Connect with us

টেলিভিশন

একুশে ফেব্রুয়ারির নাটক, সিনেমা ও শর্টফিল্ম

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

বাঙালির জাতির গৌরবময় দিন একুশে ফেব্রুয়ারি। প্রতিবছর এই দিনটি সারাবিশ্বে পালিত হচ্ছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস উপলক্ষে দেশের টেলিভিশন চ্যানেলগুলোর অনুষ্ঠানসূচি সেজেছে বিশেষ আয়োজনে। 

‘ফাগুন হাওয়ায়’ সিনেমার দৃশ্যে নুসরাত ইমরোজ তিশা ও সিয়াম আহমেদ (ছবি: ইমপ্রেস টেলিফিল্ম)

ফাগুন হাওয়ায়
তৌকীর আহমেদ পরিচালিত ‘ফাগুন হাওয়ায়’ দেখানো হবে আজ (২১ ফেব্রুয়ারি) দুপুর ২টা ৩০ মিনিটে। বায়ান্নর ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে এটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম। এতে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, সিয়াম আহমেদ, সাজু খাদেম, রওনক হাসান, ফজলুর রহমান বাবু, আফরোজা বানু, শহীদুল আলম সাচ্চু, আবুল হায়াত, ভারতের যশপাল শর্মা। টিটু রহমানের ‘বউ কথা কও’-এর অনুপ্রেরণায় চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন তৌকীর আহমেদ নিজেই। সিনেমাটির গান ‘তোমাকে চাই’ লিখেছেন ও সুর করেছেন পিন্টু ঘোষ। এতে তার সঙ্গে কণ্ঠ দিয়েছেন সুকন্যা মজুমদার ঘোষ।

বৈশাখী টেলিভিশনে দুপুর ২টা ৩০ মিনিটে রয়েছে ‘আলোর মিছিল’। অভিনয়ে রাজ্জাক, ববিতা, রোজী সামাদ, ফারুক, খলিল।

‘শুভ সকাল’ শর্টফিল্মের দৃশ্য (ছবি: দীপ্ত টিভি)

শর্টফিল্ম ‘শুভ সকাল’
দীপ্ত টিভিতে আজ (২১ ফেব্রুয়ারি) বিকেল ৩টা ৫০ মিনিটে থাকছে শর্টফিল্ম ‘শুভ সকাল’। ভাষা মানুষের যোগাযোগের মাধ্যম, কিন্তু ভাষার সঙ্গে যদি ভালোবাসা না থাকে তাহলে সেই যোগাযোগ ব্যবস্থা তৈরি হয় না। বিভিন্ন ভাষার সঙ্গে বিভিন্ন ধরনের মানুষকে ভালোবাসতে পারলেই মিটে যায় আমাদের অনেক সমস্যা। মূলত এমন একটি বিষয়কে কেন্দ্র করে আবির্ভূত হয়েছে এই শর্টফিল্ম। এটি রচনা করেছেন আহমেদ খান হীরক, পরিচালনায় মেহেদী হাসান সোমেন।

‘পরাণ পাখি’ নাটকের দৃশ্য (ছবি: বিটিভি)

পরাণ পাখি
বিটিভিতে আজ (২১ ফেব্রুয়ারি) রাত ৯টায় প্রচার হবে নাটক ‘পরাণ পাখি’। এতে অভিনয় করেছেন ওয়াহিদা মল্লিক জলি, ঝুনা চৌধুরী, শিরিন বকুল, রেজমিন সেতু, ইভান, কাব্য, মনি, মেহরীন ও টুটুল চৌধুরী। সাধনা আহমেদের রচনায় এটি প্রযোজনা করেছেন শরিফা আখ্তার রুবী।

গল্পে দেখা যাবে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের একদল শিক্ষার্থীর মধ্যে গভীর বন্ধুত্ব। তারা পথশিশুদের জন্য ‘পরাণ পাখি’ নামের একটি স্কুল খুলেছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে তারা সবাই মিলে দেয়ালে-দেয়ালে ছবি আঁকে, গান গায় এবং বিভিন্ন খুনসুটি করে। শত বছরের পুরনো সাজে সজ্জিত কাঁধে একটি ঝোলা ব্যাগ নিয়ে এক রহস্যময় নারী তাদের কাজকর্ম দেখতে থাকেন এবং মাঝে মধ্যে তিনিও দু-একটি কথা বলেন, কিন্তু তাকে কেউ দেখতেও পায় না, শুনতেও পায় না। তিনি কে? কী তার রহস্য?

‘আমার বর্ণমালা’ নাটকে তারিক আনাম খান (ছবি: মাছরাঙা টেলিভিশন)

আমার বর্ণমালা
মাছরাঙা টেলিভিশনে আজ (২১ ফেব্রুয়ারি) রাত ১০টা ৩০ মিনিটে রয়েছে নাটক ‘আমার বর্ণমালা’। সীমান্ত সজলের রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন তারিক আনাম খান ও মৌসুমী হামিদ।

একুশের দ্বীপ জ্বেলে
মাছরাঙা টেলিভিশনে সন্ধ্যা ৬টা ১০ মিনিটে নড়াইল থেকে সরাসরি থাকছে ‘একুশের দ্বীপ জ্বেলে’। অনুষ্ঠানে এক লাখ মোমবাতি জ্বালিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানানো হবে।

টেলিভিশন

যুক্তরাজ্যের চ্যানেল ফোরে ও সিডনি উৎসবে ফারুকীর ‘অটোবায়োগ্রাফি’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’র পোস্টারে নুসরাত ইমরোজ তিশা, মোস্তফা সরয়ার ফারুকী ও মনোয়ার হোসেন ডিপজল (ছবি: চরকি)

মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ দেখাবে যুক্তরাজ্যভিত্তিক টেলিভিশন চ্যানেল ফোর। আগামী জুন থেকে শুরু হওয়া অধিবেশনে প্রচার হবে এটি।

চ্যানেল ফোরে প্রথম বাংলাদেশি সিনেমা হিসেবে প্রদর্শিত হয় তারেক মাসুদের ‘মাটির ময়না’। এরপর তারেক মাসুদের আরো দুটি বাংলা সিনেমা দেখা গেছে এতে।

এদিকে অস্ট্রেলিয়ার মর্যাদাপূর্ণ সিডনি ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। আগামী ৫ জুন শুরু হওয়া এই উৎসব চলবে ১২ দিনব্যাপী। এতে ফারুকীর সঙ্গে অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা ও প্রযোজক রেদওয়ান রনির অংশ নিতে যাওয়ার কথা রয়েছে।

মোস্তফা সরয়ার ফারুকী (ছবি: ফেসবুক)

পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী বলেন, “ফিল্মমেকার হিসেবে ঈদের ডাবল আনন্দ হিসেবে এসেছে দুটি খবর। ঈদে চরকিতে মুক্তি পাওয়া ‘মনোগামী’ নিয়ে তুমুল আলোচনা হচ্ছে। আমার ‘ব্যাচেলর’ মুক্তির পর এমন প্রতিক্রিয়া দেখেছিলাম। দর্শকদের এই অংশগ্রহণে আমি খুবই আনন্দিত। এর সঙ্গে যুক্ত হলো ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’র খবর দুটি। চ্যানেল ফোর যুক্তরাজ্যের প্রথম সারির টেলিভিশন। সিডনি ফিল্ম ফেস্টিভ্যাল অস্ট্রেলিয়ার গুরুত্বপূর্ণ উৎসব। সব মিলিয়ে আমি কৃতজ্ঞ। যারা ‘মনোগামী’ দেখেছেন কিন্তু ‘অটোবায়োগ্রাফি’ দেখেননি, তাদের আমন্ত্রণ জানাই চরকিতে দেখে ফেলার।”

‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’র দৃশ্যে নুসরাত ইমরোজ তিশা (ছবি: চরকি)

‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’র অভিনেত্রী ও চিত্রনাট্যকার নুসরাত ইমরোজ তিশা বলেন, “দর্শকদের কাছ থেকে ‘অটোবায়োগ্রাফি’র জন্য ভালোবাসা পেয়েছি এবং এখনও পাচ্ছি, এগুলো অভিনয়শিল্পী হিসেবে আমার জন্য খুবই অনুপ্রেরণার। কিছু কাজ মানুষের মনের ভেতরে গিয়ে স্পর্শ করে। এটি তেমন একটি কাজ। দর্শকদের ভালোবাসার জন্য কৃতজ্ঞতা জানাই।”

গত বছর বুসান ফিল্ম ফেস্টিভ্যালের ২৮তম আসরে নির্বাচিত হয় ‘অটোবায়োগ্রাফি’। উৎসবের কিম জিসোক প্রতিযোগিতা শাখায় এশিয়ার গুরুত্বপূর্ণ চলচ্চিত্র নির্মাতাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে এটি। এরপর মুম্বাইয়ের জিও মামি ফিল্ম ফেস্টিভ্যালে ‘অটোবায়োগ্রাফি’ দেখানো হয় সাউথ এশিয়ান আইকন শাখায়।

‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’র দৃশ্যে মোস্তফা সরয়ার ফারুকী ও নুসরাত ইমরোজ তিশা (ছবি: চরকি)

চরকির প্রধান নির্বাহী কর্মকর্তা রেদওয়ান রনি বলেন, ‘চরকি সবসময় বিশ্বমানের সিনেমা ও সিরিজ নির্মাণের চেষ্টা করে। আমরা খুবই আনন্দিত চ্যানেল ফোর আমাদের ওয়েব ফিল্ম আন্তর্জাতিক দর্শকদের কাছে প্রদর্শনের জন্য বেছে নিয়েছে। এটি দেশের নির্মাতা ও শিল্পীদের জন্য গৌরবের। একইসঙ্গে এর মাধ্যমে বিশ্ববাজারে চরকির ভালো অবস্থান তৈরির প্রমাণ পাওয়া গেলো।’

মোস্তফা সরয়ার ফারুকীর প্রতিষ্ঠান ছবিয়ালের প্রযোজনা ‘অটোবায়োগ্রাফি’ এবং ‘লাস্ট ডিফেন্ডারস অব মনোগামী’ হলো চরকির ‘মিনিস্ট্রি অব লাভ’ প্রকল্পের অংশ। এর আওতায় রয়েছে ১২টি ওয়েব ফিল্ম। ফারুকীর ওয়েব ফিল্ম দুটির পাশাপাশি শিহাব শাহীনের ‘কাছের মানুষ দূরে থুইয়া’ মুক্তি পেয়েছে চরকিতে। ‘মিনিস্ট্রি অব লাভ’ প্রকল্পের সার্বিক তত্ত্বাবধানে আছেন ফারুকী।

পড়া চালিয়ে যান

টেলিভিশন

আদনান আল রাজীবের নির্দেশনায় নিপুন-এলিটা দম্পতির অভিনয়

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

(বাঁ থেকে) আদনান আল রাজীব, আশফাক নিপুন ও এলিটা করিম (ছবি: ফেসবুক)

‘মহানগর’ ওয়েব সিরিজের নির্মাতা আশফাক নিপুন ও সংগীতশিল্পী এলিটা করিম দম্পতি প্রথমবার একসঙ্গে অভিনয় করলেন। একটি বিজ্ঞাপনচিত্রে স্বামী-স্ত্রীর ভূমিকাতেই দেখা যাবে তাদের। এটি বার্জার রঙের। এর শুটিং হয়েছে ঢাকায়।

বিজ্ঞাপনচিত্রটি নির্মাণ করেছেন আদনান আল রাজীব। তিনি ও আশফাক নিপুন ছিলেন মোস্তফা সরয়ার ফারুকীর ছবিয়ালের সহকারী।

পরিচালনার পাশাপাশি অভিনয়ে ও মডেল হিসেবে প্রতিভার স্বাক্ষর রেখেছেন আশফাক নিপুন। অন্যদিকে গান ও সাংবাদিকতার ফাঁকে টুকটাক অভিনয়ে দেখা গেছে এলিটাকে। ২০১০ সালে আশফাক নিপুণের পরিচালনায় ‘মুকিম ব্রাদার্স’ ধারাবাহিক নাটকে প্রথমবার অভিনয় করেন তিনি। এতে অতিথি চরিত্রে দেখা গেছে তাকে। ২০১৪ সালে ‘ক্লোজআপ কাছে আসার গল্প’র ‘হোয়াই সো সিরিয়াস’-এ নিপুনের পরিচালনায় অভিনয় করেন এলিটা। ১০ বছর পর বিজ্ঞাপনচিত্রের মাধ্যমে আবার জুটি বাঁধলেন তারা। এবার দুই জনই থাকছেন পর্দার সামনে।

আদনান আল রাজীবের পরিচালনায় ১০ বছর আগে ‘মিডল ক্লাস সেন্টিমেন্ট’ নাটকে অভিনয় করেন নিপুন। এবার মডেল হলেন তিনি।

(বাঁ থেকে) আদনান আল রাজীব, আশফাক নিপুন ও এলিটা করিম (ছবি: ফেসবুক)

২০১৫ সালে ভালোবেসে ঘর বাঁধেন আশফাক নিপুন ও এলিটা করিম। তাদের ব্যাপারে আদনান আল রাজীব বলেন, ‘সবাই জানে আশফাক নিপুন সাবলীল ও প্রাণচঞ্চল। যতটা দেখেছি তাতে মনে হয়েছে, পর্দার সামনে থাকতে ভালোই লাগে তার এবং অভিনয়ে কখনও সংকোচ বোধ করে না। কিন্তু এলিটা করিমকে কতজন জানে! তার সঙ্গে প্রথম দেখা থেকেই কাজ করার সুপ্ত ইচ্ছে ছিলো আমার। তিনি সহজাত প্রতিভাবান এবং পর্দায় অনেক অভিব্যক্তি প্রকাশ করতে পারেন। অবশেষে তাদের একসঙ্গে মডেল করার সুযোগ পেয়েছি! কী চমৎকার না?’

এটাই মডেল হিসেবে এলিটার প্রথম কাজ। প্রথমবার আদনান আল রাজীবের নির্দেশনায় কাজ করলেন তিনি। ঈদের পরপরই বিজ্ঞাপনচিত্রটি প্রচারে আসবে।

পড়া চালিয়ে যান

টেলিভিশন

‘আনন্দমেলা’য় রুনা লায়লার গান, সঞ্চালক নুসরাত ফারিয়া

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

রুনা লায়লা (ছবি: বিটিভি)

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গায়িকা রুনা লায়লা প্রথমবার বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) ঈদের ‘আনন্দমেলা’য় গান গাইলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন চিত্রনায়িকা নুসরাত ফারিয়া। তারা একসঙ্গে বসে কিছুক্ষণ আড্ডাও দিয়েছেন।

রুনা লায়লার গাওয়া নতুন গানটির শিরোনাম ‘চলো গানে গানে গড়ি নতুন পৃথিবী’। তিনি একা নন, এতে তার সঙ্গে কণ্ঠ দিয়েছেন দিলশাদ নাহার কনা, ইমরান মাহমুদুল, ঝিলিক ও সাব্বির। এর কথা লিখেছেন আনজির লিটন, সুর করেছেন আশরাফ বাবু।

নুসরাত ফারিয়া ও রুনা লায়লা (ছবি: বিটিভি)

প্রযোজক মনিরুল হাসান ও ইয়াসির আরাফাত জানান, বাঙালি ঐতিহ্য ও সংস্কৃতিকে প্রাধান্য দিয়ে এবারের ‘আনন্দমেলা’য় থাকছে শত বাউলের অংশগ্রহণে তিনটি বাউল গানের কোলাজ নিয়ে একটি পরিবেশনা। এছাড়া আছে ইসলাম বাউলের কণ্ঠে একটি পালাগান।

(বাঁ থেকে) সাব্বির, দিলশাদ নাহার কনা, নুসরাত ফারিয়া, রুনা লায়লা, ইমরান মাহমুদুল ও ঝিলিক (ছবি: বিটিভি)

অনুষ্ঠানে জনপ্রিয় গানের তালে নেচেছেন ছোট পর্দার অভিনেত্রী তানজিন তিশা ও চিত্রনায়ক জিয়াউল রোশান। সাত নৃত্যগুরুর সঙ্গে নাচে অংশ নিয়েছেন তাদের দুইজন করে শিষ্য। জনপ্রিয় নৃত্যশিল্পীদের অংশগ্রহণে নৃত্য এবং পুতুলনাচ রয়েছে। ব্যান্ডসংগীত পরিবেশন করেছেন বিভিন্ন ব্যান্ডের সংগীতশিল্পীরা। এছাড়া নাট্যাংশে অংশ নিয়েছেন নাটকের খ্যাতিমান অভিনয়শিল্পীরা।

জিয়াউল রোশান ও তানজিন তিশা (ছবি: বিটিভি)

ঈদের দিন রাত ১০টার ইংরেজি সংবাদের পর বিটিভিতে প্রচার হবে ‘আনন্দমেলা’।

পড়া চালিয়ে যান

সিনেমাওয়ালা প্রচ্ছদ