান সংবাদমাধ্যম এন্টারটেইনমেন্ট উইকলিকে তিনি বলেন, ‘সিনেমাটি পুরো স্টান্ট সম্প্রদায়ের প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ। স্টান্টম্যান ও পর্দার আড়ালের ক্রুরা মিলেই একটি সিনেমাকে পূর্ণতা এনে দেন। সিনেমায় তাদের অবদান ও না-বলা গল্প সবার সামনে তুলে ধরতেই সিনেমাটি তৈরি করা।’

‘দ্য ফল গাই’ সিনেমার পোস্টারে রায়ান গসলিং (ছবি: ইউনিভার্সেল পিকচার্স)

গল্পে দেখা যাবে, হলিউড স্টান্ট পারফরমার কোল্ট সিভার্স সাবেক প্রেমিকার প্রথম পরিচালিত সিনেমায় কাজ করে। তার উদ্দেশ্য শুধুই সিনেমাটির প্রধান অভিনেতাকে ঘিরে ষড়যন্ত্রের কুলকিনারা করা। কোল্ট সিভার্স চরিত্রে অভিনয় করেছেন ‘বার্বি’ তারকা রায়ান গসলিং। তিনি ও পরিচালক ডেভিড লিচ সিনেমাটির দুই প্রযোজক।

‘দ্য ফল গাই’তে নির্মাতা চরিত্রে অভিনয় করেছেন ‘ওপেনহাইমার’ খ্যাত ব্রিটিশ তারকা এমিলি ব্লান্ট। এছাড়াও আছেন অ্যারন টেলর-জনসন, হানা ওয়াডিংহাম, স্টেফানি সু, উইনস্টন ডিউক, টেরেসা পালমার।

‘দ্য ফল গাই’ সিনেমার পোস্টারে রায়ান গসলিং ও এমিলি ব্লান্ট (ছবি: ইউনিভার্সেল পিকচার্স)

সিনেমাহলে মুক্তির আগে গিনেস বুকে জায়গা করে নিয়েছে ২ ঘণ্টা ৬ মিনিট দৈর্ঘ্যের ‘দ্য ফল গাই’। সর্বাধিক ক্যানন রোলের (শূন্যে গাড়িকে চক্কর দেওয়ানো) অন্যরকম রেকর্ড গড়েছে এটি। অস্ট্রেলিয়ার সিডনিতে শুটিংয়ের সময় স্টান্ট ড্রাইভার লোগান হোলাডে একটি গাড়িতে সর্বাধিক সাড়ে আট বার ক্যানন রোল করে ভেঙেছেন ২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত জেমস বন্ড ফ্র্যাঞ্চাইজের ‘ক্যাসিনো রয়েল’-এর স্টান্টম্যান অ্যাডাম কার্লির সাতটি ক্যানন রোলের রেকর্ড।

পড়া চালিয়ে যান

হলিউড

‘ট্রান্সফরমার্স ওয়ান’: মহাকাশে ট্রেলার প্রকাশ!

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘ট্রান্সফরমার্স ওয়ান’ সিনেমার পোস্টার (ছবি: প্যারামাউন্ট পিকচার্স)

হলিউডের জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজ ‘ট্রান্সফরমার্স’ পৃথিবীর সীমানা পেরিয়ে পৌঁছে গেলো মহাকাশে! ভূ-পৃষ্ঠ থেকে ১ লাখ ২৫ হাজার ফুট ওপরে এর নতুন কিস্তি ‘ট্রান্সফরমার্স ওয়ান’-এর ট্রেলার প্রকাশিত হয়েছে। ইতিহাসে এর আগে এমনটি ঘটেনি!

গতকাল (১৮ এপ্রিল) ইউটিউবে প্যারামাউন্ট পিকচার্সের চ্যানেলে, ট্রান্সফরমার্স মুভির সব সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে এবং ইনস্টাগ্রামে অস্ট্রেলিয়ান অভিনেতা ক্রিস হেমসওয়ার্থের অ্যাকাউন্টে সরাসরি দেখানো হয় মনিটর নিয়ে একটি নভোযানের মহাকাশযাত্রা। ১ লাখ ২৫ হাজার ফুট ওপরে পৌঁছাতে লেগেছে প্রায় ১ ঘণ্টা। ‘ট্রান্সফরমার্স ওয়ান’ সিনেমার ট্রেলারের প্রিমিয়ার শুরুর ৭ সেকেন্ড আগে পর্দায় হাজির হন অস্ট্রেলিয়ান অভিনেতা ক্রিস হেমসওয়ার্থ ও আমেরিকান অভিনেতা ব্রায়ান টাইরি হেনরি। আগে থেকে ধারণকৃত ভিডিওতে তারা বলেন, “ট্রান্সফরমার্স বন্ধুরা, একটুও নড়বেন না। ‘ট্রান্সফরমার্স ওয়ান’ ট্রেলার শুরু হচ্ছে এখন!”

ইউটিউবে মহাকাশযাত্রা ও ট্রেলারের প্রিমিয়ার দেখা হয়েছে প্রায় সাড়ে ৬ লাখ বার। এর হাইলাইটসের ভিউ সংখ্যা ৬০ হাজার। ট্রেলারটির ভিউ ১৮ ঘণ্টায় ছাড়িয়েছে ৭০ লাখের ঘর।

সিনেমাটিতে অরিয়ন প্যাক্স ওরফে অপটিমাস প্রাইম চরিত্রে ক্রিস হেমসওয়ার্থ ও ডি-সিক্সটিন ওরফে মেগাট্রনের ভূমিকায় কণ্ঠ দিয়ে অভিনয় করেছেন ব্রায়ান টাইরি হেনরি। এছাড়া ভয়েস আর্টিস্ট হিসেবে কাজ করেছেন স্কারলেট জোহানসন, কিগ্যান-মাইকেল কি, স্টিভ বুশেমি, লরেন্স ফিশবার্ন ও জন হ্যাম।

‘ট্রান্সফরমার্স ওয়ান’-এ দেখা যাবে, জনপ্রিয় দুই ট্রান্সফরমার অপটিমাস প্রাইম ও মেগাট্রনের শেকড়ের গল্প। তারা শত্রু হিসেবে পরিচিত হলেও একসময় ভাইয়ের মতো বন্ধু ছিলো। চৌকস এই দুই ট্রান্সফরমার মিলেই সাইবারট্রনের ভাগ্য চিরতরে বদলে দিয়েছিলো।

‘ট্রান্সফরমার্স ওয়ান’ কম্পিউটার গ্রাফিক্স অ্যানিমেটেড সিনেমা। এবারই প্রথম ‘ট্রান্সফরমার্স’ সিরিজের কোনো সিনেমার পুরোটাই এভাবে তৈরি হলো। এটি পরিচালনা করেছেন জশ কুলি। নির্বাহী প্রযোজকদের মধ্যে আছেন স্টিভেন স্পিলবার্গ। চলতি বছরের ২০ সেপ্টেম্বর সিনেমাহলে মুক্তি পাবে ‘ট্রান্সফরমার্স ওয়ান’।

পড়া চালিয়ে যান

হলিউড

ঢাকায় বড় পর্দায় আবার গডজিলা বনাম কং

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘গডজিলা এক্স কং: দ্য নিউ এম্পায়ার’ সিনেমার পোস্টার (ছবি:ওয়ার্নার ব্রাদার্স পিকচার্স)

মনস্টার জগতের দুই মহারথী গডজিলা ও কংয়ের দ্বৈরথ সিনেমাপ্রেমীদের কাছে বরাবরই বেশ উপভোগ্য। বিশাল আকারের এই দুটি চরিত্র আবার একসঙ্গে আসছে বড় পর্দায়। ‘গডজিলা এক্স কং: দ্য নিউ এম্পায়ার’ নামের সিনেমায় দেখা যাবে তাদের তাণ্ডব। ওয়ার্নার ব্রাদার্স পিকচার্সের পরিবেশনায় আগামীকাল (২৯ মার্চ) আন্তর্জাতিকভাবে মুক্তি পেতে যাচ্ছে এটি। একই দিনে বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাবে এই সিনেমা।

সর্বশেষ ২০২১ সালে মুক্তিপ্রাপ্ত ‘গডজিলা ভার্সেস কং’ সিনেমায় কিং কং ও গডজিলার দ্বৈরথ দেখা গেছে। করোনা মহামারিতে এটি দর্শকদের দারুণ সাড়া পায়। এবার আসছে এর বহুল প্রতীক্ষিত সিক্যুয়েল। লিজেন্ডারি পিকচার্সের প্রযোজনায় আগের পর্বের সাফল্যের সুবাদে এবারের কিস্তিও পরিচালনা করেছেন অ্যাডাম উইনগার্ড। আগের সিনেমার অভিনয়শিল্পীদের মধ্যে ফিরছেন রেবেকা হল, ব্রায়ান টাইরি হেনরি ও কেইলি হটেল। নতুন যুক্ত হয়েছেন ড্যান স্টিভেনস, অ্যালেক্স ফার্নস, ফালা চেন, র‌্যাচেল হাউস।

‘গডজিলা এক্স কং: দ্য নিউ এম্পায়ার’ সিনেমার দৃশ্য (ছবি:ওয়ার্নার ব্রাদার্স পিকচার্স)

‘গডজিলা এক্স কং: দ্য নিউ এম্পায়ার’ হলো ‘মনস্টারভার্স’ ফ্রাঞ্চাইজের পঞ্চম কিস্তি, গডজিলা ফ্রাঞ্চাইজের ৩৮তম পর্ব এবং কিং কং ফ্রাঞ্চাইজের ১৩তম সিনেমা। ১ ঘণ্টা ৫৫ মিনিটের সিনেমাটি তৈরিতে খরচ হয়েছে ১৫ কোটি ডলার।

‘গডজিলা এক্স কং: দ্য নিউ এম্পায়ার’ সিনেমার দৃশ্য (ছবি:ওয়ার্নার ব্রাদার্স পিকচার্স)

গডজিলা আর কং প্রাগৈতিহাসিক দুই দানব। কং নির্জন রহস্যময় দ্বীপ স্কাল আইল্যান্ডের বাসিন্দা আর গডজিলা প্রশান্ত মহাসাগরের জলরাশির গভীর তলদেশ থেকে উঠে আসে। নতুন সিনেমায় বিশ্বে লুকিয়ে থাকা এক বিশাল অনাবিষ্কৃত হুমকি নিয়ে তাদের মধ্যে লড়াই হবে। গডজিলা আণবিক নিশ্বাস ছাড়লেও শেষ পর্যন্ত কাবু হয় কংয়ের বাহুবলের কাছে, নাকি ‘অবমানব’ কংয়ের মানবিক সত্তার কাছে? সেই উত্তর মিলবে গল্পে। টাইটানদের ইতিহাস, তাদের উৎস, স্কাল আইল্যান্ড এবং তার বাইরের রহস্যগুলো তুলে ধরা হয়েছে এই সিনেমায়। সেই সঙ্গে রয়েছে পৌরাণিক যুদ্ধ।

পড়া চালিয়ে যান

সিনেমাওয়ালা প্রচ্ছদ